ইজি খবর https://www.easykhobor.com/2023/03/ru.ac.bdadmission.html

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2023। অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফি কত-easykhobor


ঈদের মেহেদি ডিজাইন

বন্ধুরা আজকে আপনাদের জন্য একটি সুখবর হলো রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2023 প্রকাশ। অনলাইনে আবেদন করতে পারবেন আপনি admission.ru.ac.bd এই লিংকে ক্লিক করে। Ru admission 2023.নিতে পারবে এই বছর পাশ করা সকল শিক্ষার্থী 2021-2023 সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী।

সূচিপত্রঃ রাবি ভর্তি ২০২৩

  • রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2023
  • অনার্স ভর্তি আবেদন ২০২৩।
  • অনার্স ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচি
  • অনার্স প্রথম বর্ষের ভর্তির যোগ্যতা ২০২২-২০২৩
  • রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তির তিনটি ইউনিটের মানবন্টন ২০২৩
  • অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ফি কত?
  • রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2023 PDF
  • বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র
  • Ru admission 2023

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তির অনলাইনে আবেদন করুন – RU ভর্তি ফরম 2023 | রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে 2021-2023 শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আজকে আমরা প্রকাশ করছি কিভাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2023 অনুযায়ী।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2023 অনার্স ভর্তি আবেদন ২০২৩।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2023 শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচি ঘোষণা করা হয়েছে। অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আবেদন এবং প্রাথমিক আবেদনের যোগ্যতা সহ ভর্তি পরীক্ষার তারিখ সার্কুলার বর্ধিত সময় আছে তাই প্রথম বর্ষ অনার্স সম্মাননা ভর্তি পরীক্ষা দ্বিতীয় বার ভর্তি সুযোগ আছে এবার শিক্ষার্থীরা।

আরো পড়ুনঃ এসএসসি পরিক্ষার রুটিন ২০২৩ প্রকাশ

যে সকল শিক্ষার্থীরা দ্বিতীয়বার ভর্তির জন্য আবেদন করতে যাচ্ছেন তারা সে বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আবেদন করতে পারবেন।কিন্তু অবশ্যই শিক্ষার্থীদের কথা আবেদনের পর সিলেকশন তালিকায় টিকলে পরবর্তী পরীক্ষার জন্য নির্বাচিত হবেন। তাই যে সকল শিক্ষার্থী ২০২২ এ শিক্ষাবর্ষের রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করতে যাচ্ছেন তারা ভর্তি সংক্রান্ত সকল তথ্য বিস্তারিত জেনে নিবেন।

অনার্স ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচি

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য অনলাইনে মাধ্যমে আবেদন করতে হবে অনলাইন মাধ্যমে প্রাথমিক আবেদন সম্পূর্ণ করার পরে শিক্ষার্থীরা আবেদন সম্পন্ন করবেন এবং পরবর্তী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক প্রাথমিক তালিকায় নির্বাচিত শিক্ষার্থীদের 

একটি তালিকা প্রকাশ করা হবে এবং তো তালিকা অনুযায়ী যে কোন শিক্ষার্থীর মেধা তালিকায় উত্তীর্ণ হবেন এবং আশা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন পরবর্তীতে প্রাথমিক তালিকা নির্বাচিত হওয়ার পরে শিক্ষার্থীরা তাদের আবেদন ফ্রি প্রদান করতে পারবেন।

অনলাইনে আবেদন শুরুঃ     আগামী ১৫ ই মার্চ ২০২৩

অনলাইন আবেদন করা শেষ তারিখঃ  ২৭ই মার্চ বেড়া ২৩

প্রাথমিক নির্বাচিত ফলাফলঃ  ৬ এপ্রিল ২০১ সম্ভাব্য

চূড়ান্ত আবেদন শুরু ও শেষ তারিখঃ ৯/৪/২০২৩ তারিখ হতে পাঁচটি দফায় ২ মে ২০২৩ তারিখ পর্যন্ত

এডমিট কার্ড ডাউনলোডের শেষ তারিখঃ ১৫ ই মে ২০২৩ সম্ভাব্য

পরীক্ষার তারিখ ও সময় সূচিঃ  ২৯, ৩০ ও ৩১ মে ২০২৩

আবেদন লিংকঃ  ru.ac.bd/admission

অনার্স প্রথম বর্ষের ভর্তির যোগ্যতা ২০২২-২০২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছে তাদের ভর্তি যোগ্যতা সম্পর্কে জেনে নেওয়া উচিত। রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষের ভর্তি শিক্ষার্থী তাদের কত পয়েন্ট লাগবে তা একজন রাবি পরীক্ষার ভর্তি শুরু করতে পারবেন এবং কোন ইউনিটে কত পয়েন্ট প্রয়োজন সে বিষয়ে নিচে দেওয়া হল

মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের অনার্স প্রথম বর্ষের ভর্তি জন্য এসএসসি সমমান এবং এইচএসসি সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়ে সহ ন্যূনতম জিপিএ তিন পয়েন্ট সহ মোট জিপিএ ৭ থাকতে হবে।

