অ্যান্ড্রয়েড এবং আইওএসে কীভাবে হোয়াটসঅ্যাপ নোটিফিকেশন কাস্টমাইজ করবেন

 দুই বছর আগে, নোটিফিকেশনগুলো অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ক্ষেত্রেই একটি বিশাল সমস্যা ছিল। এটি ব্যবহারকারীর পক্ষে অত্যন্ত বিশৃঙ্খল এবং নিয়ন্ত্রণহীন ছিল।  অ্যান্ড্রয়েড ওরিওর মুক্তির সাথে সাথে গুগল নোটিফিকেশন চ্যানেল নিয়ে এসেছিল যা দেশীয় এপিআইয়ের মাধ্যমে নোটিফিকেশনগুলো প্রবাহিত করে।



গুগলের পদক্ষেপ অনুসরণ করে, অ্যাপল আইওএস ১২ এর সাথে গ্রুপভিত্তিক নোটিফিকেশন এনেছে, হোয়াটসঅ্যাপের মতো মেসেজিং অ্যাপস নোটিফিকেশনের উপর নিয়ন্ত্রণ সহ বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য রয়েছে। এখন ব্যবহারকারীরা স্বনির্ধারিত সময় এবং নোটিফিকেশনের সাথে পৃথক যোগাযোগের ভিত্তিতে হোয়াটসঅ্যাপ নোটিফিকেশনগুলো কাস্টমাইজ করতে পারেন। এই পোস্টে আমরা সমস্ত অপশন দেখবো এবং অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসে হোয়াটসঅ্যাপ নোটিফিকেশনটি কীভাবে কাস্টমাইজ করব তা শিখব।

হোয়াটসঅ্যাপ নোটিফিকেশন কাস্টমাইজ করুন

আপনি অ্যান্ড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেমগুলোর সাথে অ্যাপ্লিকেশন সেটিংস এবং স্বতন্ত্র নোটিফিকেশন সেটিংস উভয় ব্যবহার করে হোয়াটসঅ্যাপ নোটিফিকেশনগুলো কীভাবে কাস্টমাইজ করতে পারেন।

অ্যান্ড্রয়েডে নোটিফিকেশন চ্যানেলগুলোর সাথে হোয়াটসঅ্যাপ নোটিফিকেশন কাস্টমাইজ করুন

১. সেটিংস অ্যাপ্লিকেশনটি খুলুন এবং "Apps and Notifications" এ আলতো চাপুন। এখানে, হোয়াটসঅ্যাপ খুজে বের করুন এবং এটি খুলুন।

আরো পডুনঃ অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যালওয়ার থেকে কীভাবে সুরক্ষিত করবেন

২. এখন সমস্ত কাস্টমাইজেশন অপশন পেতে "App notifications" এ আলতো চাপুন। এখানে, আপনি যে ধরণের নোটিফিকেশন আপনি গ্রহণ করতে চান না তা "Disable" করতে পারেন।


৩. এছাড়াও, আপনি আরও জটিলতার সাথে নোটিফিকেশনগুলো পরিচালনা করতে পারেন।  উদাহরণস্বরূপ, আপনি গ্রুপ নোটিফিকেশনগুলোতে আলতো চাপতে পারেন এবং গ্রুপ চ্যাট নোটিফিকেশনের জন্য আপনার পছন্দগুলো সেট করতে পারেন।


৪. আপনার পছন্দের ভিত্তিতে, আপনি শব্দসহ নোটিফিকেশনগুলো পাবেন। আপনি যদি "urgent" সিলেক্ট করেন তবে শব্দ এবং পপ-আপ উভয় বার্তা আপনাকে সতর্ক করবে। আপনি নোটিফিকেশন ডট, লক স্ক্রিনে মেসেজ এবং ডিএনডি ওভাররাইডের মতো অন্যান্য অপশনগুলো কাস্টমাইজ করতে পারেন।


৫. একইভাবে, পৃথক চ্যাটের জন্য, আপনি "Message notifications" এ আলতো চাপ দিয়ে নোটিফিকেশন কাস্টমাইজ করতে পারেন। এখানে, "Importance level and sound" সিলেক্ট করুন।  আপনি অন্যান্য অপশনগুলো দেখতে পারেন।


