লিনাক্স Linux কি? লিনাক্স অপারেটিং সিস্টেমের বৈশিষ্ট্য

কম্পিউটার পরিচালনার জন্য অপারেটিং সিস্টেম ধারাবাহিক ভাবে বিভিন্ন কাজ করে থাকে এ কাজগুলো করার জন্য অপারেটিং সিস্টেম এর ভিতরে বিভিন্ন সব সিস্টেম আছে তাদের মধ্যে আলাদা আলাদা প্রোগ্রাম আছে এরকম উল্লেখযোগ্য কয়েকটি কাজ নিয়ে  আপনাদের কাছে প্রকাশ করলাম আজকে নতুন একটি আর্টিকেল এর মধ্যে মাইক্রোসফট উইন্ডোজ এর পরে জনপ্রিয় একটি অপারেটিং সিস্টেম হল লিনাক্স অপারেটিং সিস্টেম।

এক নজরে Linux অপারেটিং সিস্টেমঃ

লিনাক্স Linux কি?

আমরা সাধারণত লিনাক্স বলতে একটি অপারেটিং সিস্টেমকে বুঝি। লিনাক্স অপারেটিং সিস্টেম নিয়ে কাজ করার সময় লিনাক্স ফিনল্যান্ডের যুবক লিনাস টারবোল্ডাস লিনাক্স অপারেটিং সিস্টেমের উদ্ভাবন করেন যা ইন্টারনেটের মাধ্যমে বিনামূল্যে বিতরণ করা হয়। উন্মুক্ত সোর্স কোর্ড ভিত্তিক এই অপারেটিং সিস্টেমের বিভিন্ন সংস্করণ ব্যক্তিগত ও বাণিজ্যিকভাবে পাওয়ার বাজারে পাওয়া যাচ্ছে।

লিনাক্স অপারেটিং সিস্টেমের জনক।

লিনাক্স অপারেটিং সিস্টেম এর জনক যুবক লিনাস টারবোল্ডাস ।লিনাস  একজন ফিনল্যান্ডের বাসিন্দা বা ইউরোপ বসবাস করেন। লিনাক্স অপারেটিং সিস্টেমের এর আবিষ্কৃত হয়। বর্তমানে বাংলাদেশে এর ব্যবহার অনেক বেড়েছে লিনাক্স অপারেটিং সিস্টেমের ।

জনপ্রিয়তা?

কম্পিউটার ও ল্যাপটপ লিনাক্স অপারেটিং সিস্টেমের এগুলোর মধ্যে রেডহ্যাট, লিনাক্স ,ক্যালডেরা ,ফেডোরা, উবুন্ট সর্বাধিক জনপ্রিয় বেশী।

লিনাক্স একটি স্টেবল ও শক্তিশালী অপারেটিং সিস্টেম। এটি খুব দ্রুত কাজ করে এবং সহজে crash করে না। লিনাক্সে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের মত ইনস্টলেশনের কয়েক মাস বাদে সিস্টেম স্লো হয়ে যায় না। যে কারণে সার্ভারে কম্পিউটার গুলিতে লিনাক্স সার্ভার এ অপারেটিং সিস্টেম খুব বেশি ব্যবহার হয়।

লিনাক্স অপারেটিং সিস্টেমের সুবিধা বা মূল্য ?

লিনাক্স এর ফ্রি বা নামমাত্র মূল্যে পাওয়া যায় বিধায় দিনে দিনে এর চাহিদা এবং ব্যবহার এতটাই বৃদ্ধি পাচ্ছে যে এটি অচিরেই উইন্ডোজের চাহিদাতেও জনপ্রিয় হবে বলে ধারণা করা হচ্ছে লিনাক্স অপারেটিং সিস্টেমের চিত্র ভিত্তিক বর্ণভিত্তিক দুটো ভার্শন বাজারে পাওয়া যায়। সম্প্রতি আমাদের দেশে দেশীয়ভাবে বাংলায় লিনাক্স ব্যবহারের পদ্ধতি আবিষ্কৃত হয়েছে।

লিনাক্স বর্তমান দেশে অনেক কম্পিউটার ও ল্যাপটপ অপারেটিং সিস্টেম হিসেবে অনেক ভালো উপযুক্ত সেজন্য অন্যান্য উইন্ডোজ এর তুলনায় লিনাক্সের সুযোগ-সবিধা অনেক ভালো লিনাক্স ইন্সটল করে ভালোভাবে কম্পিউটারে সফটওয়্যার চলছে।

লিনাক্স অপারেটিং সিস্টেমের বৈশিষ্ট্যঃ

  1. লিনাক্সের সোর্স কোড উন্মক্ত বলে  সক্ষম একজন দক্ষ কম্পিউটার প্রোগ্রামার এর সংশোধন এবং উন্নয়ন ঘটাতে সক্ষম যা অন্য কোন অপারেটিং সিস্টেমের  সম্ভব নয়।
  2.  লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করে সাধারন পিসি দিয়ে সার্ভারে পিসির কাজ করা যায়।
  3. উইন্ডোজ এর তুলনায় লিনাক্সের আজ কাল নিরাপত্তা সুবিধা বেশি।
  4. লিনাক্স ইন্সটল করার থেকে শুরু করেন পেরিফেরাল  সংযোজনসহ যাবতীয় বিষয় পুঙ্খানুপুঙ্খভাবে বিবরণ দেয়া রয়েছে।
  5. লিনাক্স এর কোন একক মালিক নেই।
  6. লিনাক্স ওপেন সোর্স অপারেটিং সিস্টেম বলে ।
  7. লিনাক্সের প্রোগ্রামারদের নিবেদিত প্রচেষ্টার ফলে লিনাক্স আজ সুপ্রতিষ্ঠিত।

সর্বশেষ কথাঃ

কম্পিউটারে সফটওয়্যার বর্তমানে লিনাক্স অপারেটিং সিস্টেমের জন্য এর জনপ্রিয়তা বেড়েছে।বন্ধরা লিনাক্স কি? লিনাক্স অপারেটিং সিস্টেমের এর বৈশিষ্ট্য কি কি তা আজকে বুঝতে পেরেছেন। কম্পিউটারে সফটওয়্যার হিসেবে লিনাক্স অপারেটিং সিস্টেমের চিত্র ভিত্তিক ও বর্ণভিত্তিক দুটো ভার্শন দিয়ে ইন্সটল করা য়ায়।আপনাদের এই পৌষ্টটি ভালো লাগলে ফেজবুক আইডিতে শেয়ার করে রাখুন আর কমেন্ট এ জানান ।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!