Macএ ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার নিয়ম। Safari থেকে Mac ডিফল্ট ব্রাউজার পরিবর্তন।

আপনি অ্যাপল, সাফারি, আইফোন এবং ম্যাক ডিভাইসে তার নেটিভ ব্রাউজারকে উন্নত করেছে।Mac ডিফল্ট ব্রাউজার প্রচুর দুর্দান্ত এবং দরকারী বৈশিষ্ট্য সহ,প্রতিটি ম্যাক ব্যবহারকারী তাদের দৈনন্দিন কাজের জন্য সাফারি ব্যবহার করতে চায়। আপনি যদি এই গোষ্ঠীর হন এবং আপনার Mac কম্পিউটারে ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার উপায় খুঁজছেন,আপনি সঠিক জায়গায় এসেছেন ৷আমরা আপনার ম্যাক Mac ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার তিনটি সহজ পদ্ধতি ব্যাখ্যা করেছি। তাই আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন ডুব দিয়ে দেখি কিভাবে আপনি ক্রোমকে macOS Ventura বা পুরানো সংস্করণে ডিফল্ট ব্রাউজার হিসেবে সেট করতে পারেন।

সর্বশেষ ডেস্কটপ OS, macOS 13 Ventura প্রকাশের সাথে, Apple সেটিংস অ্যাপটিকে পুনরায় ডিজাইন করেছে। Mac ডিফল্ট ব্রাউজার অনেকগুলি মৌলিক বৈশিষ্ট্যের চারপাশে পরিবর্তন হয়েছে। MacOS Ventura-এর সেটিংস অ্যাপটি এখন দেখতে অনেকটা iPadOS সেটিংস অ্যাপের মতোই।যা আপনার পছন্দের উপর নির্ভর করে ভালো বা খারাপ হতে পারে। Mac ডিফল্ট ব্রাউজার একটি জিনিস নিশ্চিত য়ে, ম্যাক ব্যবহারকারীদের কিছু সাধারণ বৈশিষ্ট্যের কাছাকাছি নেভিগেট করা কঠিন হতে পারে।যেমন Mac ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করা বা ম্যাকোস ভেনচুরাতে স্টোরেজ স্পেস পরীক্ষা করা। অতএব, আমরা আপনার জন্য এই নির্দেশিকা সংকলন করেছি। কিভাবে macOS Ventura এ ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করতে হয় তা শিখতে পড়ুন।

Macএ ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার নিয়ম।

macOS Ventura-এর জন্য পুনরায় ডিজাইন করা সেটিংস অ্যাপে, ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার বিকল্পটি "সাধারণ" সেটিংস থেকে সরানো হয়েছে। পরিবর্তে, আপনি এখন "ডেস্কটপ এবং ডকস" সেটিংসের অধীনে বিকল্পটি পাবেন। এটি বলেছে, আপনি কীভাবে ম্যাকে আপনার ডিফল্ট ব্রাউজার হিসাবে সাফারি থেকে ক্রোমে স্যুইচ করতে পারেন তা এখানে রয়েছে:

১. স্ক্রিনের উপরের বাম কোণে অ্যাপল লোগোতে ক্লিক করুন এবং ড্রপ-ডাউন মেনু থেকে "সিস্টেম সেটিংস" নির্বাচন করুন৷

২. সিস্টেম সেটিংস অ্যাপটি ডিফল্টরূপে "আদর্শ" সেটিংস খোলে, কিন্তু ম্যাকের ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করতে আমাদের বাম সাইডবার থেকে "ডেস্কটপ এবং ডক" সেটিংসে যেতে হবে।

