মজিলা ফায়ারফক্স সফটওয়্যার কী? Firefox এর কাজ কী?

কম্পিউটার বা মোবাইলে বিভিন্ন ওয়েব পেজ তৈরি বিভিন্ন ইনফরমেশন ব্যবহার করার জন্য আমরা বিভিন্ন ব্রাউজার ব্যবহার করে থাকে এর মধ্যে অন্যতম হলো মজিলা ফায়ারফক্স মজিলা ফায়ারফক্স একটি অপারেটিং সিস্টেম একটি এপ্লিকেশন হিসেবে প্রকাশ করে থাকে। গুগল ক্রোমের পরে মজিলা ফায়ারফক্সের অন্যতম এবং জনপ্রিয় হিসেবে সবার কাছে পরিচিত।

ইন্টারনেট ব্রাউজার ব্যাবহার করার জন্য সর্বপ্রথম মজিলা কর্পোরেশন একটি এপ্লিকেশন সফটওয়্যার প্রকাশ করে থাকে সবার কাছে। সেইসাথে এটিকে সকলের কাছে জনপ্রিয়তা এবং ব্যবহারের উপযোগী করার জন্য মজিলা ফায়ারফক্স সফটওয়্যার কী সুবিধা এবং বৈশিষ্ট্য রয়েছে।

সেগুলো আপনাদের কাছে আজকে এই আর্টিকেলের মাধ্যমে ফায়ারফক্সের সকল তথ্য আপনার কাছে তুলে ধরব Firefox এর কাজ কী? ফায়ারফক্স কে এবং ফায়ারফক্স এর সুবিধা এবং বৈশিষ্ট্য ফায়ারফক্সে একটি অপারেটিং সিস্টেম ফয়ারফক্স কোন ধরনের সফটওয়্যার এসব বিষয়ে আর্টিকেলটি আপনার কাছে তুলে ধরলাম আপনাদের কাছে।

মজিলা ফায়ারফক্স  সফটওয়্যার কী?

আধুনিক অপারেটিং সিস্টেম এর অন্যতম মজিলা ফায়ারফক্স হলে একটি ওয়েব ব্রাউজার যার সাহায্যে কম্পিউটার এবং মোবাইলের বিভিন্ন ওয়েব পেজ দেখা যায়। বিভিন্ন ইনফরশন এর মাধ্যমে সার্চ করা যায়।

২০০২সালে মজিলা কর্পোরেশন এ মজিলা অ্যাপ্লিকেশন কে সফটওয়্যার বাজারে লঞ্চ করেন। মজিলা ফায়ারফক্স নব্বইটি(৯০)টি ভাষা সফট্ওয়ারে সাপোর্ট করে। এই ওয়েব ব্রাউজার টি অ্যানড্রয়েড ছাড়াও উইন্ডোজ, লিনাক্স, আইওএস, এর মত অপারেটিং সিস্টেমের কাজ করার জন্য অধিক ব্যবহার করা হয়ে থাকে।

Firefox Downlord

মজিলা Firefox এর কাজ ও বৈশিষ্ট্যঃ

মজিলা ফায়ারফক্স পাঁচটি সুবিধা এবং বৈশিষ্ট্য কথা আপনার কাছে তুলে ধরব।

দ্রুত ব্রাউজিং করা

আপনি যদি ইন্টারনেট ব্রাউজিং করে থাকেন এ ওয়েব ব্রাউজার ব্যবহার করেন তাহলে এটি প্রধান সুবিধা হল এটি খুব দ্রুতগতিতে রেজাল্ট শো করে দেয়।

একজন ইউজার কোন জিনিস ইন্টারনেটে সার্চ করলে অনেক বাজারে এসে ব্রাউজিং ডাটা খুব ধীরে ধীরে লোড করে কিন্তু মজিলা ফায়ারফক্স এর গতি বা বাজারের ব্রাউজারে খুঁজে বের করা জন্য খুব জনপ্রিয় একটি ওয়েব ব্রাউজার হিসেবে কাজ করে।

গুরুতর ব্রাউজ করার জন্য অনেকে ইউজার তাদের ডিভাইজের মজিলা ফায়ারফক্স ছাড়া অন্য কোন ব্রাউজার ব্যবহার করে না তাই দ্রুত ব্রাউজিং হলো সবথেকে বড় সুবিধা।

সহজে কাস্টমাইজ করা যায়

মজিলা ফায়ারফক্স ব্রাউজারে আছে যেগুলো ব্যবহার করলে শুধুমাত্র ডিফল্ট থিম এবং ফন্ট ব্যবহার করা যায়, কিন্ত মজিলা ফায়ারফক্স অনেক ধরনের সুন্দর সুন্দর থিম আছে। যেগুলি ইউজার কাস্টোমাইজ করে নিজের ইচ্ছামত ব্রাউজারটিকে সুন্দরভাবে সাজিয়ে নিতে পারেন। 

