এসএসডি কার্ড কি? SSD এর সুবিধা- Easykhobor.com

আপনার SSD কার্ড পিসির জন্য সেরা আপগ্রেড একটি সলিড-স্টেট ড্রাইভে স্যুইচ করা হল। এই বিস্ময়কর ডিভাইসগুলি SSD বুট টাইম ত্বরান্বিত করে,সেজন্য আপনার প্রোগ্রাম এবং গেমগুলির প্রতিক্রিয়াশীলতা উন্নত করে এসএসডি কার্ড এবং সাধারণত আপনার কম্পিউটারকে দ্রুত অনুভব করে SSD কার্ড

কিন্তু এসএসডি কার্ড সব সলিড-স্টেট ড্রাইভ একই নয়। SSD কার্ড আপনি পড়ার এবং লেখার গতি অর্জনের জন্য এসএসডি কার্ড এর জন্য খরচ করতে পারেন যা সম্পূর্ণ অন্য স্তরে পৌঁছে দিবে অথবা আপনি শীর্ষস্থানীয় এসএসডি কার্ড গুলি খুঁজে পেতে পারেন যা কর্মক্ষমতা প্রদান করে এসএসডি কার্ড পিসিকে

সূচিপত্রঃ SSD কার্ড

  • SSD কার্ড TBW রেটিং কি?
  • কিভাবে এসএসডি কার্ড সেটআপ করব?
  • SSD এর সুবিধা
  • ভালো এসএসডি (SSD) কার্ড কেমন হওয়া উচিত?
  • এসএসডি কার্ড মূলত ৩ রকমের হয়ে থাকে
  • এসএসডি SSD কার্ড  কি? হার্ড ড্রাইভ কি?
  • কিভাবে SSD কার্ড পরীক্ষা করবেন?
  • SSD কার্ডের দাম

অনেক এসএসডি কার্ড পিসিকে নতুন SSD একটি 2.5-ইঞ্চি ফর্ম ফ্যাক্টরে আসে এবং একটি ঐতিহ্যগত হার্ড ড্রাইভ দ্বারা ব্যবহৃত একই SATA পোর্টের মাধ্যমে, আপনার পিসিতে সংযোগ করে থাকে। কিন্তু ছোট নন-ভোলাটাইল মেমরি এক্সপ্রেস "গামস্টিক" SSD যেগুলি একটি আধুনিক মাদারবোর্ডে M.2 সংযোগে ফিট করেরছ।

তা ক্রমশ সাধারণ হয়ে উঠছে, সাথে সামঞ্জস্যপূর্ণ পিসিগুলির জন্য জ্বলন্ত-দ্রুত PCIe 4.0 সলিড-স্টেট ড্রাইভের সাথে, এবং আপনি এমনকি PCIe অ্যাডাপ্টারে বসে থাকা SSD গুলি খুঁজে পান এবং গ্রাফিক্স কার্ড বা সাউন্ড কার্ডের মতো আপনার মাদারবোর্ডে স্লট করে। নিখুঁত SSD বাছাই করা আগের মতো সহজ নয়, যদিও SK Hynix Platinum P41-এর মতো চমৎকার নতুন ড্রাইভগুলি অবশ্যই নো-ব্রেইনার আপগ্রেড স্ট্যাটাস অর্জনের চেষ্টা করছে।

এটাই এই গাইডের উদ্দেশ্য। যে কোন ব্যবহারের ক্ষেত্রে সেরা SSD খুঁজে পেতে আমরা অসংখ্য ড্রাইভ পরীক্ষা করেছি এবং নীচে আমাদের সেরা পছন্দগুলি অফার করি৷ এর পাশাপাশি আমরা আপনাকে একটি এসএসডি-তে কী সন্ধান করতে হবে সে সম্পর্কে দরকারী তথ্য দিই যাতে আপনি আরও সেরা SSD কার্ড কেনার পরামর্শ হতে পারেন। 

দ্রুত নোট এই রাউন্ডআপ শুধুমাত্র অভ্যন্তরীণ সলিড-স্টেট ড্রাইভগুলিকে কভার করে। আপনি যদি পোর্টেবল স্টোরেজ সলিউশন, যেমন Samsung T7 Shield- সেরা উচ্চ-পারফরম্যান্স পোর্টেবল SSD-এর জন্য আমাদের নতুন মুকুটযুক্ত বাছাই খুঁজছেন।

SSD কার্ড TBW রেটিং কি?

