অনলাইন প্রতারণা কি? অনলাইন শপিং এ প্রতারণা।

বর্তমান সময় হচ্ছে প্রযুক্তির যুগ। প্রযুক্তির সদ্ব্যবহারে জনজীবন বর্তমানে অনেকে সহজ সাশ্রয়ী হয়ে উঠেছে। প্রযুক্তির সহায়তায় আমরা খুব সহজেই জটিল কাজগুলো করে তা সমাধান করতে পারছি। যেমনঃ অনলাইন শপিং এ প্রতারণা করতে হলে আমাদের প্রথম শপিং মলে যেতে হতো শপিংমলে যাওয়ার সময় পড়তে পারে দীর্ঘ যানজট যা অনেক সময় বিরক্তি করে একটি ব্যাপার। শপিংমল পৌঁছে দোকানে দোকানে গিয়ে কাপড়চোপড় পছন্দ করা একটি ব্যাপার তো আছেই, যা অনেক সময়ের ব্যাপার, কিন্তু প্রযুক্তি উন্নয়নের ফলে এখন থেকে গড়ে উঠেছে অনলাইন শপিং এ প্রতারণা।

সে থেকে অনলাইন শপিং এ প্রতারণা হলে কোন যানজটে ভোগান্তি নিয়ে মূল্যবান সময়ের অপচয় হয় না ইন্টারনেট ফেসবুকের মাধ্যমেসহায়তার বিভিন্ন প্যান্টের কাপড় নিজের পছন্দ মত নিমেষে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে বিল পরিশোধ করে প্রয়োজন মেটানো হচ্ছে।বর্তমানে সময়ের ব্যবধানে এর ব্যবহার এত উচ্চ স্তরে পৌঁছে গেছে যার ফলে দেশে বড় বড় বিক্রয় প্রতিষ্ঠানগুলো এখন পর্যন্ত অনলাইন শপিং এ প্রতারণা তাদের কার্যক্রম চালু করেছে।

আরো পড়ুনঃ   লোগো তৈরী করার সফটওয়্যার।

সূচিপত্রঃ অনলাইন প্রতারণা।

শুধু বিখ্যাত প্রতিষ্ঠান এই গার্জিয়ান চালিয়ে যাচ্ছে তা কিন্তু নয় বরং ছাত্র-ছাত্রীরা নিজের পরন বসুন নিজে বহন করার জন্য গড়ে তুলেছে অনলাইন ব্যবসা বিভিন্ন ধরনের পণ্য অবাধে কেনাবেচা কার্যক্রম চালিয়ে নিজের এবং অন্যদের লাভবান করেনি দিচ্ছে এই প্রযুক্তির সদ ব্যবহারে অনলাইন শপিং এ প্রতারণা ।

তাই বেশিভাগে নেট কোন নিজস্ব প্রতিষ্ঠান বা দোকান মাসে মাসে দোকান ভাড়া ভোগান্তি নানারকম জটিলতা এমন সদ ব্যবহারের মধ্যে গড়ে উঠেছে প্রতারণার ফাঁদ।এ সকল প্রতারণার ফাঁদের মধ্যে ঢুকে পড়েছে অসৎ লোগো অসাধু ব্যবসায়ী তাদের অনলাইন শপিং এ প্রতারণা মায়াজালে ক্ষতির সম্মুখীন হচ্ছে সাধারণ ক্রেতারা তার বিক্রেতা গণ। 

    আরো পড়ুনঃ কম্পিউটারের কী?

