গুগল ডক্সের সাথে গুগল শিট বা গুগল ফর্ম ব্যবহার করা easykhobor

গুগল ডক্সে একটি অবলম্বিত ডক্ম ইন্ডেন্ট কীভাবে করবেন, এমএলএ বা এপিএ ফরম্যাটে লেখার সময় আপনার উদ্ধৃত কাজ, রেফারেন্স পৃষ্ঠা বা গ্রন্থপঞ্জির জন্য একটি গুগল ডক্স ইন্ডেন্ট প্রয়োজন। আপনি কয়েকটি সহজ ধাপে Google ডক্সে একটি শিট বা ইন্ডেন্ট তৈরি করতে পারেন৷


গুগল ডক্স কিভাবে একটি গুগল শিট বা গুগল ফর্ম তৈরি করতে পারে।

Google ডক্সে একটি শিট বা ফর্ম ইন্ডেন্ট তৈরি করার একটি উপায় হল হেডার মেনুতে ফর্ম্যাটিং বিকল্পটি ব্যবহার করা৷ শুরু করতে, পাঠ্যটির উপরে আপনার কার্সারটি ক্লিক করে এবং টেনে নিয়ে আপনি যে পাঠ্যটিতে একটি ডক্ম ইন্ডেন্ট তৈরি করতে চান তা হাইলাইট করুন।


এরপর, হেডার মেনুতে "ফরম্যাট" এ ক্লিক করুন। প্রদর্শিত ড্রপ-ডাউন মেনুতে, "সারিবদ্ধ এবং ইন্ডেন্ট" এর উপর আপনার কার্সার হভার করুন এবং তারপরে "ইন্ডেন্টেশন বিকল্পগুলি" নির্বাচন করুন।

ইন্ডেন্টেশন অপশন উইন্ডো আসবে। স্পেশাল ইন্ডেন্ট গ্রুপে, ইন্ডেন্ট টাইপকে "হ্যাকিং" এ পরিবর্তন করুন। তারপরে আপনি ইন্ডেন্টের দৈর্ঘ্য সেট করতে পারেন, যা ডিফল্টরূপে 0.5। প্রস্তুত হয়ে গেলে, "প্রয়োগ করুন" এ ক্লিক করুন।


আপনার ডক্ম ইন্ডেন্ট এখন হাইলাইট করা টেক্সটে প্রয়োগ করা হয়েছে।


গুগল ডক্সের সাথে একটি গুগল শিট ইন্ডেন্ট তৈরি করুন।

আপনি Google ডক্সে রুলার ব্যবহার করে একটি ডক্ম ইন্ডেন্টও তৈরি করতে পারেন। যদি শিরোনাম মেনুর অধীনে শাসকটি ইতিমধ্যে প্রদর্শিত না হয়, তাহলে হেডার মেনু থেকে "দেখুন" নির্বাচন করুন এবং তারপরে "শাসক দেখান" নির্বাচন করুন।

আরো পড়তেঃ   অনলাইনে ভূমি ফি জমা দেওয়া উপায়।

একবার শিরোনাম মেনুর নীচে রুলারটি প্রদর্শিত হলে, পাঠ্যটির উপর আপনার কার্সারটি ক্লিক করে এবং টেনে নিয়ে আপনি যে পাঠ্যটিতে একটি ডক্ম ইন্ডেন্ট তৈরি করতে চান তা হাইলাইট করুন।


এখন ইন্ডেন্ট সামঞ্জস্য করার সময় এসেছে, তবে প্রথমে শাসক ব্যবহার করার বিষয়ে আপনাকে কয়েকটি জিনিস জানতে হবে। রুলারের স্লাইডারে দুটি উপাদান রয়েছে: প্রথম লাইন ইন্ডেন্ট যা কঠিন নীল রেখা এবং বাম ইন্ডেন্ট যা নীচের তীর।

আপনি ইন্ডেন্ট পরিবর্তন করতে এই উপাদানগুলিকে ক্লিক এবং টেনে আনতে পারেন। যাইহোক, যদিও কঠিন নীল রেখাটি স্বাধীনভাবে সরানো যায়, আপনি যদি তীরটি সরানোর চেষ্টা করেন তবে নীল রেখাটি এটির সাথে সরে যাবে।


এটি বলেছিল, আপনাকে প্রথমে নীল তীরটি ডানদিকে টেনে আনতে হবে এবং তারপরে নীল রেখাটিকে বাম দিকে টেনে আনতে হবে।


নির্বাচিত পাঠ্যটি স্লাইডারের অবস্থানে চলে যাবে। এরপরে, ক্লিক করুন এবং নীল রেখাটিকে শুরুর অবস্থানে টেনে আনুন।


আপনার ডক্ম ইন্ডেন্ট এখন প্রস্তুত।

More read>>> 

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!