এসএসসি পরীক্ষার রুটিন 2023 প্রকাশিত www.easykhobor.com

বন্ধুরা এসএসসি রুটিন 2023 প্রকাশিত হয়েছে। আপনারা যারা এসএসসি পরীক্ষা 2023 এর জন্য উপস্থিত হচ্ছেন তাদের সকলকে আমি বলতে চাই যে আপনার এসএসসি পরীক্ষার রুটিন 2023 প্রকাশিত হয়েছে। বাংলাদেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩ প্রকাশিত হয়েছে।

আজকের 2023 সালের এসএসসি পরীক্ষার আপডেট খবর হল এসএসসি পরীক্ষার 2023 রুটিন প্রকাশিত হয়েছে। SSC 2023 রুটিন ঢাকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে। প্রিয় এসএসসি পরীক্ষার্থীরা যারা এসএসসি পরীক্ষার রুটিন 2023 সংগ্রহ করতে চান আপনি এখান থেকে আপনার পরীক্ষার রুটিন সম্পর্কিত সমস্ত তথ্য সংগ্রহ করতে পারেন।

সূচিপত্রঃ এসএসসি রুটিন 2023

  • এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ
  • এসএসসি পরীক্ষার রুটিন 2023 চূড়ান্ত তারিখ প্রকাশ
  • এসএসসি পরীক্ষার রুটিন 2023
  • এসএসসি পরীক্ষার 2023 আপডেট খবর
  • এসএসসি রুটিন 2023 ঢাকা বোর্ড
  • এসএসসি পরীক্ষার রুটিন 2023 রাজশাহী বোর্ড
  • এসএসসি পরীক্ষার রুটিন 2023 পিডিএফ
  • বাংলাদেশর সমস্ত শিক্ষা বোর্ড BTEB

আপনি কি একজন এসএসসি 2023 প্রার্থী? আপনি কি এসএসসি পরীক্ষার রুটিন 2023 করছেন? আপনি যদি এসএসসি পরীক্ষার 2023 রুটিন খুঁজছেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আপনি এখান থেকে এসএসসি পরীক্ষার 2023 রুটিন সংগ্রহ করতে পারেন। আপনি এসএসসি পরীক্ষা সম্পর্কিত অন্যান্য তথ্য সংগ্রহ করতে পারেন।

আপনি এখান থেকে আপনার নিজ নিজ শিক্ষা বোর্ডের এসএসসি রুটিন 2023 সম্পর্কে আপডেট তথ্য পেতে পারেন। তাই আমি আপনাকে বলতে চাই যে যারা এসএসসি 2023 রুটিন সম্পর্কিত তথ্য সংগ্রহ করতে চান তারা আমাদের আজকের নিবন্ধটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ

আপনারা সবাই অবগত আছেন যে, করোনার কারণে গত দুই বছর ধরে শিক্ষার্থীদের সিলেবাসে নানা সমস্যার সৃষ্টি হয়েছে। এ কারণে যথাসময়ে শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ফলস্বরূপ এসএসসি পরীক্ষা 2022 সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত হয়েছিল।

এসএসসি পরীক্ষা 2023 ফেব্রুয়ারি বা মার্চ-এপ্রিলে যথাসময়ে অনুষ্ঠিত হবে। পিছিয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। গত ২৮শে ডিসেম্বর, ২০২২ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভায় জানানো হয় ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা এপ্রিল মাসে অনুষ্ঠিত হবে, তবে পরীক্ষার তারিখ এখনও নির্দিষ্ট করা হয়নি, তবে আশা করা হচ্ছে যে এসএসসি পরীক্ষা 14 এপ্রিল, 2023 এ শুরু হবে।

বৈঠকে শিক্ষা বোর্ডগুলোকে ২০২৩ সালের এসএসসি পরীক্ষা এপ্রিল মাসে করার নির্দেশ দেওয়া হয়। নির্দেশনা অনুযায়ী শিক্ষা বোর্ডের ২০২৩ সালের এসএসসি পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়েছে। তাই এসএসসি পরীক্ষার্থীরা আশা করতে পারেন এপ্রিল মাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে যে কোনো পরিস্থিতির উন্নতি হয়েছে। তাই পরীক্ষায় দেরি হওয়ার কোনো সুযোগ নেই।

