ই-মেইল সেবা কি? সেরা ফ্রি ই-মেইল অ্যাকাউন্টসমূহ তৈরি করবেন।

বর্তমানে ইন্টারনেট ব্যবহারের অন্যতম তথ্য আদান প্রদান প্রধান মাধ্যম হল ই-মেইল। ই-মেইল(e-mail)এর পূর্ণরূপ হল ইলেকট্রনিক মেইল ইলেকট্রনিক্স এটি হলো ডিজিটাল বার্তা অর্থাৎ কম্পিউটার নেটওয়ার্ক ব্যবহার করে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে তথ্য আদান প্রদান করার মাধ্যমে ইমেইল ব্যবহার করা হয়ে থাকে ই-মেইল বলতে কিছু সাধারন ব্যক্তিগত মেসেজ পাওয়ার তাকে শুধু পৌছায় না।
ই-মেইল থাকতে পারে যেকোনো ধরনের টেক্স,ফাইল,ছবি,চিত্র,কম্পিউটার প্রোগ্রাম,কোড,ইলেকট্রনিক্স ম্যাগাজিন আকারে ইত্যাদি।একজন কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারকারী ইন্টারনেট সংযুক্ত করে যে কোন ব্যক্তির কাছেই ই-মেইল পাঠাতে পারেন এবং তাছাড়া ইমেইল পাঠাতে তার কাছ থেকেও আসতে পারে ইমেইল ঠিকানা লেখার সময় প্রথমে কাস্টম ইউজার নেম লেখা হয় এবং এর চিহ্ন পরে ডোমেইন নেম লেখা হয় ।নতুন জি-মেইল অ্যাকাউন্ট যেমন ঃshozolislam21@gmail.com

ইমেইল সেবা কি?

আমরা এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ করার প্রক্রিয়াকে ইমেইল সেবাhttps://www.easykhobor.com/ বলে।বর্তমানে একজন প্রেরক ও প্রাপক ইন্টারনেট দ্বারা সংযুক্ত থাকলে ইমেল মাধ্যমে লিখিত যোগাযোগ করা যায়।

ডিজিটাল কমিউনিকেশন হল এমন একটি পদ্ধতি যেখানে এক তথ্য ডিজিটাল ফরমেটে একস্থান হতে অন্য স্থানে প্রেরণ করা অথবা গ্রহণ করা।মানুষ কথার শব্দ সবসময় এনালগ সিগনাল হয়ে থাকে ডিজিটাল যোগাযোগের ক্ষেত্রে ডিজিটাল এনালগ সিগন্যাল ও ডিজিটাল সিগনাল রূপান্তর করে গ্রাহক প্রান্তিককরণ করে গ্রাহকরা ডিজিটাল সিগন্যাল শব্দে রূপান্তর করে এবং তা দিয়ে কনভার্টার এর সাহায্যে এনালগ সিগনাল রূপান্তর করে থাকে।

সেরা ফ্রি ইমেইল সার্ভিস সমূহঃ Gmail account  সহ নতুন অ্যাকাউন্ট তৈরি করুন জি-মেইলে

  • জিমেইল
  • ইয়াহু মেইল  
  • আউটলুক 
  • এওএল মেইল
  • প্রোটন মেইল
  • মেইল ডট কম

জিমেইল Gmail account

বর্তমানে জিমেইল সবচেয়ে ভালো ই-মেইল সেবা নিচ্ছে দিচ্ছে এটি ইউজার ফ্রেন্ডলি হাওয়াই ফ্রিল্যান্সার ও ব্যবসায়ীদের জন্য খুব পছন্দের।

স্টোরেজঃ

জিমেইল ব্যবহারিকে ১৫ গিগাবাইট পর্যন্ত ফ্রি গুগোল ড্রাইভ স্তোরেজ দিয়ে থাকে। জিমেইল আছে একটি ইন্টারফেস ও বেশকিছু স্টোরিজ।

সুবিধাঃ

গুগোল এইচএস চমৎকার ইজ টাইম স্পেন ফিল্টার পুরাতন বা হারিয়ে যাওয়া ইমেইল খুঁজে খুঁজে বের করার সুবিধা। ব্যক্তিগত বা ব্যবসাপ্রতিষ্ঠান ব্যবহারের জন্য যে ভেলভেট কাস্টমাইজ ইমেইল সার্ভিস দিচ্ছে যেখানে আছে একটি ইন্টারফেস ও বেশকিছু স্টোরিজ।

  • জিমেইলে সাইনআপ করার জন্য আপনাকে এখানে যেতে হবে।

ইয়াহু মেইল  Yahoo mail account

বন্ধরা আমরা জীবন সম্পর্কে আগেই জেনেছি এবার আমরা জানবো ইয়াহু ইমেইল সার্ভিস প্রোভাইডারের সম্পর্কে একটি ইমেইল সার্ভিস প্রোভাইডার।

স্টোরেজঃ

ইয়াহু মেইলে সার্ভিস প্রোভাইডারে ১টেরাবাইট  পর্যন্ত আনলিমিটেড স্টোরেজ ক্যাপাসিটি ধারণ করে। 

সুবিধাঃ

কাস্টমার মেসেজ সেটিং সুবিধাও রয়েছে। ইয়াহু মেইল বক্সের ভেতর থেকে ফটো ভিডিও ট্রাভেল ইনফর্মেশন এবং ডকুমেন্ট দেখাও দ্রুত খুঁজে বের করার সুবিধাও রয়েছে এমনি কি-প্যাড কাস্টমাইজ সার্ভিস আছে কাস্টম ডোমেইন ব্যবহারের মাধ্যমে সকল সুবিধা দিয়ে থাকে ইয়াহু মাইল।

