নগদ কি-নগদ একাউন্ট দেখার নিয়ম-Nagad

বর্তমান সময়ের ডিজিটাল যুগে মোবাইল ব্যাংকিং ডিজিটাল এর বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে থাকে নগদ। সেজন্য আজকে আমরা নগদ একাউন্টের সম্পর্কে জানাবো নগদ একাউন্ট কি আপনি নগদ একাউন্ট কি কি সুযোগ-সুবিধা পেতে পারেন তা আপনি ব্যবহার করে থাকলে বুঝতে পারবেন।

সূচিপত্রঃ নগদ

নগদ একাউন্ট টাকা দেখার নিয়ম হলো *১৬৭# ডায়াল করা। অর্থাৎ, আপনার নগদ একাউন্টের ব্যালেন্স চেক করার জন্য নগদ কোড *১৬৭# ডায়াল করুন। এরপর ৭ লিখে Send অপশনে চাপ দিন। নতুন অপশন আসার পর ১ লিখে Send বাটনে ক্লিক করুন।

নগদ কি?

বাংলাদেশের পোস্ট অফিসে নগদ হল একটি ডিজিটাল আর্থিক পরিষেবা। ডাক বিভাগের মাধ্যমে এই ডিজিটাল পরিষেবা পাওয়ার ফলে সকল সাধারণ মানুষের অনলাইনে মাধ্যমে তাদের ব্যালেন্স চেক করতে পারেন এবং তা মোবাইল ব্যাংকিং এর সুযোগ সুবিধা পেয়ে থাকেন। নগদ দিয়ে দৈনন্দিন আর্থিক লেনদেন এবং মোবাইলের মাধ্যমে বাড়িতে বসে সব সকল বিল,বিদ্যুৎ বিল এবং মোবাইল রিচার্জ করে থাকে।

সুতরাং নগদ হল একটি আর্থিক পরিষেবা যা ডিজিটাল পদ্ধতি মাধ্যমিক সমস্ত ব্যক্তিকে আর্থিক পরিষেবার মাধ্যমে সকল সুযোগ-সুবিধা দিয়ে থাকে।

আপনি নগদ একাউন্ট এর মাধ্যমে একটি ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা দান-প্রদান এবং অন্য ব্যক্তির টাকা পাঠানো ও নেওয়া মোবাইল রিচার্জ বিল পেমেন্ট এ সমস্ত কিছু করতে পারবেন খুব সহজেই। nagad.com.bd

নগদ একাউন্ট দেখার ২ টি নিয়ম

প্রথমতঃ USSD সিস্টেম: অর্থাৎ নগদ একাউন্ট দেখার কোড *167# ডায়াল করে।

দ্বিতীয়তঃ নগদ অ্যাপ দিয়ে একাউন্টে প্রবেশ করে।

বিস্তারিত (স্টেপ বাই স্টেপ) জানার আগে নগদ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে সংক্ষেপে জেনে নেওয়া যাক!

নগদ ব্যালেন্স দেখার নিয়ম।Nagad 

আপনার মোবাইলে যদি কোন নগদ একাউন্ট খুলে থাকেন তাহলে খুব সহজে নগদ একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন নগদ একাউন্ট এর কোডটি হল স্টার ওয়ান সিক্স সেভেন হাঁস।


নগদের এই করতে ব্যবহার করে আপনি একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন খুব সহজেই।

নগদ একাউন্ট দেখার নিয়ম

একজন ব্যক্তির Nagad একাউন্ট দেখার জন্য আপনার মোবাইল থেকে প্রথমে এই নাম্বারটি ডায়াল করতে হবে। সে নাম্বারটি হল *১৬৭#। আপনার অ্যাকাউন্ট দেখবার জন্য এই নাম্বারটি ব্যবহার করতে।


Nagad account দেখার জন্য প্রথমে একটি নাম্বার ডায়াল করার পর তার সামনে কিছু অপশন আসবে মায়ের নগদ মায়ের নগদ নামক একটি অপশন আসবে এই অপশনটি ক্লিক করার পর Nagad ব্যালেন্স ইকুয়াল অপশনটি বেছে নিতে হবে আপনি নগদ একাউন্ট ব্যালেন্স দেখতে পারবেন খুব।

নগদ একাউন্ট এর কোড কিভাবে ব্যবহার করবেন।

  • নগদ কোড ব্যবহার করার জন্য নিচে স্টাফ step গুলো ফলো করতে পারেন যেমন।
  • মোবাইলে ডায়ালপ্যাডে প্রথমে *১৬৭# নাম্বারের নগদ ব্যালেন্স চেক করুন।
  • নগদ অপশনটি বেছে নিন ব্যালেন্স ইকুয়াল অপশনে যান।
  • আপনার গোপন পিন *****কোডটি দিয়ে প্রবেশ করুন।
  • এবার নগদ  ব্যালেন্স চেক করুন।

