গ্রাফিক্স কার্ডরে দাম। সেরা গ্রাফিক্স কার্ড-লিনাক্স গ্রাফিক্স কার্ড

উইন্ডোজ 11 ওপেন-সোর্স কার্নেলে গ্রাফিক্স কার্ড কভার করার বা প্রক্রিয়াকরণ শক্তির উন্নতি, সেইসাথে ভিডিও কোডের মাধ্যমে নতুন প্রযুক্তির ফাঁস এবং Radeon RX গ্রাফিক্স কার্ডরে দাম আরও অনেক কিছুর ক্ষেত্রে এএমডি, ইন্টেল এবং এনভিআইডিএ থেকে লিনাক্স অপারেটিং সিস্টেমে এই বছর একাধিক সেরা গ্রাফিক্স কার্ড আপডেট দেখা গেছে।

সূচিপত্রঃ গ্রাফিক্স কার্ড

  • গ্রাফিক্স কার্ড কি?
  • গ্রাফিক্স কার্ডরে দাম।
  • সেরা গ্রাফিক্স কার্ডরে পারফরম্যান্স 2023
  • লারাভেল এর কাজ কি?
  • ভালো গ্রাফিক্স কার্ড Radeon RX 7900 XTX
  • উইন্ডোজ 11 লিনাক্স গ্রাফিক্স কার্ড?
  • গ্রাফিক্স কার্ড এর দাম কেমন

লিনাক্স হার্ডওয়্যার সম্পাদক এবং ওয়েবসাইট ফোরোনিক্স-এর পাশাপাশি একজন উদ্যোক্তা, লিনাক্স সফ্টওয়্যার প্রকৌশলী এবং বিশ্লেষক মাইকেল লারাবেল দ্বারা পরিচালিত সাম্প্রতিক পরীক্ষাগুলি উইন্ডোজ 11 এবং উবুন্টুতে AMD Radeon RX গেমিং গ্রাফিক্স কার্ড এর পারফরম্যান্সের উপর আলোকপাত করেছে। লিনাক্স পরিবেশ।

গ্রাফিক্স কার্ড কি?

গ্রাফিক্স কার্ড র্জাম বা হার্ডডিস্কের মতই একটা এক্সটার্নাল হার্ডওয়ার। এটা মুলত কম্পিউটারের গ্রাফিক্যাল কন্টেন্ট প্রসেসিং এর কাজ দ্রুত করতে সাহায্য করে। এটাকে গেমিং কার্ড বা ভিডিও কার্ড হিসেবে ও অনেকেই চিনে থাকেন।

প্রতিটা ল্যাপটপ বা কম্পিউটার পিসিতে একটা বিল্ট-ইন গ্রাফিক্স কার্ড দেওয়া থাকে। ওই বিল্ট-ইন গ্রাফিক্স দিয়ে আপনি আপনার কম্পিউটার পিসির সব কাজই করতে পারবেন অনেক স্মুথলি। কিন্তু আপনি যখন কোন গেম বা ভারি সফটওয়ার ব্যবহার করতে যাবেন,

যেমন Adore Premiere Pro বা Adobe After Effects তখন আপনার প্রয়োজন হবে আরো অনেক বেশী গ্রাফিক্সের। এই অবস্থায় আপনাকে কিনতে হবে গ্রাফিক্স কার্ড। এটা নিশ্চিত করে বলা যায় যে, গ্রাফিক্স কার্ড আপনার গেমিং বা ভিডিও ইডিটিং এর এক্সপেরিয়েন্সকে অনেক ভালো লেভেলে নিয়ে যাবে। আপনার কাজ অনেক দ্রুত গতিতে সম্পন্ন হবে।

গ্রাফিক্স কার্ডরে দাম?

গ্রাফিক্স কার্ড এর দাম এগুলোর দাম প্রায় ২,৯০০ টাকা থেকে লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে।উইন্ডোজ 11 ও লিনাক্স গ্রাফিক্স কার্ড যেমন ইজি আপডেটতে ১ জিবি গ্রাফিক্স কার্ডের দাম প্রায় ৩,০০০ টাকা এগুলো মোটামুটি মানের। ইজি আপডেটতে ২জিবি গ্রাফিক্স কার্ডের দাম কমপক্ষে ৪,৫০০ টাকা এবং এগুলো দিয়ে গেম খেলা থেকে শুরু করে সব ধরনের কাজ করা যাবে। আর ৪জিবি গ্রাফিক্স কার্ডের বিডিতে ৬,০০০ টাকা থেকে শুরু করে লক্ষ লক্ষ টাকার গ্রাফিক্স কার্ডরে দাম হয়ে থাকে।

সেরা গ্রাফিক্স কার্ডরে পারফরম্যান্স 2023-Windows 11 OS AMD Radeon GPUs

লারাবেল পিসি এবং লিনাক্স অপারেটিং সিস্টেমে উপলব্ধ বেশ কয়েকটি গেম ব্যবহার করেছে। গেমগুলি শিরোনাম দ্বারা বেছে নেওয়া হয়েছিল যা উইন্ডোজ 11 অভিজ্ঞতার তুলনায় লিনাক্সে স্টিম প্লেতে ব্যতিক্রমীভাবে ভাল কাজ করেছিল গ্রাফিক্স কার্ড

আসন্ন দিনগুলিতে, লারাবেল ইন্টেল এবং এনভিআইডিআইএকে একই ধরনের পরীক্ষার গ্রাফিক্স কার্ড অধীনে রাখার পরিকল্পনা করছে, বিশেষ করে নতুন বছরে প্রবেশ করার সময় কোনটি ভালো পারফর্ম করে তা খুঁজে বের করতে। আজকের ফোকাস AMD এর উপর।

লারাভেল এর কাজ কি?

