হালখাতার উৎপত্তি। বাংলা নববর্ষের প্রধান অনুষ্ঠান-easykhobor

শবে বরাতের নামাজ নিয়ম কত রাকাত?

বন্ধুরা বাংলা নববর্ষ উদযাপন করা এখন বর্তমান সময়ে একটি সামাজিক অনুষ্ঠানে পরিনত হয়েছে। বাংলা নববর্ষের দিনে জমিদার তাদের খাজনা আদায় ও জমির ফসলি আদায় করা আর সবাই এই দিনে হালখাতা পালন করে থাকে। নতুন বছরের এই দিনে সকল দোকান,আড়ৎ,যে হালখাতা উৎসব অনুষ্ঠিত হয়। পহেলা বৈশাখ উদযাপন দিনে মেলা, পান্তা, ইলিশ মাছ খাওয়া হয়ে থাকে।

সূচিপত্রঃ হালখাতা

  • হালখাতা বলতে কি বুঝায়
  • বাংলা নববর্ষের প্রধান অনুষ্ঠান
  • বাংলা নববর্ষের কত সাল থেকে শুরু
  • হালখাতার উৎপত্তি
  • হালখাতা কে তৈরি করেন
  • হালখাতা অনুষ্ঠান পালন করা হয় কেন

চলুন জেনে নেওয়া যাক পহেলা বৈশাখের দিন বাংলা নববর্ষের শুভেচ্ছা বিনিময়ে মাঝে য়ে হালখাতা অনুষ্ঠান হয় সকল দোকান দাররা। সেই বিষয়ে জানতে পারবেন। নতুন বছরের শুভেচ্ছা।

হালখাতা বলতে কি বুঝায়

বাংলা নববর্ষের হালখাতা হলো নতুন বছরের প্রথম দিনে তাদের দোকান পাটের হিসাব নিকাশ আনুষ্ঠানিকভাবে আল্লাহতাল করার হালনাগাদ করার প্রক্রিয়াকেই বোঝায়। পহেলা বৈশাখে বছরের প্রথম দিনে বেসাইরা তাদের জন্য পাওনা হিসাব সমন্বয় করে, ঐদিন হালখাতার হিসাবের নতুন খাতা খুলে থাকেন।

বাংলা নববর্ষের প্রধান অনুষ্ঠান

সম্রাট আকবরের প্রথম বাংলা নববর্ষের প্রধান অনুষ্ঠান ছিল ফসলি বা খাজনা আদায়ের লক্ষ্যে। পরবর্তীতে বাংলা নববর্ষের প্রধান অনুষ্ঠানের নাম বৈশাখে মেলা ও মঙ্গল শোভাযাত্রা, পান্তা ও ইলিশ খাওয়া বাংলা নববর্ষের প্রধান অনুষ্ঠান।

বাংলা নববর্ষের কত সাল থেকে শুরু হয়

পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ঊনস ৫৬ খ্রিস্টাব্দে ১৫৫৬ খ্রিস্টাব্দে ১০ শে মার্চ ৯৯২ হিজরীতে বাংলা নববর্ষ সমান গননা শুরু করা হয়। এই দিনে গণনা পদ্ধতি কার্যকর করা হয় বলে সম্রাট আকবরের সিংহাসনে আহরণের সময় ৫ই নভেম্বর ১৫৫৬ থেকে। বাংলা নববর্ষের প্রথম দিনে নাম ছিল ফসলি সন পরে তা বঙ্গাব্দ বা বাংলা নববর্ষের নামে পরিচিত হয়। সম্রাট আকবরের সময়কালে থেকে পহেলা বৈশাখ উদযাপন শুরু হয় বলে জানা গেছে।

হালখাতার উৎপত্তি

বাংলা নববর্ষ আগে দিনে ব্যবসায়ীরা তাদের একটি মোটা হাতায় তাদের যাবতীয় হিসাব লিখে রাখতেন। এই খাতাটি বৈশাখের প্রথম দিনে বা বাংলা নববর্ষের প্রথম দিনে নতুন করে হালখাতা করা হয়ে থাকে। নতুন বছরে হিসাবের খাতা হালনাগাদ করা থেকে হালখাতার উৎপত্তি।

বাংলাদেশ-ভারত পশ্চিমবঙ্গে বিভিন্ন জেলায় ছোট বড় মাঝারি যে কোন দোকানে বাংলা নববর্ষের হালখাতা অনুষ্ঠিত হয়ে থাকে। এই দিনে সবাইকে নতুন বছরের শুভেচ্ছা ও মিষ্টিমুখ করানো হয়ে থাকে। নতুন বছরের প্রথম দিনে বাংলা নববর্ষের হালখাতা কে তৈরি করেন।

ব্যাডমিন্টন কোর্টের মাপ কত

হালখাতা কে তৈরি করেন

বাংলা নববর্ষ বছরের প্রথম দিনে ব্যবসায়ীরা তাদের দেনা পাওনা হিসাব সমন্বয় করে থাকেন। এই দিনে হিসেবে নতুন খাতা খোলা হয়। এজন্য খদ্দেরদের বিনীতভাবে পাওনা শোধ করার কথা স্মরণ করে দেওয়া হয়,এবং শুভ হালখাতা কার্ডের মাধ্যমে বিশেষ দিনে দোকানে আসার নিয়ন্ত্রণ জানানো হয়। এই উপলক্ষে বাংলা নববর্ষের প্রথম দিনে ব্যবসায়ীরা তাদের খদ্দের দের মিষ্টিমুখ করান।

সর্বশেষ কথাঃ হালখাতা অনুষ্ঠান পালন করা হয় কেন

বাংলা নববর্ষ ের সকল ব্যবসায়ীরা তাদের দেনা পাওনা আদায় এবং নতুন বছরে হালখাতা খাতা খোলার ঐতিহ্য রক্ষায় হালখাতা অনুষ্ঠান টি পালন করে থাকে। নতুন বছরে হালখাতা অনুষ্ঠান পহেলা বৈশাখে সকল ব্যবসায়ীদের কাছে একটি অন্যতম প্রধান উৎস তারা এই দিনটিকে তাদের দেনা পাওনা আদায় করা থেকে নতুন বছরের নতুন খাতা খোলা থাকেন এবং এই দিনে ব্যবসায়ীরা সকল বকেয়া পরিশোধকারীদের কে মিষ্টিমুখ করান।

আরো পোস্ট দেখুন

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!