Ramadan 2023 : সেহরি ও ইফতারের সময়সূচি-easykhobor

শিশুদের নামাজ পড়ার নিয়ম

আসসালামুয়ালাইকুম মুসলিম ভাই ও বোনেরা। মুসলিম জীবনে পবিত্র মাহে রমজান মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা মাস। Ramadan 2023 সেহরি ও ইফতারের সময়সূচি দীর্ঘ একমাস সিয়াম পালন করার পর আমাদের জীবনে অর্থাৎ মুসলিমদের জীবনে সবচাইতে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর চলে আসে। Ramadan 2023 এই সিয়াম সাধনার ভেতর দিয়ে আমরা যেমন আল্লাহ পাকের দরবারে নিজেদের দুই হাত তুলে অতীত জীবনের যাবতীয় পাপ থেকে নিজেদেরকে মুক্ত করতে পারি।

সূচিপত্রঃ সেহরি ও ইফতারের সময়সূচি

  • রমজানের সময় সূচি
  • রমজানের সময় সূচি 2023
  • সেহরি ও ইফতারের সময়সূচি। Ramadan 2023
  • সেহরি ও ইফতারের সময়সূচি রাজশাহী বিভাগ
  • সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ রাজশাহী জেলা

তেমনি ভাবে Ramadan 2023 আল্লাহর দেখানো নির্দেশিত পথে নিজেদের জীবনকে পরিচালনা করার মধ্য দিয়ে অনেক ভালো গুণের সঞ্চার করতে পারি এই রমজানে। কারণ আমরা সারা বছর বিভিন্ন কাজের পরিস্থিতিতে অথবা নিজেদের বদভ্যাসের কারণে যে সকল অভ্যাসগুলো রপ্ত করে থাকে সেগুলো রমজান মাসে এসে আমাদেরকে ছাড়তে হয়।

আরো পড়ুনঃ কোরবানির ঈদ কত তারিখে

রমজানের সময় সূচি 2024

রমজান মাসের ৩০ দিনের সময়সূচি এবং তারাবির নামাজের সময় উল্লেখ করা সহ এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাদেরকে ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রদান করা এই তথ্য ডাউনলোড করার ব্যবস্থা। আপনারা রমজানের সময় সূচি 2024 সালের এই সময় সূচি ডাউনলোড করে নিয়ে নিজেদের সংগ্রহে রাখলে প্রতিদিন এই সময়সূচি সম্পর্কে অবগত হতে পারবেন এবং রমজানের সময় সূচি 2024 কাজগুলো সম্পাদন করতে পারবেন।

রমজানের সময় সূচি 2023

পবিত্র মাহে রমজান উপলক্ষে আপনাদেরকে সেহরি খাওয়া থেকে শুরু করে ইফতার গ্রহণ এবং তারাবির নামাজ থেকে শুরু করে অন্যান্য আরো নফল ইবাদতে অংশগ্রহণ করতে হয়। যেহেতু এটা ইবাদত বন্দেগীর মাস সেহেতু আপনারা অবশ্যই এই ইবাদত বন্দেগী করার জন্য মনে মনে স্থির হবেন।

আরো দেখুনঃ মহরম কবে। ১০শে মহরম ইতিহাস

সবাইকে মনে মনে সংকল্প করবেন যাতে করে প্রত্যেকটি ইবাদত ভালো ভাবে সুস্থ শরীরে পালন করতে পারেন। আপনি যখন মনে মনে নিয়ত করবেন তখন দেখবেন যে আল্লাহপাক আপনাকে এ বিষয়ে সাহায্য করছে এবং আপনি যখন আল্লাহ পাকের কাছে নিজেকে সোপে দিতে পারবেন তখন তিনি অবশ্যই আপনার প্রতি তাঁর দয়ার হাত বাড়িয়ে দিবেন।

