নাম দিয়ে জমির মালিকানা যাচাই-ইজিখবর

অনলাইনে ভূমি ফি জমা দেওয়া উপায়

বন্ধুরা আপনারা অনেকেই ভেবে থাকেন যে জমির মালিকানা যাচাই করবেন কিভাবে তবে আপনি নাম দিয়ে জমির মালিকানা যাচাই করতে পারেন। আপনার জমির প্লট কেনার আগে সবচেয়ে মূল্যবান যেসব পদ্ধতি গুলো হল তার মধ্যে একটি হলো নাম দিয়ে জমির মালিকানা যাচাই করা তাই আপনি শুধুমাত্র মালিকানার কার নামে রয়েছে ।

সূচিপত্রঃ জমির মালিকানা যাচাই

  • নাম দিয়ে জমির মালিকানা যাচাই
  • নাম দিয়ে জমির মালিকানা যাচাই এর প্রয়োজনীয় কাগজপত্র।
  • জমির মালিকানা যাচাই
  • নাম দিয়ে জমির মালিকানা যাচাইয়ের অসুবিধা

তা আপনি নাম দিয়ে অনলাইনে জমির মালিকানা যাচাই করতে পারবেন। আপনি প্রতারনা থেকে রক্ষা পাবেন এবং জমি কেনার আগে জমির মালিকের নাম এবং দাগ নাম্বার পরীক্ষা করে দিতে পারবেন।সেজন্য আপনাকে জমির মালিকের নাম জানলেই জমির মালিকের নাম দিয়ে বিভাগ গ্রাম মৌজা নির্বাচন করে আসল মালিকানা যাচাই করতে পারেন।

আপনি কিভাবে অনলাইনে করতে পারবেন তারপরও একটি আলোচনা করার চেষ্টা করব কিভাবে আপনি নাম দিয়ে জমির মালিকানা যাচাই করবেন।

নাম দিয়ে জমির মালিকানা যাচাই

নাম দিয়ে জলের মালিকানা যাচাই করার জন্য সর্বপ্রথম আপনাকে জমির https://land.gov.bd/english-new-nagorik/ এই লিংকে ভিজিট করে যথাক্রমে বিভাগ জেলা উপজেলা গ্রাম মৌজা সিলেক্ট করে তারপর যা টাইপ সিলেক্ট করুন। এরপর পচা টাইপ করে মালিকানা নাম বসে অনুসন্ধান বাটনে ক্লিক করে জমির মালিকানা যাচাই করা যাবে।

বিভিন্ন সময়ের বিভিন্ন প্রয়োজনে আমরা জমির করে করে থাকি তাই জমি কেনার আগে বা বিক্রির আগে সবচেয়ে মূল্যবান ধাপ হলো জমির মালিকানা যাচাই করা তাই জমির নামে কোন মামলা আছে কিনা তা যাচাই করা প্রযুক্তিগত উন্নয়নের ফলে আপনি আপনার মোবাইল ফোন থেকে মালিকের নাম বা জমি কার নামে রয়েছে তা বের করতে পারবেন।

নাম দিয়ে জমির মালিকানা যাচাই করার জন্য আপনাকে বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ব্যবহার করতে পারেন। এখানে আপনি এভাবে সাইডে প্রকাশিত আপনার প্রয়োজনে সকল তথ্য প্রদান করে খুব সহজে জমির মালিক কে বা দখলদারের নাম কি এবং দাগ নাম্বার যাচাই করে নিতে পারেন।

নাম দিয়ে জমির মালিকানা যাচাই এর প্রয়োজনীয় কাগজপত্র।

বন্ধুরা ভূমি মন্ত্রণালয়ের ই পর্চা ওয়েবসাইট থেকে জমির মালিকানা যাচাই করার জন্য আপনাকে কিছু প্রয়োজনীয় নথি জমা দিতে হবে আপনাকে নির্দিষ্ট জমির চিহ্নিত করার ক্ষেত্রে ওয়েবসাইটে প্রবেশের পর কিছু নথি বা তথ্য প্রদান করে আপনার নাম দিয়ে জমির মালিকানা যাচাই করা যাবে।