আমরা দেখেছি এমন কোনো SSDই পোর্টেবিলিটির জন্য Adata's Elite SE880 এর সাথে মেলে না। প্রকৃতপক্ষে, মাত্র 2.55 ইঞ্চি লম্বা, 1.38 ইঞ্চি চওড়া এবং 0.48 ইঞ্চি পুরু পরিমাপ করা, এটি আপনাকে একটি স্ট্যান্ডার্ড SSD এর চেয়ে একটি USB থাম্ব ড্রাইভের বেশি মনে করিয়ে দেয়।

এসএসডি কার্ড বুট করার জন্য এটির ওজন মাত্র 1.1 আউন্স, আপনার পকেটে রাখলে কার্যত অদৃশ্য হয়ে যায়। এলিট SE880 দৈনন্দিন কাজেও খুব দ্রুত। বাস্তব-বিশ্বের 48GB স্থানান্তর পরীক্ষায়, ড্রাইভটি অসামান্য চিহ্ন প্রদর্শন করেছে। যাইহোক,

এটি দীর্ঘ সংলগ্ন লেখার পরীক্ষায় উল্লেখযোগ্য স্থন হারিয়েছে যার অর্থ বড় ফাইল সহ ফটো এবং ভিডিও পেশাদাররা অন্যান্য বিকল্পগুলি দেখতে চাইতে পারে। সম্মানজনক স্থানান্তর হার এবং ছোট ফর্ম ফ্যাক্টর বিবেচনা করে, এলিট SE880 তাদের জন্য একটি দুর্দান্ত বাছাই যারা যেতে যেতে তাদের এসএসডি নিতে চান

কিভাবে এসএসডি কার্ড সেটআপ করব?

আপনি ল্যাপটপে এসএসডি কেনার আগে NVMe ড্রাইভগুলি কী সরবরাহ করে সে সম্পর্কে সচেতন হন ৷ এসএসডি কার্ড স্ট্যান্ডার্ড SATA SSD গুলি ইতিমধ্যেই পিসিগুলির জন্য বুট টাইম এবং লোডিং টাইমগুলি সুপারচার্জ করে এবং সম্পূর্ণ সস্তায়৷ আপনি এসএসডি কার্ড NVMe ড্রাইভগুলি থেকে সর্বাধিক ব্যবহার পাবেন, 

এটি একটি M.2 ফর্ম ফ্যাক্টর যেমন Samsung 980 Pro বা একটি PCIe ড্রাইভে, যদি আপনি নিয়মিতভাবে ডেটা স্থানান্তর করেন, বিশেষ করে প্রচুর পরিমাণে। আপনি যদি তা না করেন, NVMe ড্রাইভের মূল্য প্রিমিয়ামের মূল্য নয়।

আপনি যদি এসএসডি কার্ড সেটআপ করব? একটি NVMe SSD কেনার সিদ্ধান্ত নেন, আপনার পিসি এটি পরিচালনা করতে পারে তা নিশ্চিত করুন। এটি একটি তুলনামূলকভাবে নতুন প্রযুক্তি, তাই আপনি শুধুমাত্র গত কয়েক বছর থেকে M.2-সংযোগ মাদারবোর্ডগুলি খুঁজে পেতে সক্ষম হবেন৷ AMD Ryzen এবং মূলধারার ইন্টেল চিপগুলিকে 6ষ্ঠ-প্রজন্মের যুগ থেকে ভাবুন,

