ভারতে কয়টি ধর্ম আছে । ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যা-easykhobor

পহেলা বৈশাখ ২০২৩ কত তারিখে বাংলাদেশে

বন্ধুরা আপনারা হয়তো জানেন বিশ্বের জনসংখ্যা প্রায় বেশিরভাগের জনসংখ্যা চীন ও ভারতবর্ষে রয়েছে। বর্তমানে ভারতে কয়টি ধর্ম আছে,ও ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যা ১৩৭ কোটিরও বেশি। তাই ভারত একটি শান্তি প্রিয় সহ কারণে এখানে ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যা মানুষ বসবাস করে থাকেন। এখানে বসবাসরত প্রত্যেকটি ধর্ম মানুষের উৎসব রীতি পালনের পুরোপুরি স্বাধীন ভাবে পালন করে থাকে।

সূচিপত্রঃ ধর্ম ভিত্তিক জনসংখ্যা

  • ভারতে কয়টি ধর্ম আছে
  • ভারতের রাষ্ট্র ধর্ম কি
  • ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যা কত
  • ভারতের ধর্ম ভিত্তিক হিন্দু ধর্ম
  • ভারতে মুসলিম জনসংখ্যা কত কোটি
  • ভারতের ধর্ম ভিত্তিক খ্রিস্টান ধর্ম
  • ভারতের ধর্ম ভিত্তিক শিখ ধর্ম
  • ভারতের ধর্ম ভিত্তিক বৌদ্ধ ধর্ম
  • ভারতের ধর্ম ভিত্তিক জৈন ধর্ম
  • ভারতের ধর্ম ভিত্তিক পার্সি ধর্ম
  • ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যার মানচিত্র।
  • পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা কত
  • ভারতের জনসংখ্যা কত কোটি

তাই পুরো পৃথিবীতে ৩০০ টিরও বেশি ধর্ম রয়েছে। সেই সব ধর্মগুলির মধ্যে শুধুমাত্র দশটি ধর্ম জনপ্রিয় খুবই। এর মধ্যে ৯০% মানুষ ১০ টি ধর্মকে বেছে নিয়েছে। আমরা ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যা কত এ সম্পর্কে আলোচনা করব আজকে যেখানে আপনি কত মানুষ কোন ধর্ম অধিবাসী এই সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

ভারতে কয়টি ধর্ম আছে - ভারতের জনসংখ্যা কত কোটি

বর্তমান ভারত একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। বিশ্বের প্রধান ধর্মগুলির মধ্যে হিন্দু, বৌদ্ধ, জৈন ও শিখ ধর্মের উৎপত্তিস্থল হলো ভারতীয় উপমহাদেশ। এছাড়া বহিরাগত ধর্ম হিসাবে বর্তমান ভারতে ইসলাম, খ্রিস্ট, বাহাই, জরাথুস্ট্রবাদ ও ইহুদি ধর্ম প্রচলিত আছে। ভারতে কয়টি ধর্ম আছে মোট ধর্ম কয়টি রয়েছে, সেগুলোর মধ্যে ভারতের সরকার দ্বারা স্বীকৃত এবং এ ধর্মগুলি হল হিন্দু ধর্ম, ইসলাম ধর্ম বা মুসলিম ধর্ম, খ্রিস্টান ধর্ম, শিখ ধর্ম, বৌদ্ধ ধর্ম, যৌন ধর্ম, এবং পার্সি ইত্যাদি।

ভারতের রাষ্ট্র ধর্ম কি। ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যা


ভারতের রাষ্ট্র ধর্ম ভিত্তিক ভারতে কয়টি ধর্ম আছে। ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যা

ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যা কত

আমাদের সহজে অনেক ধর্মের বসবাস করে এর মধ্যে পৃথিবীতে অনেক ধর্মের মধ্যে ভারতবর্ষের ধর্ম ভিত্তিক জনসংখ্যা কত তা পরিমাপ করা। এখানে জানবো ভারতবর্ষের ধর্মভিত্তিক জনসংখ্যা কত পরিমান রয়েছে। সেখান থেকে আপনি ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যা কত এই সম্পর্কে জেনে যাবেন। সম্পর্ক জেনে চলুন দেখে নেয়া যাক ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যা কত।