তাই আপনারা যারা এসএসসি 2023 পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের বেশি সময় বাকি নেই। তাই এই স্বল্প সময়ের মধ্যে আপনাকে নির্দিষ্ট সিলেবাস শেষ করে অনুষ্ঠিত পরীক্ষায় ভালো ফলাফল করতে হবে। তাই আশা করি এই সময়টাকে সঠিকভাবে কাজে লাগিয়ে পরীক্ষায় ভালো ফল করতে পারবেন।

এসএসসি পরীক্ষার রুটিন 2023 চূড়ান্ত তারিখ প্রকাশ

এসএসসি ও সমমানের পরীক্ষা ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হয়। প্রতি বছর বাংলাদেশ থেকে প্রায় ১৫ লাখ থেকে ১৮ লাখ শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করে। এই বিপুল সংখ্যক শিক্ষার্থীর জন্য পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনায় শিক্ষা বোর্ডগুলো খুবই দক্ষ। এরই ধারাবাহিকতায় ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হবে।

২০২০ সাল থেকে মহামারির কারণে শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হলেও এ বছর শিক্ষা মন্ত্রণালয় ও আন্তঃশিক্ষা বোর্ড কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে ২০২৩ সালে এসএসসি ও সমমানের পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসে অনুষ্ঠিত হবে। গত দুই বছর এসএসসি ও সমমানের পরীক্ষা এ বছর সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে না।

এসএসসি পরীক্ষা 2023। ১৫০ দিনের সিলেবাসে ১০০ নম্বরের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সুতরাং সাধারণভাবে বলা যেতে পারে যে ২০২৩ সালে অনুষ্ঠিত এসএসসি এবং সমমানের পরীক্ষাগুলি সম্পূর্ণ সিলেবাস তবে শিক্ষার্থীরা ১৫০ কার্যদিবসের রুটিনে পরীক্ষা দেবে।

এসএসসি পরীক্ষার রুটিন 2023

এসএসসি পরীক্ষার ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা সংক্রান্ত আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা পূর্ণ ১০০ নম্বর নিয়ে অনুষ্ঠিত হবে। সময় হবে তিন ঘণ্টা। শুধুমাত্র আইসিটি পরীক্ষা ৫০ নম্বরের জন্য পরিচালিত হবে, বাদে অন্যান্য সমস্ত বিষয়ভিত্তিক পরীক্ষা তিন ঘন্টার জন্য পরিচালিত হবে।

তবে ওই বৈঠকে একটি বিষয় জোরালোভাবে আলোচনা করা হয় যে, যেহেতু ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা, তাই ৩৪০ দিনের আলোকে শিক্ষার্থীদের সিলেবাস প্রণয়ন করা হয়। যেহেতু করোনা মহামারীর কারণে শিক্ষার্থীরা তাদের শিক্ষা কার্যক্রমে পিছিয়ে ছিল। 

কারণ সরকার এ সময় স্কুল-কলেজ বন্ধ করতে বাধ্য হয়। তাই সরকার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষার্থীদের পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসে নেওয়া হবে, তবে পরীক্ষার সিলেবাস প্রণয়ন করা হবে ১৫০ দিনের। কারণ প্রায় আট মাস শিক্ষার্থীরা তাদের শিক্ষা কার্যক্রমে সম্পূর্ণ অনুপস্থিত ছিল। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং সিদ্ধান্ত অনুযায়ী এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা ২০২৩ সালের অনুষ্ঠিত হবে বলে সম্মত হয়েছে।

এসএসসি পরীক্ষার 2023 আপডেট খবর

এসএসসি পরীক্ষার 2023  সংক্রান্ত সর্বশেষ আপডেট তথ্য হল যে এসএসসি এবং সমমানের পরীক্ষা ২০২৩ সারা বাংলাদেশে একযোগে ১৪ এপ্রিল ২০২৩ থেকে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ জুড়ে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড ছাড়াও কারিগরি শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের এসএসসি এবং সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিনে একই দিনে শুরু।

