বাজেট কাকে বলে? বাজেটের বৈশিষ্ট্য-Easykhobor

ঈদে মেহেদি ডিজাইন

বন্ধুরা বাজেট কাকে বলে এ বিষয়ে অনেকে প্রশ্ন করে থাকেন কিভাবে বাজে পরিকল্পনা প্রণয়ন করা হয় এবং একটি দেশে বাজেট কিভাবে তৈরি করে থাকে। আপনার বাজেটের বিভিন্ন ধরনের নিয়ম এবং একটি রাষ্ট্র তার আয় ব্যয়ের হিসাব পঞ্চ পরিকল্পনা হিসেবে গ্রহণ করে থাকে।

সূচিপত্রঃ বাজেট 

  • বাজেট কাকে বলে?
  • বাজেট কত প্রকার ও কি কি?
  • বাজেটের বৈশিষ্ট্য
  • অর্থনীতিতে বাজেট কাকে বলে?

বাজেট পরিকল্পনা করতে হলে একটি রাষ্ট্রেরবাজেট এর বৈশিষ্ট্য কেমন হবে তা নিয়ন্ত্রণ করে কিভাবে তা আপনাদের সামনে তুলে ধরা হয়েছে নিচে আশা করি আপনারা বিস্তারিত জানতে পারবেন। তবে চলুন জেনে নেয়া যাক বাজেট কাকে বলে এবং বাজেটের বৈশিষ্ট্যসমূহ কি কি।

বাজেট কাকে বলে?

বাজেট অতীত অভিজ্ঞতা বর্তমান অবস্থান এবং ভবিষ্যতের অবস্থা পরিপ্রেক্ষিতে আমরা ভবিষ্যতে কার্য বলি সম্পর্কে মাধ্যমে যে সংখ্যা প্রকাশ হয় এবং পরিকল্পনাকে বাজেট বলে। উদাহরণ হিসেবে অতীতের রাজা ও বাদশা গন পরবর্তী বছরে ঘোষের কি পরিমাণ রাজস্ব সমাগম হবে এবং খরচ হবে তার একটি আনুমানিক হিসাব দাখিল করার জন্য তার মন্ত্রীকে নির্দেশ প্রদান করতেন।তাই বর্তমানে প্রতিটি আধুনিক রাষ্ট্রের অর্থমন্ত্রী পঞ্চবার্ষিকী বা বার্ষিকী পরিকল্পনা বা আর্থিক বাজেট পেশ করে থাকেন।

বর্তমান যুগের বাজেটের ব্যবহার কেবলমাত্র সরকারি ক্ষেত্রে সীমিত নয় অর্থনৈতিক বাণিজ্যিক ব্যাক্তি জীবন এবং বেসরকারি ক্ষেত্রে বাজেটের প্রমাণ দেখা দেয়। ব্যবসার ভবিষ্যৎ করো পদ্ধতিতে নীল নকশা হলো বাজেট। তাই কোন একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান পরবর্তীকালে তাই ক্রয় বিক্রয় উৎপাদন আদান-প্রদান ইত্যাদি কি পরিমান হবে এবং তা কত পরিমাণ আয় ব্যয় হবে তার পরিকল্পনাকে আমরা বাজেট বলে থাকি।

ইংল্যান্ডের institute of cost and work accountants বাজেটের সংজ্ঞা দিয়েছেন এভাবে,একটি নির্দিষ্ট লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে নির্ধারিত সময়ে পূর্বে প্রস্তুত অনুমোদিত এবং ওই সময়ে অনুসরণীয় কর্মপন্থায় একটি আর্থিক এবং সংখ্যা ভিত্তিক বিবরণ কে বাজেট বলে।

বাজেট কত প্রকার ও কি কি?

বাজেট শ্রেণীবিভাগ করা কোন নিয়ম নেই। তবে তাদেরকে শ্রেণীবিভাগ করা যায়। সাধারণত বাজেটকে চার প্রকারে যথা।

  1. কার্যগত বাজেট।
  2. নমনীয়তার ভিত্তিতে বাজেট।
  3. অবস্থার ভিত্তিতে বাজেট।
  4. সময়ের ভিত্তিতে বাজেট।

বাজেটের বৈশিষ্ট্য

বাজেটের বৈশিষ্ট্য একটা নির্দিষ্ট লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে এটাই তো সময় পূর্ব প্রস্তুতি ও অনুমোদিত ওই সময়ের অনুকরণীয় কর্মপন্থার আর্থিক এবং সংখ্যা ভিত্তিক বিবরণ কে বাজেট বলা হয়েছে তবে বাজেটের বৈশিষ্ট্যসমূহ নিচে আলোচনা করা হলো সেগুলো হল।

