বায়োস কি? বায়োস এর কাজ কি-easykhobor

ট্রাভেল ব্লগ এর মাধ্যমে অর্থ উপার্জন

বন্ধুরা বায়োস হল কম্পিউটারের সেটিং যার মাধ্যমে একটি কম্পিউটার সচল রাখতে সাহায্য করে থাকে। Computer bios ki আধুনিক যুগে কম্পিউটারেসাথে যুক্ত হয়ে পরিণত হয়েছে শিক্ষা ব্যাংকিং ব্যবসা রেলওয়ে ইঞ্জিনিয়ারিং ইত্যাদি সকল বিষয়। তাই এসব ক্ষেত্রে কম্পিউটার ব্যবহার করা হয়ে থাকে। এমন পরিস্থিতিতে আমরা সবাই কম্পিউটার সম্পর্কে সচেতন এবং সঠিক সম্ভবত আমরা এটা জানি না যে কম্পিউটার সফটওয়্যার সাহায্য চলে। যাতে অনেক ধরনের সফটওয়্যার থাকে এই কম্পিউটারে।

সূচিপত্রঃ Bios Software

  • বায়োস Bios কি?
  • বায়োস এর পূর্ণরূপ কি?
  • বায়োস বলতে কি বোঝায়?
  • বায়োস এর কাজ কি?
  • বায়োস আপডেট করবেন কিভাবে?
  • বায়োস সেটিং কি?

এই ধরনের সফটওয়্যার এর মধ্যে একটি হল বায়োস যা ছাড়া কম্পিউটার চালু করা সম্ভব নয়। তবে তবে কিছু লোক এখনো জানে না যে বায়োস কে বা সম্পর্কে কোন ধারণা নেই তাই আজকে পার সম্পর্কে আপনাদের কিছু তথ্য দেওয়ার চেষ্টা করব চলুন জেনে নেওয়া যাক বায়োসের কিছু তথ্য বায়োসের কাজ কি।

বায়োস এর পূর্ণরূপ কি?

বায়োস এর পূর্ণরূপ হল বেসিক ইনপুট আউটপুট সিস্টেম basic input output system।বায়োস কম্পিউটার সেটিং এর মাধ্যমে ডেভেলপমেন্ট করার জন্য কাজ করে থাকে।

বায়োস Bios কি?

বয়োস হল এর পূর্ণরূপ হল বেসিক আউটপুট ইমপোর্ট সিস্টেম এটি কম্পিউটারের পাওয়ার সবচেয়ে প্রাথমিক সফটওয়্যার যাকে ফার্মওয়্যার বলা হয়। কম্পিউটার চালু করার জন্য এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ সফটওয়্যার।

বায়োস মাদারবোর্ড পাওয়ার রুম শুধুমাত্র রেড অনলি মেমরি red only memory নামের চিপস যা একটি নন ভোল্টেজ মেমোরি non voltage memory প্রিলোড থাকে। এতে কম্পিউটারের পাওয়ার লজিকের সিস্টেম নির্দেশ করে এবং কম্পিউটারের সম্পূর্ণ মেশিনের সমস্ত যন্ত্রাংশ সকল তথ্য তার বেসিক সিস্টেমের মাধ্যমে ড্রাইভার ড্রাইভাট উপস্থিত করে।

বায়োস এর সমস্ত নির্দেশগুলি সকল তথ্য এবং ডাইভার গুলি মাদারবোর্ড প্রস্তুতকারক সংস্থা নিজে রাখে তাই যাতে করে আমরা সহজেই কোন পরিবর্তন করতে না পারি সে জন্য এটি আপডেট করতে পারি আমরা।

আপনি যদিও এর কিছু মৌলিক নিয়ন্ত্রণ ব্যবহারকারীর কাছ থেকে পাওয়া যায় তবে যে কোন সেটিং এর এটি নিয়ন্ত্রণ দেওয়া হয় সেটি হল বায়োস সেটিং বা কমোস cmos সেটিং নামে পরিচিত।

সেটার সাহায্য ব্যবহারকারী তার প্রয়োজন অনুসারে ৩৪টি সেটিং পরিবর্তন ডিফল্ট সেটিং পরিবর্তন করতে পারে তাই এটির ডিফল্ট সেটিং মাদারবোর্ড প্রস্তুতকারক কোম্পানি নিজেই সেট করে থাকে যা সর্বসাধারণ পরিবর্তন করার প্রয়োজন হয় না তবে কিছু বিশেষ ঔষধ ফাংশন সক্রিয় এবং নিষ্ক্রিয় করতে আমাদের এটি পরিবর্তন করতে হয়।

বায়োস সেটিং করার দায়িত্ব কসমস শিপের চিপের শিফটে বেশিরভাগ মাদারবোর্ড সেট এর ভিতরে কৌশিক অবস্থিত তাই এই প্রশ্ন সেফটির মূলত বায়োস সেটিং সেটিং সময় এবং তারিখ পরিসরনে করতে কাজ করে থাকে।

