কম্পিউটার সিস্টেম ডিজাইন কি? কম্পিউটার সিস্টেমের উপাদান কয়টি ও কি কি?

বন্ধুরা কম্পিউটার সিস্টেম ডিজাইন কি এবং এর মাধ্যমে আমরা য়ে সব উপাদান পেয়ে থাকি সেগুলো পূরণের জন্য অনেকগুলো বস্তু বা যন্ত্রপাতি ও কাজকর্ম প্রক্রিয়া মাধ্যমে হয়ে থাকে কম্পিউটার সিস্টেম।তাই আজকে আমরা আপনাদের সিস্টেম কি?

কম্পিউটার সিস্টেম ডিজাইন কি?

সিস্টেম এর বৈশিষ্ট্য ইনপুট ও আউটপুট,কন্ট্রোল,সীমানা বা ইন্টারফেস,প্রসেসর,কম্পিউটার সিস্টেম এর মাধ্যমে সব কিছু করা হয়ে আমরা ব্যাংকিং সিস্টেম, এডুকেশন সিস্টেম,বিজনেস সিস্টেম প্রগতি প্রভৃতি সিস্টেমের উপাদান।

আরো পড়ুনঃ ফেসবুক পেজে বেশি লাইক পাওয়ার উপায়

সিস্টেম কি?

কম্পিউটার সিস্টেম কোন উদ্দেশ্য পূরণের জন্য কোন কাজের সাথে সম্পর্কযুক্ত সকল উপাদানকে একত্রে সিস্টেম বলা হয়। পরস্পরের সম্পর্কে যুক্ত অনেকগুলো বস্তু বা যন্ত্রপাতি ও কাজকর্ম প্রক্রিয়া নিয়েঅপ অ হয় একটি সিস্টেম।

আরো পড়ুনঃ ফেসবুক পাসওয়ার্ড রিসেট করার উপায়।

কম্পিউটার সিস্টেম যেমন কোন প্রতিষ্ঠানের কর্মচারীদের বেতন ভাতা হিসাব নিকাশ রাখার জন্য ব্যবহৃত সকল কৌশল যন্ত্রপাতি ও পদ্ধতি নিয়ে গঠিত হয় প্রতিষ্ঠানের পেরোল সিস্টেম। এছাড়া ব্যাংকিং সিস্টেম এডুকেশন সিস্টেম বিজনেস সিস্টেম প্রগতি প্রভৃতি সিস্টেমের উদাহরণ।

কম্পিউটার সিস্টেম কত প্রকার ও কি কি

কম্পিউটার সিস্টেম সাধারণত তিন প্রকার সেগুলো হলঃ

১. ইমপোর্ট বা ডাটা গ্রহণ ইনপুট

২. প্রক্রিয়াকরণ।

৩. আউটপুট বা ফলাফল প্রদান।

সিস্টেম এর বৈশিষ্ট্যঃ

কম্পিউটার সিস্টেমের কিছু বৈশিষ্ট্য থাকে সেসব সিস্টেমগুলোকে সংক্ষেপে দেয়া হলো।

আরো পড়ুনঃ মোবাইল পাওয়ার পয়েন্ট এর বৈশিষ্ট্য?

  • সংগঠন
  • মিথক্রিয়া
  • পারস্পরিক নির্ভরশীলতা
  • একত্রীকরণ
  • উদ্দেশ্য।

কম্পিউটার সিস্টেমের উপাদান কয়টি ও কি কি?

সিস্টেম অ্যানালিটিস সিস্টেমের উপাদানকে গতিশীল করার পরিবেশ তৈরি করে এ পরিবেশ হতে পারে বাক্স প্রতিষ্ঠান অথবা কম্পিউটার সিস্টেম। সিস্টেম উপাদান ছয়টি সেগুলো হলোঃ

আরোপড়ুুুুুনঃ  কম্পিউটার কী?

