Hotspot দিয়ে এক মোবাইল থেকে অন্য মোবাইলে নেট চালু।মোবাইল হটস্পট সেটিং কী?

মোবাইল হটস্পট (ইংরেজি:Hotspot) হলো নির্দিষ্ট এলাকা জুড়ে এমন একটি নির্ধারিত জায়গা যেখানে ইন্টারনে প্রবেশ করা যায়। ওয়ারলেস লোকাল এরিয়ার নেটওয়ার্ক এর মাধ্যমে।

রেডিও ট্যান্সমিটার এর Hotspot মূলত একটি হটস্পট তৈরী করা হয়ে থাকে ।রাউটারের মাধ্যমে যা মূল সার্ভার কম্পিউটারের সাথে সংযুক্ত থেকে Hotspot ক্লান্তিহীনভাবে ডাটা সরবরাহ করতে থাকে।

মোবাইল হটস্পট কিভাবে চালু করবো।

আপনি যদি আপনার মোবাইলে হটস্পট চালু করতে চান তাহলে মোবাইলের নোটিফিকেশন বার টি উপর থেকে নিচের নেমে আসার পর না হলে আপনার সামনে Hotspot ফোর্স নামে একটি অপশন চলে আসবে।আপনি যদি সে বাটনটির উপরে ক্লিক করেন তাহলে আপনার মোবাইলে হটস্পট চালু হয়ে যাবে।

থেকে আপনি যদি মোবাইলের সেটিং অপশন থেকে হটস্পট চালু করতে চান তাহলে আদার  ওয়ারলেস কানেকশন অফ চলে যাবার পর পার্সোনাল হটস্পট , হটস্পট অপশন এ যান এবং সেখান থেকে হটস্পট অন করে দিন।

এক মোবাইল থেকে অন্য মোবাইলে নেট চালু ।

এক মোবাইল থেকে অন্য মোবাইলে হটস্পট চালু করার জন্য যে মোবাইল থেকে ইন্টারনেট নিতে চাচ্ছেন সে মোবাইলে হটস্পট চালু করে দিন। তারপর অন্য মোবাইলে ওয়াইফাই কানেকশন অন করুন।

এরপর যে মোবাইলে হটস্পট চালু করেছেন সে মোবাইলে হটস্পট পাসওয়ার্ড কত সেটি দেখে নিয়ে অন্য মোবাইলে পাসওয়ার্ড ওয়াইফাই এর কানেকশন এ গিয়ে বসে দিন।

তারপর আপনার প্রথম মোবাইল থেকে অন্য মোবাইলে নেট পরিণত হবে। শতকরা মোবাইল থেকে আপনি ইন্টারনেট একসেস করতে পারবেন। আপনি এভাবে একটি মোবাইলে হটস্পট চালু করার পর আপনি যতগুলো চান ততগুলো ডিভাইসে ওয়াইফাই অন করে হটস্পট চালু এবং সংযোগের মাধ্যমে ইন্টারনেট চালাতে পারবেন।

মোবাইল হটস্পট সেটিং কী?

  • আপনি যদি একাধিক মোবাইল থেকে থাকে তাহলে আপনি স্টেপ গুলো ফলো করে।
  • প্রথম মোবাইলে হটস্পট অন করুন
  • দুইটা মোবাইলে ওয়াইফাই অন করুন
  • প্রথম মোবাইলে হটস্পট পাসওয়ার্ড টা কি আছে সেটি দেখে নিন তারপর দিতে মোবাইলে ওয়াইফাই পাসওয়ার্ড এর জায়গায় সেই পাসওয়ার্ডটি দিন।
  • এরপর দুটি মোবাইলের মধ্যে হটস্পট কানেক্ট তৈরি হয়ে যাবে এরপর এক মোবাইল থেকে অন্য মোবাইলে নেট চালু থাকবে।

কিভাবে হটস্পট এর পাসওয়ার্ড জানবেন?

আপনার মোবাইলে হটস্পট এবং পাসওয়ার্ড জানার জন্য সেটি অপশনে গিয়ে পার্সোনাল হটস্পট সেটিং অপশনে যান সেখানে আপনি হটস্পট নেম এবং হটস্পট পাসওয়ার্ড দেখতে পাবেন।

এরপর আপনাকে অন্য একটি মোবাইলে ওয়াইফাই কানেকশন তৈরি করে আপনাকে ওই হটস্পট পাসওয়ার্ড টি বলতে হবে অন্যথায় দ্বিতীয় মোবাইলটি আপনার মোবাইলের সাথে ওয়াইফাই কানেকশন তৈরি করতে পারবে না।

হটস্পট এর পাসওয়ার্ড জানার জন্য আপনাকে এই স্টেপ গুলো ফলো করতে হবেঃ

  1. সেটিংস অ্যাপ খুলুন।
  2. নেটওয়ার্ক এবং ইন্টারনেটে যান।
  3. হটস্পট এবং টিথারিং নির্বাচন করুন।
  4. Wi-Fi হটস্পটে আলতো চাপুন।
  5. এই পৃষ্ঠায় হটস্পট বৈশিষ্ট্য চালু এবং বন্ধ করার বিকল্প রয়েছে৷ উপরন্তু, আপনি নেটওয়ার্কের নাম, নিরাপত্তার ধরন, পাসওয়ার্ড এবং আরও অনেক কিছু পরিবর্তন করতে পারেন।
  6. আপনার পছন্দ অনুযায়ী হটস্পট বৈশিষ্ট্য কাস্টমাইজ করতে নির্দেশাবলী অনুসরণ করুন.
  7. প্রস্তত হলে, ওয়াই-ফাই হটস্পট ব্যবহার করুন।

সর্বশেষ কথাঃ Hotspot দিয়ে মোবাইল হটস্পট সেটিং কী?

অবশ্য বুঝতে পেরেছেন যে হটস্পট কিভাবে চালু করব এবং কিভাবে হটস্পট এর এক মোবাইলের সাথে অন্য মোবাইলে কিভাবে নেট চালু করতে হবে জানতে পেরেছেন। আপনার ফেসবুক আইডির মাধ্যমে জানার চেষ্টা করবেন কেমন হয়েছে আমাকে আর এই অটিকেল কি কমেন্ট করে জানাবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url