    বর্তমানে বিভিন্ন রকমের প্রতারক অনলাইন শপিং এ প্রতারণা চরম ভোগান্তিতে পড়েছেন কে তার বিখ্যাত ভাই অনলাইনে জগতে নানা প্রতিষ্ঠানের গড়ে তুললে অনেক সময় বাস্তবে এর কোন অস্তিত্ব নেই। কখনো ক্রেতা টাকা পরিশোধ পর পাচ্ছেন না কখনো কখনো বিক্রেতা মোবাইল ব্যাংকিং অগ্রিম টাকা পরিশোধ করে পাচ্ছেন অন্য ডেলিভারি।

    কুরিয়ার ডেলিভারির সময় বিভিন্ন রকমের মারধরের মাধ্যমে পণ্য ও টাকা উভয় আত্মসাৎ করে নিয়েছে। এসব ঘটনায় কিন্তু অনলাইন প্রতারণার মাধ্যমে ঘটে থাকে শুধুমাত্র অনলাইন শপিং এ প্রতারণা

    অনলাইন প্রতারণা কি? 

    ইন্টারনেট অনলাইন প্রতারণা মাধ্যমে একজন হিসেবে ইন্টারনেট ব্যবহৃত হয় অনলাইন প্রতারণা পাওয়া বা মিথ্যা তথ্য দিয়ে কোন ব্যক্তি বা গোষ্ঠীকে ব্যক্তিগত আর্থিক বা সামাজিকভাবে ক্ষতিগ্রস্ত করা বা প্রতারিত করাকে ইন্টারনেট অনলাইন প্রতারণা বলা হয়ে থাকে। ইন্টারনেট বর্তমানে বিভিন্ন পার্সোনাল ইমেল এবং মোবাইল মেসেজ লটারি তে বিজয় এবং অন্য দেশ থেকে অর্থ ট্রান্সফার করা কথা বলে প্রসেসিং ফি হিসেবে কিছু টাকা জমা দিতে বলা হয় এটি এক ধরনের ইন্টারনেট অনলাইন প্রতারণা।

    ইন্টারনেটে কি কি ধরনের অনলাইন প্রতারণা হয়ে থাকে।

    ইন্টারনেটে বিভিন্ন ধরনের প্রতারণা হয়ে থাকে ব্যক্তিগত প্রতারণা আর্থিক ক্ষতি সামাজিক ভাবমূর্তি কপিরাইট চুরি।  অনলাইন শপিং এ প্রতারণা যেমন।

    ব্যক্তিগত প্রতারণা।

    ইন্টারনেটের মাধ্যমে একজন প্রতারক অনলাইন প্রতারণা করে ব্যক্তির ছবি বা মোবাইল নাম্বার অথবা গোপনীয় কোন তথ্য ইন্টারনেটের প্রকাশ করে দেওয়া হয়। যার ফলে ওই ব্যক্তি ব্যক্তিগতভাবে ক্ষতিগ্রস্ত হয়ে থাকে এবং অনলাইন প্রতারণা হয়।

    আর্থিক ক্ষতি

    ইন্টারনেট জগতে আর্থিক প্রতি একটি অন্যতম ক্ষতি এক্ষেত্রে ক্ষতিগ্রস্ত ব্যক্তি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয় যেমনঃ অনলাইন শপিং এ প্রতারণা ভুয়া কোন অনলাইন প্রতারণা কার্ড দেওয়ার কথা বলে অনলাইনে বা মোবাইলের মাধ্যমে অর্থ হাতিয়ে নেওয়া। অনলাইন প্রতারণার একটি অন্যতম উৎস হল আর্থিক ক্ষতি।

    সামাজিকভাবে ভাবমূর্তি

    অনলাইন প্রতারণা সামাজিকভাবে অনেক ক্ষয়ক্ষতি করে থাকে। এর মধ্যে কোন ব্যক্তি বিভিন্ন কোম্পানি তথ্য ইন্টারনেটের প্রকাশ করে উক্ত ব্যক্তিকে সামাজিক ভাবে হেও প্রতিপন্ন করে তার ক্ষতি করে থাকে।

    কপিরাইট চুরি

    বর্তমান অনলাইন প্রতারণা  যুগে অনলাইনে মাধ্যমে ইন্টারনেটে কপিরাইট ধরে প্রধান উৎস একজন ব্যক্তি অন্যের কোন লেখা পোস্ট বিভিন্ন লেখা মৌলিক অনলাইন কন্টেন্ট যেমনঃ অডিও, ভিডিও, ফটো চুরি, করে নিজের নামে চালানো এবং লেখা একজন লেখক কিংবা কন্টেন্ট অধিকারীর নাম ও তথ্য সূত্র হিসেবে ওয়েবসাইটে লিংক প্রদান করে অনলাইন প্রতারণা করে থাকে।

