ই পাসপোর্ট করতে কি কি লাগে-ইজিখবর

পহেলা বৈশাখ ২০২৩ কত তারিখে বাংলাদেশে

বন্ধুরা ই পাসপোর্ট করার সহজ নিয়ম- ভ্রমণপ্রেমী বা প্রবাসী ব্যক্তিদের জন্য পাসপোর্ট খুবই গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। পাসপোর্ট ছাড়া এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণ করা যায় না।বাংলাদেশে ১৯৭৩ সালে পাসপোর্টের যাত্রা শুরু এবং ২০২০ সালে ই-পাসপোর্ট নামে নতুন সেবা চালু করেছে সরকার। ই পাসপোর্ট কি এবং পাসপোর্ট কত প্রকার তা জানার কৌতুহল থাকলে এই আর্টিকেলটি আপনার জন্যই।

সূচিপত্রঃ ই পাসপোর্ট

  • এম আর পি পাসপোর্ট কি?
  • ই পাসপোর্ট করতে কি কি লাগে-
  • পাসপোর্টের প্রয়োজনীয় কাগজপত্র
  • স্টুডেন্ট পাসপোর্ট করতে কি কি লাগে
  • বাংলাদেশে ই পাসপোর্ট করার নিয়ম

আন্তর্জাতিক ভাবে সারা বিশ্বে ই পাসপোর্টর প্রচলন রয়েছে। পাসপোর্টের সূচনা হয় আনুমানিক ৪৫০ খ্রিষ্টাব্দে। যা মধ্যযুগীয় ইসলামিক খেলাফতের সময়। তখন শুল্ক প্রদানের রশিদকে পাসপোর্ট হিসেবে ব্যবহার করা হতো। পাসপোর্ট করতে মুসলিমদের মধ্যে যারা যাকাত ও জিজিয়া কর প্রদান করতো, শুধুমাত্র তারা খেলাফতের শাসনাধীন বিভিন্ন অঞ্চলে ভ্রমণ করতে পারতো। ভ্রমণকারীদের শুল্ক প্রদানের রশিদ পাসপোর্টের অনুরূপ ছিল।

এম আর পি পাসপোর্ট কি?

মেশিন রিডেবল এম আর পি (MRP) পাসপোর্ট সাধারণ ভাবে পুরানো জাতীয় পরিচয় পত্রের সাথে তুলনা করতে পারেন। আগে যেই ধরণের জাতীয় পরিচয় দেওয়ার হতো, তাতে শুধুমাত্র নিজের নাম, মাতা-পিতার নাম, জন্ম তারিখ, এক আঙ্গুলের ছাপ বা সাক্ষর ও ঠিকানা ইত্যাদি উল্লেখ থাকতো।

আরো পড়ুনঃ সেহরি ও ইফতারের সময়সূচি

কিন্তু জাতীয় পরিচয় পত্রের স্মার্টকার্ড গুলোতে কার্ডধারীর প্রায় সমস্ত তথ্য চিপের ডেটাবেজে উল্লেখ থাকে। যেমন- কার্ডধারীর রঙিন ছবি, দুই হাতের দশ আঙ্গুলের ছাপ ও দু’চোখের আইরিশ উক্ত কার্ড চিপের ডেটাবেজ সংরক্ষিত থাকে।এম আর পি পাসপোর্ট ও ই পাসপোর্টের পার্থক্য এখানেই।

ই পাসপোর্ট করতে কি কি লাগে-পাসপোর্টের প্রয়োজনীয় কাগজপত্র

2023 এর সব শেষ আপডেট অনুসারে e Passport করতে লাগে জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন সনদপত্র, নাগরিক সনদ, পেশা প্রমাণের কাগজ । তবে বিষয় টা এতো টা সহজ না। ই পাসপোর্ট আবেদন করি ব্যাক্তির বয়স, পেশা, বৈবাহিক অবস্থা, পূর্ববর্তী পাসপোর্টে ভুল আছে কি না এসব কিছুর উপর নির্ভর করে পাসপোর্ট করতে কি কি লাগে।

পাসপোর্টের প্রয়োজনীয় কাগজপত্র

ই পাসপোর্ট করার নিয়ম এর মধ্যে আবেদনের স্বপক্ষে কিছু দলিল বা কাগজপত্র জমা দিতে হয়। চলুন জেনে নেই ই পাসপোর্ট করতে কি কি লাগে।

  • পাসপোর্ট ফরম পূরণ – ২ কপি
  • সদ্য তোলা পাসপোর্ট সাইজ ছবি – ২ কপি 
  • ন্যাশনাল আইডি কার্ড/স্মার্ট কার্ড অথবা জন্ম নিবন্ধন এর সত্যায়িত ফটোকপি
  • ইঞ্জিনিয়ার, ডাক্তার, গাড়িচালক ও অন্যান্য পেশার লোকদের ক্ষেত্রে পেশাগত সনদের
  • ই পাসপোর্ট করতে সত্যায়িত ফটোকপি
  • সরকারী চাকুরীজীবীদের জন্য No Objection Certificate (NOC) বা Government Order(GO) সরকারি আদেশ  দিতে হয়
  • নাগরিক সনদপত্র (আসল বা সত্যায়িত ফটোকপি)

ই পাসপোর্ট আবেদন পত্র জমা দেয়ার সময় সকল কাগজের মূল কপি সাথে রাখলে ভালো। অনেক সময় আবেদন গ্রহনের সময় এটা দেখতে চাওয়া হয়।

স্টুডেন্ট পাসপোর্ট করতে কি কি লাগে

অনলাইনে ফরম পূরণের জন্য ১৫ দিনের মধ্যে ফরমের প্রিন্ট কপি, সত্যায়িত ছবি, জাতীয় পরিচয়পত্র এবং স্টুডেন্ট আইডি কার্ডের ফটোকপি নিয়ে যেতে হবে পাসপোর্ট অফিসে। পাসপোর্ট অফিসে যাওয়ার সময় অবশ্যই সাদা পোশাক পরবেন না। সকালের দিকে পাসপোর্ট অফিসে গেলে ভালো হয়।

সর্বশেষ কথাঃ বাংলাদেশে ই পাসপোর্ট করার নিয়ম

আজকে আপনাদের সাথে শেয়ার করতে চাই বাংলাদেশ ই পাসপোর্ট করার সহজ উপায় হল এর ই পাসপোর্ট করতে কি কি প্রয়োজন তা দিয়ে অনলাইনে ই পাসপোর্ট ফর্ম পূরণ করে খুব সহজেই বানিয়ে ফেলুন ই পাসপোর্ট আপনার।ই পাসপোর্ট করার জন্য আপনাকে এনআইডি কার্ড, ছবি, জন্মনিবন্ধন কার্ড,সহ অনলাইনে আবেদন করতে পারবেন।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url