জমির অবস্থান অনুযায়ী বিভাগ জেলা উপজেলা মৌজা বা গ্রাম এর সকল কাগজপত্র সঙ্গে নিয়ে নির্বাচন করুন আপনি বিএস, সিএস, বি আর এস, আরএস, এসএ ইত্যাদি কাগজের নাম অবশ্যই জানা থাকতে হবে আপনাকে। এরপর আপনাকে আপনার নাম অনুসারে জমির মালিকের তথ্য যাচাই।

যে করার জমির মালিকের নাম জানতে হবে।বিভিন্ন ক্ষেত্রে নাম দিয়ে যাচাই করতে গিয়ে সমস্যা দেখা দেয় সে ক্ষেত্রে জমির রেজিস্ট্রেশন নাম্বার বা দাগ নাম্বার জানা থাকলে খুব সহজেই আপনি নাম দিয়ে জমির মালিকানা যাচাই করে নিতে পারবেন।

জমির মালিকানা যাচাই

বর্তমানে আমরা দু'ভাবে জমির মালিকানা যাচাই করে থাকি এর মধ্যে সরাসরি ভূমি অফিসে গিয়ে এবং সেখানে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে যোগাযোগ করে বা ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে।

বর্তমানে ভূমি অফিসে গিয়ে জমির মালিকানা যাচাইয়ের ক্ষেত্রে অনেক সমস্যার সম্মুখীন হতে হয় তাই আপনি অনলাইনের মাধ্যমে নাম দিয়ে জমির মালিকানা যাচাই করতে পারে না তার নিচে কিছু নিয়মের মাধ্যমে। সেগুলো হলো

ভূমি মন্ত্রণালয় ওয়েবসাইট থেকে নাম দিয়ে জমির মালিকানা যাচাইয়ের জন্য প্রথমে আপনাকে এই লিংকে https://land.gov.bd/ প্রবেশ করুন। পরবর্তীতে আপনাকে জমির অবস্থান অনুযায়ী বিভাগ জেলা নির্বাচন করুন। এরপর আপনার পেপার এ টাইপ নির্বাচন করুন মেনু থেকে আপনার কাগজের ধরন নির্বাচন করুন।

জমির অবস্থান অনুযায়ী উপজেলা ও মৌজা নির্বাচন করুন। আপনার নাম অনুসারে জমির মালিকানার সকল তথ্য যাচাই করুন সে ক্ষেত্রে নিচে খালি বক্স মালিকানা নাম মালিক দখলদার এর মালিকের নাম সঠিক হয়ে পূরণ করুন। এরপর আপনাকে একটি কিছু সংখ্যার ক্যাচা কোড দেওয়া হবে তা যথাক্রমে পূরণ করে সার্চ করুন। এরপর নাম এবং দাগ নম্বর প্রদর্শিত হবে

সর্বশেষ কথাঃ নাম দিয়ে জমির মালিকানা যাচাইয়ের অসুবিধা সমূহ

আমরা অনেক সময় নাম দিয়ে জমির মালিকানা যাচাই করে থাকি। সেক্ষেত্রে কিছু সমস্যা দেখা যায় এর কারণ হলো হয়তো জমির মালিকানা নামের কোন ভুল আছে। তাই নাম দিয়ে মালিকানা যাচাইয়ের ক্ষেত্রে বেশিরভাগ সময় এর সমস্যাটি দেখা যায় হয়তো জমির মালিক দখলদারের নাম অন্য কোন নামে আছে।

সে ক্ষেত্রে আপনাকে জমির দাগ নাম্বার অথবা খতিয়ান নম্বর দিয়ে খুব সহজেই মালিকানা যাচাই করতে পারবেন। জমি দাগ নাম্বার দিয়ে খতিয়ান নাম্বার দিয়ে জমির মালিকানা যাচাই করার ক্ষেত্রে শুধুমাত্র আপনার যে পদ্ধতিতে জমি মালিকানা যাচাই করতে চান তার উপর ঠিকমত দিয়ে যথাক্রমে দাগ নম্বর ও খতিয়ান নম্বর বসিয়ে দিবেন।

যেমন আমরা দাগ নম্বর দিয়ে জমির খতিয়ান যাচাই করতে চায় সেক্ষেত্রে দাগ নাম্বারের উপর ঠিক মার দিয়ে নিজের দাগ নম্বর বসিয়ে দিয়ে সঠিকভাবে ক্যাপশন পূরণ করে অনুসন্ধান করে সার্চ করুন।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url