জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার নিয়ম https://bdris.gov.bd/br/application

অনলাইনে ভূমি ফি জমা দেওয়া উপায়

জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার নিয়ম ২০২৩ যাদের জন্ম নিবন্ধন সনদ হাতে লিখে তৈরি করা হয়েছে তাদের জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করতে চাইলে এখনই তা করে নিতে পারেন এবং এর জন্য কিছু নিয়ম-কানুন রয়েছে। ডিজিটাল জন্ম নিবন্ধন যাচাই আমাদের ওয়েবসাইটে আপনাদের সুবিধার জন্য হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ কিভাবে ডিজিটাল করবেন তা জানিয়ে দেওয়া হয়েছে। 

কিছুদিন হলো জন্ম নিবন্ধন সনদ অনলাইনের মাধ্যমে তৈরি করা যাচ্ছে এবং আপনার জন্ম নিবন্ধন সনদ যদি আগের তৈরি করা হয়ে থাকে অথবা হাতে লিখে জন্ম নিবন্ধন সনদ তৈরি করে তাতে চেয়ারম্যানের স্বাক্ষর থাকে তাহলে আপনার অনলাইন জন্ম নিবন্ধন সনদ আপনি জন্ম নিবন্ধন ডিজিটাল করাতে পারবেন।

সূচিপত্রঃ জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল

  • ডিজিটাল জন্ম নিবন্ধন যাচাই
  • অনলাইন জন্ম নিবন্ধন
  • জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করবেন কিভাবে?
  • জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম
  • জন্ম নিবন্ধন সনদ অনলাইনে সংশোধনের উপায়
  • ঘরে বসে অনলাইন জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করা সম্ভব কি?
  • অনলাইন জন্ম নিবন্ধন সংশোধন?
  • অনলাইন জন্ম নিবন্ধন ডাউনলোড করার নিয়ম
  • অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম কোড দিয়ে
  • জন্ম তারিখ সংশোধন ও জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে যাচাই 
  • জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার লিংক
  • জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে
  • অনলাইন জন্ম নিবন্ধন সনদ চেক করার নিয়ম?
  • জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার নিয়ম

তাছাড়া আপনার জন্ম নিবন্ধন সনদ আপনি যদি হাঁরিয়ে ফেলেন, তাহলে আপনাকে এই নিয়ম অনুসরণ করতে হবে। বর্তমানে জন্ম নিবন্ধন সনদ এর যাবতীয় কার্যক্রম ব্যক্তিগত পর্যায়ে না থাকে এটি সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে একটি ওয়েবসাইটে।

আপনার জন্ম নিবন্ধন সনদ যদি হারিয়ে যাই এবং জন্ম নিবন্ধন সনদের যদি নাম্বার জানা থাকে তাহলে আপনারা তা পুনর্মুদ্রণ করতে পারবেন। ডিজিটাল জন্ম নিবন্ধন যাচাই তাছাড়া যাদের জন্ম নিবন্ধন সনদ হাতে লিখে তৈরি করা হয়েছে তাদের এই জন্ম নিবন্ধন সনদ অনেক প্রতিষ্ঠানে এখন বিভিন্ন প্রাতিষ্ঠানিক কাজে গ্রহণ করছে না।

ডিজিটাল জন্ম নিবন্ধন যাচাই - অনলাইন জন্ম নিবন্ধন

ডিজিটাল পদ্ধতিতে সকলের জন্ম নিবন্ধন সনদ থাকতে হবে এবং এই জন্ম নিবন্ধন সনদ যেন ওয়েবসাইটে লিপিবদ্ধ হয় সে বিষয়ে নিশ্চিত হতে হবে। তাই আপনি অথবা আপনার আশেপাশের কারো অথবা পরিবারের কোন সদস্যের যদি জন্ম নিবন্ধন সনদ হাতে লিখে তৈরি করা হয় তাহলে আজকেই খুব সহজ নিয়ম অনুসরণ করে জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার নিয়ম জেনে নিন।

জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করাতে হলে আপনাকে নির্দিষ্ট একটি ওয়েবসাইটে যেতে হবে এবং সেখানে কিছু তথ্য প্রদান করার মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ আবেদন করতে হবে। নতুন জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন অথবা তথ্য সংশোধনের জন্য আবেদন করতে হলে অনেক সময় লাগে। কিন্তু হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ বা প্রতিলিপি সংগ্রহ করতে চাইলে খুব একটা বেশি সময় লাগবে না এবং আপনি এক্ষেত্রে দুই থেকে পাঁচ দিন এর ভেতরেই তা পেয়ে যাবেন।

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করবেন কিভাবে?

জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল ২০২৩ সালে জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার জন্য আপনাকে https://bdris.gov.bd/br/reprint/add ওয়েবসাইটে যেতে হবে। আমাদের ওয়েবসাইট থেকে সরাসরি এই ওয়েবসাইটে যাওয়ার কোন ব্যবস্থা নেই বলে আপনাকে এই অ্যাড্রেস লিংক থেকে নিতে হবে এবং যে কোন ব্রাউজার থেকে তা পেস্ট করে প্রবেশ করতে পারবেন আপনারা।

তবে জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার ক্ষেত্রে আপনার হাতের কাছে অবশ্যই হাতে লেখা সে জন্ম নিবন্ধন সনদ রাখতে হবে। এখন আপনাকে এই লিংকে প্রবেশ করে অথবা গুগল থেকে জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ এর জন্য আবেদন লিখে সার্চ করলেই যেখানে প্রবেশ করবেন সেখানে প্রয়োজনীয় তথ্য ইনপুট করতে হবে।

প্রথমে আপনি আপনার জন্ম নিবন্ধন সনদের ১৭ ডিজিটের থাকা নাম্বার বসিয়ে দিন। তারপরে আপনাকে জন্ম তারিখ উল্লেখ করতে হবে এবং এই জন্মতারিখের ঘরে যখন আপনারা ক্লিক করবেন তখন আপনাদের সামনে একটি ক্যালেন্ডার ওপেন হবে।

এই ক্যালেন্ডার থেকে আপনারা প্রথমে জন্মমাস সিলেক্ট করবেন এবং সেই মাস থেকে জন্ম তারিখ এর উপরে সিলেক্ট করবেন। এতে আপনাদের সামনে শুধু বর্তমানের সাল প্রদর্শিত হবে এবং এডিট অপশনে গিয়ে আপনারা সেখানে সেই সাল কেটে দিয়ে আপনার জন্ম নিবন্ধনের সাল অর্থাৎ জন্ম তারিখ সাল লিখে দিন।

এখন আপনাকে অনুসন্ধান করতে হবে এবং নিচে অনুসন্ধান বাটনে ক্লিক করে দেখতে পারবেন যে আপনার জন্ম নিবন্ধন সনদ এর মালিকের নাম পিতার নাম এবং অন্যান্য তথ্য সেখানে প্রদান করা আছে। আপনার চাওয়া তথ্যের সঙ্গে যদি সেখানে তথ্যের মিল পেয়ে যান 

তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে এবং নিশ্চিত করার অপশন এ ক্লিক করলেই কনফার্ম অপশন চলে আসবেন। এখন আপনি এখানে কনফার্ম করে পরবর্তী পেজে চলে যাবেন। পরবর্তী পেজে যাওয়ার জন্য নিচের ডান দিকে আপনারা নীল রংয়ের পরবর্তী লেখা অপশন পাবেন।

পরবর্তী পেজে গিয়ে আপনাকে অবশ্যই জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী নিবন্ধনকারী ব্যক্তির তথ্য প্রদান করতে হবে। সেখানে প্রথমে আপনি আপনার দেশের নাম সিলেক্ট করবেন । তারপর বিভাগের নাম, জেলার নাম, উপজেলার নাম, পৌরসভা বা ইউনিয়নের নাম, ওয়ার্ড নাম্বার এবং অন্যান্য তথ্য চাওয়া হলে সেগুলো প্রদান করবেন।