  • Yahoo Mail এ সাইনআপ করার জন্য আপনাকে এখানে যেতে হবে।

আউটলুক  Outlook account

আউটলুক হচ্ছে microsoft-এর ফিমেল সার্ভিস সাইন আপ করতে একটি ইমেইল ভেরিফিকেশন এর জন্য কোন ফোন নাম্বারের প্রয়োজন হয় না ইমেইল ভেরিফিকেশন এর পরেই একটিভ হব। বর্তমানে আউটল কে সবচেয়ে বেশি 

স্টোরেজঃ 

আউটলুক স্টোরেজ ক্ষমতা দিয়ে থাকে ১৫ জিবি পর্যন্ত ক্ষমতা আছে এবং কাজে পর্যন্ত ওয়ান ড্রাইভ ফাইল স্তরেজ নিরাপত্তা ও স্প্যাম ফোল্ডার  সুবিধা রয়েছে। আউটলুকে পেইড সার্ভিস রয়েছে 1টিবি পর্যন্ত।

সুবিধাঃ

কাস্টম ডোমেইন নেম এন্ড এড ফ্রি সার্ভিস নতুন ইমেইল কম্পজে সিগনেচার ব্যবহার করা যায় তবে এই ই-মেইলে সার্ভিস ব্যবহার করলে অবৈধ ইলেগাল অ্যাক্টিভিতিজ থাকা যাবে না স্বয়ংক্রিয় সিস্টেম অ্যাক্টিভিটি বুঝতে পারলে অ্যাকাউন্ট ব্লক বা বন্ধ করে দিতে পারে আউটলুক সার্ভিস।

  • Outlook এ সাইনআপ করার জন্য আপনাকে এখানে যেতে হবে।

এওএল মেইল AOL mail account

মাইক্রোসফ্ট মেল একটি ফ্রি সার্ভিস এবং খুব দ্রুত ইউজার ফ্রেন্ডলি এর হোম পেজে একটি নিউ সার্ভার আছে। 

স্টোরেজঃ

এওএল মেইল বিশেষ ভাবে এতে আছে আনলিমিটেড স্টোরেজ ভাইরাস রক্ষণাবেক্ষণ নিরাপত্তার' ক্যাপাসিটি ধারণ করতে পারে।

সুবিধাঃ

এওএল মেইল যার জন্য ইমেইল প্রেরণ ও গ্রহণ করার সহজলভ্যতা রয়েছে।

  • AOL মেইলে সাইনআপ করার জন্য আপনাকে এখানে যেতে হবে।

প্রোটন মেইল Proton mail account

বর্তমানে প্রজন্মের সার্ভিস স্টেশন করতে ফোন ভেরিফিকেশন দরকার হয়ন এটা স্বয়ংক্রিয়ভাবে অটোমেটিক তথ্য আপডেট করলে  হয়ে যায়। ই-মেইল ফাংশন থাকলেও সেটা অবশ্য নয় প্রোটন মেইল সার্ভিস রিকভারি থাকলেও সেটা অবশ্য নয়।প্রোটন সাইন আপের পর এই ই-মেইল আদান-প্রদান করা যায় ই-মেইল সার্ভিস  ডেটা সেন্টার অবস্থিত সুইজারল্যান্ড।

স্টোরেজঃ

প্রোটন ইমেইল আদান-প্রদান হয় এবং টু এন্ড এনক্রিপশন এর মাধ্যমে প্রোটন ফ্রিতে 500mb ক্ষমতা রয়েছে প্রতিদিন 150 টি মেইল পাঠানোর সুবিধা রয়েছে ফ্রিতে।

সুবিধাঃ

অন্যান্য মেইল সার্ভিস এর মত বর্তমানে সবচেয়ে জনপ্রিয় এবং নিরাপদ এবং এনক্রিপটেড ই-মেইল সার্ভিস হোম সার্ভিস প্রোটন ই-মেইল সার্ভিস।

  • Proton Mail এ সাইনআপ করার জন্য আপনাকে এখানে যেতে হবে।

মেইল ডট কম Mail.com

আপনি যদি গান বা সিংগার হোন তবে সিংগার ডট নেট এক্সটেনশনে ইমেইল সেট-আপ করতে পারবেন।এই সার্ভিস প্রোভাইডার ছোটো ব্যবসাগুলোর জন্য বেশ কিছু সুবিধা প্রদান করছে।

স্টোরেজঃ
মেইল ডট কম এতে আছে আনলিমিটেড স্টোরেজ ও নিউ জিমেইল অ্যাকাউন্ট করার ক্ষমতা।

সুবিধাঃ
এতে ২০০ টি পছন্দের ডোমেইন থেকে ই-মেইল অ্যাড্রেস নির্বাচনের সুবিধা রয়েছে।
  • Mail.com এ সাইনআপ করার জন্য আপনাকে এখানে যেতে হবে।

সর্বশেষ কথাঃ

ই-মেইলে সেবা  অনেক ভাবে আপনারা পেতে পারেন । বর্তমানে সবচেয়ে জনপ্রিয় কিছু ই-মেইলে  এর সুবিধা ও স্টোরেজ কেমন তা বুঝতে পেরেছেন সবাই। জিমেইল ইয়াহু মেইল  আউটলুক এওএল মেইল প্রোটন মেইল মেইল ডট কম এগুলো সবাই জানে কিন্তু নতুন অ্যাকাউন্ট তৈরি করবেন কিভাবে জি-মেইলে তা এই আটিকেলের মাধ্যমে জানতে পারবেন আশা করি। আরো জানতে ফেসবুক আইডিতে কমেন্ট ও শেয়ার করে রাখুন ভালো লাগলে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!