বেশিরভাগ অংশের জন্য। NVMe SSDs যেগুলি PCIe অ্যাডাপ্টারগুলিতে মাউন্ট করা হয়েছিল সেগুলি M.2 গ্রহণ ছড়িয়ে পড়ার আগে প্রযুক্তির প্রথম দিকে জনপ্রিয় ছিল, কিন্তু সেগুলি এখন বিরল। নিশ্চিত করুন যে আপনি একটি কেনার আগে একটি NVMe SSD ব্যবহার করতে সক্ষম হয়েছেন এবং সচেতন থাকুন।

SSD কার্ডের দাম

যে এটিকে সম্পূর্ণ সম্ভাবনার সাথে ব্যবহার করার জন্য আপনার চারটি PCIe লেন উপলব্ধ হবে। একটি PCIe 4.0 SSD চালানোর জন্য আপনার একটি নতুন Ryzen 3000- বা 5000-সিরিজের CPU, অথবা একটি Intel 11th- বা 12th-gen CPU লাগবে। PCIe 4.0 NVMe SSDs একটি PCIe 3.0 কম্পিউটারে কাজ করবে, কিন্তু ধীর PCIe 3.0 গতিতে।

একটি NVMe ড্রাইভ থেকে সর্বাধিক সুবিধা পেতে, আপনি এটিতে আপনার অপারেটিং সিস্টেম চালাতে চান, তাই আপনার অবশ্যই এমন একটি সিস্টেম থাকতে হবে যা ড্রাইভটিকে চিনতে পারে এবং এটি থেকে বুট করতে পারে। গত এক বা দুই বছরে কেনা পিসিগুলির একটি NVMe ড্রাইভ থেকে বুট করতে কোনও সমস্যা হওয়া উচিত নয়, তবে এটির জন্য সমর্থন পুরানো মাদারবোর্ডগুলিতে ইফ্ফি হতে পারে।


SSD এর সুবিধা

SSD এর সবচেয়ে বড় সুবিধা এর উচ্চ গতি। যেখানে ট্রেডিশনাল HDD স্পীড দেয় সর্বোচ্চ মাত্র ১৩০ মেগাবাইট/সেকেন্ড সেখানে SATA 2 interface এ SSD এর সর্বনিম্ন গতি ২৫০ মেগাবাইট। SATA interface SATA 3 হলে সেই একই SSD আপনাকে ৫৫০ মেগাবাইট পর্যন্ত স্পীড দেবে। মানে প্রায় চার গুণ বেশি স্পীড।

আপনার মাদারবোর্ডের জন্য একটি Google অনুসন্ধান করুন এবং দেখুন এটি NVMe থেকে বুটিং সমর্থন করে কিনা। আপনার বোর্ডের জন্য আপনাকে একটি BIOS আপডেট ইনস্টল করতে হতে পারে। যদি আপনার হার্ডওয়্যার একটি NVMe SSD থেকে বুট করতে না পারে, আপনার মেশিনটি এখনও এটিকে সেকেন্ডারি ড্রাইভ হিসাবে ব্যবহার করতে সক্ষম হওয়া উচিত।

ভালো এসএসডি (SSD) কার্ড কেমন হওয়া উচিত?

ক্ষমতা এবং মূল্য অবশ্যই গুরুত্বপূর্ণ, এবং একটি দীর্ঘ ওয়ারেন্টি অকাল ডেটা মৃত্যুর ভয় কমাতে পারে। বেশিরভাগ SSD নির্মাতারা তিন বছরের ওয়ারেন্টি অফার করে এবং কিছু সুন্দর মডেল পাঁচ বছরের জন্য গ্যারান্টি দেওয়া হয়। কিন্তু SSD-এর পুরানো দিনের বিপরীতে, আধুনিক ড্রাইভগুলি সাধারণ ভোক্তা ব্যবহারের সাথে পরিধান করবে না, যেমন টেক রিপোর্টে পরীক্ষা করা হয়েছে এবং কয়েক বছর আগে একটি কঠিন সহনশীলতা পরীক্ষা দিয়ে প্রমাণিত হয়েছে।