কসমত সেটিং সর্বদা নিরাপত্তা থাকার জন্য এটি সর্বদা ২৪ ঘন্টা সাত দিন পাওয়ার সাপ্লাইয়ের প্রয়োজন যার জন্য মাদারবোর্ড সেল ছোট সেল হয়েছে যাকে কসমস সেল বড় হয় বলা হয়।

এই কসম সেল সব সময় কম্পিউটারের পাওয়ার অফ হওয়ার পরে প্রশ্ন সার্কিটে পাওয়ার দেওয়ার কাজ করে। তাই এই কমজ কুহেল কোষের জীবনকাল প্রায় চার থেকে পাঁচ বছর যখনই এই সেলফি দুর্বল হয়ে যায় তখন commos এর সেটিং সব সময় নিরাপদ থাকে না।

এ সময়ে বারবার বায়োস সেটিং করার পরে এবং কম্পিউটারে বন্ধ করার পরে এর সেটিং তাই তারিখ এবং সময় ডিফল্ট মোড়ে চলে যাই। তাই পরবর্তীতে ক্রমোজ সেল পরিবর্তন করতে হয়।

বায়োস বলতে কি বুঝোয়?

বায়োস হলো কম্পিউটারের বেসিক ইনপুট আউটপুট সিস্টেম এর মাধ্যমে কিছু বেসিক ইনফরমেশন এবং ইন্সট্রাকশন সেভ করে থাকেন যার মাধ্যমে একটি নির্দিষ্ট কম্পিউটার বুঝতে পারে।

যে কম্পিউটারের সাথে যুক্ত সকল তথ্যগুলির ইন্সট্রাকশন হল থেকে কন্ট্রোল করতে পারে। তাই এটি একটি রুম চিপ। এর মধ্যে কিছু বেশি প্রোগ্রাম নোট করে রাখা থাকে যার মাধ্যমে সকল ইন্সট্রাকশন গুলোকে সহজে পরিবর্তন করা যায় না।

বায়োস এর কাজ কি

সিস্টেম হার্ডওয়ার সম্পর্কিত তথ্য রাখা

এটি ক্রোম অনুসারে সিস্টেমটিকে সঠিকভাবে চালু রাখা

পোষ্টের সময় সিস্টেম সমস্ত বংশ পরিচয় করে কোন অংশ পরীক্ষা করা।

সিস্টেমের কোন অংশ ত্রুটি দেখা দিলে এটি নির্দেশ রাখা

অপারেটিং সিস্টেম থেকে সিস্টেম বুথ করা

ইত্যাদি

বায়োস আপডেট করবেন কিভাবে?

আপনি ভার্সের নির্দেশ বলি সরাসরি পরিবর্তন করতে পারবেন না তবে আপনি এটা অবশ্যই আপডেট করতে পারবেন। সময়ের সাথে সাথে আরো ভালো কাজের জন্য এবং ব্যাগগুলো সরানোর জন্য প্রস্তুতকারক অবস্থা দ্বারা আপডেটগুলি দেওয়া হয়ে থাকে। যার ফলে আপডেট সংস্করণ বায়োস ফাইলটি আপনি সেখান থেকে ল্যাপটপে মাদারবোর্ড প্রস্তুতকারকের সাইট থেকে ডাউনলোড করে নিতে পারেন।

অতএব অর্থাৎ আপডেট করলে খুব দীর্ঘ সময়ের পর আসে বা কোম্পানি যদি পুরনো বাসের সাথে সম্পর্কিত কোনো ত্রুটি খুঁজে পাই তবে সে বাশের আপডেট সংস্করণ ফাইলটি কোম্পানির খাতার অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করে দেয়। এর ফলে আপনি খুব সহজেই বায়োস আপডেট করে নিতে পারেন।

আপনার যেকোন ল্যাপটপ বা ডেক্সটো বায়োস আপডেট করতে চাইলে প্রথমে বাঁশ সেটিং এ গিয়ে পুরনো বায়োস ভার্সন জেনে নিন।

এরপর আপনার সিস্টেমের মডেল নাম্বার অনুযায়ী ল্যাপটপ বেস্টপ বা মাদারবোর্ড তরকারি কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে যান সেখান থেকে আপনি বায়োস আপডেট আপ ফাইল আছে কিনা তা জেনে নিতে পারেন

যদি পুরনো বায়োস এর আপডেট ভার্সন এসে না থাকে তাহলে প্রথমে সেই ফাইলটি ডাউনলোড করুন। এরপর সে ফাইলটি প্রদত্ত নির্দেশ অনুযায়ী চালান যা বায়োস আপডেট প্রক্রিয়ার মাধ্যমে শুরু করবেন। এই প্রক্রিয়াটি সম্পন্ন হলে আপনার সিস্টেমের বায়োস আপডেট করা হবে।

সর্বশেষ কথাঃ বায়োস সেটিং কি - Bios setting

আপনারা এখনো যারা ভারত সম্পর্কে সঠিক তথ্য পাননি তাদের জন্য আজকের আর্টিকেলটি । বায়োস কি বায়স এর পূর্ণরূপ কি কিভাবে বায়োস কাজ করে। আপনি যদি ভার সম্পর্কে কোন কিছু জানার থাকে তাহলে নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে জানিয়ে দেন।

আরো পোস্ট দেখুন

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!