এগুলো দিয়ে দেওয়ার পর আপনাকে আবেদনকারীর তথ্য প্রদান করতে হবে। আপনি যদি আপনার পরিবারের কোনো সদস্যের অথবা আপনার সন্তানের জন্ম নিবন্ধন সনদের পুনর্মুদ্রণ এর জন্য আবেদন করেন তাহলে আপনার নাম সেখানে প্রদান করবেন।

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

তারপরে মোবাইল নাম্বার এবং ইমেইল এড্রেস থাকলে প্রদান করবেন। তবে আপনি যদি কোনো কম্পিউটার অপারেটরকে দিয়ে এই কাজ করে থাকেন তাহলে তার নাম এবং মোবাইল নাম্বার এর জায়গায় আপনার নাম্বার ব্যবহার করবেন। আর কোনো ব্যাক্তি যদি নিজের জন্ম নিবন্ধন সনদের পুনর্মুদ্রণ করতে চাই তাহলে আবেদনকারীর তথ্য অপশনে গিয়ে নিজ অপশন দিয়ে দিতে হবে।

নিচের চাওয়া তথ্য অনুসারে আপনাদের এখন অন্য তথ্য প্রদান করতে হবে। সেখানে চাওয়া তথ্য অনুসারে পুনর্মুদ্রণ এর আবেদন যদি অন্য কেউ করে থাকে, অর্থাৎ পিতা অথবা মাতার বাইরে কেউ যদি করে থাকে তাহলে তার জন্ম নিবন্ধন নাম্বার এবং জাতীয় পরিচয় পত্রের নাম্বার ব্যবহার করতে হবে।

পুনর্মুদ্রণ এর জন্য আবেদন করার তথ্য পূরণ করার ক্ষেত্রে আপনাদের অনেক কাজ সম্পন্ন হয়ে গিয়েছে। এখন সাবমিট বাটনে ক্লিক করলেই আপনারা পরবর্তী পেয়ে যাবেন এবং সেখানে গিয়ে আপনার আবেদনের জন্য একটি অ্যাপ্লিকেশন আইডি পেয়ে যাবেন। ভবিষ্যতে বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজের জন্য আপনাদের এই অ্যাপ্লিকেশন আইডি সংগ্রহ করতে হবে এবং পরবর্তীতে আবেদনের বর্তমান অবস্থা চেক করার জন্য আপনারা এই অ্যাপ্লিকেশন আইডি দিয়ে চেক করতে পারবেন।

এখন আপনাকে জন্ম নিবন্ধন সনদের আবেদন এর প্রিন্ট নিয়ে নিতে হবে এবং এই প্রিন্ট সহ নিবন্ধকের কার্যালয় অথবা স্থানীয় সরকার বিভাগ এ যোগাযোগ করতে হবে। তাহলে তারা আপনাকে দুই থেকে পাঁচ দিনের ভেতরে আপনার জন্ম নিবন্ধন সনদের ডিজিটাল কপি অথবা পুনর্মুদ্রণ কবে প্রদান করবে।

তাই, জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেলে অথবা হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করতে চাইলে আপনারা এই নিয়ম অনুসরণ করুন। তবে জন্ম নিবন্ধন সনদের অরিজিনাল কপি যদি আপনাদের হাতে থাকে তাহলে আগে থেকেই আপনারা জন্ম নিবন্ধন সনদের ফটোকপি করে রেখে দিন।

জন্ম নিবন্ধন সনদ অনলাইনে সংশোধনের উপায় https://bdris.gov.bd/br/correction

অনলাইন জন্ম নিবন্ধন সনদ প্রত্যেকের জন্য বাধ্যতামূলক করার জন্য আমরা অনেক সময় এটা তৈরি করার সময় অবহেলার জন্য ভুলভ্রান্তি করে থাকি। তবে বর্তমান সময়ে ওয়েবসাইটের নিয়ম অনুসারে অনলাইন জন্ম নিবন্ধন সনদের তথ্য সংশোধন করা যাচ্ছে