সাধারণ শিক্ষা বোর্ড ছাড়াও এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডে অনুষ্ঠিত হবে, এ বছরের পরীক্ষার সিলেবাস প্রণয়ন না হওয়ায় এ সব বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আন্তঃশিক্ষা বোর্ডের সভায়।

যে সমস্ত ছাত্রছাত্রীরা এখনও আপনার এসএসসি পরীক্ষার 2023 আপডেট তথ্য সংগ্রহ করেনি তাদের জন্য। আশা করি আপনি এখান থেকে আপনার এসএসসি পরীক্ষার 2023 এর আপডেট তথ্য পেয়েছেন।

এখন আপনাকে সমস্ত বিষয়ের জন্য পরামর্শ সংগ্রহের পাশাপাশি মনোযোগ সহকারে অধ্যয়নের দিকে মনোনিবেশ করতে হবে। এসএসসি ও সমমানের পরীক্ষা ২০২৩ সংক্রান্ত আপডেট তথ্যের জন্য আপনি ঢাকা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট https://dhakaeducationboard.gov.bd ভিজিট করতে পারেন।

এসএসসি রুটিন 2023 ঢাকা বোর্ড

এসএসসি পরীক্ষার রুটিন প্রণয়ন ও প্রকাশের কাজ সাধারণত ঢাকা শিক্ষা বোর্ড করে থাকে। ঢাকা শিক্ষা বোর্ড ছাড়াও অন্যান্য শিক্ষা বোর্ডের এসএসসি ও সমমানের পরীক্ষার রুটিন ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে প্রকাশ করা হয়। এ ছাড়া অন্যান্য শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও এসএসসি ও সমমানের পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়।

ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে সকল শিক্ষার্থী ঢাকা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এসএসসি এবং সমমানের পরীক্ষার রুটিন 2023 সংগ্রহ করতে পারে। ঢাকা শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার রুটিন সংগ্রহ করতে পারবেন।

  • প্রথমে শিক্ষার্থীদের ঢাকা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট https://dhakaeducationboard.gov.bd এ প্রবেশ করতে হবে।
  • তারপর SSC কোণ থেকে SSC এবং Equivalent Exam Routine 2023 ডাউনলোড অপশনে ক্লিক করুন।
  • ডাউনলোড অপশনে ক্লিক করার পর, রুটিনটি পিডিএফ আকারে পরের পৃষ্ঠায় আসবে।
  • আপনি এখান থেকে এটি ডাউনলোড করতে পারেন।

ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা এই পদ্ধতির সাহায্যে সহজেই এসএসসি ও সমমানের পরীক্ষার রুটিন ২০২৩ সংগ্রহ করতে পারবে। আশা করি আপনি খুব দ্রুত সময়ের মধ্যে 2023 সালের এসএসসি পরীক্ষার রুটিন সংগ্রহ করবেন এবং আপনার পড়াশোনায় মনোযোগ দেবেন। তা ছাড়া, আপনি যদি সমস্ত বিষয়ের পরামর্শ গ্রহণ না করে থাকেন তবে যত তাড়াতাড়ি সম্ভব সমস্ত বিষয়ের পরামর্শ সংগ্রহ করুন এবং আপনার পড়াশোনায় মনোযোগ দিন।

এসএসসি পরীক্ষার রুটিন 2023 রাজশাহী বোর্ড

আপনারা যারা রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন তাদের সবাইকে আমি বলতে চাই যে আপনাদের এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। প্রকাশিত রুটিন রাজশাহী শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে।


