অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করার নিয়ম-

অনলাইনে ভূমি ফি জমা দেওয়া উপায়

বন্ধুরা আপনারা যারা অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করতে চান আজকে তাদের জন্যই আর্টিকেলটি। বাংলাদেশ সরকারের সব ধরনের খতিয়ানই জাতীয় ভূমি তথ্য ও সেবা কাঠামোর ওয়েবসাইটে মাধ্যমে জানতে পারবেন।

সূচিপত্রঃ খতিয়ান

  • খতিয়ান কি?
  • অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করবেন যেভাবে।
  • জমির খতিয়ান যাচাই

অনলাইনে জমির খতিয়ান জমির জরিপ বিভাগের মাধ্যমে প্রস্তুতকৃত সর্বশেষ খতিয়ান হচ্ছে আরএস খতিয়ান যা আপনারা বিভিন্ন জায়গায় বিভিন্ন নামে ডেকে থাকেন বা জেনে থাকেন সেগুলো হল বিএসএস খতিয়ান , বি আর এস খতিয়ান, সিটি জরিপ বা খতিয়ান ইত্যাদি নামে থেকে থাকে।

খতিয়ান কি

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান কোন মজার ভিত্তিক একবার একাধিক ভূমি মালিকের ভুল সম্পত্তির বিবরণ সহ যে ভূমি রেকর্ড জরিপকালে প্রস্তুত করা হয় তাকে খতিয়ান বলে। ভূমি দস্যু কারীরা নামও মজার নাম জমির দাগ নম্বর পরিমাণ প্রকৃতি খালেদার হার ইত্যাদির লিপিবদ্ধ থাকে।

আপনাকে দেশের বিভিন্ন ধরনের খতিয়ানের উপস্থিতি লক্ষ্য করা থেকে সিএসএস-এ এবং আরএস উল্লেখযোগ্য।ভূমি জরিপকালে ভূমির মালিকের মালিকানা নিয়ে যে বিবরণ প্রস্তুত করা হয় তাকে খতিয়ান বলে। আর খতিয়ান প্রস্তুত করা হয় মোজা ভিত্তিক।

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করবেন যেভাবে

বর্তমানে অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করার জন্য আপনাকে কয়েকটি নিয়ম অবলম্বন করে তা জেনে নিতে হবে। তবে চলুন জেনে নেয়া যায় কিভাবে অনলাইনে মাধ্যমে আপনি অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করবেন।

ধাপ এক

আপনাকে প্রথমে জমে যাচাই করার জন্য ঘুমের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এই লিংকটি হলো www.eporcha.gov.bd/khatian search panel ক্লিক করুন।

ধাপ দুই

এরপর আপনাকে প্রথমে বিভাগ এরপর জেলা তারপর উপজেলা এবং সর্বশেষ মৌজা বাছাই করুন। তবে এর আগে আপনার জমির জরিপ ধরুন অনুযায়ী বি এস, বিআরএস, আরএস, এস এ, পেটি, দিয়ারা, ইত্যাদ এগুলোর ভেতরে যেতে হবে সেটি সিলেক্ট করে নিন।

ধাপ তিন

এরপর আপনাকে আপনার অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করার চারটি অপশন পাবেন। সেগুলো হলো খতিয়ান নাম্বার অনুযায়ী, দাগ নম্বর অনুযায়ী, মালিকানা নাম অনুযায়ী, পিতা স্বামীর নাম অনুযায়ী। এই চারটি অপশন এর মধ্যে যে কোন অপশনের তথ্য দিয়ে আপনার নিকট এসে অপশনে বাম পাশে গোল ঘরে মাউস করুন এবং

সে ঘরে সিলেট করে তার নিজের আরেকটি বক্স দেখা যাবে পরবর্তীতে তার নিচে একটি ছোট আকারের বক্সটি আসবে বক্সটি পূরণ করবেন এবং খতিয়ান নাম্বার সিলেট করে থাকলে খতিয়ান নাম্বারটি বক্সে লিখুন। দাগ নাম্বার সিলেক্ট করে থাকলে দাগ নাম্বারটি বক্সে লিখুন। মালিকের নাম সিলেট করে থাকলে মালিকের নাম বক্সে লিখুন। মালিকের পিতা স্বামীর নাম সিলেক্ট করে থাকলে পিতা স্বামীর নামের বক্সে লিখুন।

ধাপ চার

এরপর আপনাকে নিচের দুটি সংখ্যা যোগ করতে বলা হবে যোগ করে যোগফল নিচের বক্সে লিখুন

ধাপ পাঁচ

সর্বশেষ খুঁজুন অপশনে ক্লিক করুন এরপর আপনার অনুসন্ধানকৃত খতিয়ান টিকে মনিটর এর সমান দেখাবে

সর্বশেষ কথাঃ জমির খতিয়ান যাচাই

বর্তমান সময়ে সবারই জমির খতিয়ান যাচাই করতে চায় কিন্তু, যাদের খতিয়ান অনলাইনে রেজিস্ট্রেশন করছেন এনআইডি কার্ড,ও জন্মনিবন্ধন কার্ড, ছবি দিয়ে অনলাইনে জমির খতিয়ান দেখা যাবে। সেজন্য ভূমি মন্ত্রণালয় এর www.eporcha.gov.bd/khatian ওয়েবসাইট থেকে দেখতে পারবেন। আশা করি আপনারা সবাই অনলাইনে জমির খতিয়ান যাচাই করে দেখতে পারেন।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url