আপনার পিসিতে SSD কানেক্ট করার জন্য যে প্রযুক্তিটি ব্যবহার করা হয় তা হল সবচেয়ে বড় বিষয়ের প্রতি লক্ষ্য রাখা। আপনার কোন ধরনের এসএসডি কেনা উচিত সে বিষয়ে আমরা আমাদের গাইডে গভীর বিবরণ এবং কেনাকাটার পরামর্শে যাই।

SATA এটি সংযোগের ধরন এবং স্থানান্তর প্রোটোকল উভয়কেই বোঝায়, যা আপনার পিসিতে বেশিরভাগ 2.5-ইঞ্চি এবং 3.5-ইঞ্চি হার্ড ড্রাইভ এবং SSDs সংযোগ করতে ব্যবহৃত হয়। SATA III গতি মোটামুটি 600MBps হিট করতে পারে, এবং বেশিরভাগ-কিন্তু সব নয়-আধুনিক ড্রাইভগুলি এটিকে সর্বাধিক করে। (পরবর্তী বিভাগে এটি সম্পর্কে আরও।)

PCIe এই ইন্টারফেসটি আপনার কম্পিউটারের চারটি PCIe লেনে ট্যাপ করে SATA স্পীডকে উড়িয়ে দেয়, PCIe gen 3 এর তুলনায় প্রায় 4GBps এর সুরে। এই ধরণের ফেস-মেলটিং স্পিডগুলি সুপারচার্জড NVMe ড্রাইভের সাথে সুন্দরভাবে যুক্ত হয়। আপনার মাদারবোর্ডের PCIe লেন

আপনার মাদারবোর্ডের M.2 স্লট উভয়ই PCIe ইন্টারফেসকে সমর্থন করার জন্য তারযুক্ত করা যেতে পারে এবং আপনি অ্যাডাপ্টার কিনতে পারেন যা আপনাকে "গামস্টিক" M.2 ড্রাইভগুলিকে PCIe লেনে স্লট করতে দেয়। PCIe 4.0 ড্রাইভগুলি উল্লেখযোগ্যভাবে দ্রুত, তবে একটি সামঞ্জস্যপূর্ণ PCIe 4.0 মাদারবোর্ড সহ একটি AMD Ryzen 3000-সিরিজ বা ইন্টেল কোর 11th-gen (বা নতুন) প্রসেসরের প্রয়োজন৷

NVMe নন-ভোলাটাইল মেমরি এক্সপ্রেস প্রযুক্তি PCIe-এর প্রচুর ব্যান্ডউইথের সদ্ব্যবহার করে ফোস্কা করে দ্রুত SSD তৈরি করতে যা SATA-ভিত্তিক ড্রাইভগুলিকে জল থেকে উড়িয়ে দেয়। পিসিওয়ার্ল্ডের “NVMe সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার” দেখুন।

M.2 এখানেই জিনিসগুলি জটিল হয়। অনেক লোক অনুমান করে যে M.2 ড্রাইভগুলি সমস্ত NVMe প্রযুক্তি এবং PCIe গতি ব্যবহার করে, কিন্তু এটি সত্য নয়। M.2 শুধুমাত্র একটি ফর্ম ফ্যাক্টর। অবশ্যই, বেশিরভাগ M.2 SSD NVMe ব্যবহার করে, কিন্তু কিছু এখনও SATA-তে লেগে থাকে। আপনার বাড়ির কাজ করুন. অনেক আধুনিক আল্ট্রাবুক স্টোরেজের জন্য M.2 এর উপর নির্ভর করে।

U.2 এবং mSATA: আপনি mSATA এবং U.2 SSD তেও হোঁচট খেতে পারেন, কিন্তু মাদারবোর্ড সমর্থন এবং পণ্যের উপলব্ধতা উভয়ই এই ফর্ম্যাটের জন্য বিরল। M.2 জনপ্রিয় হওয়ার আগে কিছু পুরানো আল্ট্রাবুকে mSATA অন্তর্ভুক্ত ছিল এবং আপনার প্রয়োজন হলে ড্রাইভগুলি এখনও উপলব্ধ রয়েছে।