আরো পড়ুনঃ ট্রাভেল ব্লগ এর মাধ্যমে অর্থ উপার্জন

ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যা গত ৬০ বছরে ভারতের প্রতিটি বড় ধর্মীয় গোষ্ঠীতেই জনসংখ্যা বেড়েছে। ভারতে হিন্দু জনসংখ্যা ৩০ কোটি ৪০ লাখ থেকে বেড়ে হয়েছে ৯৬ কোটি ৬০ লাখ। মুসলিমদের সংখ্যা ৩ কোটি ৫০ লাখ থেকে বেড়ে হয়েছে ১৭ কোটি ২০ লাখ। আর যারা নিজেদের খ্রিস্টান বলে পরিচয় দেন তাদের সংখ্যা ৮০ লাখ থেকে বেড়ে হয়েছে ২ কোটি ৮০ লাখ।

ভারতের ধর্ম ভিত্তিক হিন্দু ধর্ম

ভারতের হিন্দু ধর্মের জনসংখ্যা সবথেকে বেশি মানুষ হিন্দু ধর্ম গ্রহণ করে। তাই ভারতকে হিন্দু প্রধান দেশ বলে অভিহিত করা হয়। ২০১১ সালে আদমশুমারি অনুযায়ী ভারতে হিন্দু ধর্মের জনসংখ্যা 96 কোটি। এ ধর্মটি ভারতের সনাতন ধর্ম হিসেবে পরিচিত।

ভারতে মুসলিম জনসংখ্যা কত কোটি

পৃথিবীর ইসলাম ধর্ম প্রচারের পর থেকে ভারতে মুসলিম জনসংখ্যা উপমহাদেশে হিন্দু ধর্মের পর সবথেকে বেশি জনসংখ্যা রয়েছে ইসলাম ধর্মের অনুসারীরা। এখানে ভারতে মুসলিম জনসংখ্যা জনগোষ্ঠী দিক থেকে এটি ভারতের বা ভারতবর্ষের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যা যা ভারতে মুসলিম জনসংখ্যা মানুষের জনসংখ্যা দিক থেকে ২০.৪ কোটি রয়েছে।

ভারতের ধর্ম ভিত্তিক খ্রিস্টান ধর্ম

পৃথিবীতে অনেক মানুষ খ্রিস্টান ধর্মের অনুসারী। তবে ভারতবর্ষে এই ধর্মের স্থান তৃতীয়। ভারতের ধর্ম ভিত্তিক খ্রিস্টান ধর্মের প্রচার হয় ষষ্ঠ শতাব্দীতে। ২০১১ সালে ভারতবর্ষে আদমশুমারি অনুযায়ী ভারতের খ্রিস্টান ধর্মের জনসংখ্যা প্রায় 2.78 কোটি। এ ধরনের বেশিরভাগ মানুষ দক্ষিণ ভারতে বসবাস করে বলে জানা গেছে।

ভারতের ধর্ম ভিত্তিক শিখ ধর্ম

ভারতের ধর্ম ভিত্তিক ধর্মের দিক দিয়ে শিখ ধর্ম ১৫ শতকে শুরু দিকে গুরু নানক দেব এই ধর্মের প্রতিষ্ঠা করেন। তিনি একজনভারতবর্ষে হওয়ার কারণেই শিখ ধর্মের উৎপত্তি ভারতবর্ষে একটি বিশ্বাস করে থাকে।শিখ ধর্ম ভারতের চতুর্থ স্থান অধিকার করে আছে বলে ভারতের বাইরে অনেক শিক ধর্মের মানুষ বসবাস করে থাকে। সেজন্য ভারতবর্ষে আদমশুমারি অনুযায়ী 2011 সালে ভারতের শিখ ধর্মের মানুষের সংখ্যা ২.০৮ কোটি রয়েছে।

ভারতের ধর্ম ভিত্তিক বৌদ্ধ ধর্ম

ভারতের ধর্ম ভিত্তিক পূর্ব দিকে রাজ্যগুলোতে বদ্ধ ধর্মের মানুষ দেখতে পাওয়া যায়। তাই ভারতের ধর্ম ভিত্তিক বৌদ্ধ ধর্মের জনসংখ্যা অনেক কম রয়েছে। পূর্ব এশিয়া মহাদেশে এই ধর্মের প্রচার অনেক বেশি। ভারতের ধর্ম ভিত্তিক ২০১১ সালে আদমশুমারি অনুযায়ী ভারতে বৌদ্ধ ধর্মের মানুষের সংখ্যা ৮০ লক্ষ রয়েছে প্রায়।