আমরা আপনাদেরকে বিভাগ ভিত্তিক এই সময়সূচি গুলো জানিয়ে দেওয়ার চেষ্টা করব এবং আজকের এই পোস্টের মাধ্যমে ঢাকা থেকে ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে ঢাকার যে সময়সূচী প্রকাশ করা হয়ে থাকে সেটি জানিয়ে দেব। সাধারণত আপনারা এই সময়সূচী ক্যালেন্ডার আকারে পেয়ে থাকেন বলে এখান থেকে প্রথম রমজানে সেহরির শেষ সময় কত নির্ধারণ করা হয়েছে তা জানতে পারবেন।

ইফতারের সময় হিসেবে কখন মাগরিবের আযান দেওয়া হবে সেটাও জানতে পারবেন। তাছাড়া তারাবির নামাজ কখন আদায় করা হবে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হয়ে থাকার কারণে আপনারা ইফতারি করার কতক্ষণ পর প্রস্তুতি গ্রহণ করবেন সে বিষয়গুলো সম্পর্কে অবগত হয়ে নিতে পারবেন।

যেহেতু আমরা আপনাদের উদ্দেশ্যে প্রতিনিয়ত এ সকল বিষয় সম্পর্কে অবগত করানোর চেষ্টা করে থাকে সেহেতু আপনারা আমাদের ওয়েবসাইট ভিজিট করে থাকেন এবং এ বিষয়গুলো নিয়ে আপনারা অনেক তথ্য জেনে নিতে পারেন। Ramadan 2023 আমরা রমজান মাসের সেহরীর সময়সূচি এবং ইফতারের সময়সূচি জানিয়ে দিচ্ছে বলে।

এই তথ্যগুলো ইসলামিক ফাউন্ডেশন এর মাধ্যমে প্রদান করা হচ্ছে বলে অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্য বলে বিবেচিত হবে। আপনার বিভাগ যদি আলাদা হয়ে থাকে এবং আপনি যদি আপনার নিজের বিভাগের সময়সূচি অনুসরণ করতে চান তাহলে ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশ করা কোন জেলার ক্ষেত্রে কত সময় বৃদ্ধি করতে হবে এবং কত সময় কমাতে হবে তা জেনে নিবেন।

সেহরি ও ইফতারের সময়সূচি। Ramadan 2023

আপনারা সঠিক ভাবে ধারণা পেয়ে যাবেন এবং কিছু কিছু জেলার ক্ষেত্রে সময়ের বৃদ্ধি হয়ে থাকে এবং কিছু কিছু জেলার ক্ষেত্রে সময়ের কমতি হয়ে থাকে বলে আপনারা সঠিক তথ্য জেনে নিতে পারলেই সে অনুযায়ী প্রত্যেকটি কাজ সম্পন্ন করতে পারবেন। তারপরও সেহেরী গ্রহণ করার ক্ষেত্রে সর্বশেষ সময় অনুসরণ না করে কিছুটা আগে ঘুম থেকে উঠে আপনারা যদি এটা গ্রহণ করতে পারেন।

তাহলে সবচাইতে ভালো এবং ইফতারের ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করে আপনারা আগে থেকে প্রস্তুতি গ্রহণ করতে পারেন। আপনি যে পেশাজীবী মানুষ হয়ে থাকুন না কেন রমজান মাসে সুষ্ঠুভাবে পালন করার জন্য খুব সহজেই এই কাজগুলো করতে আপনাকে নিয়ত করতে হবে এবং নিয়ত পরিপূরণ করার জন্য অবশ্যই মনে মনে দীর্ঘ সংকল্প করতে হবে।

অর্থাৎ আপনি যে এই বছর রমজান মাসকে পালন করবেন সেটা হয়তো পরবর্তী বছরে নাও পেতে পারেন এবং এই মাসের ফজিলত এই মাসেই সংগ্রহ করার পাশাপাশি আপনার বয়স অনুযায়ী অতীত জীবনের যত ভুলভ্রান্তি হয়েছে তা যদি মহান আল্লাহ পাকের দরবারে হাত তুলে ক্ষমা চেয়ে থাকেন তাহলে অবশ্যই আল্লাহ পাক আপনাদেরকে ক্ষমা করবেন।

