স্থির বাজেট ও নমনীয় বাজেট কি?

ট্রাভেল ব্লগ এর মাধ্যমে অর্থ উপার্জন

বন্ধুরা পরিবর্তনশীল বা স্থায়ী ও নমনীয় বাজেটের মধ্যে পার্থক্য কি এর পরিপ্রেক্ষিতে আমরা কিভাবে স্থির বাজেট ও নমনীয় বাজেট পেশ করব তার একটু উল্লেখ হল নিশ্চয়ই বাজেটের অসুবিধার সময় দূর করার জন্য পরিবর্তনশীল বাজেটের আবির্ভাব ঘটে থাকে স্থায়ী বাজেট কি ও নমনীয় বাজেট কি।


একটি দেশের মোট বাজেটের মধ্যে সুনির্দিষ্ট কিছু বাজেট ঘোষণা করা হয় তার মধ্যে অন্যতম হচ্ছে স্থির বাজেট ও নমনীয় বাজেট ঘোষণা করা হয়। তাই বাজেট প্রসঙ্গে সকল তথ্য পেতে পার্থক্য গুলো দেখে নিতে পারেন।

সূচিপত্রঃ স্থির বাজেট ও নমনীয় বাজেট কি?

  • স্থায়ী বাজেট কি?
  • নমনীয় বাজেট কি?
  • স্থায়ী ও নমনীয় বাজেটের মধ্যে পার্থক্য
  • স্থির বাজেট ও নমনীয় বাজেট কি?

উদাহরণস্বরূপ বলা যায় কারখানার উৎপাদন ক্ষমতা এবং কার্যস্থল গুলোর জন্য আলাদা আলাদা বাজেট প্রণয়ন করা হয়ে থাকে। যার ফলে একই সঙ্গে বা একই বাজেটের প্রতিবেদন প্রকাশ করে। প্রকৃত কার্য মাত্রায় ৮০% স্থলে পৌঁছায় তবে উক্ত ৮০% কার্য স্তরের জন্য নির্ধারিত বাজেটের সাথে প্রকৃত ফলাফল তুলনা করা হয়ে থাকে।

স্থায়ী বাজেট কি?

স্থায়ী বাজেট যে সকল বাজেটের একটি নির্দিষ্ট কার্যক্ষমতার উপর ভিত্তি করে প্রস্তুত করা হয়। এ অবস্থাতে একটা পরিবর্তন করা যায় না তাকে স্থায়ী বা স্থির বাজেট বলে। এই বাজেট প্রস্তুত করলে যে সব অবস্থা বিরাজমান থাকে বাজেট ব্যবহারকালে উক্ত অবস্থা পরিবর্তন হতে পারে এবং

সেই জন্য স্থায়ী বাজেট তার কার্যক একটি আর্যত কায়দা হারায়। প্রয়োজন অনুযায়ী রদবদল স্থায়ী বাজেট করা যায় না বলে বাজেট কৃতকার্যমাত্রা রাজনৈতিক ঘটলে স্থায়ী বাজেটে কার্যকরী কোন সম্ভাবনা হয় না।

নমনীয় বাজেট কি?

নমনীয় বাজেট বলতে ওই বাজেটকে বোঝাই যা কিছু বিকল্প কয়েকটি কার্য মাত্রার জন্য একটি সাথে কয়েকটি বাজে তৈরি করা হয়। প্রকৃত কার্যাবলীর সাথে যে বাজেটের মিল থাকে তার তুলনার জন্য ওই বাজেটকে ব্যবহার করা হয়।

অর্থাৎ পরিবর্তনশীল বাজেট ব্যবস্থা অধীনে বিভিন্ন কার্য স্তরের জন্য পৃথক পৃথক বাজেট লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এই প্রকৃত কার্যাবলী যে স্তরে পৌঁছায় তার ফলাফল পরিমাপ ও বাজেটের প্রতিবেদন রচনা করার জন্য যে কার্য স্তরের নিমিত বরাদ্দ বাজেট মানসমূহ ব্যবহার করা হয়।প্রকৃতপক্ষে পরিবর্তনশীল বাজেট হলো স্থায়ী বাজেটের বিকল্প ব্যবস্থা।

স্থায়ী ও নমনীয় বাজেটের মধ্যে পার্থক্য কি?

