Free Hosting: হোস্টিং কত প্রকার ও কি কি?

ফেসবুক বা ইনস্টাগ্রামে আপডেট ফিচার পরিবর্তন

বন্ধুরা হোস্টিং কত প্রকার ও কি কি? আপনারা অনেকে ব্যক্তিগত ভাবে ওয়েবসাইট তৈরি বা প্রতিষ্ঠানের জন্য ওয়েবসাইট খুলে থাকেন। Free Hosting হোস্টিং এর জন্য প্রথমে আপনার দরকার একটি ডোমেন নেম তারপর ডোমের নামটি হোস্ট করার জন্য একটি ওয়েব স্পেস Free Hosting দরকার তাই আমরা প্রথমে হোস্টিং এর দাম কত হবে।

তাই পৃথিবীতে হাজার হাজার কোম্পানি আছে যাদের ডোমেন এবং হোস্টিং এর সেবা প্রদান জন্য ভালো সার্ভিস প্রদান করে থাকে। আপনি হয়তো অনেকে আছেন যারা হুট করে ডোমেন এবং হোস্টিং কিনে ফেলেন, কিন্তু পরে নিজের মনের মত সুবিধা না পেয়ে ভোগেন কিন্তু কিছু করার থাকে না তখন।

সূচিপত্রঃ Hosting

  • হোস্টিং কি?
  • হোস্টিং কেনার আগে যা যা প্রয়োজন
  • ডোমেন রেজিস্টার করবেন কিভাবে
  • ডোমেন দামে ব্যাপারে চিন্তা করুন
  • হোস্টিং কেনার আগে যা যা ভাববেন
  • হোস্টিং কত প্রকার ও কি কি?
  • Free Hosting
  • ডোমেইন নেম কেমন হবে

আরো পড়ুন  প্রপোজ করার রোমান্টিক কথা

সে সব বিষয় সম্পর্কে অবগত না হয়েই আপনার ডোমেন এবং হোস্টিং কেনা উচিত নয় বলে আমি মনে করি। তার আগে সবকিছু জেনে নিন এবং হোস্টিং Free Hosting এর সহজ ভাষায় আমরা বলতে পারি যে হোস্টিং হচ্ছে ইন্টারনেটে একটি জায়গা।

যেখানে  হোস্টিং কত প্রকার ও কি কি? আপনি আপনার কোন প্রকার তথ্য রাখবেন তা বিশ্বের যে কোন প্রান্ত থেকে রক্ষণাবেক্ষণ করবেন এমন একটি মাধ্যম যার মাধ্যমে আপনারা সাধারণভাবে একটি স্থানকে বলা হয়।

কোন কোন ওয়েবসাইটের জন্য  হোস্টিং ব্যবহার করি কারণ ওয়েবসাইট সব ডকুমেন্ট যেমন ইমেজ টেক্স, ফাইল, অডিও, ভিডিও, কনটেন্ট রাইট এ সকল ব্যবহারকারীর তথ্য বা ডাটা ওয়েবসাইটে দেখানোর জন্য আমরা হোস্টিং ব্যবহার করে থাকি।

হোস্টিং কি? Free Hosting

হোস্টিং ছাড়া ইন্টারনেট এর দুনিয়ায় কোন ওয়েবসাইট স্টোর করে রাখতে পারে না, যেমন google microsoft মাইক্রোসফট, আমাজন, গুগল, ইত্যাদি নিজস্ব হোস্টিং এর মাধ্যমে তাদের ওয়েবসাইটগুলো প্রতিনিয়ত আলাদা আলাদা হোস্টে নিয়ে চলে এসব হোস্টিং কোম্পানি তাদের হোস্টিং এর দাম সাইজ বিভিন্ন হোস্টিং কত প্রকার ও Free Hosting দাম এর উপরে নির্ভর করে থাকেন।

ওয়েব সার্ভার ছাড়াও রক্ষা করা প্রয়োজন হোস্টিং install ও আপডেট করা হয়ে থাকে ইন্টারনেট এর সংযোগ স্থাপন করা আছে এমন সুরক্ষিত ও অনুকূল মনিটর থেকে একজন ক্লায়েন্ট হিসেবে প্রয়োজন অনুযায়ী সাহায্য করা হয়ে থাকে হোস্টিং শুধুমাত্র একটি ঘর বা কম্পিউটারের প্রধান সঙ্গে যুক্ত নাই।

যারা অন্যান্য প্রযুক্তি অন্যতম সমর্থন সাথে জড়িত থাকে এবং একটি ওয়েবিং প্ল্যাটফর্মটি সকল এর সাথে পর্যন্ত ওয়েবসাইটগুলি সংকলন করে থাকে যা আপনি ওয়েবসাইটের তথ্য প্রকৃত হাতে বিশেষ ভূমিকা রাখে। এ সকল অর্থ প্রদানকারী বা ব্যবহারকারী হিসেবে আপনি একই ওয়েস্টিং প্ল্যাটফর্মের সাথে সংযোগ স্থাপন করেন এবং আপনার আইডি পরিচালনা করতে পারেন।

