ফেসবুক বা ইনস্টাগ্রামে আপডেট ফিচার পরিবর্তন করার গোপনীয়তা রক্ষা।

ফেসবুক বা ইনস্টাগ্রাম তাদের সকল সেবার মধ্যে কিছু ব্যবহারকারীদের জন্য সুরক্ষা দেওয়ার কথা ভাবছে মার্ক জুকারবার্গের”। এর মধ্যে Google প্ল্যাটফর্ম তার মতোও মেটা কোম্পানি কিশোর-কিশোরীদের জন্য বিভিন্ন দেশে তাদের নিয়ন্ত্রণ এবং সরকারের কাছ থেকে ক্রমাগত বিধি নিষেধের মধ্যে রয়েছে।

সেজন্য ফেসবুক মার্ক জুকারবার্গের মালিকানাধীন ফেসবুক কোম্পানিটি এ সকল মোকাবেলার জন্য কিছু আপডেট ফিচার নিয়ে আসছে। সমস্ত তে ফেসবুক বা মেটা সংস্থাটি এখন আপনাদের জন্য একটি বিশেষ পরিচিত ব্যক্তিদের বৈশিষ্ট্য এবং কিছু ফিল্টার যুক্ত করেছে ফেসবুক।

ফেসবুকে তাদের বন্ধুদের তালিকা অদৃশ্যমান এবং সীমিত করার কথা ভাবছে। এবং সকল অবাঞ্ছিত কিছু চিত্র বা ছবি দেওয়া থাকে তা নতুন সংস্কার নিয়ে আসছে নিয়ন্ত্রক বা ফেসবুক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

আপনি যাদের চেনেন তাদের দীর্ঘদিন ধরে হারিয়ে যাওয়া বন্ধুদের সাথে পুনরায় সংযোগ এসপনের একটি বৈশিষ্ট্য হতে পারে এই ফেসবুক।কিন্তু কিশোর-কিশোরদের একটি সন্দেহ জনক একাউন্ট দেখানো হবে না এটি এমন একটি অ্যাকাউন্ট যা সম্পত্তি একজন যুবকের দ্বারা রিপোর্ট করা হয়েছে।

ইনস্টাগ্রাম কিশোর কিশোরীদের বার্তা দেওয়া বোতামটি এই সৌন্দর জনক প্রাপ্ত বয়স্কদের জন্য একটি বিশেষ বিকল্প হিসেবে আদর্শ হয়ে যাচ্ছে কারণ পরীক্ষাগুলো বর্তমান চলছে। যখন কিশোর-কিশোরেরা প্রাপ্তবয়স্কদের মেসেজ করা শুরু করে তখন একটি আপডেট ফিচার হবে।

প্রম্পট করেযে এবং তাদের জিজ্ঞাসা করা হবে যে তারা প্রকৃত জীবনে সে ব্যক্তিকে চেনে কিনা। তারপর একটি বিশেষ নিরাপত্তা ভুক্ত বিকল্প বলে যা এ ব্যক্তির সাথে যোগাযোগ করতে বা করাতে পারে।

ফেসবুক বা ইনস্টাগ্রামে আপডেট ফিচার পরিবর্তন করা।

ফেসবুকে নিবন্ধন করার নতুন কিশোর কিশোরীরা আজকাল যত কম হোক না কেন কিছু গোপনীয় সেটিং এর আগে থেকে বেছে নেওয়া সবচেয়ে বিকল্প কিছু থাকবে। যেমন কে তাকে তাদের বন্ধুদের তালিকা দেখতে পাবে লোকে এবং তাদের পোস্টগুলো তারা অনুসরণ করবে কোনগুলো কোন পোস্ট ট্যাগ করবে এবং কাকে অনুমতি দেবে এবং কোন পোস্টে মন্তব্য করবে সে সকল অনুসরণ ফেসবুকের নাই ইনস্টাগ্রামে চালু করা হয়েছে।
ফেসবুক

ফেসবুক ফেসবুক কোম্পানি তাদের মেয়েটা বলছে যে, এটি এখন ন্যাশনাল সেন্টার অল ম্যাচিং এন্ড এক্সপেরিমেন্ট চিলড্রেন এন্ড সিএমইসি এনসিএমসি এরসাথে অংশীদারিত্ব করছে, যাতে কিশোর কিশোরীদের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করা হয়, যাতে তাদের পরিবার উদ্বিগ্ন না হয়।

ফেসবুক

যে তাদের অন্তরঙ্গ ছবিগুলো তাদের সম্মতি ছাড়া সোশ্যাল মিডিয়াতে শেষ হয়ে যেতে পারে।ফেসবুক দুটি নেটওয়ার্কের সাথে কাজ করছে যাতে কিশোর-কিশোরীদের এই ধরনের ছবিগুলো কে বদনাম করতে এবং সাহায্য চাইতে এবং নিয়ন্ত্রণ করতে সক্ষম করে।