    অনলাইন প্রতারণা মামলা করার নিয়ম।

    আরো পড়ুন: কিভাবে ইন্টারনেটে প্রতারণা করা যায়।

    বিশ্বজুড়ে মানুষ বিভিন্ন কাজে ইন্টারনেট ব্যবহার করে থাকে। এ সকল মতে এমনও আছে যাদেরকে ইন্টারনেটে স্ক্যামার বলা যেতে পারে।তাদের গোসল করে না পড়ার জন্য আপনাকে কিভাবে এবং কিভাবে তার ইন্টারনেট প্রতারণ করে তা খুজে বের করতে হবে।

    ম্যালওয়ার বিতরণ

    এটি ইন্টারনেট অনলাইন প্রতারণা নতুন যখন ইন্টারনেট ব্যবহারকারী সফটওয়্যার ডাউনলোড করা বা করার উপায় গুলি যেমন, ক্র্যাক একটিভেটর ইত্যাদির সরবরাহ প্রস্তাব দেয়া হয়। এখানে অনলাইন শপিং এ প্রতারণা স্কামাররা লাইসেন্স প্রোগ্রাম গুলি ব্যবহার করতে চান না এমন ব্যবহারকারীদেরকে লোভ এবং এডভাইসের ভিত্তিতে খেলেন অথবা ব্যবহারকারী প্রশ্নবিদ্ধ উদ্দেশ্যে প্রোগ্রামিং সহ বিভিন্ন ডাউনলোড করার জন্য প্রস্তাব দেওয়া হয়।

    এসএমএস জালিয়াতি

    ইন্টারনেটে অনলাইন প্রতারণা এ পদ্ধতি তে অন্যতম জনপ্রিয় এবং উন্নত। এটি অল্পক্ষণ একটি বার্তা প্রেরণের যেকোনো কিছু হতে পারে। আপনাকে সংক্ষিপ্ত আকারে কিছু মেসেজ আপনার মোবাইলে বা ইমেইলে পাঠানোর আগে অনলাইন শপিং এ প্রতারণা আপনার সাবধানে সাথে উপস্থিত এবং সংক্ষিপ্ত সংখ্যার জন্য শর্ত দিয়ে করা হয় তা উচিত নির্দিষ্ট এসএমএস পরিষেবা দিয়ে সম্পর্কে আপনি নেটওয়ার্কের পর্যালোচনা করে পেতে পারেন।

    ব্যক্তিগত অনুরোধ।

    অনলাইনে প্রতারণা অন্যতম হলো ব্যক্তিগত প্রতারণা নিবন্ধন ভক্তির জন্য কয়েকটি সাইটগুলো পাসপোর্ট সিরিজ নাম্বার নিবন্ধের ঠিকানা এনআইটি সহ বিভিন্ন আর্থিক আইনে যথাযথ জন্য ব্যবহার করা যেতে পারে এমন যেটা ভুলের মধ্যে প্রয়োজন হয়।

    সর্বশেষ কথাঃ অনলাইন প্রতারণা

    ইন্টারনেট অনলাইন প্রতারণা আজকে আরো অনলাইন শপিং এ প্রতারণা অনেক সুবিধা হয়েছে। ইন্টারনেটে ইন্টারনেটে ভুয়া কে্তার সেজে বিভিন্ন পণ্য এবং বিক্রয় করে থাকে, যা আত্মসাৎ করে নিচ্ছে অনেক অনলাইন শপিং এ প্রতারণা করে ব্যক্তির পণ্য এবং টাকা যা জালিয়াতের একটি নতুন মাধ্যম অনলাইন প্রতারণা থেকে মুক্তি পাওয়ার জন্য নিজের সতর্ক থাকুন এবং অন্যকে সচেতন করুন।

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url