ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে করণীয়-ফেসবুক আইডি - Easykhobor

বর্তমানে আমাদের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায় কয়েকটি গত তথ্য চুরি হয় আমরা সমস্যায় পড়ে যাই মহা ঝামেলায়।কেউ কেউ ইদানিং Facebook রাজনৈতিক ঝামেলা জড়িয়ে পড়েছেন, কিন্তু আমরা একটু সতর্ক হলেও এসব ঝামেলা থেকে বেঁচে যেতে পারি।

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে করণীয়-ফেসবুক আইডি

সূচিপত্রঃ ফেসবুক অ্যাকাউন্ট

এজন্য আমাদের কিছু নিয়ম মেনে চলতে হবে এই নিয়মগুলো মেনে চললে আমরা ফেসবুকে Facebook নিরাপদ থাকতে পারবো তবে চলুন জেনে নেওয়া যাক ফেসবুক আইডি নিরাপদ দেখার সঠিক উপায় বা ফেসবুক আইডি হ্যাক হলে করণীয়।

টু-স্টেপ ভেরিফিকেশন চালু করুন।ফেসবুক অ্যাকাউন্ট

ফেসবুক অ্যাকাউন্ট খোলার সময় কিছু তথ্য দিয়েছিলেন যেমন ইমেইল ফোন নাম্বার পাসওয়ার্ড এটা দে আবার লগইন করার জন্য ইমেইল বা পাসওয়ার্ড দরকার হয় এর কোন একটি ভুলে গেলে লগইন করা সম্ভব হয় না কিন্তু বর্তমানে প্রযুক্তি অনেক উন্নত। বেড়েছে হ্যাকারদের দূরত্ব।

তাই অনেকে না জেনে হ্যাকারদের কবলে পড়েছেন একা একা কৌশলে হাতে এনেছে অনেকের Facebook পাসওয়ার্ড আর তারা অনুমতি ছাড়া ঢুকে পড়ছে অন্যের একাউন্টে এক্ষেত্রে তারা প্রয়োজন হচ্ছে শুধু দুইটা জিনিস প্রথম ইমেল ঠিকানা দ্বিতীয় পাসওয়ার্ড।

আপনি চাইলে ফেসবুক আইডি কে এই হ্যাকারদের হাত থেকে বেঁচে যেতে পারেন আর নিরাপদ থাকতে পারেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট।

আপনি যদি একটু টু-স্টেপ ভেরিফিকেশন চালু করেন। তাহলে আপনার লগইন করার জন্য দরকার হবে তিনটা জিনিস ইমেল ঠিকানা, একাউন্ট পাসওয়ার্ড, মোবাইল আসার সময় পাসওয়ার্ড।

আর Facebook পাসওয়ার্ড দিলে করবে তখন আপনার মোবাইলে একটা সাময়িক পাসওয়ার্ড যাবে এই পাসওয়ার্ড না দিলে Facebook অ্যাকাউন্ট লগ ইন হবে না কিন্তু হ্যাকার আপনার মোবাইল পাবে না আর এই সময় পাসওয়ার্ড পাবে না। আর তাই সে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন করতে পারবে না।

অপরিচিত ব্যক্তিদের লিঙ্কে ক্লিক করবেন না।

আপনি হয়তো অনেক সময়আপনার কাছে ফেসবুক আইডি বিভিন্ন লিংক পাঠায় হলে ওই লিংকে ক্লিক করবেন না। এই লিংকগুলো হ্যাকিং লিঙ্গ হতে পারে আর সেটা হলে আপনি খুব বিব্রত ধরনের বিপদে করবেন পড়বেন এবং সর্বদা এই লিংকগুলো থেকে এড়িয়ে চলুন।

ফেসবুক লগইন নোটিফিকেশন অপশন চালু রাখা।

ফেসবুকের Facebook লগইন নোটিফিকেশন অপশনটি চালু করে রাখলে বাড়তি সুবিধা পাবেন আপনি যখন একে কেউ আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন করবে আপনার তখনই ইমেইল ও মোবাইলে একটি নোটিফিকেশন চলে যাবে।