তাছাড়া মহান আল্লাহ পাকের কাছে যদি আপনারা কোন কিছু বিষয়ে আবদার করেন অথবা বিভিন্ন সমস্যার সমাধান চেয়ে থাকেন তাহলে আল্লাহ পাক অবশ্যই আপনার চাওয়া-পাওয়ার উপরে নির্ভর করে আপনার সমস্যাগুলোর সমাধান করতে পারেন।তাছাড়া রমজান মাসের মাধ্যমে আপনার ভেতরে যে পরিশুদ্ধি আসবে তা যদি আপনি ধরে রাখতে পারেন তাহলে প্রত্যেকটি দিন আপনি ভালো ভাবে আল্লাহর দেখানো পথে চলতে পারবেন।

রমজান মাস মানেই যে সেহেরী খাওয়া এবং ইফতার করে রোজা পালন করা বিষয়টা এমন ভাবে না ভেবে আপনারা যদি আপনাদের দান খয়রাতের হাত বৃদ্ধি করে দেন এবং আশেপাশের গরীব দুঃখীদের প্রতি আপনি সহানুভূতিশীল আচরণ করেন তাহলে দেখা যাবে যে তারাও রমজান মাস সুন্দরভাবে পালন করতে পারছেন।

তাই আপনাদের উদ্দেশ্যে রমজান মাসের ফজিলত সম্পর্কে আমরা যেমন জানিয়ে দিয়ে থাকি তেমনি ভাবে রমজান মাসের সময়সূচী সম্পর্কে জানিয়ে দিতে পারলে সেটা অনুযায়ী আপনারা প্রত্যেকটি কাজ সম্পন্ন করতে পারেন। তাই ২০২৩ সালের অনুষ্ঠিত হওয়া এই রমজান মাসে বিভিন্ন ভালো ভালো গুণের ব্যবহার যদি নিজের ভেতরে করতে পারেন তাহলে আপনিও একজন শুদ্ধ মানুষ হতে পারবেন এবং আল্লাহ পাকের কাছে একজন মুমিন বান্দা হয়ে যাবেন।রমজানের সময় সূচি 2023

সেহরি ও ইফতারের সময়সূচি রাজশাহী বিভাগ

রাজশাহী বিভাগের রোজার মাসে সেহরি ও ইফতারের সময়সূচি 2024 পবিত্র মাহে রমজান প্রত্যেক মুসলমানের জন্য একটি পাক পবিত্র হওয়ার মাস। তাই প্রত্যেক ধর্মপ্রাণ মুসলমান আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য সেহরি ও ইফতারের সময়সূচি মেনে রোজা রাখে। আজকের এই পোস্টে রাজশাহী বিভাগের সেহরি ও ইফতারের সময়সূচি দেওয়া হয়েছে।

সেহরি ও ইফতারের সময়সূচি রাজশাহী বিভাগ খোঁজ করছেন। তাদের জন্য আজকের এই পোস্ট টি রাজশাহী সেহরি ও ইফতারের সময়সূচি 2024 রাজশাহী বিভাগ। Ramadan 2023, Rajshahi Sehri Iftar Time দেওয়া হয়েছে। এখান থেকে আপনি খুব সহজেই রাজশাহী সহ সেহরি ও ইফতারের সময়সূচি পুরো মাসের জন্য পেয়ে যাবেন। তাই আর দেরি না করে আজকের এই পোষ্ট মনোযোগ সহকারে পড়ুন আর দেখে নিন সেহরি ও ইফতারের সময়সূচি 2024 রাজশাহী বিভাগ।

সর্বশেষ কথাঃ সেহরি ও ইফতারের সময়সূচি রাজশাহী 2024

যারা রাজশাহী জেলার জন্য সেহরি ও ইফতারের সময়সূচি রাজশাহী পেতে চায়। তাদের জন্য আজকের এই পোস্টে আমরা তুলে ধরেছি সেহরি ও ইফতারের সময়সূচি রাজশাহী। Ramadan 2023 তাই আজকের পোস্ট এর নিচের অংশ থেকে দেখে নিন রাজশাহী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি। Ramadan Calendar 2023 এবং অবশ্যই সবার সাথে সেহরি ও ইফতারের সময়সূচি রাজশাহী শেয়ার করুন।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url