উইকিপিডিয়া কি? উইকিপিডিয়া প্রতিষ্ঠাতা কে- ইজিখবর

পহেলা বৈশাখ ২০২৩ কত তারিখে বাংলাদেশে

বন্ধুরা যে কোন ধরনের ইনফরমেশন পাওয়ার জন্য আপনারা যে সব ইন্টারনেটে সার্চ করে থাকেন সেগুলোর কোটি কোটি ইনফরমেশন বা তথ্য দিয়ে থাকে। সেসব ওয়েবসাইট বিভিন্ন ধরনের কনটেন্ট বা আর্টিকেল এর তথ্য বহন করে। তাই বিশ্বের জনপ্রিয় সব কনটেন্ট শেয়ারিং ওয়েবসাইট গুলোর মধ্যে সবথেকে জনপ্রিয় হল উইকিপিডিয়া। এ সম্পর্কে আজ আপনাদের বিস্তারিত আলোচনা করব।

সূচিপত্রঃ উইকিপিডিয়া

আজকে আপনাদের উইকিপিডিয়া কি উইকিপিডিয়া একাউন্ট কিভাবে তৈরি করবেন এবং উইকিপিডিয়া কি কাজে লাগে এসব বিষয় নিয়ে বিস্তারিত তথ্য পাবেন আপনারা। চলুন দেরি না করে আজকে জেনে নেই wikipedia কি কাজে লাগে।

উইকিপিডিয়া কি?

উইকিপিডিয়া বিশ্বের একটি জনপ্রিয় আর্টিকেল রাইটিং শেয়ারিং ওয়েবসাইট। এটি বিশ্বের জনপ্রিয় এবং সবচেয়ে ব্যভিহিত ব্যবহৃত ওয়েবসাইট গুলোর মধ্যে অন্যতম। এই ওয়েবসাইটে নতুন এবং পুরাতন যেকোনো তথ্য সংগ্রহ করে উইকিপিডিয়া তা বিশ্ব ব্যবহার করে থাকে। এটি হলো ইন্টারনেটের বিশ্বকোষ বলা হয়। বাড়ির সামনে ছিল এই বিশ্বকোষে সব ধরনের ইনফরমেশন সঞ্চয় করে রাখে।যেকোনো ইন্টারনেট ইউজার বিনামূল্যে এই ওয়েবসাইটটি ব্যবহার করতে পারবেন।

উইকিপিডিয়ার একাউন্ট তৈরি করে বিভিন্ন ধরনের ইনফরমেশন যুক্ত করে থাকে। সে সকল ইনফরমেশন গুলে পৃথিবীর যেকোন প্রান্তে যেকোনো মানুষের কাছে বিনামূল্যে ব্যবহারে উপযোগী করে থাকে।আপনি যদি কোন একটি বিষয় সম্পর্কে ভালো দক্ষতা থাকে তাহলে আপনিও উইকিপিডিয়ার অ্যাকাউন্ট বানিয়ে সেখানে আপনার আর্টিকেল অ্যাড করতে পারবেন এবং শেয়ার করে বিভিন্ন তথ্য ইনফরমেশন দিতে পারবেন।

উইকিপিডিয়ার অর্থ কি?

উইকিপিডিয়া শব্দটি দুটি শব্দের সমন্বয়ে গঠিত বলে একটি হলো উইকি এবং অপরটি ইনসাইক্লোপিডিয়া নামে অর্থ উইকিপিডিয়া। ওকে মানে এমন একটি ওয়েবসাইট যেটি ব্যবহারকারী তারা বিষয়বস্তুর জোক মোছা এবং তথ্য পরিবর্তন করা যায়।

আর এনসাইক্লোপিডিয়া মানে হল এমন একটি বই যেখানে বিশ্বের সমস্ত ধরনের তথ্য সঞ্চার করে রাখে। ইনসাইক্লোপিডিয়া বাংলা অর্থ জ্ঞানকোষ বা জ্ঞানের ভান্ডার। উইকিপিডিয়া বাংলা অর্থ হলো বিশ্বকোষ

উইকিপিডিয়া কোন দেশের

wikipedia আমেরিকার একটি ওয়েবসাইট এটি বর্তমানে ৩২৬ টি ভাষায় এর মধ্যে কনটেন্ট বা রাইটিং রয়েছে। এই ওয়েব সাইটে বর্তমান হোল্ডার উইকি মিডিয়া ফাউন্ডেশন।