অ্যাপ্লিকেশন সেটিংস সহ হোয়াটসঅ্যাপ নোটিফিকেশন কাস্টমাইজ করুন

১. পৃথক যোগাযোগের জন্য নোটিফিকেশন কাস্টমাইজ করতে, হোয়াটসঅ্যাপ চালু করুন এবং আপনি যে কাস্টমাইজ করতে চান সেই পরিচিতি চ্যাটটি খুলুন। আপনি যদি নোটিফিকেশন ব্লক করতে চান তবে কেবল "Mute notifications" এ আলতো চাপুন এবং সময়কালটি নির্বাচন করুন এবং "OK"এ আলতো চাপুন।


২. কোনও যোগাযোগের জন্য কাস্টম নোটিফিকেশন সেট করতে, "Custom notifications" এ আলতো চাপুন এবং "Use custom notifications" সক্ষম করুন। এখানে, আপনি সেই বিশেষ যোগাযোগের জন্য নোটিফিকেশন টোন, ভাইব্রেট মোড, বার্তা পপ-আপ এবং সবকিছু সিলেক্ট করতে পারেন।  আপনি কল নোটিফিকেশনগুলো ব্যক্তিগতকৃত করতে পারেন।


৩. হোয়াটসঅ্যাপে বিশ্বব্যাপী নোটিফিকেশনগুলো পরিচালনা করতে, হোয়াটসঅ্যাপ সেটিংস খুলুন এবং "Notifications" এ আলতো চাপুন। আপনি পৃথক চ্যাট, গ্রুপ মেসেজগুলো এবং কলগুলোর উপর ভিত্তি করে কথোপকথনের টোন এবং অন্যান্য সেটিংস অক্ষম করতে বেছে নিতে পারেন।


আইওএসে হোয়াটসঅ্যাপ নোটিফিকেশন কাস্টমাইজ করুন

১. সেটিংস খুলুন এবং তারপরে "Notifications" আলতো চাপুন। নীচে স্ক্রোল করুন এবং হোয়াটসঅ্যাপে আলতো চাপুন।


২. এখানে, আগত মেসেজগুলো সম্পর্কে আপনাকে কীভাবে অবহিত করা হবে সে সম্পর্কে সতর্কতা ধরণ সিলেক্ট করুন।  লক স্ক্রিনে মেসেজগুলো প্রদর্শিত হবে কিনা তা আপনিও সিলেক্ট করতে পারেন।


শব্দ এবং ব্যাজগুলোর জন্য অপশন রয়েছে যা আপনি নিজের পছন্দ অনুযায়ী সেট করতে পারেন। আপনি কীভাবে আপনার নোটিফিকেশন সেন্টারে নোটিফিকেশনগুলো গ্রুপ করতে চান তাও সেট করতে পারেন। অ্যাপ নির্বাচন করার সময় কনট্যাক্ট অনুসারে “Automatic” নির্বাচন করা নোটিফিকেশনগুলোকে গোষ্ঠীভুক্ত করবে সমস্ত হোয়াটসঅ্যাপ নোটিফিকেশনগুলোকে এক করে দেবে।

হোয়াটসঅ্যাপ নোটিফিকেশন কাস্টমাইজ করুন এবং আপনার সময় সাশ্রয় করুন

এগুলো কয়েকটি উপায় যা আপনি আপনার হোয়াটসঅ্যাপ নোটিফিকেশনগুলো ব্যক্তিগতকৃত করতে এবং অপ্রয়োজনীয় মেসেজগুলো পরীক্ষা করা থেকে সময় সাশ্রয় করতে পারেন। আপনি যোগাযোগের জন্য নোটিফিকেশন মিউট করতে পারেন যা ক্রমাগত আপনাকে অবাঞ্ছিত বার্তা প্রেরণ করে বা আপনার জন্য গুরুত্বপূর্ণ এমন যোগাযোগ এর জন্য নোটিফিকেশনটি কাস্টমাইজ করতে পারে। সব মিলিয়ে আপনার অবশ্যই আপনার নোটিফিকেশন সেটিংসে পরিবর্তন করা উচিত যাতে আপনি ঝামেলা মুক্ত থাকেন।

(পোস্টে ব্যবহৃত স্ক্রিনশটগুলো beebom থেকে নেওয়া)

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!