ইমেইলে পাঠানো ইমেল ‘Undo’ করবেন কীভাবে, জানুন-easykhobor

ইমেইল পরিষেবার মধ্যে সবথেকে জনপ্রিয় সার্ভিস হচ্ছে জি-মেইল এর ব্যবহার অনেক সহজ দক্ষতার সাথে দক্ষ ভাবে কাজ করে থাকে এই জিমেইল তাই এই অ্যাপ্লিকেশনের মধ্যে বেশ কিছু সিক্রেট ফিচার রয়েছে যা সহজভাবে ইনবক্স ইমেইল বা অন্য কাজের দক্ষতার সাথে কন্ট্রোল করা যাবে দেখে নিন পিছার গুলোর ব্যাপারে কি বোর্ডের শর্টকাট।
কি বোর্ডের শর্টকাট পিসিতে ব্যবহারের ক্ষেত্রে ডিসপ্লে দিকে মন দেওয়ার জন্য বা তাড়তাড়ি ইমেইল সেন্ড করার জন্য কন্ট্রোল এন্টার ক্লিক করতে হবে ড্রাফ্ট করা এসএমএস মজুদ
ডিলিট করার জন্য কন্ট্রোল শিফট ক্লিক করতে হবে। কন্ট্রোল শিফট + ৬ ক্লিক করলে আইসিসি ছি ছি প্রাপক আর বিক্রি করলে বি ক্লিক করলে বিসিসি প্রাপক তালিকা আসবে।

ইমেইলে পাঠানো ইমেল ‘Undo’ করবেন কীভাবে, সময়সীমা বেছে নেবেন-

  • প্রথমে আপনাকে Gmail ওপেন করতে হবে।
  • এরপর আপনাকে সেটিংস অপশনে যেতে হবে।
  • তারপর General সিলেক্ট করতে হবে।
  • এরপর Undo Send অপশনে ক্লিক করতে হবে, যার ফলে একটা ড্রপডাউন লিস্ট খুলে যাবে।
  • সেখান থেকে 5,10,20 বা 30 সেকেন্ডের মধ্যে ‘Undo’ সেন্ট মেসেজ করার সময় বেছে নিতে হবে।
যারা ডেস্কটপে জিমেইল ব্যবহার করেন তারা স্ক্রিনের বাঁ দিকের এক্কেবারে নীচের অংশে ব্ল্যাক বক্সে একটি ফ্লোটিং Undo লিঙ্ক দেখতে পাবেন। মোবাইলে জিমেইল অ্যাপের ক্ষেত্রে স্ক্রিনের ডানদিকের নীচের অংশে থাকবে Undo লিঙ্ক। আপনি যদি ইমেইল Undo করার সময়সীমার মধ্যে এই লিঙ্কে ক্লিক করেন তবে Email পাঠানো হয়ে গেলেও তা ডেস্টিনেশনে পৌছবে না। যার ফলে আপনি সেই ইমেইলকে প্রয়োজনে আবার এডিট করতে পারবেন, কিংবা মুছে ফেলতে পারবেন। প্রয়োজনে স্ক্র্যাচ থেকে মেইল লিখতে পারবেন।

পাঠানো ইমেল ‘Undo’ করবেন কীভাবে?

জিমেইল ব্যবহার এক্ষেত্রে কম্পিউটার বা মোবাইলে জিমেইল পাঠালে এনক্রিপশন অপশন ছাড়াই গোপনীয়তা ছাড়া কোন উপায় নেই তবে কাউকে ইমেইল গোপনীয়তা রক্ষার জন্য সেন্ড অপশনে ক্লিক করার আগে কনফিডেনসিয়াল মোড অন করুন এর মানে সেন্ড করা ইমেইলটি এক্সপেয়ার তারিখ বেছে নেওয়ার জন্য আর প্রাপককে ইমেইল এর কপি প্রিন্ট অথবা ফরোয়ার্ড করতে পারবে না।
ইমেইল প্রাইভেসি।

ইমেইলে পাঠানো ইমেল ‘Undo’

ইমেইলে নানা সময়ে নানা বিষয় সামনে আসে ওয়েব ভার্শন এর সার্ভিস সাইন আপ করতে গিয়ে অনেক প্রফেশনাল ইমেইল এসে হাজির হয় সেই সময় ইমেইলের সাথে যুক্ত করলে নানা সার্ভিসের জন্য বিকল্প এড্রেস বানিয়ে নিতে পারি নয়া মেলবক্স সব এসএমএস চলে আসবে ইমেইল আ্যাড্রেসে।

অপ্রয়োজনীয়' ইমেইল

আপনি বিভিন্ন সময়ে আমাদের কাজে আসে না এমন অথবা বিশেষ ধরনের কোনো ব্যক্তির ইমেইল দেখতে পছন্দ করি না সেসব কল ইমেইল কে ব্লক করা যাবে তারপর কোন ইমেইল আসলে তা স্প্যামবক্সে চলে যাবে।

আনডু ফিচার

ইমেইলে অনেক সময় তাড়াতাড়ি পৌঁছে কিছু ভুল কাজ করে ফেলে থাকি সে ক্ষেত্রে জিমেইলে আমাদের পাঁচ সেকেন্ডের জন্য আনডু অপশন দেয় তবে একবার আছে কেন পরিবর্তন করে 30 সেকেন্ড করা যাবে কিন্তু মাথায় রাখবেন ইমেইল পাঠাতে সময়টা বেশি নেবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url