ভারতের ধর্ম ভিত্তিক জৈন ধর্ম

উপমহাদেশে ভারতের বসবাসকারী মানুষের মধ্যে জৈন ধর্মের মানুষের সংখ্যা বৌদ্ধ ধর্মের থেকেও কম রয়েছে। ভারতবর্ষে পূর্ব দিকের রাজ্যগুলোতে এই জৈন ধর্মের মানুষের সংখ্যা সব থেকে বেশি বলে জানা গেছে। ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যা কত তার অনুযায়ী জৈন ধর্মের জনসংখ্যা প্রায় ৪৫ লক্ষ।

ভারতের ধর্ম ভিত্তিক পার্সি ধর্ম

ভারতে বসবাসরত মানুষের মত এবং গুণাবলী অনুযায়ী খ্রিস্টান ধর্ম ষষ্ঠ শতাব্দীতে মহাত্মা জরাথুষ্ট এই ধর্মের প্রতিষ্ঠা করে থাকেন। ভারতের ধর্ম ভিত্তিক জরাথুষ্ট ধর্ম যথেষ্ট ধর্ম বলা হয়। বর্তমানে ভারতবর্ষে পার্সি ধর্মের মানুষের রয়েছে ৬৫ হাজার। ভারতবর্ষে প্রতিটা রাষ্ট্র এই ধর্মের লোক বসবাস করে।

ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যার মানচিত্র।

ভারতের ধর্ম ভিত্তিক জনসংখ্যার মানচিত্র হলঃ

পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা কত

ভারতের ধর্ম ভিত্তিক ২০১১ সালের আদমশুমারি অনুসারে, পশ্চিমবঙ্গ রাজ্যে ২৪.৬ মিলিয়নের বেশি বাঙালি মুসলমান রয়েছে। যারা এই রাজ্যের মোট জনসংখ্যার ২৭.০১%। বাঙালি মুসলমানরা মুর্শিদাবাদ, মালদা এবং উত্তর দিনাজপুর এই তিনটি জেলায় সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী

সর্বশেষ কথাঃ ভারতের জনসংখ্যা কত কোটি

ভারতে মোট সাতটি ধর্ম রয়েছে সেগুলোর মধ্যে প্রধান প্রধান কিছু ধর্ম স্বীকৃতি পেয়েছে ভারতবর্ষে। এগুলো সারা ভারতে আরও কিছু ধর্মের মানুষ বসবাস করে। ভারতবর্ষে সাধারণত ৭ লক্ষ মানুষ নাস্তিক যেগুলো মধ্যে কোন ধর্ম বিশ্বাস করে থাকে না। ২০১১ সালের জনগণনা তথ্য অনুযায়ী, ভারতের জনসংখ্যা ১২১ কোটিরও বেশি; যা সমগ্র বিশ্বের জনসংখ্যার এক-ষষ্ঠাংশ।

বিশ্বের সামগ্রিক জনসংখ্যার ১৭.৫% ভারতের অধিবাসী। মনে করা হচ্ছে, ২০২৫ সালের মধ্যে চীনকে ছাপিয়ে ভারত বিশ্বের সর্বাধিক জনবহুল রাষ্ট্র হয়ে উঠবে এবং ২০৫০ সাল নাগাদ ভারতের জনসংখ্যা ১৬০ কোটি ছাড়িয়ে যাবে

পুরো পৃথিবী জুড়ে ধর্ম ভিত্তিক জনসংখ্যা প্রয়োগ করা হয় তাহলে আপনারা দেখতে পাবেন খ্রিস্টান ধর্মের মানুষ পৃথিবীতে সবচেয়ে বেশি যার মোট জনসংখ্যা ২.২ মিলিয়ন। তাই দ্বিতীয় স্থানে রয়েছে ইসলাম এবং তৃতীয় স্থানে রয়েছে।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url