স্থির বাজেট ও নমনীয় বাজেট শর্তবলি এবং কার্যাবলি সুনির্দিষ্ট থাকে তবু কোন অবস্থাতেই তা পরিবর্তন করা যায় তাকে স্থির বা স্থায়ী বাজেট বলে অন্যদিকে যে বাজেট কার্যধারা অনুযায়ী পরিবর্তন হতে থাকে এবং হতে পারে তাকে নমনীয় বাজেট বলা হয়। নিম্নে স্থির বাজেট ও নমনীয় বাজেট মধ্যে পার্থক্য গুলো হল

স্থায়ী বা স্থির বাজেট

স্থায়ী ও নমনীয় বাজেটের মধ্যে পার্থক্য থেকে প্রথমে আমরা স্থায়ী বাজেট পার্থক্য গুলো হলঃ

  • বাজেটের কোন অবস্থায় পরিকল্পনা পরিবর্তন করা হয় না
  • এ বাজেট শুধুমাত্র প্রত্যাশিত একটি নির্দিষ্ট ক্ষমতার মাত্রা ভিত্তিতে তৈরি করা হয়।
  • বাজেটকেলে অর্জিত ক্ষম তাপমাত্রার সাথে বাস্তব ক্ষমতা মাত্রা কোনরূপ তারতম্যর জন্য স্থির বাজেটে কোনরূপ রদবদল করা হয় না।
  • বাজেট পরিবর্তন করা হয় না বলে পরিকল্পনা মাফিক কার্যসম্পাদন সম্ভব না হলে কার্যক্ষেত্রে আসল ব্যবস্থা অবস্থায় সৃষ্টি হয়।
  • যে সমস্ত প্রতিষ্ঠানে ক্ষেত্রে ভবিষ্যৎ লক্ষ্যমাত্রা নিশ্চয়তা সাথে অনুমোদন করা সম্ভব হয়।
  • সে সমস্ত প্রতিষ্ঠানে ক্ষেত্রে স্থির বাজেট ব্যবহার করা হয়।

নমনীয় বাজেট

স্থায়ী ও নমনীয় বাজেটের মধ্যে পার্থক্য হল নমনীয় বাজেট পার্থক্য সেগুলো দেওয়া হলঃ

  • নমনীয় বাজেটে অবস্থা পরিপ্রেক্ষিতে পরিকল্পনার পরিবর্তন করা হয়।
  • নমনীয় বাজেট শুধুমাত্র প্রত্যাশিত একটি নির্দিষ্ট ক্ষমতার মাত্রা ভিত্তিতে রচিত হয় না বলে বিকল্প কয়েকটি কার্য মাত্রার জন্য একই সাথে কয়েকটি বাজেট তৈরি করা হয়।
  • এই বাজেটে বিভিন্ন কার্যমাতা ভিত্তিতে তৈরি করা বাজে গুলোর সঙ্গে অর্জিত ক্ষম তাপমাত্রার সাথে যে বাজেটটি মিল থাকে প্রাকৃতপক্ষে তার ফলাফলের সাথে তুলনার জন্য এই বাজেট টিকে ব্যবহার করা হয়।
  • নমনীয় বাজেট পরিবর্তনশীল বলে কার্যক্ষেত্রে অচল অবস্থায় সৃষ্টি হয় না।
  • এ বাজেটের সমস্ত প্রতিষ্ঠান ক্ষেত্রে ভবিষ্যৎ কার্যমাতা আর্য মাত্রা নিশ্চয়তার সাথে অনুমান করা যায় না।
  • এ সকল ক্ষেত্রে নমনীয় বাজেট ব্যবহার করা হয়।

সর্বশেষ কথাঃ স্থির বাজেট ও নমনীয় বাজেট কি?

স্থায়ী ও নমনীয় বাজেটের মধ্যে পার্থক্য গুলো খুব সহজ এবং সুন্দরভাবে তুলে ধরার চেষ্টা করছে আশা করি আপনার ভালো লেগেছে। স্থির বাজেট ও নমনীয় বাজেট মধ্যে পার্থক্য গুলো খুব সহজ ভাবে তুলে ধরার চেষ্টা করেছি আশা করি আপনাদের ভালো লেগেছে। সবাইকে জানার সুযোগ করে দিন শেয়ার করে।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url