আপনি তৎক্ষণাৎ আপনার পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলবেন আর সাইন আউট ফর হায়দার device করে দিবেন।তাহলে হ্যাকার আপনার অ্যাকাউন্ট থেকে লগ আউট হয়ে যাবে আর লগইন করতে পারবে না।

ফেসবুক আইডি ট্রাস্টেড কন্টাক্ট যোগ করুন।

ফেসবুকে অ্যাকাউন্ট নিরাপদ রাখা আরো ভালো একটি উপায় হলো ট্রাস্টেড কন্টাক্ট। ফেসবুক একাউন্ট কন্টাক্ট চেক করে রাখলে এখন যেকোনো সময় উদ্ধার করা যায়। এক্ষেত্রে আপনি ফেসবুক অ্যাকাউন্ট লগইন করতে না পারবেন তখনই ট্রাস্টেড কন্টাক্ট এর সাহায্য নিতে পারবেন।

আপনার যোগ করা বন্ধুদের কাছে আলাদা আলাদা পিন কোড যাবে। তাদের থেকে পিন কোড নিয়ে সাবমিট দিলে আপনি নতুন Facebook পাসওয়ার্ড সেট করতে পারবেন। এ নিয়োগ গুলো মেনে চলে আপনি ফেসবুক Facebook  নিরাপদ রাখতে পারবেন।

ফেসবুক আইডি নিরাপদ রাখার কৌশল।

**** ফেসবুক অ্যাকাউন্ট লগ-ইন অ্যাপ্রুভাল চালু রাখুন। এটা আপনি সেটিংসে গিয়ে সিকিউরিটি অপশনে পাবেন। এই অপশনে যাওয়ার পর আপনাকে নিশ্চিত হতে বলা হবে। সেখানে আপনি আপনার পছন্দমতো যেকোনও অপশন বেছে নিয়ে আপনার ফেসবুক অ্যাকাউন্টকে আরও নিরাপদ রাখতে পারবেন।

**** ফেসবুক অ্যাকাউন্ট প্রাইভেসি ব্যাকআপ টুল ব্যবহার করুন। এটা আপনি সেটিংসের প্রাইভেসি অপশনে পাবেন। Facebook সেখানে “Who can see my stuff?” এই অপশনটি আপনার পছন্দমতো বেছে নিন। তবে এক্ষেত্রে আপনার ফেসবুক আইডির নিরাপত্তার জন্য ‘পাবলিক’ অপশনের চেয়ে ‘ফ্রেন্ডস’ অপশন বেছে নেওয়াই ভালো।

**** ফেসবুক অ্যাকাউন্ট বন্ধু তালিকায় থাকা কিছু সদস্যকে সরিয়ে ফেলুন। বিশেষ করে যারা বহুদিন ধরে ফেসবুক ব্যবহার করছে না কিংবা আপনার সঙ্গে যোগাযোগ নেই এরকম সদস্যদের আপনি সরিয়ে ফেলতে পারেন। এতে আপনার ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত হবে।

এগুলো ছাড়াও আপনি আপনার আইডির জন্য শক্তিশালী একটি পাসওয়ার্ড ব্যবহার করবেন। সম্ভব হলে Facebook পাসওয়ার্ড ১৫ দিন পর পর পরিবর্তন করা ভালো।

সর্বশেষ কথাঃ ফেসবুক আইডি নিরাপদ রাখার উপায়।

ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রায়গঞ্জ যেভাবে সেটার জন্য আপনাদের কিছু শর্তসাপেক্ষে। ফেসবুকে Facebook টাস্টেড কন্টাক্ট ফেসবুক টু-স্টার ভেরিফিকেশন এবং একটি ভাল মোবাইল Facebook অ্যাকাউন্ট এর পাসওয়ার্ডের ফেসবুক অ্যাকাউন্ট লগইন করবেন। ফেসবুক Facebook নোটিফিকেশন অপশন চালু করে রাখবেন অপরিচিত ব্যক্তিদের পাঠানো লিংক এ ক্লিক করবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url