এ বছর বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা হিসেবে রাবিতে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের অনার্স প্রথম বর্ষের ভর্তি জন্য এসএসসি সমমান ও এইচএসসি সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় সহ জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।

এই বছর বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারী শিক্ষার্থীদের অনার্স প্রথম বর্ষের ভর্তি জন্য এইচএসসি সম্মান ও এইচএসসি সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়ে পরীক্ষায় উত্তীর্ণ জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তির তিনটি ইউনিটের মানবন্টন ২০২৩

রাবিতে মানবিক বাণিজ্যিক এবং বিজ্ঞান শাখা হতে ২০২১-২০২২ সালে এইচএসসি পরীক্ষা এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা বিভিন্ন মাধ্যমে আবেদন করতে পারবেন যেগুলো হল এ.বি.সি ইউনিট।

এ সকল ছাত্র-ছাত্রীরা যে ইউনিটি আবেদন করতে পারবেন না কেন সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষার উত্তীর্ণ হয়েছে ওই শাখায় জন্য নির্ধারিত যোগ্যতা তার জন্য প্রযোজ্য হবে।

এর জন্য একজন শিক্ষার্থীকে এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অনুষ্ঠিত হতে হবে ১০০ নম্বরের মধ্যে। ভর্তি পরীক্ষার সময় থাকবে এক ঘন্টা। এ এক ঘণ্টার মধ্যে শিক্ষার্থীদের আশিটি এমসিকিউ প্রশ্ন সমাধান করতে হবে এবং পরীক্ষায় নেগেটিভ মার্কিং প্রযোজ্য হবে। 

একজন শিক্ষার্থী পাঁচটি ভুলের জন্য এক নম্বর কাটা যাবে। একটি প্রশ্নের জন্য ০ দশমিক যে ০.২০ মার্ক কেটে নেওয়া হবে। তাই সকল পরীক্ষার জন্য পাশ নাম্বার থাকবে চল্লিশ। এছাড়াও সকল ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে ইনস্টিটিউট বিভাগ ইনস্টিটিউট কর্তৃক আয়োজিত প্রযোজ্য শর্ত থাকবে।অনলাইনে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী বিশেষ কোটার প্রার্থীদের আবেদন করতে হবে।

অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ফি কত?

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রাথমিক নির্বাচনের তালিকায় শিক্ষার্থীরা নির্বাচিত হলে পরবর্তীতে পরীক্ষার জন্য ইউনিট প্রতি ফি প্রদান করতে হবে।বিশ্ববিদ্যালয় সার্কুলার অনুযায়ী যে পরিমাণ ফি নির্ধারণ করা হয়েছে তা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এর পরিমাণ প্রদান করা শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদন হিসেবে সম্পূর্ণ হবে। 

আরো পড়ুনঃ এইচএসসি ফলাফল ২০২৩

এ A ইউনিটের জন্য ১১০০ টাকা। বি B ইউনিটের জন্য ১১০০ টাকা এবং সি C ইউনিটের জন্য ১১০০ টাকা ফ্রি প্রদান করতে হবে। তাই যে সকল শিক্ষার্থীরা সে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চান এবং প্রাথমিক তালিকায় নির্বাচিত হবেন তারা ভর্তির জন্য তথ্য অনুযায়ী এসব সময় অনুযায়ী প্রধান কার্যক্রম সম্পন্ন করতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2023 PDF

আপনি আমাদের ওয়েবসাইট থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2023 PDF ডাউনলোড করতে পারেন। অনলাইনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরম পূরণের সকল নিয়ম জেনে নিন। রাজশাহীর যেকোনো ইউনিটের ভর্তি ফরম পূরণ করতে পারবেন আপনারা। সেজন্য আপনাকে সকল তথ্য পূরণ করতে হবে ওয়েবসাইটে গিয়ে।

বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র

এসএসসি ও এইচএসসি পাশের মূল প্রসংশাপত্র/টেস্টিমোনিয়াল এবং ২ কপি করে ফটোকপি। এসএসসি ও এইচএসসি পাশের মূল প্রবেশপত্র/এ্যাডমিট কার্ড এবং ২ কপি করে ফটোকপি। এসএসসি ও এইচএসসি পাশের মূল রেজিষ্ট্রেশন কার্ড এবং ২ কপি করে ফটোকপি। শিক্ষার্থীর পাসপোর্ট সাইজের ছবি ৫-১০ কপি এবং স্ট্যাম্প সাইজের ছবি ২-৫ কপি।

সর্বশেষ কথাঃ Ru admission 2023

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2023 এই বছর বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তি ফর্ম পূরণ করে আবেদন করতে পারবেন অনার্স প্রথম বর্ষের ভর্তি পরিক্ষার জন্য। সেজন্য আপনাকে উপযুক্ত তথ্য গুলো দিয়ে অনলাইনে ফর্ম পূরণ করে রাবিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

আরো পোস্ট দেখুন

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?