  • বাজেট একটি পরিকল্পনা ও নিয়ন্ত্রণ কৌশল হিসেবে কাজ করে।
  • বাজেট হল হিসাবরক্ষণ ও ব্যবস্থাপনার হাতিয়ার হিসেবে কাজ করে।
  • বাজেট বিভাগীয় দায়িত্ব নির্দিষ্ট করুন করতে সাহায্য করে থাকে।
  • ধারাবাহিক প্রশাসন ব্যবস্থা তৈরি করতে হবে।
  • ধারাবাহিক তুলনা হিসেবে ব্যবস্থা করতে হবে।
  • নির্বাহীর ব্যক্তিগত প্রতিষ্ঠা হিসেবে তৈরি করতে হবে।
  • লক্ষ্যমাত্রা পরিবর্তন করতে বাজেট হিসেবে সাহায্য করতে হবে।

বাজেট ব্যবস্থাপনার প্রধান বৈশিষ্ট্য হলো বাজেটের সংখ্যা দ্বারা সকল প্রতিষ্ঠানের লক্ষ্যমাত্রা নির্ণয়ের প্রকৃত ফলাফল প্রয়োগ করা যায়। তাই বাজেটকে প্রতিষ্ঠানের পরিকল্পনা ও নিয়ন্ত্রণ করার কৌশল হিসেবে গণনা করা হয়ে থাকে।

সকল প্রতিষ্ঠানে হিসাব রক্ষণ ও ব্যবস্থাপনা এমনভাবে সংঘটিত হয় যাতে উল্লেখিত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়ে থাকে।আবার কোথাও কোন ব্যতিক্রম হলে ব্যবস্থাপনাকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের তাগিদ দেয় যার ফলে বাজেট একটি প্রাতিস্তানের হাতিয়ার হিসেবে হিসাব রক্ষক ও ব্যবস্থাপনা কে সাহায্য করে থাকে।

কোন বাজেটের কি দায়িত্ব তার নির্দিষ্ট করে দেয়া হয় বিভাগকে। এ সকল দায়িত্ব নির্দিষ্ট থাকার প্রত্যেক বিভাগ তাদের শস্য বাজেটে সাফল্য বা ব্যর্থতার জন্য দায়ী থাকে।

বাজেটে উল্লেখিত লক্ষ্যমাত্রা অর্জনের জন্য প্রশাসনকে ধারাবাহিকভাবে কাজ করার নির্দেশ দেয় যার ফলে বাজেট প্রতিষ্ঠানের নির্দিষ্ট দৈনন্দিন কার্য বলে ধারাবাহিকভাবে সম্পন্ন করতে নির্দেশ দেয়।

বাজেট চালু করার ফলে প্রত্যেক বাজেটের ফলাফলের ধারাবাহিক তুলনার করার ব্যবস্থা করা হয় যখনি বাজেটের সাথে প্রাকৃত ফলাফলের বিচ্যুতি ঘটে তখনই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দরকার হয়।

বাজেটের সাথে প্রাকৃত ফলাফলের প্রতিকূল বৈষম্য ঘটলে নির্বাহীকে তার কারণ দর্শাতে হয় কারণ নির্ণয় করে তা দ্রবীভূত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হয় যার ফলে নির্বাহী ব্যক্তিগত প্রচেষ্টার মাধ্যমে একটি লক্ষ্য অর্জুনের সথেষ্ট সচেষ্ট থাকে।

বাজেটের লক্ষ্যমাত্রা একটি বৈষম্য বিশ্লেষণের মাধ্যমে যদি বাজেট নিয়ন্ত্রণ যোগ্য হয় তাহলে তা নিয়ন্ত্রণ ব্যবস্থা করা হয়ে থাকে।

সর্বশেষ কথাঃ অর্থনীতিতে বাজেট কাকে বলে

বাজেট হলো একটি দেশ রাষ্ট্র তার অর্থনৈতিক পরিকল্পনা হিসেবে একটি বাজেট পেশ করে থাকেন। ভাই এই বাজেট অর্থনৈতিক ব্যক্তির জীবন এবং বেসরকারি ক্ষেত্রে সকল মানুষের বাজেট পরিকল্পনা প্রদান করে থাকে তার ক্রয় বিক্রয় উৎপাদন প্রদান এর উপর নির্ভর করে।

বাজেট কাকে বলে বাজেটের বৈশিষ্ট্য সমূহ আলোচনা করা হয়েছে। আশা করি আপনাদের এই আর্টিকেলটি ভালো লেগেছে। একটি বাজেট সকল আয় ব্যয় এর পরিকল্পনাকে বাজেট বলা হয়।

আরো পোস্ট দেখুন

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!