এবং তথ্য সংশোধন করতে হলে আপনাদেরকে জন্ম নিবন্ধন সনদের যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে কোন বিষয়ে তথ্য সংশোধন করতে চান তা করতে পারবেন। তাই আজকে আপনাদের সুবিধার জন্য আমাদের ওয়েবসাইটে জন্ম নিবন্ধন সনদের অনলাইন কারেকশন কিভাবে করতে হয় সে সম্পর্কে আলোচনা করব।

আমরা আসলে জন্ম নিবন্ধন সনদের অফিসের ওয়েবসাইট চিনি না বলে কোথায় গিয়ে অনলাইনে তথ্য সংশোধন করতে হয় তা অনেকেই বুঝতে পারি না। তাই আপনাদের জন্য সর্ব প্রথমে জন্ম নিবন্ধন সনদের অনলাইন কারেকশন করার জন্য যে,

ঘরে বসে অনলাইন জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করা সম্ভব কি?

অফিশিয়াল ওয়েবসাইট এর পেজ রয়েছে সরাসরি সেই পেজের লিংক দিয়ে দেওয়া হল এবং এই লিংক হল https://bdris.gov.bd/br/correction । এই পেজে গেলে আপনাদের কে সর্বপ্রথম আপনার জন্ম নিবন্ধন সনদের নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে আপনার জন্ম নিবন্ধন সনদ খুঁজে বের করতে হবে।

তারপরে পরবর্তী পেজে গিয়ে আপনার ঠিকানা সংক্রান্ত তথ্য যখন প্রদান করবেন তখন সেখানে প্রত্যেকটি তথ্য নির্ভুলভাবে প্রদান করবেন এবং বাড়ির হোল্ডিং নাম্বার জানা না থাকলে আপনারা সেটি জেনে নিয়ে তারপরে তথ্য সংশোধন করবেন। পরবর্তী পেজে গিয়ে আপনি কোন তথ্যগুলো সংশোধন করতে চান সেগুলো সঠিকভাবে লিখে দেন এবং এক্ষেত্রে আপনারা একাধিক তথ্য সংশোধন করার সুযোগ পাবেন।

তবে জন্ম নিবন্ধন সনদের কিছু কিছু সংশোধন আছে যেগুলো করতে গেলে অনেক সময় সংশোধন হয় না এবং এক্ষেত্রে আবেদন বিফলে চলে যায়। সেই ক্ষেত্রে আপনাদেরকে বলবো যে খুবই যদি সামান্য প্রবলেম থেকে থাকে তাহলে আপনারা অবশ্যই এটি অনলাইন জন্ম নিবন্ধন সনদ সংশোধন করার জন্য জাতীয় পরিচয় পত্র এবং

মাধ্যমিক পরীক্ষার সার্টিফিকেট আপলোড করার মাধ্যমে সত্যতা প্রমাণ করবেন অথবা প্রমাণাদি প্রেরণ করবেন। আর যদি বড় ধরনের সমস্যা হয় অথবা সেই সমস্যার জন্য আপনাদের যদি মাধ্যমিকের সার্টিফিকেট অথবা জাতীয় পরিচয় পত্র দিয়ে কাজ না হয় তাহলে অন্য একটি বিষয়ে সাজেস্ট করব।

অনলাইন জন্ম নিবন্ধন সংশোধন?

জন্ম নিবন্ধন সনদ সংশোধন করার জন্য আপনারা এক্ষেত্রে চলে যাবেন সরাসরি উপজেলা সার্ভার স্টেশনে অথবা জাতীয় পরিচয় পত্রের যে সকল কাজ যেখানে করা হয় সেখানে চলে যাবেন। এক্ষেত্রে আপনার জাতীয় পরিচয় পত্রের অনলাইন ভেরিফাইড কপি সংগ্রহ করতে হবে।

