Network : নেটওয়ার্ক টপোলজি কি?

আইফোনে স্টোরেজ সুবিধা গুগল ফটোতে

বন্ধুরা আজকে আপনাদের কম্পিউটার নেটওয়ার্ক টপোলজি কি? কম্পিউটার নেটওয়ার্ক হচ্ছে এক ধরনের সিস্টেম যা সকল তথ্য বা রিসোর্ট শেয়ারিং এর উদ্দেশ্যে একাধিক কম্পিউটারের অথবা ইলেকট্রনিক্স ডিভাইস কমিউনিকেশন মিডিয়ার মাধ্যমে একে অন্যের সাথে যুক্ত থাকে।

সূচিপত্রঃ টপোলজি

  • নেটওয়ার্ক টপোলজি কি?
  • নেটওয়ার্ক টপোলজি কয় প্রকার ও কি কি?
  • হাইব্রিড টপোলজি
  • নেটওয়ার্ক টপোলজির কাজ কি?

কম্পিউটার নেটওয়ার্ক প্রধান তো তিন ধরনের হয়ে থাকে সেগুলো থেকে বিভিন্ন কানেকশনের মাধ্যমে নেটওয়ার্ক সৃষ্টি হয়ে থাকে। আজকে আপনাদের কম্পিউটার নেটওয়ার্কের বিষয়ে কথা বলব যেগুলো নেটওয়ার্ক টপোলজি হিসেবে বিশেষভাবে পরিচিত। তবে চলুন জেনে নেওয়া যাক নেটওয়ার্ক টপোলজি কি এবং নেটওয়ার্ক টপোলজি  কিভাবে কাজ করে থাকে তার বিস্তারিত।

নেটওয়ার্ক টপোলজি কি?

একটি কম্পিউটারের সাথে এক বা একাধিক কম্পিউটার যুক্ত হওয়ার প্রক্রিয়াকে নেটওয়ার্ক টপোলজি বলে। নেটওয়ার্কের ফিজিক্যাল ডিভাইস বা কমান্ড যেমন কেবল পিসি রাউটার ইত্যাদি যেভাবে নেটওয়ার্কে পরস্পরের সাথে যুক্ত থাকে তাকে বলা হয় টপোলজি। কম্পিউটার নেটওয়ার্ক ফিজিক্যাল লেআউট দ্বারা বর্ণনা করা হয়ে থাকে।

নেটওয়ার্ক টপোলজি কয় প্রকার ও কি কি?

কম্পিউটার নেটওয়ার্ক টপোলজি সাধারণত ছয় প্রকার এগুলো হচ্ছে

১. স্টার টপোলজি

২. বাস টপোলজি

৩. ট্রি টপোলজি

৪. রিং টপোলজি

৫. মেস টপোলজি

৬. হাইব্রিড টোপোলজি।

স্টার টপোলজি

যে নেটওয়ার্ক টপোলজি একটি কেন্দ্রীয় নিয়ন্ত্রনকারী কম্পিউটার বা হোস্ট কম্পিউটার বা সুইস রাউটারের সাথে অন্যান্য কম্পিউটার যুক্ত করে একটি নেটওয়ার্ক করে তুলে তাকে star ট্রপোলজি বলে। একটি কম্পিউটার কেন্দ্রীয় কম্পিউটার বা সুইচ এর মাধ্যমে তথ্য আদান প্রদান করে থাকে।

এই স্টার ট্রপোলজি, স্টার টপোলজি ব্যবস্থাপনায় কোন একটি কম্পিউটার নষ্ট হয়ে গেলে বাকি নেটওয়ার্কের প্রভাব পড়ে না। তবে কেন্দ্রীয় সুইচ বা কম্পিউটারটি নষ্ট হয় তাহলে পুরো নেটওয়ার্ক সিস্টেম টা বন্ধ হয়ে যায়।

বাস টপোলজি

যে নেটওয়ার্ক টপোলজিতে একটি মূল তারের সাথে একটি কম্পিউটার যুক্ত থাকে তাকে বাস টপোলজি বলে। বাস টপোলজি এর প্রধান কেবলটিকে বলা হয় ব্ল্যাকবোন সিগনাল ব্যাকবনের চলাফেরা করে তখন শুধুমাত্র প্রাপক কম্পিউটারটি ডাটা গ্রহণ করে এবং পাখিরা একে অপরাহ করে।

ছোট আকারের এ নেটওয়ার্কের টপোলজি ব্যবহার করা খুব সহজ এবং সাশ্রয়ী ও বিশ্বস্ত। একটি কম্পিউটার এর ত্রুটি নেটওয়ার্কের কোন প্রভাব ফেলে না তাই মূল ক্যাবলের সমস্যা পুরো নেটওয়ার্কে ব্যবহার করে বাস স্টপোলজি এই ডাটা ট্রান্সমিশন স্পিড কম।