গতি অবশ্যই গুরুত্বপূর্ণ, কিন্তু আমরা যেমন বলেছি বেশিরভাগ আধুনিক এসএসডি SATA III ইন্টারফেসকে পরিপূর্ণ করে। তাদের সব না, যদিও।

এসএসডি কার্ড মূলত ৩ রকমের হয়ে থাকে

১) স্যাটা কন্ট্রোলার এসএসডি এই ধরনের এসএসডির উইন্ডোজ লোডিং টাইম সাধারণ হার্ডডিস্কের থেকে অনেক ফাস্ট। এছাড়াও এটিতে এক সাথে অনেকগুলো কাজ করলেও এটি স্লো হয়ে যায় না। ফেইলর রেট নাই বললেই চলে। স্টোরেজের পরিমাণ বাড়ার সাথে সাথে স্পিডও বাড়তে থাকে। এগুলো প্রতি সেকেন্ডে ৭৫০ মেগাবাইট পর্যন্ত ডাটা প্রসেস করতে পারে।

২) স্যাটা কন্ট্রোলার এম ২ এসএসডি এই ধররেন এসএসডি ল্যাপটপে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় কারণ এগুলো কম্পেক্ট সাইজের হয়ে থাকে। এছাড়াও উইন্ডোজ লোডিং টাইম এবং ফেইলর রেট ও স্পিড প্রায় স্যাটা কন্ট্রোলের সমান ।

৩) এন ভি এম ই কন্ট্রোলার এম ২ এসএসডি এই ধরনের এসএসডির উইন্ডোজ লোডিং টাইম সবচেয়ে বেশি ফাস্ট হয়ে থাকে তাই তুলনলামূলক এটির দামও একটু বেশি হয়ে থাকে। এগুলোও কম্পেক্ট সাইজের হয়ে থাকে তাই ল্যাপটপে এগুলোর অধিক ব্যবহার দেখা যায় । সাধারণ এসএডি থেকে এই ধরনের এসএসডি প্রায় ৪ গুণ বেশি ফাস্ট হয়ে থাকে।

এসএসডি SSD কার্ড  কি? হার্ড ড্রাইভ কি?

আপনি একটি SSD প্রয়োজন? "প্রয়োজন" একটি শক্তিশালী শব্দ, কিন্তু আমরা আন্তরিকভাবে সুপারিশ করি যে প্রত্যেকে একটি SSD-তে আপগ্রেড করুন। সলিড-স্টেট ড্রাইভের গতি এমনকি জল থেকে দ্রুততম যান্ত্রিক হার্ড ড্রাইভগুলিকে উড়িয়ে দেয়। একটি SSD-এর জন্য আপনার পুরানো ল্যাপটপ বা ডেস্কটপে হার্ড ড্রাইভ অদলবদল করলে এটি সম্পূর্ণ নতুন সিস্টেমের মতো অনুভব করতে পারে—এবং এটি একটি উজ্জ্বল-দ্রুত। একটি SSD কেনা সহজে আপনি একটি কম্পিউটারের জন্য সেরা আপগ্রেড করতে পারেন৷

যান্ত্রিক হার্ড ড্রাইভের তুলনায় এসএসডি-র দাম প্রতি গিগাবাইটে বেশি, এবং এইভাবে প্রায়শই অতি-উচ্চ ক্ষমতায় পাওয়া যায় না। আপনি যদি গতি এবং স্টোরেজ স্পেস চান, আপনি সীমিত জায়গা সহ একটি SSD কিনতে পারেন এবং এটি আপনার বুট ড্রাইভ হিসাবে ব্যবহার করতে পারেন,

তারপর আপনার পিসিতে সেকেন্ডারি স্টোরেজ হিসাবে, একটি ঐতিহ্যগত হার্ড ড্রাইভ সেট আপ করুন। আপনার প্রোগ্রামগুলি আপনার বুট ড্রাইভে রাখুন, আপনার মিডিয়া এবং অন্যান্য ফাইলগুলিকে হার্ড ড্রাইভে লুকিয়ে রাখুন এবং আপনি আপনার কেকটি খেতে প্রস্তুত এবং এটিও খেতে প্রস্তুত।

কিভাবে SSD কার্ড পরীক্ষা করবেন?