উইকিপিডিয়া কত সালে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ

উইকিপিডিয়া প্রথমে ইংরেজিতে যাত্রা শুরু করলেও পরবর্তীতে বাংলা আরো ৫০ টি ভাষা যুক্ত করা হয়। অর্থাৎ বাংলা উইকিপিডিয়া ২০০৪ সালে প্রতিষ্ঠিত হয়। প্রথমে ইংরেজি সংস্করণ দিয়ে যাত্রা শুরু হলেও ২০০৪ সালের।

উইকিপিডিয়া কি কাজে লাগে

উইকিপিডিয়া সাধারণত মানুষ থেকে শুরু করে বিভিন্ন দক্ষ ব্যক্তির কাজ করতে সাহায্য করে থাকে। এমন কোন ব্যক্তি নেই যে এর কাজ করতে পারে না এর মাধ্যমে উইকিপিডিয়া কিভাবে কাজ করে আপনি বুঝতে পারবেন।

উইকিপিডিয়া ভিজিট করেন তাদের অধিকাংশই হলো পাঠক। যারা বিশেষ করে উইকিপিডিয়া নিবন্ধনভুক্ত যারা পড়তে আসে।

কোন ব্যক্তি উইকিপিডিয়ায় আসে কোন কিছু লেখার জন্য আবার কেমন লেখক ও হয়ে থাকে তারা নতুন কিছু জিনিস উইকিপিডিয়ার মধ্যে অ্যাড করে থাকে।

সবকিছু মানুষ সম্পাদন করে থাকে এই উইকিপিডিয়ায় পড়ার সময় কোন পৃষ্ঠায় কোন ত্রুটি দেখলে ঠিক করে দেয়।

কিছু লোক যারা দীর্ঘকাল ধরে উইকিপিডিয়া সম্প্রদায়ের তাদের অবদান রেখে চলেছে। তারা উইকিপিডিয়ার প্রশাসক অধিকারী প্রদান করে থাকে তাই এ সুবিধা গুলি সাহায্যে তারা অনেক কিছু করতে পারে।যেমন কৃষ্ণ করে মুছে ফেলা আইপি ঠিকানা গুলিকে ব্লক এবং আনব্লক করা ইত্যাদি

উইকিপিডিয়া প্রতিষ্ঠাতা কে

উইকিপিডিয়া ১৫ই জানুয়ারি ২০০১ এ চালু করা হয়েছে বলে জানা গেছে। এর প্রতিষ্ঠাতা হলেন জিমি ওয়েল্স এবং ল্যারি স্যাঙ্গার।

ট্রাভেল ব্লগ এর মাধ্যমে অর্থ উপার্জন

উইকিপিডিয়া একাউন্ট তৈরি কিভাবে করবেন

উইকিপিডিয়ার একাউন্ট কিভাবে তৈরি করবেন তা আপনারা খুব সহজেই বুঝতে পারা যায়। উইকিপিডিয়া অ্যাকাউন্ট তৈরি করা খুবই সহজ।উইকিপিডিয়া অ্যাকাউন্ট তৈরি করার জন্য প্রথমে এই লিংকটি হলে নিন। উইকিপিডিয়া অ্যাকাউন্ট তৈরি এরপর আপনার নাম ইমেইল এড্রেস পাসওয়ার্ড দিয়ে এরপর ক্যাচাপ কোড এন্ট্রি করে ক্রিয়েট ইউর একাউন্ট অপশন এর ওপর ক্লিক করুন।

সর্বশেষ কথাঃ উইকিপিডিয়া জনপ্রিয় কেন

উইকিপিডিয়ার মধ্যে সমস্ত ধরনের ইনফরমেশন সঠিক তথ্য পাওয়া যায় তাই এর মধ্যে থাকা কোটি কোটি আর্টিকেল বা রাইটিং বিভিন্ন ব্যক্তিকে মানুষকে সাহায্য করে চলেছে। এই ওয়েবসাইটি ব্যবহার করা খুব সোজা তাই যে কোন ধরনের মানুষ খুব সহজেই এই ওয়েবসাইটটি এক্সেস করতে পারে।

তাই এই ওয়েবসাইটের মধ্যে দুইবার সার্চ বক্স এর মধ্যে যেকোন ইনফরমেশন লিখে সার্চ করা যায়। উইকিপিডিয়া যেকোনো পাঠক এখানে একাউন্ট বানিয়ে যেকোনো ইনফরমেশন যুক্ত করতে পারে এবং যে কোন ব্যক্তি ইনফরমেশন এর ভুল থাকলে সেটিও সঠিক করতে পারে বা মুছে দিতে পারে।

তবে সব থেকে বড় কথা এই যে এই ওয়েবসাইটটি বিন আমলে ব্যবহার করা যায় এতে অনেক জন্য এই ওয়েবসাইটটি খুব জনপ্রিয়।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url