নগদ একাউন্ট কোড সমূহ

আপনি নগদ একাউন্ট এর ব্যালেন্স দেখার জন্য প্রথমে নগদ কোড টি ব্যবহার করতে হবে *১৬৭# ব্যালেন্স চেক করতে হলে সে সম্পর্কে জানিয়েছেন।

আপনার যদি কোন মোবাইল ফোন থাকে,তাহলে আপনি খুব সহজে এ পদ্ধতি অবলম্বন করে ব্যালেন্স চেক করতে পারবেন। আর আপনি নগদ এপ্লিকেশনটি ব্যবহার করে নগদ একাউন্ট এর ব্যালেন্স চেক করে নিতে পারবেন Nagad এপ্লিকেশনটি ব্যবহারের ফলে।

নগদ অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার জন্য প্রথমে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে আপনার অ্যাকাউন্ট নাম্বার এবং ফোন নাম্বারের সাহায্যে অ্যাপ্লিকেশন এর মাধ্যমে একাউন্ট বানিয়ে নগদ একাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন।

নগদে উপবৃত্তি টাকা দেখার নিয়ম

নগদ একাউন্টে আপনার কোন উপবৃত্তির টাকা ডিপোজিট হলে আপনার একাউন্ট নাম্বারে একটি মেসেজ আসবে। এরপর আপনার নগদ অ্যাপ অথবা নগদ ডায়াল কোড *১৬৭# ডায়াল করে উপরে উল্লিখত নগদ একাউন্টে টাকা দেখার নিয়ম অনুসরণ করে এখন কত টাকা আছে, তা জানতে পারবেন।

উপবৃত্তি হিসেবে আপনাকে কত টাকা নগদে পাঠানো হয়েছে তা দেখার জন্য নগদের লেনদেন হিসাব বা স্টেটমেন্ট দেখতে হবে।

নগদ স্টেটমেন্ট দেখার নিয়ম

নগদ কোড *১৬৭# লিখে ডায়াল করুন

My Nagad অপশনের জন্য লিখে ৭ সেন্ড করুন, এবং পরবর্তীতে

Mini Statement এর জন্য ২ লিখুন

এবার আপনার একাউন্ট পিন লিখলেই নগদ স্টেটমেন্ট দেখতে পারবেন।

নগদ কাস্টমার কেয়ার নাম্বার

আপনি যদি নগদ Nagad একাউন্ট এর কোন তথ্য জানার জন্য বা সাহায্যে প্রয়োজন হয় তাহলে আপনি ১৬১৬৭ অথবা ০৯৬ ০৯৬ ১৬১৬৭ এই নাম্বারে যোগাযোগ করতে পারেন।রাত-দিন ২৪ ঘণ্টা, সপ্তাহে ৭ দিনই আমরা তৈরি আপনার কলের জন্য

আপনি যদি ইমেইলের মাধ্যমে যোগাযোগ করতে চান তাহলে ইনফো অ্যাড নগদ ডট কম ডট বিডি মেইলটি ব্যবহার করতে পারেন।

সর্বশেষ কথাঃ নগদ একাউন্ট দেখার নিয়ম-Nagad 

নগদ একাউন্টে আপনি খুব সহজে বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা পেয়ে থাকবেন। নগদ একাউন্ট কি, নগদ একাউন্ট দেখার নিয়ম এবং নগদে মোবাইল রিচার্জ সহ বিভিন্ন বিদ্যুৎ বিল দেওয়ার সুযোগ-সুবিধা রয়েছে। নগর থেকে আমরা উপবৃত্তির সহ স্কুলের যাবতীয় সরকারি ভাতা পেয়ে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Username
    Username November 8, 2023 at 7:12 PM

    ধন্যবাদ আপনাকে মূল্যবান পোষ্টটি দেওয়ার জন্য palli bidyut bill

    check online বিকাশ থেকে প্রিপেইড এবং পোস্টপেইড বিল দিতে জানতে পেরে ভালো লাগলো কিন্ত এমনও সময় আসে মাঝে মাঝে যে সব সাইটে ভাল তথ্য পাইনা | গুগলে সার্চ করে এই সাইটটি খুঁজে

    পেলাম । সত্যি খুব সুন্দর ও দরকারি একটি পোস্ট, আশা করি পরবর্তীতে এরকম আরো টিউটোরিয়াল পাবো। আমি চাই সকল কিছু আপনার সাইটে দেখতে এ ধরনের ।সত্য কথা বলতে গুগলে সার্চ করে

    দেখলাম লেখার মধ্যে সঠিক ও সকল কিছুর মাধুর্যতা নিয়ে আছে ।গুগলে সার্চ করে দেখলাম palli bidyut bill payment নিয়ে পড়ে আরও জানলাম এটুকু বিশ্বাস আমি নিজেই palli bidyut bill payment করতে পারবো ।

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url