পাওয়ার পয়েন্ট কি? মোবাইল পাওয়ার পয়েন্ট এর বৈশিষ্ট্য?

মাইক্রোসফট এর পাওয়ার পয়েন্ট একটি প্রেজেন্টেশন প্রোগ্রাম। যেটা শিক্ষা, প্রশিক্ষণ, উপস্থাপনা ও প্রচারমাধ্যম থেকে শুরু করে সকল প্রকার দাপ্তরিক কাজে ব্যবহৃত হয়।মোবাইল পাওয়ার পয়েন্ট বা কম্পিউটারে মাইক্রোসফট অফিস প্রোগ্রামটি ওপেন করলেই এই পাওয়ার পয়েন্ট অপশনের দেখা মিলবে।

মোবাইল পাওয়ার পয়েন্ট বা Microsoft Power point

সূচিপত্রঃ পাওয়ার পয়েন্ট

  • পাওয়ার পয়েন্ট কি?
  • পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন কি?
  • মোবাইল পাওয়ার পয়েন্ট এর বৈশিষ্ট্য
  • স্লাইড কি?
  • পাওয়ার পয়েন্ট এর কাজ কি
  • পাওয়ার পয়েন্ট এর সুবিধা ও অসুবিধা
  • পাওয়ার পয়েন্ট স্লাইড ডিজাইন
মোবাইল পাওয়ার পয়েন্ট বা Microsoft Power point এর মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের স্লাইড করতে পারি। মোবাইল পাওয়ার পয়েন্ট যেমন স্লাইড এন্ড আউট, হ্যান্ড আউট, স্পিকার নোট, আউটলাইন, ইত্যাদি সম্বলিত অবস্থানকে প্রেজেন্টেশন হিসেবে অবহিত করা হয়।

পাওয়ার পয়েন্ট কি?

MS Ofice এর গুরুত্ব পূর্ণ অংশ হল Microsoft Power point। একে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন বলা হয়। প্রেজেন্টেশন কথার অর্থ হল উপস্থাপন করা। কোন বিষয় সম্বন্ধে বিভিন্ন তথ্যকে উপস্থাপন করার পদ্ধতিকে Presentation বলে।

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন কি?

প্রেজেন্টেশন হলো একটি পাওয়ার পয়েন্ট ফাইলকে প্রেজেন্টেশন বলা হয়। মোবাইল পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের জন্য একটি ফাইলকে যেমন অনেকগুলো পৃষ্ঠায় থাকতে পারে তেমনি পাওয়ার পয়েন্ট এর প্রেজেন্টেশনে অনেকগুলো স্লাইড থাকতে পারে। যেমন স্লাইড এন্ড আউট, হ্যান্ড আউট, স্পিকার নোট, আউটলাইন, ইত্যাদি সম্বলিত অবস্থানকে প্রেজেন্টেশন হিসেবে অবহিত করা হয়।

মোবাইল পাওয়ার পয়েন্ট এর বৈশিষ্ট্য

বর্তমানে পাওয়ার পয়েন্টের স্লাইটেক এর কাজ করার সময় অনেকগুলো প্রেজেন্টেশন সফটওয়্যার রয়েছে এদের মোবাইল পাওয়ার পয়েন্ট এর বৈশিষ্ট্য নিম্নরূপ দেওয়া হল।

  • মোবাইল পাওয়ার পয়েন্ট সফটওয়্যার ব্যবহারে দর্শকবৃন্দকে কম্পিউটারে ছোট পর্দা থেকে বড় পর্দায় দেখানো যায়
  • সাধারণত প্রজেক্ট এর মত ৩৫ এম এম সাইজের স্লাইড তৈরি করা যায়।
  • যেটা সব সফটওয়্যারের নানা ধরনের ছবি মুভি এবং সাউন্ড সংযোজন করা যায়।
  • মোবাইল পাওয়ার পয়েন্ট বিভিন্ন টেক্সট টাইটেল গ্রাফিক্স ও এনিমেশন সম্মিলিত স্লাইড বানানো যায়।
  • অন্যান্য প্যাকেজ প্রোগ্রাম যেমন এমএস এক্সেল এম এস ওয়ার্ড এর বিষয়বস্তুকে লিংক করে পাওয়ার পয়েন্টের স্লাইড হিসেবে ব্যবহার করা যায়।
  •  মোবাইল পাওয়ার পয়েন্ট বিভিন্ন মিটিং মাইন্দারের মাধ্যমে মিটিং এর আলোচ্য বিষয় প্রণয়ন সময় নির্ধারণ একাধিক আশা করা যায়।
  • নির্দিষ্ট ডাটার ভিতরে দিতে সহজে চাট উপস্থাপন করা সম্ভব হয়।

স্লাইড কি?