লারাভেল একটি মুক্ত, ওপেন সোর্স একটি ওয়েব ফ্রেমওয়ার্ক। এটি ‍মূলত পিএইচপি দিয়ে বানানো একটি ওয়েব ফ্রেমওয়ার্ক যা তৈরি করেছেন টেলর ওটওয়াল। এটি ওয়েব এপ্লিকেশনের তৈরির জন্য ব্যবহৃত হয় যাতে মডেল-ভিউ-কন্ট্রোলার (এমভিসি) ডিজাইন প্যাটার্ন এবং সিম্ফনি ভিত্তিক ওয়েব অ্যাপ্লিকেশনের ব্যবহার করা হয়েছে।

ফোরনিক্স সম্পাদক পরীক্ষার জন্য তিনটি মানদণ্ডও বেছে নিয়েছিলেন। প্রথম পরীক্ষাটি ভালকান এবং ওপেনজিএল-এ ভালভাবে পরিচালনা করে, যখন UNIGINE থেকে দ্বিতীয় এবং তৃতীয়টি OpenGL-এর জন্য আরও ভালভাবে সজ্জিত। লারাবেলের হাতে বেছে নেওয়া গেমের শিরোনামগুলি ছিল।

ভালো গ্রাফিক্স কার্ড Radeon RX 7900 XTX 

গতকাল, আমরা রিপোর্ট করেছি যে Radeon RX 7900 XTX গ্রাফিক্স কার্ডগুলি বিচ্ছিন্ন কিন্তু অতিরিক্ত গরম হওয়া এবং তাপমাত্রা বৃদ্ধির কারণে কর্মক্ষমতা হারানোর সমস্যাগুলির মধ্যে দিয়ে যাচ্ছে। এটি কর্মক্ষমতা প্রভাবিত করবে কিনা তা দেখতে আকর্ষণীয় হবে। Larabel এই পরীক্ষার জন্য AMD Radeon RX 6800 XT এবং Radeon RX 7900 XTX GPUs ব্যবহার করেছে।

পরীক্ষার জন্য ব্যবহৃত উইন্ডোজ 11 অপারেটিং সিস্টেম হল উইন্ডোজ 11 প্রো সংস্করণ, যা তিনি উল্লেখ করেছেন যে বর্তমান ড্রাইভারগুলি উপলব্ধ সহ আপডেট লিনাক্স করা হয়েছিল। বিপরীতে, AMD Radeon RX 6800 XT ড্রাইভারটি Adrenalin 22.11.2 সুপারিশকৃত WHQL ড্রাইভার এবং AMD Radeon RX 7900 XTDX ব্যবহার করা হয়েছে Adrenalin 22.12.2।

দুটি ড্রাইভারের মধ্যে পার্থক্য হল যে 22.11.2 প্রস্তাবিত ড্রাইভারটি Navi 2 GPU-র জন্য সর্বশেষ আপডেট অফার করে, যেখানে 22.12.2 ড্রাইভার সর্বশেষ RDNA 3 ড্রাইভার অফার করে। লিনাক্সের সাথে, উবুন্টু 22.10-এ, লারাবেল মেসা 23.0-ডেভেলের পাশাপাশি Linux 6.2-rc1 ব্যবহার করেছে।

RDNA 2 এবং 3 আর্কিটেকচারের জন্য সর্বোত্তম সমর্থন প্রদান করে। পরীক্ষার জন্য ব্যবহৃত প্রসেসর হল ইন্টেলের i9-13900K CPU একটি ASUS PRIME Z790-P WIFI mobo-এ 32GB DDR5-6000 মেমরি এবং Solidigm-এর P44 PRO 2 TB NVMe সলিড স্টেট ড্রাইভ।

উইন্ডোজ 11 লিনাক্স গ্রাফিক্স কার্ড?

