বঙ্গবন্ধ স্যাটেলাইট Satellite কি।বঙ্গবন্ধ স্যাটেলাইটের কাজ।

বঙ্গবন্ধ-১বাংলাদেশের প্রথম স্যাটেলাইট । আধুনিক বিজ্ঞানের একটি ডিজিটাল বাংলাদেশ গড়ার পাশাপাশি সারাদেশেই এই স্যাটেলাইট দিয়ে বিভিন্ন ধরনের সমস্যার সমাধান ও বের করতে পারে।তাই বঙ্গবন্ধু স্যাটেলাইটের  জন্য উপকুলীয় অঞ্চলের মানুষের ক্ষয়ক্ষতি রাস সহ টিভি চ্যানেল গুলোতে এই স্যাটেলাইট থেকে নিয়ে দেশের নির্ভরযোগ্য বিশ্বস্ত অর্থনৈতিক উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পারবে ।


বঙ্গবন্ধ স্যাটেলাইট -১

বর্তমানে আধুনিক বিজ্ঞানের স্যাটেলাইট একটি গুরুত্বপূর্ণ আবিষ্কার পৃথিবীর অন্যতম রাষ্ট্র গুলোর সাথে তাল মিলিয়ে বাংলাদেশ সরকার ও বঙ্গবন্ধ স্যাটেলাইট সফলভাবে উদযাপন করেছেন উৎক্ষেপণ করেছে।

বাংলাদেশের প্রথম যোগাযোগ উপগ্রহ বঙ্গবন্ধ-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে বাংলাদেশ সময় শনিবার রাত ২:১৪ মিনিটে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ক্যান্ডি কেনেডি স্পেস সেন্টার থেকে মার্কিন কোম্পানি স্পেস এক্স এর সর্বাধিক রকেট ফ্যালকন নাইন স্যাটেলাইট নিয়ে কক্ষপথে উদ্দেশ্যে যাত্রা শুরু করে। স্যাটেলাইট সফলভাবে উদযাপন করা হয়েছে এবং রাউন্ড সিগন্যাল পাঠিয়েছে গ্রাউন্ডে।

ভেরি লক্ষ্যে যুক্তরাষ্ট্রের স্পেস পার্টনারশিপ এসপিআই এস বি আই কোম্পানিকে পরামর্শদাতা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এস পি আই এ নির্মাণ কাজ তদারকি করা গ্রাউন্ড স্টেশন তৈরি করা এবং বাংলাদেশীদের প্রশিক্ষণ দেওয়া, এই কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের সহায়তা করা এর মূল কাজ।

স্যাটেলাইট এর সেবা সমূহ।

বাংলাদেশ স্যাটেলাইট যুগে প্রবেশ করার ফলে বিভিন্ন সেবামূলক কাজে অংশগ্রহণ করতে পারবে যেমন ঘূর্ণিঝড় আবহাওয়া পর্যবেক্ষণ বিভিন্ন গণমাধ্যমে সেবা ডিজিটাল পদ্ধতিতে পাঠদান সহ বিভিন্ন সেবা দিতে পারবে।

বঙ্গবন্ধ  স্যাটেলাইটের কাজ।

বাংলাদেশ স্যাটেলাইট এর যুগে এর কাজ অনেক সেজন্য এর সফলতা ও অনেক যেমন।

বাংলাদেশ টেলিযোগাযোগ কমিশন বিটিআরসি এর নিয়ন্ত্রণে টেলিযোগাযোগের অনেক সুযোগ-সুবিধা বৃদ্ধি পেয়েছে।

বাংলাদেশ বেতার টিভি বিভিন্ন স্যাটেলাইট টেলিভিশন তাদের সম্পর্কের ক্ষেত্রে সম্প্রচারের ক্ষেত্রে সহজ তর হয়েছে।

bangabandhu-১ উপগ্রহে করার সকল সম্ভব হবে এখন যা করা হচ্ছে অন্যদেরকেও দেওয়া হবে।

বঙ্গবন্ধ স্যাটেলাইটের মাধ্যমে বেতার টেলিভিশন সহ সকল সরকারি বেসরকারি চ্যানেলে সম্প্রচারিত হয়। বঙ্গবন্ধ স্যাটেলাইটের মাধ্যমে দুর্গম ও উপকূলীয় এলাকায় ৩১টি দ্বীপ এর আওতায় আনা হয়েছে।

বঙ্গবন্ধ স্যাটেলাইটের কাজ মিশরের ফ্রী ইন্টারনেট ও হাই স্পিড ইন্টারনেট সেবা প্রদান করা যার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ সে যুগে প্রবেশ করেছে।

বঙ্গবন্ধ স্যাটেলাইট এর আয়।

বঙ্গবন্ধ স্যাটেলাইট উৎক্ষেপণ করার পর থেকে এর যেমন ব্যয় করা হয়েছে তার অন্যতম উৎস হল টিভি চ্যানেলগুলোর মাধ্যমে এবং ভাড়া' খাটিয়ে। বঙ্গবন্ধ স্যাটেলাইট ভাড়া বাবদ প্রতি বছর 40 লাখ ডলার আয় করে থাকে। উপগ্রহ ভারতে আয় করা যাবে প্রচুর বৈদেশিক মুদ্রা।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!