ফেসবুকের বৈশিষ্ট্য গুলি সকল আউট করা হয়েছে।তবে এটি সম্পূর্ণভাবে সমস্ত কিশোর কিশোরীদের কাছে পৌঁছাতে কিছুটা সময় লাগবে

কিশোর কিশোরীদের ফেসবুক বা ইনস্টাগ্রামে নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার করা

আমরা বেশ কয়েকটি টুলস ইতিমধ্যে তৈরি করেছি যাতে কিশোর কিশোরীরা Apps এপ্স গুলো ব্যবহার করে বেশ কিছু সুবিধা করতে পারে, এবং সব জানতে পারে। নতুন কিছু ফেসবুক নতুন বিজ্ঞপ্তি গুলো পরিবর্তন করছে যা তাদের সরঞ্জাম গুলি ব্যবহার করতে উৎসাহিত করেছে।

প্রধান উদাহরণস্বরূপ আমরা কিশোর কিশোরীদের কাউকে ব্লক করার পর ফেসবুকের কাছে একাউন্টগুলি রিপোর্ট করার জন্য এবং প্রাপ্তবয়স্কদের থেকে কোন উপযুক্ত বার্তাগুলো কিভাবে নেগেটিভ করতে হয়। সে সম্পর্কে তথ্যসহ তাদের নিরাপত্তা সম্পর্কে তথ্য পাঠিয়েছে।

ফেসবুক ২০২১ সাল থেকে এ সময় পর্যন্ত ১০০ মিলিয়নের বেশি মানুষকে মেসেঞ্জারে মাধ্যমে সকল নিরাপত্তা বৈশিষ্ট্য দেওয়া হয়েছে এবং ফেসবুক তাদের সকল রিপোর্টিং কাজ খুঁজে পাওয়া জন্য আরো সহজ করে দিয়েছে।

ফেসবুক

আমরা এর ফলে মেসেঞ্জার এবং ইনস্টাগ্রাম এর আগের থেকে অনেক বেশি ও প্রাপ্তবয়স্কদের যারা ফেসবুকের কাছে রিপোর্ট প্রায় ৭০% এর বেশি হয়েছে ২০২২ সালে।

ফেসবুকে যে কারণে রিপোর্ট দেয়

ফেসবুক তাদের বর্তমানে ২০২২ সালে ৭৫% পার্সেন্টের বেশি লোক তাদের শিশু এবং খারাপ ছবির জন্য রিপোর্ট করে থাকে। কারো উপর খুব হাস্যকর এবং বৃষ্টিস্নাত থেকে ক্ষত করে প্রায় হয়ে সমগ্র সামগ্রিকভাবে এসব রিপোর্ট করে দেয়। 

এই রিপোর্টের বিষয়বস্ত শেয়ার করা সকলের নীতি লঙ্ঘন করে যার উদ্দেশ্যে আপনি একটি নতুন বছরের অভিযান চালু করে দেন যা পরিকল্পনা করে। ফেসবুকে যেসব ছবিগুলো অনলাইনে পুনরায় শেয়ার করা কথা না সেগুলো আবার শেয়ার করে থেকে এবং পরবর্তীতে এ সকল ছবিতে রিপোর্ট করতে উৎসাহিত করে দেয়।

বর্তমানে ফেসবুকে সেফটি সেন্টার তাদের শিক্ষা এবং সচেতন সচেতনতা মূলক বিভিন্ন কেন্দ্রে অন্তরঙ্গ ছবি সম্পর্কে তাদের কিশোর কিশোরীদের সকল কথা বলা এবং সকল গাইডলাইন দিয়ে থাকে।

ফেসবুক বা ইনস্টাগ্রামে তাদের নতুন গোপনীয়তা।

ফেসবুক তাদের কিশোর কিশোরীদের গোপনীয়তার জন্য ১৬ বছরের বয়সের বা ১৮ বছর বয়সের কম বেশি প্রত্যেকের মাঝে ফেসবুকের অ্যাকাউন্ট করবে এবং তাদের ব্যক্তিগত সেটিং ডিফল্ট করা হবে যাতে তারা হ্যাপি থাকে কিশোরদের এই সমস্ত ব্যক্তিদের উৎসাহিত করে।

ফেসবুক তালিকাঃ

  1. ফেসবুকে বন্ধুদের তালিকা দেখতে পাবে যারা
  2. যে ফেসবুকে অনুসরণ করে
  3. লোকেশন পোস্ট এবং তারকা গুলো দেখতে পারে তালিকা
  4. যে ফেসবুকে প্রোফাইল এর পোস্ট ট্যাগ করা পোস্টগুলো দেখতে পারে।
  5. ফেসবুকের পোস্টটি তাদের প্রোফাইলে প্রদর্শিত হওয়ার আগে তাদের ত্যাগ করা পোস্টগুলো পর্যালোচনা করা।
  6. ফেসবুক তাদের পাবলিক পোস্ট মন্তব্য করার অনুমতি দেয়।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url