জমির পর্চা কি? অনলাইনে জমির মালিকানা যাচাই-easykhobor

ঈদের মেহেদি ডিজাইন

বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়তে দেশের সকল ভূমি অনলাইনে মাধ্যমে সকল তথ্য প্রদান করে থাকে। আজকে আপনাদের জন্য জমির পর্চা ও জমির আর এস খতিয়ান, এবং অনলাইনে জমির মালিকানা যাচাই করতে পারবেন আপনারা। তাই জমির পর্চা বের করে নিজ নিজ জমির পর্চা সংগ্রহ করে রাখবেন।

সূচিপত্রঃ জমির পর্চা

  • জমির পর্চা কি?
  • জমির পর্চা বের করতে কত টাকা লাগে
  • জমির এস এ পর্চা কোথায় পাওয়া যায়
  • অনলাইনে জমির মালিকানা যাচাই
  • কিভাবে জমির পর্চা বের করতে হয়।

চলুন জেনে নেওয়া যাক অনলাইনে মাধ্যমে জমির খতিয়ান যাচাই করে সকল জমির পর্চা বের করে রাখতে পারেন খুব সহজেই অনলাইনে জমির মালিকানা যাচাই ও জমির পর্চা বের করতে কত টাকা লাগে তা জানতে পারবেন।

জমির পর্চা কি?

জমির পর্চা বলতে এক কথায় ভূমির জরিপ হওয়ার পর জমির মালিকানা প্রমাণের জন্য ভূমির মালিক কে যে রেকর্ড বা দলিল প্রদান করা হয় তাকে জমির খতিয়ান বা পর্চা বলা হয়।

জমির পর্চা বের করতে কত টাকা লাগে

বর্তমানে ডিজিটাল বাংলাদেশ যে কেউ ইউ ডি সি ও পিডিসির উদ্যোগের যারা পর্চা আবেদন সম্পূর্ণ করবেন। বা মাধ্যমে পর্চার জন্য আবেদন করতে পারেন। অনলাইনে জমির মালিকানা যাচাই পর্চার জন্য সরকার নির্ধারিত ফ্রি ১০০ টাকা অনলাইনে পেমেন্ট করতে হবে।

জমির এস এ পর্চা কোথায় পাওয়া যায়

বর্তমানে জমির এস এ পর্চা কোথায় পাওয়া যায় তার নকল পর্চা খতিয়ান সার্টিফিকেট কপি সরাসরি জেলা প্রশাসকের কার্যালয়ের রেকর্ড রুমে সংরক্ষিত করে রাখা হয়। এস এ পর্চা বা বি আর এস দিয়ে যদি নিজের জায়গা জমি বিক্রয় করতে চান কিংবা কেউ যদি জায়গা জমি কিনতে চান তাহলে সহজেই যোগিতা করতে পারবেন।

অনলাইনে জমির মালিকানা যাচাই


অনলাইনে জমির পর্চা যাচাই করার জন্য আপনার যে কোন ব্রাউজার ওপেন করে টাইপ করুন www.eporcha.gov.bd।অনলাইনে জমির মালিকানা যাচাই ই পর্চা সাইট ওপেন হলে নেভিগেশন মেনু থেকে নাগরিক কর্নার বাটন ক্লিক করুন এবার আপনাকে একটা ফর্ম দেখাবে এখানে আপনার বিভাগ জেলা খতিয়ানের টাইপ করতে হবে সিএস,এসএ, আরএস ইত্যাদি উপজেলা মোজা সিলেক্ট করুন।

অনলাইনে ভূমি ফি জমা দেওয়া উপায়

সর্বশেষ কথাঃ কিভাবে জমির পর্চা বের করতে হয়।

আজকে আপনাদের সামনে জমির পর্চা বের করতে হলে সিএস, এসএ, আরএস দিয়ে অনলাইনে জমির মালিকানা যাচাই করা খুব সহজ হয়ে। জমির মালিকানা যাচাই করা খুব কঠিন কাজ নয় আপনারা অনলাইনে জমির খতিয়ান ও জমির পর্চা বের করতে পারবেন।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url