৩. এর পরে, ডান ফলকে "ডিফল্ট ওয়েব ব্রাউজার" বিকল্পটি খুঁজতে নীচে স্ক্রোল করুন৷ এখানে, ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং আপনি যে ব্রাউজারটি আপনার ডিফল্ট সেট করতে চান সেটি নির্বাচন করুন।
৪. এখানে, আমি দেখিয়েছি কিভাবে ক্রোমকে আপনার ম্যাক চলমান macOS Ventura-এ ডিফল্ট ব্রাউজার করা যায়। আপনি এখন আপনার ম্যাক কম্পিউটারে খোলার চেষ্টা করছেন এমন যেকোনো লিঙ্ক আপনাকে Safari-এর পরিবর্তে Google Chrome-এ রিডাইরেক্ট করবে।

ক্রোম থেকে ম্যাক ডিফল্ট ব্রাউজার পরিবর্তন।

macOS এর আগের সংস্করণগুলি, যার মধ্যে macOS Monterey এবং তার আগের, পুরানো সেটিংস অ্যাপের সাথে আসে যা আমরা বেশিরভাগই পরিচিত এবং কীভাবে নেভিগেট করতে হয় তা জানি৷ এছাড়াও, যেহেতু macOS Ventura আপডেটটি বর্তমানে বিটাতে রয়েছে এবং সমস্ত ব্যবহারকারীর জন্য উপলব্ধ নয়, তাই আপনি কিভাবে macOS মন্টেরিতে ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করতে পারেন তা শেয়ার করা গুরুত্বপূর্ণ:

১. উপরের-বাম কোণে অ্যাপল লোগোতে ক্লিক করুন এবং ড্রপ-ডাউন মেনু থেকে "সিস্টেম পছন্দগুলি" নির্বাচন করুন৷

২. সেটিংস অ্যাপটি এখন খুলবে৷ এখানে, আপনাকে "সাধারণ" এ ক্লিক করতে হবে।

৩. "সাধারণ" সিস্টেম সেটিংসের অধীনে, আপনি "ডিফল্ট ওয়েব ব্রাউজার" বিকল্পটি পাবেন। এই বিকল্পের পাশের ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং আপনার Mac-এ ডিফল্ট হতে Chrome, Firefox, Brave বা Opera-এর মতো ব্রাউজারগুলি নির্বাচন করুন৷

৪. এটাই হ্যাঁ, আপনার অ্যাপল কম্পিউটারে সাফারি ব্রাউজার থেকে স্যুইচ করা সহজ।

Safari থেকে Mac-এ Google Chrome-এ ডিফল্ট ব্রাউজার পরিবর্তন।

আপনি যখন সর্বদা আপনার Mac এর সেটিংসে যেতে পারেন এবং ডিফল্ট ব্রাউজারটি স্যুইচ করতে পারেন, তখন আপনার কম্পিউটারে macOS-এর যেকোনো সংস্করণে Safari-এ Chrome-কে ডিফল্ট ব্রাউজার হিসেবে সেট করার একটি সহজ উপায় রয়েছে। এখানে আপনাকে অনুসরণ করতে হবে এমন পদক্ষেপগুলি রয়েছে:

১. প্রথমত, আপনি যদি যথেষ্ট সময় ধরে Chrome ব্যবহার করে থাকেন, তাহলে আপনি জানতে পারবেন যে Google উপরের রিডিং-এ একটি বিজ্ঞপ্তি দেখায় - "Google Chrome আপনার ডিফল্ট ব্রাউজার নয়" এর সাথে একটি "ডিফল্ট হিসাবে সেট করুন" বোতাম। শুধু এই বোতামটি ক্লিক করুন, এবং আপনি আপনার ডিফল্ট ব্রাউজারটিকে MacOS-এ Chrome-এ পরিবর্তন করতে পারবেন।

২. আপনি যদি "নতুন ট্যাব" পৃষ্ঠায় এই বিজ্ঞপ্তিটি দেখতে না পান তবে নিম্নলিখিত ধাপে বর্ণিত পদ্ধতিটি দেখুন। প্রথমে, উপরের-ডান কোণে উল্লম্ব তিন-বিন্দু আইকনে ক্লিক করুন এবং ড্রপ-ডাউন মেনু থেকে "সেটিংস" নির্বাচন করুন।

