ওয়াইফাই কী ? Wi-Fi চালাতে কি কি লাগে।

বর্তমান বিশ্বে ওয়াইফাই একটি নেটওয়ার্কের অন্যতম মাধ্যম ওয়াইফাই ব্যবহার করে না এমন লোক খুজে পাওয়া যায় না। তাই আজকে আপনাদের ওয়াইফাই কী এর বিস্তারিত আলোচনা তুলে ধরবো। ওয়াইফাই বর্তমানে মোবাইল, ল্যাপটপ, কম্পিউটার বিভিন্ন মাধ্যমে ওয়াইফাই কানেকশন দিয়ে ইন্টারনেট ব্রাউজ করা।বিভিন্ন কাজ করে থাকে এটা একটি পার্সোনাল নেটওয়ার্ক ,নেটওয়ার্ক ওয়াইফাই কী ? লোকাল এরিয়া নেটওয়ার্ক।

ইজি খবর

সাধারণত লোকাল এরিয়া নেটওয়ার্ক ডিভাইস এবং ইন্টারনেট অ্যাক্সেসের জন্য ব্যবহৃত হয়। ২০১৭-এর হিসাব অনুযায়ী, ওয়াই-ফাই অ্যালায়েন্সে বিশ্বজুড়ে ৮০০ টিরও বেশি সংখ্যক সংস্থা ছিল।লোকাল এরিয়া নেটওয়ার্ক

ওয়াইফাই কী?

ওয়াইফাই হলো একটি ওয়ারলেস এর লোকাল এরিয়া নেটওয়ার্ক বহনযোগ্য কম্পিউটিং ডিভাইসগুলোকে খুব সহজেই ইন্টারনেট এর সাথে যুক্ত করে। এর স্ট্যান্ডার্ড হলো IEEE802.11a,b,g,n

Wifi নেটওয়ার্ক এর প্রকারভেদ।

Wifi তারবিহীন বা ওয়ারলেস এর মাধ্যমে সাধারণত তিন ধরনের নেটওয়ার্ক পেয়ে থাকে সেগুলো হলো

রেডিও ওয়েভ  Radio Wave 🌊

মাইক্রোওয়েভ  Microwave

 ইনফ্রারেড  Infrared

Wi-Fi চালাতে কি কি লাগে 

ওয়াইফাই Wifi বর্তমানে ওয়াইফাই এন্ডবন্ড কোন ডিভাইস এখানে একটি পার্সোনাল কম্পিউটার ভিডিও গেম কন্ট্রোল কন্ট্রোল স্মার্ট ফোন কিংবা ডিজিটাল অডিও প্লেয়ারে পৌঁছে এটি ওয়ারলেস Wifi নেটওয়ার্ক একসেস পয়েন্টের মাধ্যমে ইন্টারের সাথে যুক্ত হতে পারে।

MiFi এবং WiBro wireless Broadband ন্ড ব্রডব্যান্ড একটি পোর্টেবল ওয়াইফাই Wifi রাউটার এর মাধ্যমে খুব সহজে নিজস্ব ওয়াইফাই Wifi হটস্পট তৈরি করা যায়। এটি সেলুলার নেটওয়ার্ক এর মাধ্যমে ইন্টারনেট যুক্ত হয়।

রাউটারের সাথে একটি ডিজিটাল সাবস্ক্রাইবার লাইন মারেন মডেম এবং একটি ওয়াইফাই Wifi এক্সেস এর পয়েন্ট কে যুক্ত করে সেটি প্রত্যাশায় বাসাবাড়ি এবং অন্যান্য ভবনের ছবি তো হয় স্থাপিত হয়। এটি আওতায় মধ্যে থাকা সকল ডিভাইসগুলোকে তারহীন উপায় কিংবা তারের মাধ্যমে ইন্টারনেট একসেস ও ইন্টারনেট Wifi নেটওয়ার্কিং সরবরাহ করে থাকে।

ওয়াইফাই Wi-Fi কী বা লোকাল এরিয়া নেটওয়ার্ক এর বৈশিষ্ট্যঃ

ওয়াইফাই লাইনের সাথে যুক্ত করা হয় আমার জন্য একটি কম্পিউটার কে একটি ওয়ারলেস নেটওয়ার্ক ইন্টারফেস হয় কন্ট্রোলার সম্বলিত হতে হয়। 

ওয়াইফাই এর কভারেজ সীমিত পরিসর থেকে নিয়ে বিস্তারিত পরিচয় পাওয়া সম্ভব।

Wifi আইফোন ,অ্যান্ড্রয়েড,বাদা,সিমবিয়ান অপারেটিং সিস্টেম চালিত ফোনগুলোতে সংযুক্ত তৈরি করতে পারে।

Wifi ক্লায়েন্ট টু ক্লায়েন্ট সংযোগগুলো জন্য রাউটার ছাড়া ও উচিত ad-hoc এড হক মোডে ওয়াইফাই ডিভাইস গুলোতে সংযুক্ত করা যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!