তাই ভেরিফাইড কপি সংগ্রহ করার পূর্বে আপনাদেরকে চালান কপি নিতে হবে এবং সেটি নিয়ে যে কোন রাষ্ট্রায়ত্ত ব্যাংকে 230 টাকা চালান বাবদ ফি প্রদান করতে হবে। তারপরে সেটা নিয়ে উপজেলা সার্ভার স্টেশনে জমা দিলে তারা আপনাকে অনলাইন ভেরিফাইড কবে দিবে এবং প্রমাণাদি সাপেক্ষে অথবা তথ্য সংশোধনের জন্য অনলাইন ভেরিফাইড কপি আপনারা প্রদান করে প্রত্যেকটি তথ্য সংশোধন করে নিতে পারেন।

তবে এক্ষেত্রে আপনারা অভিজ্ঞ অনলাইন অপারেটরের সহায়তা গ্রহণ করুন। এবং যে সকল তথ্য প্রদান করা হবে সেগুলো সঠিকভাবে সংশোধন করে প্রয়োজনীয় কাগজপত্রসহ আপনার স্থানীয় সরকার বিভাগের সেগুলো জমা দেন এবং 15 থেকে 20 দিনের ভেতরে আপনার জমা দেওয়া আবেদনপত্রের ভিত্তিতে তথ্য সংশোধন হয়ে যাবে।

অনলাইন জন্ম নিবন্ধন ডাউনলোড করার নিয়ম https://bdris.gov.bd

প্রিয় ভিজিটর, আমাদের ওয়েবসাইটে ভিজিট করার জন্য আপনাদের প্রত্যেককে স্বাগতম এবং আজকে আমাদের ওয়েবসাইটে আপনাদের সুবিধার জন্য জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম জানতে এখানে আমরা বিস্তারিত তথ্য আলোচনা করেছি।

আপনারা যারা ঘরে বসে নিজেদের জন্ম নিবন্ধন এর অনলাইন কপি সংগ্রহ করতে চাইছেন তারা এখান থেকে এই নিয়ম অনুসরণ করে সংগ্রহ করতে পারবেন। তবে জন্ম নিবন্ধন অনলাইন কপি সংগ্রহ করার পূর্বে অবশ্যই আপনাকে আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইনে রেজিস্টার করতে হবে অথবা আপনি আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ

অথবা পৌরসভা থেকে আপনার জন্ম নিবন্ধন সনদ যদি তৈরি করে থাকেন তাহলে আপনারা এই পদ্ধতি অবলম্বন করে ঘরে বসে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। তাই আজকে যারা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে চাইছেন তারা এখান থেকে আমাদের ওয়েবসাইটের দেওয়ার নিয়ম অনুসরণ করুন।

একজন ব্যক্তি যখন ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র তৈরি না হয় তখন তার জন্ম জন্ম নিবন্ধন সনদ একটি উল্লেখযোগ্য ডকুমেন্ট এবং এই ডকুমেন্টের মাধ্যমে একজন ব্যক্তি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়া থেকে শুরু করে যাবতীয় অফিশিয়াল কার্যক্রমের মাধ্যমে সম্পন্ন করে থাকে।নিবন্ধন সনদ তৈরি করা অত্যন্ত জরুরি একটি বিষয়।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম কোড দিয়ে

আমাদের দেশে সাধারণত দেখা যায় যে শিক্ষার্থীদের ভর্তি করানোর ক্ষেত্রে সচেতন অভিভাবক তখন জন্ম নিবন্ধন সনদের খোঁজ করে এবং একই সঙ্গে তারা নিকটস্থ পৌরসভা ইউনিয়ন কাউন্সিল অথবা সিটি করপোরেশনে গিয়ে জন্ম নিবন্ধন সনদ তৈরি করার জন্য তাড়াহুড়া সৃষ্টি করে।

আপনার সন্তান জন্ম গ্রহণের পরপরই তাকে জন্ম নিবন্ধন সনদ তৈরি করে দিন এবং এই জন্ম নিবন্ধন সনদের গুরুত্ব অপরিসীম এটা বুঝতে পারলে আপনারা অবশ্যই এটি করবেন।তবে শিশু হোক অথবা যেকোনো বয়সের হোক, আপনার যদি জন্ম নিবন্ধন সনদ এর অনলাইন কপি ডাউনলোড করার প্রয়োজন পড়ে তবে আপনাকে