আমরা বিভিন্ন ধরণের সিন্থেটিক বেঞ্চমার্ক ব্যবহার করে (যেমন CrystalDiskMark 6 এর বিভিন্ন পরীক্ষা) এবং বাস্তব-বিশ্বের পরীক্ষাগুলি ব্যবহার করে SSD পরীক্ষা করি, যার মধ্যে 48GB স্থানান্তর রয়েছে যা দেখায় যে একটি ড্রাইভ কিভাবে সাধারণ কাজগুলিতে সম্পাদন করে এবং একটি ভয়ঙ্কর 450GB স্থানান্তর পরীক্ষা যা একটি SSD-এর ক্যাশে কর্মক্ষমতাকে ঠেলে দেয়। কিনারা।

PCIe 3 পরীক্ষায় চারটি 16GB কিংস্টন 2666MHz DDR4 মডিউল সহ একটি Core i7-5820K/Asus X99 ডিলাক্স সিস্টেমে চলমান Windows 10 64-বিট ব্যবহার করা হয়েছে, একটি Zotac (Nvidia) GT 710 1GB x2 PCIe একটি USB2 গ্রাফিক্স কার্ড এবং A32SM গ্রাফিক্স কার্ড হিসেবে। . এটিতে একটি গিগাবাইট GC-আল্পাইন থান্ডারবোল্ট 3 কার্ড এবং 48GB পঠন এবং লেখা পরীক্ষার জন্য সফ্টপারফেক্ট রামডিস্ক 3.4.6 রয়েছে৷

PCIe4 পরীক্ষাটি একটি MSI MEG X570 মাদারবোর্ডে করা হয়েছিল যা একটি AMD Ryzen7 3700X 8-কোর CPU সকেটিং করে, একই কিংস্টন DRAM, কার্ড এবং সফ্টওয়্যার ব্যবহার করে। সমস্ত পরীক্ষা একটি খালি, বা প্রায় খালি ড্রাইভে সঞ্চালিত হয়। ড্রাইভটি পূরণ হওয়ার সাথে সাথে কর্মক্ষমতা হ্রাস পাবে।

বাংলাদেশের সেরা SSD কার্ডের মূল্য তলিকাঃ

বাংলাদেশের সেরা SSD কার্ডের মূল্য গুলো হলঃ এসএসডি কার্ড 

সর্বশেষ কথাঃ SSD কার্ডের দাম

আপনার বাজেট ও প্রয়োজন অনুযায়ী যে কোন একটি টাইপের এসএডি বাছাই করতে পারেন তবে আপনার যদি ডেস্কটপ পিসি হয় তাহলে স্যাটা কন্ট্রালার এসএসডি সবচেয়ে ভালো হবে আর যদি ল্যাপটপ হয় তাহলে স্যাটা কন্ট্রোলার এম ২ এসএডিটি ভালো হবে আর যদি অনেক ফাস্ট বা ইন্ডাস্ট্রিয়াল কাজে ব্যবহার করার জন্য এসএসডি দরকার হয় তাহলে এন ভি এম ই কন্ট্রোলার এম ২ এসএসডি ভালো হবে।

আপডেট করা হয়েছে 12/21/2022 টিমগ্রুপ MP44L SSD এর আমাদের পর্যালোচনা দেখুন। যদিও এটি এই তালিকার কিছু স্পিড-ডেনসের মতো দ্রুত নয়, এটির দুর্দান্ত দৈনন্দিন কর্মক্ষমতা এবং খুব সাশ্রয়ী মূল্যের মূল্য রয়েছে।

আরো পোস্ট দেখুন

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!