ইনপুট ও আউটপুটঃ

য়েকোন কম্পিউটার সিস্টেমের উদ্দেশ্য হচ্ছে ফলাফল তৈরি করা যা ব্যবহারকারীর কাছে গুরুত্বপূর্ণ। আউটপুটের ধরন যাই হোক না কেন সিস্টেম দ্বারা প্রক্রিয়াকরণের ফলে ফলাফল পাওয়ার জন্য ইনপুট প্রদান করা হয়।

প্রসেসরঃ

প্রফেসর কম্পিউটার উপাদানের মাধ্যমে ইনপুট ব্যবহার করে আউটপুট তৈরি হয়। প্রসেসর ইনপুটকে সম্পূর্ণ বা আংশিকভাবে পরিবর্তন করতে পারে যা নির্ভর করে আউটপুট উপস্থাপনের উপর।

কন্ট্রোলঃ

কম্পিউটারের কন্ট্রোল উপাদানটি সিস্টেমকে গাইড বলে এই উপাদানটি ধারা ইনপুট প্রক্রিয়াকরণ ও আউটপুট নিয়ন্ত্রণ হয়।আউটপুট নির্দিষ্ট করে নেওয়ার উপর নির্ভর করে কম্পিউটার সিস্টেমকে ব্যালেন্স করার জন্য কতটুকু এবং এ ধরনের ইমপোর্ট প্রয়োজন।

আরো পড়ুুুুনঃ মাইক্রোপ্রসেসর কি?

ফিডব্যাকঃ

কম্পিউটারে যে কোন সিস্টেমে আউটপুটে ফেরত সংকেত বা ফিডব্যাক ইমপোর্ট আউটপুট করা হয়। ফিডব্যাক ধনাত্মক বা ঋণাত্মক হতে পারে। ধনাত্মক ফেরত সংকেত সিস্টেমের পারফরম্যান্স কন্ট্রোলার কে অ্যাকশন নিতে সাহায্য করে।

পরিবেশঃ

আরো জানতেঃ নগদ একাউন্টের পিন পরিবর্তন করার উপায়

কম্পিউটারের যে কোন সিস্টেম পরিচালনার জন্য প্রয়োজন পরিবেশ। কম্পিউটার সিস্টেম অনেক সময় পরিবেশে নির্ধারণ করে দেয় কোন সিস্টেমে কিভাবে কাজ করবে।

সীমানা বা ইন্টারফেসঃ

প্রতিটি সীমানায় স্টেটমেন্ট দেওয়ার কর্মদক্ষতা বাউন্ডারি অথবা সীমাবদ্ধতা ও ইন্টারফেসের সব সময় ও তার সীমানা অতিক্রম করতে পারবে না।

কম্পিউটার সিস্টেম ডিজাইন কি?

কম্পিউটার সিস্টেম সকল সমস্যা সমাধান করার জন্য বর্তমানে সিস্টেম পর্যন্ত সর্ব শেষ সংশোধন করে নতুন সিস্টেমের মূল রূপ প্রেক্ষাপট করায় হচ্ছে সিস্টেম পরিকল্পনা বা ডিজাইন। সিস্টেম পরিকল্পনা প্রক্রিয়াকে সাধারণত বিভাগের ভাগ করা যায় যথা লজিক্যাল ডিজাইন বা যুক্তি পরিকল্পনা। ফিজিক্যাল ডিজাইন বা ভৌত পরিকল্পনা।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং কি?

কম্পিউটার সিস্টেম এর বর্ণনা।

কম্পিউটার সিস্টেমের প্রাকৃত উদ্দেশ্য বৈশিষ্ট্য সিস্টেমের গঠনের বিভিন্ন ভাবে বর্ণনা থাকে ডাটা ও ফলাফল নির্দিষ্টকরণ সিস্টেম ফ্লোচার্ট সফটওয়্যার নির্দিষ্ট করুন হার্ডওয়ার নির্দিষ্টকরণ নির্দিষ্টকরণ লোকবল।

আরো পড়ুনঃ প্রথম কম্পিউটারের নাম কি?

সর্বশেষ কথাঃ কম্পিউটার সিস্টেম

আশা করি কম্পিউটার উপাদান বা সিস্টেম ব্যবহার করে আজ কাল অনেক সুবিধা পেয়ে থাকছে মানুষ।কম্পিউটার সিস্টেমের উপাদান কয়টি ও কি কি? কম্পিউটার সিস্টেম কম্পিউটার সিস্টেম পরস্পর সম্পর্কিত বিভিন্ন ধরনের উপাদান নিয়ে গঠিত, যা ব্যবহারকারী প্রদত্ত কোনো প্রোগ্রামের নির্দেশাবলি পালন করে এবং ফলাফল প্রদান করে। কম্পিউটার ব্যবস্থায় হার্ডওয়্যার অন্যতম উপাদান। কম্পিউটার তৈরিতে ব্যবহৃত বিভিন্ন ধরনের ডিভাইস বা যন্ত্র এবং যন্ত্রাংশসমূহকে বলা হয় কম্পিউটার হার্ডওয়্যার।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url