আপনার জন্ম নিবন্ধনের যে হার্ডকপি রয়েছে সেখান থেকে আপনাকে জন্ম নিবন্ধন সনদের ১৭ ডিজিটের নাম্বার সংগ্রহ করতে হবে। তারপর আপনার জন্ম নিবন্ধন সনদ এর জন্ম সাল এবং জন্মতারিখ এ দেওয়া আছে সেটি সংরক্ষণ করতে হবে। এর পরে আপনি আপনার ফোন থেকে যে কোন ব্রাউজার থেকে গুগলে চলে যাবেন।

তারপর সেখানে গিয়ে আপনারা ইংরেজিতে Birth certificate লিখে সার্চ করলে যে ওয়েবসাইটে প্রদর্শিত হবে তার ভেতর থেকে সর্বপ্রথম এর ওয়েবসাইটে প্রবেশ করবেন। তারপরে সেখানে আপনাকে ক্রমানুসারে কিছু তথ্য প্রদান করতে হবে এবং এই তথ্য প্রদান করার ক্ষেত্রে আপনারা খুব সহজেই তা করতে পারবেন। 

প্রথমে আপনি যে জন্ম নিবন্ধন সনদের অনলাইন কপি সংগ্রহ করতে যাচ্ছেন তার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন সনদের নাম্বারটি নির্ভুলভাবে ফাঁকা ঘরে তুলে দিন। তারপরে জন্ম নিবন্ধন সনদের উল্লেখিত জন্ম সাল এবং তারিখ সঠিকভাবে তুলে দিন।

জন্ম তারিখ সংশোধন ও জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে যাচাই 

তবে এখানে আপনারা জন্ম নিবন্ধন সনদের তারিখ যখন তুলতে যাবেন তখন আপনাদের সামনে একটি ক্যালেন্ডার চলে আসবে এবং এই ক্যালেন্ডার থেকে আপনারা সর্বপ্রথমে মাস এবং তারিখ সিলেক্ট করবেন। তারপরে ওকে করে দিয়ে ফাঁকা ঘরে যে জন্ম তারিখ ও সাল চলে আসবে সেখানে আপনার আইডিটা অপশনে গিয়ে জন্মসাল কেটে দিয়ে সঠিক জন্ম সালটি লিখুন।

সর্ব নীচের ঘরে আপনারা দেখতে পারবেন যে একটি অংকের সমাধান করতে দেওয়া হয়েছে এবং এক্ষেত্রে আপনারা সঠিক সমাধান করে সঠিক উত্তর ফাঁকা ঘরে বসিয়ে সার্চ অপশনে ক্লিক করুন। তাহলেই আপনাদের জন্ম নিবন্ধন সনদের অনলাইন কঁপি আসবে যদি আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইনের মাধ্যমে রেজিস্টার করা হয়ে থাকে অথবা আপনার জন্ম নিবন্ধন সনদের তথ্য উল্লেখিত ওয়েবসাইটে তুলে দেওয়া থাকে।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার লিংক https://bdris.gov.bd

আপনারা যদি জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট থেকে আজকে এই নিয়ম সম্পর্কে তথ্য জেনে নিন। আজকে আপনাদের সঠিক নিয়মে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম এখানে বলে দিব এবং এই নিয়ম অনুসরণ করলে আশা করি আপনাদের ব্যর্থ হতে হবে না। তাই আপনার জন্ম নিবন্ধন সনদের অনলাইন কপি ডাউনলোড করার জন্য অবশ্যই আপনার জন্ম নিবন্ধন সনদের নাম্বার লাগবে এবং জন্মতারিখ লাগবে।

যারা এই দুইটি তথ্য সংগ্রহ করতে পারবেন তারা যেকোনো সময় জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করে নিতে পারবেন খুব সহজে। তাই আপনার জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার জন্য নিচের দেখানো নিয়ম অনুসরণ করুন এবং এক্ষেত্রে যদি কোন খানে বুঝতে না পারেন বা ডাউনলোড করতে সমস্যা হয় তাহলে আমাদের ওয়েবসাইটের মন্তব্য বক্সে জানাতে পারেন।

