ইনকগনিটো মোড কি? Incognito মোড কিভাবে ব্যবহার করবেন?

বর্তমান সময়ে মোবাইল এর মাধ্যমে গোপন কিছু সার্চ করার জন্য মোবাইল বা কম্পিউটার হিস্টোরি বা ব্রাউজিং ডাটা ডিলিট করার প্রয়োজন হয়ে পড়ে, কিন্তু আপনি যদি Incognito মোড ব্যবহার করেন তাহলে আপনার ঐ সমস্ত কাজগুলো জানার দরকার আছে।

সূচিপত্রঃ Incognito

আপনি হয়তো ভাবছেন এগুলোতে ইনকগনিটো মোড আসলে কি জিনিস। ইন্টারনেটে Incognito মোড জিনিসটা অনেকে ইন্টারনেটে ব্যবহারকারীরা জানেন না। তাই আপনিও এগুলো ইনকগনিটো মোড কাকে বলে এবং কেন ব্যবহার করবেন এই সম্পর্কে আজকের আর্টিকেল থেকে জেনে নিন।

আরো পড়ুনঃ ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার উপায়-

ইনকগনিটো মোড  কি?

Incognito হল কোন ব্রাউজারের হিডেন বা গোপন মোড।এই ইনকগনিটো মোড ব্যবহার করে ইন্টারনেট ব্রাউজিং করলে ব্যবহার কার্ড এর কোন সার্চ করা ডাটা ব্রাউজারে সেভ থাকবে না।

ইনকগনিটো Incognito কোন ব্রাউজারে ইনকগনিটো মোড অন করে ওরা জিনিস সার্চ করলে ইন্টারনেটে মোড অফ করার সাথে সাথে ইউজার এর সমস্ত ডাটা ব্রাউজার থেকে অটোমেটিক্যাল ডিলিট হয়ে যায়। যার ফলে নির্দিষ্ট ডিভাইসের দ্বিতীয় এই যার প্রথম ইউজারের সার্চিং ডাটা গুলিয়ে দেখার সুযোগ হয় না।

সুতরাং Incognito কিন্তু মোড হলে এমন একটি পদ্ধতি যার মাধ্যমে যে ব্রাউজারের কাজ করলে ব্রাউজারের সার্চিং ডাটা গুলো ব্রাউজারে ধরে না রেখে Incognito মোড অফ করার সাথে সাথে ডিলিট করে দেয়।

ইনকগনিটো মোড এর মানে কি?

Incognito  মোড এর সাথে মানে হল হিডেন মোড বা লুকায়িত ব্রাউজিং করার পদ্ধতি। যার মাধ্যমে কোন ব্রাউজার করার জন্য একজন ইউজার ব্যক্তিগত বা পার্সোনাল কোন জিনিস খুজে থাকেন।

ইনকগনিটো মোড কেন ব্যবহার করা হয়?

ইনকগনিটো মোডে গোপনীয়তা বজায় রাখার বা ব্যক্তিগতভাবে ব্রাউজিং করার জন্য ইনকগনিটো মোড ব্যবহার করা হয়। অনেক সময় সার্চ হিস্টোরি লিস্ট থেকে অনেক বেশি হওয়ার কারণে অনেক ব্যবহারকারী ইনকগনিটো মোড ব্যবহার করে থাকেন।

এ কারণে ইউজারকে বারবার সার্চ হিস্টোরি ডিলিট করার প্রয়োজন হয়ে পড়ে না।Incognito ব্রাউজারকে বারবার পরিষ্কার না করে সহজ ভাবে কোন কিছু ভাবার জন্য এই ইনকগনিটো মোড এর ব্যবহার করা হয়।

ইনকগনিটো মোড কিভাবে ব্যবহার করবেন।

এ রকমই ইনকগনিটো মোড ব্যবহার করার জন্য আপনি প্রথমে আপনাকে ব্রাউজার খুলুন যেটি ইনকগনিটো সাপোর্ট করে।

পরীক্ষামূলক ভাবে আমি একটি গুগল ক্রোম য়েটি নিলাম কারণ গুগল ক্রোম গুগল এর তৈরি এটি বিশ্বস্ত ব্রাউজারে এর পাশাপাশি এটি খুবই ইউজার ফ্রেন্ডলি ভাবে ইনকগনিটো সাপোর্ট করে।

আপনিও গুগল ক্রোম ব্যবহার করে থাকেন তাহলে প্রথমে গুগল ক্রোম ব্রাউজারটি ওপেন করুন।

এরপর একদম উপরে ডান দিকে থ্রি ডট আইকনের ওপর ক্লিক করে নিউ ইগনেট ট্যাব অপশনটি প্রেস করুন।


এ অপশনটি ক্লিক করার সাথে সাথে আপনার মোবাইলে পাবেন তো ইনকগনিটো মোড খুলে যাবে। যেখানে আপনি উপরের সার্চ বক্স দেখতে পাবেন। এ সার্চ বক্সে মধ্যে আপনি যেকোনো জিনিস সার্চ করে ব্রাউজার করতে পারবেন।

ব্রাউজার করা হয়ে গেলে  ইনকগনিটো মোড এই পেজটি ক্লোজ করে দিলেই আপনার মোবাইল থেকে রিমোভ এর সাহায্য করা সমস্ত সার্চ হিস্ট্রি ডিলেট হয়ে যাবে। এ পদ্ধতিতে আপনি যতবার চান ততবার ইনকগনিটো মোড ব্যবহার করতে পারবেন।

ইনকগনিটো মোড সাপোর্ট করে এমন কিছু ব্রাউজারের নাম

আপনি অভিমত ব্যবহার করতে চান তাহলে এই সমস্ত জনপ্রিয় ব্রাউজার গোলে সাহায্য নিতে পারে না এই সমস্ত ব্রাউজার গুলি আপনি কম্পিউটার এবং মোবাইল দুই জগতেই ব্যবহার করতে পারবেন

গুগল ক্রোম Google Chrome

মাইক্রোসফট এজ Microsoft Edge

মজিলা ফায়ারফক্স Mozilla Firefox

 সাফারি Safari

ক্রোম এর ছদ্মবেশী মোড ব্যবহার করা

সহজভাবে বললে, ইনকগনিটো মোড হল কোনো ব্রাউজারের হিডেন বা গোপন মোড। গোপনীয়তা বজায় রাখা বা ব্যক্তিগতভাবে ব্রাউজিং করার জন্যই মূলত ইনকগনিটো মোড ব্যবহার করা হয় 

সর্বশেষ কথাঃ ইনকগনিটো Incognito

বর্তমান ইন্টারনেট জগতে আপনি যেসব ইনফরমেশন খুঁজে থাকেন, তার মধ্যে হিস্টোরি এবং ইনকগনিটো মোড ব্যবহার করে ক্রোমে বুঝতে পারেন। সে জন্য ইনকগনিটো মোট কি এবং ইনকগনিটো মোড কেন ব্যবহার করবেন এসব সম্পর্কে আপনাদের বুঝতে পেরেছেন তাই এ বিষয়ে আপনার কোন প্রশ্ন থাকলে আপনি কমেন্ট করে জানাতে পারেন এই নতুন জিনিসটি সম্পর্কে ‌

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!