হোস্টিং কেনার আগে যা যা প্রয়োজন

ডোমেন নেম কেমন হবে, মানুষ ডোমেন নেম ডটকম কে মনে করেন। তাই Free Hosting হোস্টিং সব সময় ডট কমকে প্রধান্য দিতে হবে, সহজে মনে রাখা এমন হতে হবে, যেমন সহজে বানান করা যায় সেদিকে খেয়াল রাখতে হবে। আবার প্রতি বছর হতে হবে, Free Hosting হোস্টিং কোন পছন্দ করে পাঠককে ধরতে দেওয়ার প্রয়োজন নেই যথাসাধ্য ছোট রাখার চেষ্টা করতে হবে, যেন অন্য কোন প্রতিষ্ঠিত ওয়েবসাইটের নামের সাথে গুলিয়ে না যায় যে সেদিকে খেয়াল রাখতে হবে।

ডোমেন রেজিস্টার করবেন কিভাবে

আপনি যেহেতু বাংলাদেশ পেপাল ও ক্রেডিট কার্ড এর সুবিধা নাই সেহেতু বাংলাদেশীকে চিনতে হবে ডমিন কেনার আগে কয়েকটা রেজিস্টার এর তালিকা তৈরি করুন,Free Hosting এরপর তাদের সাথে যোগাযোগ করুন। এরপর তাদের সাথে যোগাযোগ করুন সবাইকে জিজ্ঞেস করুন ডোমেনের ফুল কন্ট্রোল প্রদান করে কিনা কোন কন্ট্রোল ছাড়া ডমেইল কিনবেন না।

ডোমেন দামে ব্যাপারে চিন্তা করুন

ডোমেন কেনার আগে আপনাকে দামের ব্যাপারে চিন্তা করতে হবে অনেকেই ২০০ টাকা থেকে ৪০০ টাকায় একটি ডোমেন অফার করে ও Free Hosting. তাই এদের কারণ আইসি এএনএন নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান তাদের ফ্রি ১৮ আঠারো সেন্ট: আর ডট কম ডট নেট এর মাধ্যমে রেজি করতে হয়। এসব ডমেনের প্রাইজ ৫০০ টাকার উপরে হয়ে থাকে তাই বাংলাদেশি রিটেলাররা এসব টাকায় দিবে চিন্তা করে।

হোস্টিং কেনার আগে যা যা ভাববেন

ডোমিন পছন্দ করার এবং কেনা শেষ করতে হবে হোস্টিং এর দাম ছাড়া ও ডোমেইন নেম নিয়ে কোন কাজ নেই তাই হোস্টিং প্রোভাইডার নির্বাচন করার আগে কি কি বিষয় বিবেচনা করতে হবে তা দেখে শুনে জেনে নেওয়া ভালো।

হোস্টিং কত প্রকার ও কি কি? 

হোস্টিং কেনার আগে আপনাদের মূলত ছয় প্রকারের হোস্টিং নির্বাচন করতে হবে সেগুলো হলঃ

  • বিনামূল্যে পোস্টিং করা Free Hosting
  • শেয়ারড হোস্টিং Shared  Hosting
  • রিসেলার হোস্টিং Reseller Hosting
  • ডেডিকেটেড হোস্টিং Dedicated Hosting
  • ক্লাউড হোস্টিং Cloud Hosting
  • ভিপিএস হোস্টিং বা VPS Virtual Private Server

সর্বশেষ কথাঃ  হোস্টিং এর দাম

ওয়েবসাইটের জন্য Free Hosting একটি গুরুত্বপূর্ণ ও জরুরি বিষয় হোস্টিং সার্ভার যতক্ষণ সফল থাকবে আপনার ওয়েবসাইটটি ততক্ষণ সক্রিয় থাকবে তাই একটি Free Hosting কেমন হবে তা আপনাকে প্রথমে নির্বাচন করতে হবে হোস্টিং এর দাম, হোস্টিং হল একটি ওয়েবসাইটের প্রাণ যেখানে তাই হোস্টিং কেনার আগে হোস্টিং কোম্পানি ভাল না মন্দ তা জেনে নেয়ার চেষ্টা করুন।

প্রতিটি হোস্টিং Free Hosting কোম্পানিই ৯৯.৯% টাইম সক্রিয় থাকার প্রতিশ্রুতি দেয়। কিন্তু এদের প্রকৃত আপটাইমের হিসেব পাওয়া সম্ভব নয়। তাই কেনার আগে গুগলে হোস্টিং এর দাম যে কোম্পানি থেকে কেনার কথা চিন্তা করছেন তা Free Hosting নামে।

আরো পোস্ট দেখুন

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!