৬ষ্ঠ জনশুমারি ও গৃহগণনা 2022 - www.easykhobor.com

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) বাংলাদেশ জাতীয় পরিসংখ্যান সংস্থা এন এস ও। ৬ষ্ঠ জনশুমারি ও গৃহগণনা 2022 এর মূল তথ্য সংগ্রহ কার্যক্রম আগামী ১৫ থেকে ২১ জুন 2022 এই সময় পরিচালিত হবে ।


ডিজিটাল ডিভাইস ট্যাবলেট এর মাধ্যমে কম্পিউটার অ্যাসিস্ট্যান্ট পার্সোনাল ইন্টারভিউ সিবিআই আই পদ্ধতিতে পরিচালনাধীন হবে বাংলাদেশের প্রথম ডিজিটাল আদমশুমারি। দেশের প্রতিটা সদস্যকে খানা ওখানে সদস্যের জ্যামিতিক ও অর্থনৈতিকভাবে এবং সামাজিকভাবে এই তথ্য সংগ্রহ করা হবে।

জনশুমারি ও গৃহগণনা 2022।

জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর রেফারেন্স হিসেবে ১৪ ই জুন ২০২২ আপডেট খ্রিষ্টাব্দ দিবাগত রাত 00.00 ঘটিকা দেশে প্রতিটি গৃহ, খানা ও সকল জনগণকে মডিফাইড ইফেক্ট হতে গণনা অন্তর্ভুক্ত করা হবে। গণনা কার্যক্রম চারটি পর্যায়ে সম্পন্ন করা হয়ে থাকে যেমন।

  1. শুমারির প্রস্ততি মূলক কর্মকান্ড জোনাল অপারেশন পরিচালনা।
  2. মূল শুমারি পরিচালনা।
  3. শুমারি পরবর্তী যাত্রায় জরিপ পরিচালনা।
  4. অর্থ সামাজিক ও অর্থনৈতিক জনমিতিক জরিপ পরিচালনা।

শুমারি কি? জনশুমারি ও গৃহগণনা

বর্তমানে বাংলাদেশ সরকার এবং পরিসংখ্যান ব্যুরো।জনশুমারি ও গৃহগণনা 2022 এবং গৃহগণনা পরিচালিত হবে।এই জনশুমারি হচ্ছে একটি দেশের বা সীমানা বেষ্টিত অঞ্চলের সকল ব্যক্তির জন্য নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট বিষয় সম্পর্কিত সামাজিক ও অর্থনৈতিক তথ্য সংগ্রহ সংকলন এবং প্রকাশ্যে সার্বিক প্রক্রিয়া জনশুমারি ও গৃহগণনা মূলত দুটি প্রধান অংশ রয়েছে যথা।

জনশুমারি ও গৃহগণনা 2022 যা নির্দিষ্ট সময়ে একটি দেশের সকল ব্যক্তি অর্থ সামাজিক ও জনমিতিক উপাত্ত ক্ষুদ্রতর ভূগোলে বিস্তর পর্যায় তথ্য সরবরাহ করে।

জনশুমারি ও গৃহগণনা 2022 যা নির্দিষ্ট সময়ে একটি দেশের সকল আবাসিক ইউনিটের সংখ্যা অবস্থান এবং অবশ্যই কিন্তু এগুলোকে বিদ্যমান সুযোগ-সুবিধা সম্পর্কিত উপাত্ত ক্ষুদ্রতর ভৌগলিক স্তর পর্যায়ে মৌলিক তথ্য সরবরাহ করে।

জনশুমারি ও গৃহগণনা 2022।

এক বা একাধিক ব্যক্তি যারা একপাত্রে বা একত্রে খাওয়া-দাওয়া করেন এবং একত্রে বসবাস করেন তাদের সমন্বয়ে একটি থানা গঠিত হয়। সেই খানায় পরিবারের সদস্য ছাড়াও আত্মীয়-অনাত্মীয় সদস্যরাও থাকতে পারেন রাতে যদি কোন ব্যক্তি ১ এক পাকে একই ছাদের নিচে বসবাস করেন তবে সেটা খানা হিসেবে বিবেচিত হয়।

শুমারি মুহূর্ত কি?

সমাজে মুহূর্ত জনশুমারি ও গৃহগণনা শুরুর পূর্ব রাত ১২ ঘটিকা কে শুমারির মুহূর্ত বা জিরো আওয়ার হিসাবে গণনা করা হয় ২০২২ সালের জুন মাসে 15 থেকে 21 তারিখ পর্যন্ত জনশুমারি ও গৃহগণনা ২০২২অনুষ্ঠিত হয় বিধায় চোদ্দই জুন দিবাগত রাত মুহূর্ত কেই শুভ মুহূর্ত জিরো আওয়ার হিসেবে বিবেচনা করা হয়।

শুমারি রাত কী?

সময় রাত বলতে ৬ষ্ঠ জনশুমারি ও গৃহগণনা রাত বলতে শুমারির হতে শুমারি মুহূর্ত হতে শুরু করে বর্ষা ঘটিকা পর্যন্ত সময় হল সবারই রাত। এই সময় অনুযায়ী চোদ্দই জুন ২০২২ দিবাগত রাত বারোটা হতে ভোর ছয়টা পর্যন্ত সময়কে সময়ের রাত হিসেবে বিবেচনা করা হয়।

শুমারি কাল কী?

সাধারণ আমরা  জনশুমারি ও গৃহগণনা 2022 বলতে শুমারির মুহূর্ত হতে শুরু করে ১৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২০,ও ২১ জুন ২০২২ তারিখ রোজ বুধবার ,বৃহস্পতিবার, শুক্রবার, শনিবার, রবিবার, সোমবার এবং মঙ্গলবার শুমারিকাল হিসেবে বিবেচিত হয় এবং উক্ত সাতদিন সময় সপ্তাহ হিসেবে পালন করা হয়ে থাকে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!