মাউস কী? মাউসের কাজ কী? ইজি খবর

বর্তমানে আপনারা প্রত্যেকেই প্রত্যেকেই প্রায় কম্পিউটার ব্যবহার করে থাকেন। কম্পিউটার ব্যবহার করার মধ্যে কম্পিউটারের ইনপুট ডিভাইস রয়েছে,সেটি হল মাউস আশা করি আজকে ইনপুট ডিভাইস মাউস এর কিছু গুরুত্বপূর্ণ তথ্য আপনাদের কাছে তুলে ধরব।

মাউস কি? মাউসের কাজ কি? ইজি খবর

মাউস একটি কম্পিউটারের গুরুত্বপূর্ণ ডিভাইস। আজকে আপনাদের কাছে মাউসের কাজ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।মাউস কী,মাউসের আবিষ্কারক কে এবং মাউস এর কাজ কী, তা আপনাদের কাছে তুলে ধরতে এই আটিকেলটি সহজ ভাবে তুলে প্রকাশ করলাম আজকে।

মাউস কি?

মাউস হল কম্পিউটারের একটি ইনপুট ডিভাইস এটি সাহায্যে পয়েন্টার করে কম্পিউটার কে ইনপুট করে । কম্পিউটার কোন আইটেম ডিসপ্লে থেকে বেছে নিতে এবং কোন নির্দিষ্ট ফাইলকে খুঁজে নিতে এবং বন্ধ করতে মাউসের ব্যবহার করা হয়ে থাকে। মাউস এর সাহায্যে কোন ইউজার কম্পিউটারকে বিভিন্ন কাজে নির্দেশ করে থাকে এই সাহায্যে কম্পিউটার যেকোনো জায়গায় পয়েন্ট করে পয়েন্ট করে পৌঁছানোর জন্য ব্যবহার করা হয়ে থাকে।

মানুষের সাথে একটি কেবল যুক্ত করা থাকে এবং কেবল এ অপর প্রান্তে একটি USB ইউএসবি পোর্ট দেওয়া থাকে এই USB Port কম্পিউটার Insertt ইনসার্ট করলে মাউস কম্পিউটারের সাথে কানেক্ট হয়ে যায়।

কম্পিউটারে ইমপোর্ট করা মাউসটি দুইটি শরীরটাকে Left লেফট Right রাইট এ দুটি সুইচ এর মাঝখানে একটা ঘোরার মত জায়গা থাকে যার সাহায্যে কম্পিউটারের লেফট রাইট ক্লিক করে কাজ করবার জন্য মাউসকে ব্যবহার করা হয় এবং যা সাহায্যে কোন নির্দিষ্ট  Scroll করা হয়।এই চাকাটি কে scroll button ও বলা হয়।

মাউসের আবিষ্কার

 ১৯৬৮ সালে Douglas C. Engelbert মাউস আবিস্কার করেন। তিনি একজন সৈনিক হিসেবে কাজ করেছেন।মাউস আবিষ্কারক দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কালে একজন সৈনিক এবং পারদর্শী একজন বিজ্ঞানী ছিলেন।

মাউস কিভাবে কাজ করে ?

বর্তমান সময়ে আমরা মাউসের কাজ কি এবং তা কিভাবে কাজ করে থাকে। মাউস একটি জনপ্রিয় এবং ইনপুট ডিভাইস এর সাহায্যে কম্পিউটারের ইনপুট দেওয়া হয়। মানুষের সাহায্যে বিভিন্ন ধরনের ফাংশন ব্যবহার করে কম্পিউটারকে নির্দেশনা দিতে হয় সেগুলো হলো

পয়েন্ট করা (Pointing)

যখন কারসর কে কম্পিউটার স্ক্রিনে আইটেমের উপর নিয়ে যাওয়া হয়। তারপরেই মাউসের কাজ আইটেমের চারপাশে একটি বক্স তৈরি হয়। মানুষের সাহায্যে একটি জায়গা থেকে অন্য জায়গায় পয়েন্ট করে যেকোন ফাইলের ওপর কার্সরকে রাখা হলে তাকে পয়েন্টিং বলে। মাউসের কাজ এটি হলো মাউস এর প্রধান কাজ।

ক্লিকিং করা (Clicking)

মাউসের কাজ হল কম্পিউটারে কোন ফাইল এর ওপর পয়েন্ট করে সে ফাইলটিকে মাউসের সুইস গুলোর সাহায্যে ক্লিক করা হলে তাকে Clicking ক্লিকিং বলে।

মানুষ যে দুইটি সুইচ থাকে তাদের দুটি নাম দেওয়া হয়েছে একটি নাম Left buttonলেফট বাটন Right button রাইট বাটন।

Left button লেফট এর সাহায্যে কোন ক্লিক করা হলে তাকে Left লেফট লিকিং ক্লিকিং বলে এবং রাইট বাটন এর সাহায্যে কোন ক্লিক করা হলে তাকে right-click বলে । একটি নির্দিষ্ট পায়েলকে খোলার জন্য এবং অন্যান্য উড়িষ্যার গুগল সার্চ বিভিন্ন কাজের জন্য কি করতে হয়।

সিলেক্ট করা (Selecting)

মাউসের কম্পিউটারের প্রদর্শিত একটি নির্দিষ্ট ফাইলের উপর মাউস পয়েন্টার নিয়ে গিয়ে তার ওপর লেফট Left ক্লিক করলে সেই ফাইলটি সিলেক্ট হয়ে যায় এটি কে  Selecting সিলেক্ট বলে। কোন ফাইল Select সিলেক্ট করার পর তার চারপাশে একটি বর্ডার তৈরি হয় তা থেকে বোঝা যায় নির্দিষ্ট ফাইলটি সিলেক্ট করা হয় ইজি ভাবে ।

ড্রগিং ও ড্রপিং (Dragging and Dropping)

আপনি কম্পিউটারে ডিস্টার্ব ফাইলটি সিলেক্ট করে সেটিকে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে গিয়ে রাখা হলে তাকে Dragging ড্রাগিং এবং Dropping ড্রপিং বলে।

ইজি খবর: Drag মানে হল তোলা এবং Drop ড্রপ মানে হল ফেলা।

কোন নির্দিষ্ট ফাইলকে dragging করার জন্য সেই ফাইলটির উপর Left click লেফট ক্লিক করে ধরে রাখতে হবে। এবং সেই ফাইলটিকে অন্য যেকোন স্থানে রাখতে চান সেখানে গিয়ে ড্রপিং বা Dropping ছেড়ে দিতে হবে।

স্কুলিং (Scrolling)

আপনি কম্পিউটার একটি নির্দিষ্ট পেজ এর উপর থেকে নিচে স্কুলিং করার জন্য মাউসের চাকাটি প্রয়োজন হয় ।মাউসের চাকাটি ঘোরালে তাকে Scrolling স্কুলিং বলে।

সর্বশেষ কথা

বর্তমান সময়ে কম্পিউটার একটি আধুনিক বিজ্ঞানের জনপ্রিয় মাধ্যম। এই কম্পিউটারের ইনপুট ডিভাইস হলো মাউস।মাউসের কাজ এর মধ্যে কিছু গুরুত্বপূর্ণ কাজ এবং মাউসে কী ব্যবহার সম্পর্কে আপনার কাছে তুলে ধরব আজকের আর্টিকেলটি আমরা সম্পর্কে বিস্তারিত আলোচনা করে আপনাদের উপকারের জন্য। যদি ভালো লাগে তবে আপনার সম্পর্কে মন্তব্য বা শেয়ার করে জানাতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!