আপনি যদি মজিলা ফায়ারফক্স ব্রাউজারটি ব্যবহার করেন এবং সবসময় সার্চ রেজাল্ট সুন্দরভাবে সাজিয়ে সামনে ফুটে তুলতে চান সেটি ইউজারের ব্রাউজিং করার আকর্ষণীয়তা বাড়িয়ে তোলে।

মেমোরি কম লাগে

মজিলা ফায়ারফক্স জনপ্রিয় হওয়ার ফলে, একজন ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্স ছাড়া ,যে সমস্ত জনপ্রিয় ব্রাউজার গুলো আছে। সেগুলো ইন্সটল করতে ডিভাইসে মেমোরি অনেক বেশি লাগে।

সেই তুলনায় অন্যান্য প্রয়োজনে থেকে মজিলা ফায়ারফক্স ব্যবহার করলে আপনার ডিভাইসে জায়গা অনেক কম লাগবে, যার ফলে ডিভাইসে হ্যাক হওয়া থেকে অনেক সময় রক্ষা পাওয়া যায়।

এক্সটেনশন যোগ করা যায়।

মজিলা ফায়ারফক্স ওয়েব ব্রাউজার এর সাহায্যে আলাদা আলাদা কাজ করার জন্য, আপনি বিভিন্ন ধরনের এক্সটেনশন বা add-ons আপনার ব্রাউজারে যোগ করতে পারবেন। আপনি যে ফিচারটি অন্যান্য বাজারে খুব কম দেখতে পান,

এর ফলে আপনি যদি ব্রাউজার করা ছাড়াও বিভিন্ন ধরনের টুলস আপনার ওয়েব ব্রাউজারে যোগ করতে চান। তাহলে ফায়ারফক্স ব্রাউজারটি আপনার জন্য খুবই কার্যকরী এবং উপকারী।

সাইনি করা যায়

আপনি কিছু ওয়েব ব্রাউজার আছে। যেগুলো জিমেইল একাউন্টের সাথে ব্রাউজিং ডাটা হিস্ট্রি এবং বুকমার্ক করে সেভ করে না। সেজন্য অন্যান্য ডিভাইস ডিভাইস একটি জিমেইল একাউন্ট এড করার পরেও, প্রথম থেকে ব্রাউজার ডাটা বলে একটি করে খুলে আবার কাজ শুরু করতে হয়।

আপনি মজিলা ফায়ারফক্স কোন জিমেইল একাউন্ট লগইন করে রাখেন। তাহলে সে জিমেইল অ্যাকাউন্ট আপনার সমস্ত ব্রাউজিং ডাটা গুলো অটোমেটিক হয়ে যাবে। আপনি সেই জি-মেইল এ্যাকাউন্ট যখন পুরো ডিভাইস থেকে লগআউট করে,

অন্যান্য ডিভাইস লগইন করবেন তখন আপনি সেখান থেকে শেষ করেছেন আবার সেখান থেকে ব্রাউজার করে শুরু করতে পারবেন।

মজিলা ফায়ারফক্স কোন ধরনের সফটওয়্যার

মজিলা ফায়ারফক্স হলো এক ধরনের এপ্লিকেশন সফটওয়্যার যেটিকে ডিভাইসে ইন্সটল করে ব্যবহার করতে হয় কম্পিউটার বা মোবাইলে এপ্লিকেশন সফটওয়্যার টি সাহায্যে আপনি বিভিন্ন জিনিসের ইন্টারনেট সার্চ বা তথ্য পেয়ে থাকেন।

মজিলা অপারেটিং সিস্টেম

অপারেটিং সিস্টেম কাকে বলে, যেটা পুরো সিস্টেম চালিত করার জন্য ব্যবহার করা হয়, আর এই সিস্টেমের ওপর যে সমস্ত অ্যাপ্লিকেশনগুলি ইন্সটল করা হয়। তাদের এপ্লিকেশন সফটওয়্যার বলে।

মজিলা ফায়ারফক্স যেহেতু ইন্টারনেটের কোন কিছু খুঁজে বের করার জন্য ব্যবহার করা হয়। তাই এটিকে এক ধরনের অ্যাপ্লিকেশন সফটওয়্যার বলে এটা কোন অপারেটিং সিস্টেম নয়।

সর্বশেষ কথা

মজিলা ফায়ারফক্স কে বিভিন্ন ইন্টারনেট ব্রাউজার চালানোর জন্য ব্যবহার করে থাকে সকলেই চাইয়ে জনপ্রিয়তা এবং ব্রাউজার কোয়ালিটি অনেক সুযোগ সবিধা রয়েছে। গুগল ক্রোমের পরে আজকের দিনে সবচেয়ে বেশি ওয়েব ব্রাউজার ব্যবহার করা হয় ফায়ারফক্স তাই আজকে আপনাদের কাছে ফায়ারফক্স কী এবং ফায়ারফক্সের সুবিধা এবং বৈশিষ্ট্য সম্পর্কে আপনার কাছে তুলে ধরতে চাই।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url