রাজশাহী শিক্ষা বোর্ডের এসএসসি এবং সমমানের শিক্ষার্থীরা এই সাইটটির পাশাপাশি শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এসএসসি এবং সমমানের পরীক্ষার রুটিন 2023 সংগ্রহ করতে পারে। শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এসএসসি ও সমমানের পরীক্ষার রুটিন সংগ্রহ করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  • রাজশাহী শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.rajshahiboard.gov.bd দেখতে হবে।
  • অফিসিয়াল ওয়েবসাইট দেখার পরে আপনি SSC এবং সমমানের পরীক্ষার রুটিন 2023 দেখতে পাবেন।
  • তারপর সেই লেখায় ক্লিক করতে হবে।
  • তাহলে আপনি আপনার সম্পূর্ণ রুটিন PDF ফরম্যাটে দেখতে পাবেন।
  • আপনি এখান থেকে এটি ডাউনলোড করতে পারেন

এইভাবে আপনি সহজেই শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে আপনার এসএসসি এবং সমমানের পরীক্ষার রুটিন 2023 সংগ্রহ করতে পারেন। এছাড়া পরীক্ষা সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য আপনি এই ওয়েবসাইট ভিজিট করতে পারেন। তবে আমি আপনাদের বলতে চাই, ছাত্রছাত্রীরা, অবহেলায় সময় নষ্ট না করে পড়াশোনায় বেশি মনোযোগ দিন।

এসএসসি পরীক্ষার রুটিন 2023 পিডিএফ

অনেক শিক্ষার্থী আছে যারা তাদের এসএসসি পরীক্ষার রুটিন PDF ফরম্যাটে সংগ্রহ করতে চান।যদি আপনি এটি পিডিএফ ফরম্যাটে সংগ্রহ করতে চান তবে আপনি অফিসিয়াল ওয়েবসাইটে যেতে পারেন। ঢাকা শিক্ষা বোর্ড এসএসসি ও সমমানের

এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ ও সংরক্ষণের জন্য। যারা পিডিএফ আকারে সংগ্রহ বা ডাউনলোড করতে চান তারা ঢাকা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে পারেন। এই ওয়েবসাইটে গিয়ে আপনি পিডিএফ আকারে আপনার পছন্দসই পরীক্ষার রুটিন সংগ্রহ করতে পারেন।

এছাড়াও আপনি চিত্র আকারে এখান থেকে আমাদের এসএসসি এবং সমমানের পরীক্ষার রুটিন সংগ্রহ করতে পারেন। পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোড ছাড়াও, আপনি পরীক্ষা সংক্রান্ত যে কোনও তথ্যের জন্য ঢাকা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে পারেন। আশা করি এসএসসি পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোড করার জন্য আপনি সঠিকভাবে সমস্ত তথ্য পেয়েছেন।

সর্বশেষ কথাঃ এসএসসি পরীক্ষার 2023 বাংলাদেশর সমস্ত শিক্ষা বোর্ড BTEB

পরিশেষে  এসএসসি পরীক্ষার রুটিন 2023 প্রকাশিত বাংলাদেশ সমস্ত শিক্ষা বোর্ড আমি সকল শিক্ষার্থীদের বলতে চাই আমি আশা করি আপনারা আপনাদের এসএসসি এবং সমমানের পরীক্ষা 2023 এর রুটিন সম্পর্কিত সমস্ত তথ্য পেয়েছেন।

আপনার পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে। তাই আমি তাদের বলবো অবহেলায় সময় নষ্ট না করে পড়াশোনায় বেশি মনোযোগ দিন। কারণ ভালো পড়াশোনা ছাড়া ভালো ফলাফল করা সম্ভব নয়। আর যেহেতু এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা পূর্ণ ১০০ নম্বর নিয়ে অনুষ্ঠিত হবে।

তাই গত বছরের তুলনায় এ বছর আপনার পরীক্ষা কঠিন হবে। তাই আপনাকে প্রস্তুতি নিতে হবে এবং শিক্ষা সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য আপনি আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আমাদের ওয়েবসাইট সমস্ত শিক্ষামূলক বিষয়ের তথ্য প্রদান করে। আপনি যদি আমাদের এসএসসি পরীক্ষার রুটিন টি পছন্দ করেন তবে এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আপনাকে অনেক ধন্যবাদ।

আরো পোস্ট দেখুন

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!