৩. তারপর, বাম সাইডবার থেকে "ডিফল্ট ব্রাউজার" বিভাগে যান এবং ডান প্যানে "ডিফল্ট করুন" এ ক্লিক করুন৷

৪. আপনার Mac নিশ্চিত করে একটি পপ-আপ দেখাবে - "আপনি কি আপনার ডিফল্ট ওয়েব ব্রাউজারকে Chrome এ পরিবর্তন করতে চান নাকি Safari ব্যবহার চালিয়ে যেতে চান?" আপনি যদি আপনার সিদ্ধান্ত সম্পর্কে নিশ্চিত হন তবে "Chrome ব্যবহার করুন" বোতামটি ক্লিক করুন৷

৫. এটাই। আপনি সফলভাবে আপনার macOS কম্পিউটারে Safari থেকে Chrome-এ ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করেছেন।

কিভাবে ক্রোম থেকে ম্যাক ডিফল্ট ব্রাউজার বানাবো?

ম্যাক কম্পিউটারে Chrome কে ডিফল্ট ব্রাউজার করার দুটি সহজ উপায় রয়েছে৷ প্রথমত, আপনি Chrome সেটিংসে "ডিফল্ট করুন" ব্রাউজার বিকল্পে ক্লিক করতে পারেন। দ্বিতীয়ত, আপনি ডিফল্ট ব্রাউজার সেট করতে macOS Ventura সেটিংস অ্যাপের "ডেস্কটপ এবং ডকস" বিভাগে নেভিগেট করতে পারেন।

সাফারির পরিবর্তে কিভাবে ক্রোমকে লিঙ্কগুলি খুলতে সেটিং করব?

সাফারির পরিবর্তে ক্রোমে লিঙ্কগুলি খুলতে, আপনাকে আপনার ম্যাক কম্পিউটারে ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করতে হবে। প্রক্রিয়াটি macOS Ventura এবং পুরানো সংস্করণগুলিতে কিছুটা আলাদা, তাই Safari কীভাবে সরাতে হয় এবং Chrome কে ডিফল্ট ব্রাউজার হিসাবে ব্যবহার করতে হয় তা শিখতে এই নির্দেশিকাটি পড়ুন।

macOS Ventura বা পূর্ববর্তী সংস্করণে ডিফল্ট ব্রাউজার সেট করুন

আপনি সাম্প্রতিক macOS Ventura আপডেট macOS Monterey বা আগের macOS সংস্করণগুলি চলমান আপনার Mac-এ Safari থেকে Chrome-এ ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করার জন্য এইগুলি সবচেয়ে সহজ পদ্ধতি৷ মাইক্রোসফ্টের বিপরীতে, যা প্রাথমিকভাবে ব্যবহারকারীদের জন্য উইন্ডোজ ১১-এ একটি ডিফল্ট ব্রাউজার সেট করা খুব কঠিন করে রাখছে। আপনি অ্যাপলের একটি সাধারণ টাস্কিং অফার করার ক্ষেত্রে দুর্দান্ত কাজ রয়েছে। তাছাড়া, macOS13 Ventura আপনার কম্পিউটারে মাল্টি-টাস্কিং সহজ করার জন্য একটি নতুন স্টেজ ম্যানেজার বৈশিষ্ট্য যুক্ত করেছে।

macOS Ventura-তে সংশোধিত সেটিংস অ্যাপে ফিরে এসে, আমরা এখনও নতুন UI এবং পরিবর্তন করা পছন্দগুলির সাথে পরিচিত হয়েছে। আপনি যদি সর্বশেষ macOS আপডেটে অন্য কোনো সেটিংস খুঁজে না পান। তাহলে নীচের মন্তব্যে আমাদের জানান, এবং আমরা এখনই সেই বৈশিষ্ট্যটি খুঁজে পেতে এবং ব্যবহার করার পদক্ষেপগুলি পরিবর্তন করব৷

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url