ট্রি টপোলজি

এই নেটওয়ার্ক টপোলজিতে কম্পিউটার গুলো গাছে শাখা প্রশাখার মত বিন্যাস থাকে তাকে ট্রি টপোলজি বলে। এই টপোলজিতে একবার একাধিক স্তরের কম্পিউটার হোস্ট কম্পিউটার এর সাথে যুক্ত থাকে। প্রথমে স্তরে কম্পিউটার গুলো দ্বিতীয় স্তরে কম্পিউটার গুলো হোস্ট হয়।

একইভাবে দ্বিতীয় স্তরের কম্পিউটার গুলো তৃতীয় স্তরের কম্পিউটার গুলোর হোস্ট হয়।এভাবে অফিস ব্যবস্থাপনার কাজে একটি ট্রপোলজি খুব উপযোগী এবং শাখা-প্রশাখা সৃষ্টির ফলে টি টোপোলজি সম্প্রসারণ খুব সহজে করা হয়। রুট বা সার্ভার কম্পিউটারের সমস্যা হলে পুরো সিস্টেম অচল হয়ে যায়।

রিং টপোলজি

রিং টোপোলজিতে প্রতিটি কম্পিউটার তার পার্শ্ববর্তী কম্পিউটার এর সাথে যুক্ত থাকে। এভাবে এ এর সবচেয়ে কম্পিউটারটি নেটওয়ার্ক টপোলজি আবার প্রথম কম্পিউটারের সাথে যুক্ত হয় এ ক্ষেত্রে কোন কম্পিউটার ডাটা পাঠালে তা বৃত্তাকার পথে ঘুরতে থাকে যতক্ষণ না নির্দিষ্ট কম্পিউটার ডাটা গ্রহণ করে এ ব্যবস্থাপনায় কোন কেন্দ্রীয় কম্পিউটার থাকে না তাই প্রতিটি কম্পিউটারের গুরুত্ব সমান।

মেশ টপোলজি

আপনি যদি কোন কোন নেটওয়ার্কের ডিভাইস বা পিসি সমূহের সাথে অতিরিক্ত সংযোগ করে থাকেন তাহলে তাকে বলা হয় মেশ টপোলজি। অধিকাংশ মেশ টপোলজি নেটওয়ার্ক সত্যি কারের ম্যাচ নেটওয়ার্ক নাই। এরা আসলে হাইব্রিড ম্যাচ নেটওয়ার্ক।

এতে শুধু কয়েকটি অপ্রয়োজনীয় বা অতিরিক্ত লিংক থাকে। মেশ টুপোলজি তে ডাটা কমিউনিকেশন এর অনেক বেশি নিঃসরত থাকে এবং খুব সহজেই নেটওয়ার্কের সমস্যা সমাধান করা যায়। তবে এই টপোলজিতে নেটওয়ার্ক ইনস্টলেশন বা কনফিগারেশন অনেক বেশি জটিল। অতিরিক্ত লিংক স্থাপন করতে হয় বলে খরচ অনেক বেড়ে যায়।

হাইব্রিড টপোলজি

হাইব্রিড টপোলজি থেকে একটু আলাদা বাস টপোলজি, রিং টপোলজি, স্টার টপোলজি ইত্যাদি টপোলজি এর সমন্বয়ের গঠিত টপোলজিকে হাইব্রিড টপোলজি বলে। ইন্টারনেটকে হাইব্রিড টপোলজি বলা হয়।কেননা ইন্টারনেট হল বৃহৎ পরিসরের একটি নেটওয়ার্ক।

যেখানে সব ধরনের টপোলজি এর সব মিশ্রণ দেখা যায়। এই টপোলজিতে প্রয়োজন অনুযায়ী নেটওয়ার্ক টপোলজি বৃদ্ধি করা সুযোগ রয়েছে। তাই এর অংশ নষ্ট হলে সম্পূর্ণ অংশ নষ্ট না হয়ে আংশিক অংশ বিশেষ নষ্ট হয়।

সর্বশেষ কথাঃ নেটওয়ার্ক টপোলজির কাজ কি?

কম্পিউটার নেটওয়ার্ক টপোলজি ব্যবহার করার জন্য বিভিন্ন ধরনের কমিউনিকেশন তৈরি করা হয় তাই এ নেটওয়ার্ক ব্যবহার করার জন্য কিছু নেটওয়ার্ক ব্যবহার করা হয় তার মধ্যে হল স্টার টপোলজি বেস্ট টপোলজি বাস্তব টপোলজি রিং টোপোলজি মেশ টোপোলজি, ট্রি টোপোলজি, রক্ষা করার জন্য নেটওয়ার্ক টপোলজি আপনার কাছে ছুটে এসেছি হাইব্রিড ট্রপোলজি।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url