উইন্ডোজ 11 প্রো এবং AMD Radeon RX 7900 XTX এর সাথে উচ্চতর লাভ দেখিয়েছে, যেখানে AMD Radeon RX 6800 XT লিনাক্সে স্টিম প্লে এবং স্ট্যান্ডার্ড উইন্ডোজ অপারেটিং সিস্টেমে একই পারফরম্যান্সের কাছাকাছি নিয়ে গেছে উইন্ডোজ 11 ও লিনাক্স গ্রাফিক্স কার্ড প্রতি সেকেন্ডে সাত ফ্রেম দ্রুত ছিল 4K পরিবেশে গেমটিকে জোর দেওয়ার সময় ফ্রেম টাইম এবং রেজোলিউশন উভয়ের জন্য একই কথা বলা হয়।

Left 4 Dead 2 এর বিপরীত ছিল, OpenGL রেন্ডারিং উইন্ডোজ 11 Pro এর তুলনায় AMD থেকে উভয় গ্রাফিক্স কার্ডে একটি ভাল FPS প্রদর্শন করে। যাইহোক, পোর্টাল 2 উভয় গ্রাফিক্স কার্ডের সাথে উইন্ডোজে ফিরে এসেছে, কিন্তু লিনাক্স এএমডি থেকে নতুন জিপিইউতে একটি ঘনিষ্ঠ প্রতিযোগিতা ছিল।

Quake II RTX, বিশেষ করে NVIDIA-কেন্দ্রিক রশ্মি ট্রেসিং থাকা, উইন্ডোজ এবং লিনাক্সে প্রায় একই রকম ছিল, রশ্মির ট্রেসিং সক্রিয় করার সাথে এটি নিষ্ক্রিয় করার সাথে সর্বাধিক মিল দেখায়। লিনাক্স RADV রে ট্রেসিং ড্রাইভারের জন্য গেমে উভয় গ্রাফিক্স কার্ড পরীক্ষায় কিছুটা এগিয়ে ছিল।

উইন্ডোজ 11 গত বছরের তুলনায় ড্রাইভারের সামঞ্জস্য এবং কর্মক্ষমতার মধ্যে রাখা কাজের পরিমাণ দেখায়। কিন্তু, আবারও, 4K রেজোলিউশন পরীক্ষায়, Windows 11 Pro উবুন্টুকে ছাড়িয়ে গেছে। স্ট্রেঞ্জ ব্রিগেড উবুন্টু লিনাক্স এবং এক্স-প্লেন 12 এর চেয়ে উইন্ডোজ 11 প্রোকেও সমর্থন করেছে।

গ্র্যাভিটিমার্ক 1.72 বেঞ্চমার্কিং উবুন্টু লিনাক্স গ্রাফিক্সকে বেশিরভাগ সময় উইন্ডোজ 11 প্রোকে ছাড়িয়ে যাওয়ার অনুমতি দেয়, 4K রেজোলিউশন সেটিংস সহ RadeonSI Gallium3D ড্রাইভার এবং Vulkan ড্রাইভার সমর্থনের জন্য ধন্যবাদ।

লারাবেল নোট করেছেন যে UNIGINE হেভেন বেঞ্চমার্ক ধীরে ধীরে পুরানো হয়ে যাচ্ছে কিন্তু OpenGL নেটিভ বেঞ্চমার্কিংয়ের প্রতি তুলনামূলকভাবে বিশ্বস্ত রয়ে গেছে। Windows 11 হেভেন বেঞ্চমার্ক পরীক্ষায় সবচেয়ে উল্লেখযোগ্য উন্নতি দেখায় কিন্তু সুপারপজিশন বেঞ্চমার্কে উল্টে যায়, শুধুমাত্র উইন্ডোজের তুলনায় সামান্য লিড অর্জন করে।

Phoronix সম্পাদকের জন্য পরবর্তী হবে Intel Arc Graphics এবং NVIDIA এর নতুন RTX 40 সিরিজের GPUs আগামী দিনে। আপনি তার Phoronix ওয়েবসাইটে সমস্ত বেঞ্চমার্ক ফলাফল পরীক্ষা করতে পারেন, এবং আপনি তার পেশাদার পোর্টফোলিও সাইট, MichaelLarabel.com-এ তার অন্যান্য প্রকল্পগুলি পরীক্ষা করতে পারেন।

সর্বশেষ কথাঃ গ্রাফিক্স কার্ড এর দাম কেমন।

প্রবন্ধ আলোচনায় নিজস্ব ওয়েবসাইট ফোরোনিক্স বিস্ফোরিত হয়েছে কারণ গেম খেলার জন্য সবচেয়ে খারাপ ডিস্ট্রো ব্যবহার করা হয়েছে, উইন্ডোজ 11 লিনাক্স গ্রাফিক্স কার্ড ইন-ডেভেলপমেন্ট কার্নেল এবং ড্রাইভার ব্যবহার করার জন্য স্লেজহ্যামার দিয়ে হ্যাক করা হয়েছে, অর্ধেক গেম মোটেও চলছে না বা যেগুলি বিধ্বস্ত হয়েছিল অনুপস্থিত কর্মক্ষমতা

ইন্টেলের ক্লিয়ার লিনাক্স, এন্ডেভার, মাঞ্জারো ইত্যাদির মতো রোলিং ডিস্ট্রোতেও বাকি লিনাক্স ব্যবহারকারীরা কোনো সমস্যা ছাড়াই খেলছেন।সেরা গ্রাফিক্স কার্ড এর দাম AMD Radeon গ্রাফিক্স কার্ড উইন্ডোজ 11 বনাম লিনাক্স 6.2 এ ভাল পারফরম্যান্স অফার করে সেরা গ্রাফিক্স কার্ড

আরো পোস্ট দেখুন

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!