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

আমরা জানি যে জন্ম নিবন্ধন সনদ একজন মানুষের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ডকুমেন্টস এবং এই ডকুমেন্টসের মাধ্যমে বিভিন্ন অফিশিয়াল কাজ কর্ম সম্পাদন করা যায়। জন্ম নিবন্ধন সনদের মাধ্যমে একটা শিশুকে যেমন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি করা যায়,

তেমনি ড্রাইভিং লাইসেন্স থেকে শুরু করে পাসপোর্ট তৈরির ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদ অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার জন্ম নিবন্ধন সনদ যদি অনলাইন থেকে তৈরি করা থাকে তাহলে আপনারা এটি অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন।

জন্ম নিবন্ধন সংশোধন করতে ২০০-৩০০ টাকা লাগে। সরকারি ফি ৫০ টাকা এবং জন্ম তারিখ সংশোধনের জন্য ১০০ টাকা, অনলাইন আবেদন ফি ৫০ টাকা নিয়ে থাকে।

অনলাইন জন্ম নিবন্ধন সনদ চেক করার নিয়ম?

তবে জন্ম নিবন্ধন সনদের অনলাইন কপি আপনারা সরাসরি আপনাদের নিকটস্থ পৌরসভা ইউনিয়ন পরিষদ অথবা সিটি কর্পোরেশন থেকে এটি সংগ্রহ করবেন। তবে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার ক্ষেত্রে আপনারা তথ্য অনুসন্ধান করতে পারেন এবং তথ্য অনুসন্ধান করতে গিয়ে জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি রয়েছে সেটি আপনারা কম্পিউটারে প্রিন্ট কমান্ড এর মাধ্যমে ডাউনলোড করতে পারেন।

তবে আপনারা জন্ম নিবন্ধন সনদের যে হার্ডকপি হাতে পেয়েছেন তা আপনার নিকটস্থ পৌরসভা অথবা ইউনিয়ন পরিষদ ধাকা সিটি কর্পোরেশন থেকে নির্ধারিত অ্যাক্সিস ব্যবহার করে ডাউনলোড করে আপনাদেরকে তা প্রদান করে। সেই ক্ষেত্রে আপনারা অরিজিনাল জন্ম নিবন্ধন সনদের কপি ডাউনলোড করতে পারবেন না এবং আপনি যদি তার ডাউনলোড করতে চান তাহলে আপনাকে অনলাইন কপি ডাউনলোড করতে হবে।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার জন্য আপনারা এখন গুগল এ চলে যান এবং সেখানে গিয়ে অবশ্যই বার্থ সার্টিফিকেট ইংরেজিতে লিখে সার্চ করবেন। তাহলে আপনাদের সামনে bdris.gov.bd ওয়েবসাইট চলে আসবে এবং সেখানে আপনাদের কে প্রবেশ করতে হবে।

সেখানে প্রবেশ করার পর অবশ্যই আপনি আপনার জন্ম নিবন্ধন সনদের থাকা ১৭ ডিজিটের সাম্য নিবন্ধন সনদের নাম্বার তুলে দিন এবং তারপরে আপনার জন্ম তারিখ সঠিকভাবে বসিয়ে দিন। তারপরে প্রয়োজনীয় কর্ম সম্পাদন করার পরে অনুসন্ধান করুন নামক অপশনে ক্লিক করে জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি দেখে নিন।

সর্বশেষ কথাঃ জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করার নিয়ম

আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি স্ক্রিনশট দিয়ে রাখতে পারেন অথবা কম্পিউটারে প্রিন্টার দিয়ে প্রিন্ট কমান্ড এর মাধ্যমে প্রিন্ট করে নিতে পারেন। জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম এর ক্ষেত্রে অত্যন্ত সহজ এটি একটি প্রক্রিয়া এবং আপনারা যদি এই ক্ষেত্রে কোন তথ্য বুঝতে না পারেন তাহলে আমাদের তা জানাতে পারেন

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url