মোবাইল পাওয়ার পয়েন্ট Google স্লাইড একটি অনলাইন উপস্থাপনা অ্যাপ্লিকেশন যা আপনাকে সহজে সহযোগিতা এবং উপস্থাপনাগুলি ভাগ করে নিতে পারে যা পাঠ্য, ফটো, অডিও বা ভিডিও ফাইলগুলি অন্তর্ভুক্ত করে। মাইক্রোসফটের পাওয়ার পয়েন্টের অনুরূপ, গুগল স্লাইড অনলাইন হোস্ট করা হয়।  মোবাইল পাওয়ার পয়েন্ট তাই উপস্থাপনার একটি ইন্টারনেট সংযোগের সাথে যে কোনও মেশিনে অ্যাক্সেস করা যায়।

পাওয়ার পয়েন্ট এর কাজ কি

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট একটি প্রেজেন্টেশন প্রোগ্রাম। মোবাইল পাওয়ার পয়েন্ট যেটা শিক্ষা, প্রশিক্ষণ, উপস্থাপনা ও প্রচারমাধ্যম থেকে শুরু করে সকল প্রকার দাপ্তরিক কাজে ব্যবহৃত হয়।  মোবাইল পাওয়ার পয়েন্ট বা কম্পিউটারে মাইক্রোসফট অফিস প্রোগ্রামটি ওপেন করলেই এই পাওয়ার পয়েন্ট অপশনের দেখা মিলবে।

পাওয়ার পয়েন্ট এর সুবিধা ও অসুবিধা

একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা প্রস্তুত করার সময়, সুবিধার মধ্যে নমনীয়তা, সৃজনশীলতা এবং আরাম অন্তর্ভুক্ত।পাওয়ার পয়েন্ট ব্যবহারকারীদের জন্য প্রিমেড টেমপ্লেট এবং লেআউট বিভিন্ন অফার। এই টেমপ্লেটটি উপস্থাপনার সামগ্রিক চেহারার জন্য ভিত্তি স্থাপন করে, যেমন প্রতিটি স্লাইডে শিরোনাম, পাঠ্য এবং গ্রাফিক্স কিভাবে প্রদর্শিত হবে।

তবে,ব্যবহারকারীরা তাদের নিজস্ব লেআউট তৈরি করতে ইচ্ছুক হলে একটি ফাঁকা টেম্পলেট ব্যবহার করতে সক্ষম।  মোবাইল পাওয়ার পয়েন্ট একটি উপস্থাপনা প্রস্তুত করার সময়, প্রয়োজনে স্লাইডগুলি সংশোধন করা সহজ। ব্যবহারকারীরা সমাপ্ত স্লাইডগুলির তথ্য সম্পাদনা করতে, অপ্রয়োজনীয় স্লাইডগুলি মুছতে, ভুলে যাওয়া স্লাইড যুক্ত করতে এবং উপস্থাপনার স্লাইডগুলির ক্রমটি পুনর্বিন্যাস করতে পারেন।

পাওয়ার পয়েন্ট স্লাইড ডিজাইন

পাওয়ার পয়েন্ট উপস্থাপনার প্রস্তুতি নেওয়ার সময় যে অসুবিধাগুলির মুখোমুখি হতে পারে সেগুলি প্রয়োজনীয় দক্ষতার অভাব অন্তর্ভুক্ত। যদিও অধিকাংশ লোক পাওয়ারপয়েন্ট প্রোগ্রামটি ব্যবহার করা কঠিন না হলেও এটি সফলভাবে সফল উপস্থাপনা তৈরির জন্য দক্ষতার একটি নির্দিষ্ট সেটের প্রয়োজন। সামান্য বা কোনও কম্পিউটার অভিজ্ঞতার সাথে ব্যবহার করা কঠিন হতে পারে  মোবাইল পাওয়ার পয়েন্ট

সর্বশেষ কথাঃ  মোবাইল পাওয়ার পয়েন্ট এর বৈশিষ্ট্য?

পাওয়ার পয়েন্ট এটি সফলভাবে সফল উপস্থাপনা তৈরির জন্য দক্ষতার একটি নির্দিষ্ট । আশা করি আপনারা পাওয়ার পয়েন্ট এর কাজ কি,মোবাইল পাওয়ার পয়েন্ট এর বৈশিষ্ট্য?এবং পাওয়ার পয়েন্ট এর সুবিধা ও অসুবিধা জানতে পেরেছেন। আপনাদের এই আর্টিকেলটি ভালো লাগে তবে শেয়ার কমেন্ট করে জানাবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!