ব্লুটুথ কী? Bluetooth এর কাজ কি-Easykhobor

বর্তমানে ব্লুটুথ Bluetooth সম্পর্কে জানেন না এমন লোক পাওয়া দুরূহ ব্লুটুথ কি এবং এর কাজ সমূহ কিভাবে করতে হয় তা আমরা সকলে জেলে থাকি আজকে আপনাদের ব্লুটুথ Bluetooth সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। Bluetooth এর মাধ্যমে একটি একটি পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক পি এ এন (PAN) সৃষ্টি হয়।

ইজি খবর

ব্লুটুথ Bluetooth উচ্চমানের নিরাপত্তা ব্যবস্থাকে টেলিকম ভেন্ডর এরিকসন ১৯৯৪ সালে এটি উদ্ভাবন করেন।ব্লুটুথ Bluetooth স্পেশাল ইন্টারেস্ট গ্রুপ এ প্রযুক্তিটি দেখভালের দায়িত্ব পালন করে থাকেন টেলিযোগাযোগ কমপ্লিটিং কম্পিউটার এবং পঞ্চমার কনসোমার ইলেকট্রনিক্স এর সাথে জড়িত ১৫ হাজারেরও বেশি কোম্পানির সদস্য।

ব্লুটুথ Bluetooth কিভাবে কাজ করে থাকে।

বর্তমানে ব্লুটুথ Bluetooth এর কাজ মোবাইল ফোন থেকে শুরু করে, কম্পিউটার, মেডিকেল, ডিভাইস এবং বাসাবাড়ির বিনোদন ক্ষেত্রে অনেক ডিভাইসে Bluetooth প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে।এর মাধ্যমে ডিভাইসগুলোকে সংযুক্ত করতে এখন আর ক্যাবল সংযোগ প্রয়োজন পড়ছে না। মোবাইল ফোন,ল্যাপটপ, কম্পিউটার, প্রিন্টার, ডিজিটাল ক্যামেরা এবং ভিডিও গেমস, অঞ্চলগুলোকে পরস্পরের সাথে যুক্ত করতে এবং তথ্য বিনিময় করতে Bluetooth একটি নিরাপদ উপায়।

 ব্লুটুথ Bluetooth কী ?

ব্লুটুথ Bluetooth বলতে স্বল্প দূরত্বের ভেতরে ফিক্সড ও মোবাইল ডিভাইস সমূহ থেকে তথ্য বিনিময়ের জন্য একটি প্রোপ্রাইটর ওপেন ওয়ারলেস প্রযুক্তি স্ট্যান্ডার্ড হল Bluetooth।ব্লুটুথ Bluetooth এর কাজ হল নেটওয়ার্কিং এর মাধ্যমে একাধিক ডিভাইসের মাধ্যমে সংযোগ স্থাপিত হয় ডাটা আদান-প্রদান করা এর প্রধান কাজ।

 ব্লুটুথ Bluetooth এর ব্যান্ড উইথ কত?

ব্লুটুথ Bluetooth ডিভাইস এর ব্যান্ডউইথ বর্তমানে আমরা 2.4 গিগাহার্জ জি এস জেড অতীতে আমরা ২.০ টু পয়েন্ট জিরো গিগাহার্জ ব্যান্ডউইথ ব্যবহার করেছেন আপনারা।

ব্লুটুথ Bluetooth  এর কাজ কি? How Bluetooth works

বর্তমানে  ব্লুটুথ Bluetooth এর কাজ একটি স্বল্প পাল্লার ওয়ারলেস টেকনোলজি।  ব্লটুথ Bluetooth তার দিয়ে এক ডিভাইস একসঙ্গে অন্য ডিভাইসের এর সংযোগ স্থাপন করার পদ্ধতির স্থান দখল করেছে। স্থায়ী  ব্লটুথের Bluetooth মাধ্যমে একটি পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক পি এ এন (PAN) সৃষ্টি হয়। যেখানে একটি উচ্চ মানের নিরাপত্তা নেটওয়ার্ক বজায় থাকে। নেটওয়ার্কের মাধ্যমে আপনি একাধিক  ব্লটুথ Bluetooth ডিভাইস এর মধ্যে সংযোগ স্থাপন করে,ডাটা আদান-প্রদান খুব সহজেই করা যায়। বলতো এই প্রযুক্তির মাধ্যমে নেটওয়ার্ক তৈরি করা সম্ভব তার নাম হচ্ছে  পিকোনাট।

ব্লুটুথ Bluetooth এর বৈশিষ্ট্যঃ

  • ব্লুটুথ Bluetooth এর কাজ দুইটি ডিভাইসের মধ্যে ডেটা হস্তান্তরের রেডিও ওয়েভ ব্যবহার করে থাকে।
  • Bluetooth দুরত্ব ১০ - ১০০ এর মধ্যে অবস্থানকারী ডিভাইসের মধ্যে যোগাযোগ স্থাপন করে থাকে।
  • ওয়ারলেস কমিউনিকেশন এর কোন লাইসেন্স ছাড়া ২.৪ গিগাবস ফ্রিকোয়েন্সি ব্যান্ড চলতে পারে।
  • একটা কম্পিউটার, প্রিন্টার, ডিজিটাল, ক্যামেরা, এবং ভিডিও গেম, ও কনসোল গুলোকে বয়স কত পরস্পরের সাথে সংযুক্ত করতে এবং তথ্য বিনিময় করতে বলতো দেখতে নিরাপদ উপায়।
  • Bluetooth  পিকোনেটে একটি মাস্টার সর্বোচ্চ ৭টি স্লিপ এর সাথে যোগাযোগ রক্ষা করতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url