ওয়েব পেজ কি? ওয়েব পেজ খোলার নিয়ম বিস্তারিত

বন্ধুরা বর্তমান সময়ে বেশিরভাগ মানুষই ইন্টারনেট ব্যবহার করে থাকে। এই ইন্টারনেটের মাধ্যমে তারা বিশ্বের বিভিন্ন ধরনের ওয়েবসাইট এবং ওয়েব পেজ ভিজিট করে থাকে। তাই অনেক ব্যক্তি ওয়েবসাইট সম্পর্কে সঠিক তথ্য জানেনা কিন্তু ওয়েব পেজ কথাটি অনেকের কাছে একদমই নতুন। এর জন্য ওয়েবের সম্পর্কে আপনি যদি না জানেন তাহলে,

আজকের আর্টিকেলটি আপনার জন্য, ওয়েব পেজ কি? এবং ওয়েব পেজ খোলার নিয়ম সমূহ কি? এ সম্পর্কে বিস্তারিত আপনাদের সামনে সকল তথ্যগুলো উপস্থাপন করব। তবে চলুন জেনে নেয়া যাক একটি ওয়েব পেজ তৈরি করতে কি কি দরকার বা প্রয়োজন হয়।

আরো পড়ুনঃ   মোবাইল ফোন ভিজে গেলে কি করণীয়!

ওয়েব পেজ কি?

ওয়েব পেজ হলো এক ধরনের এইচটিএমএল ডকুমেন্ট যা ইন্টারনেটের মাধ্যমে একটি ওয়েব ভাউজার এর সাহায্যে ডাটা এক্সেস করতে পারে তাকে ওয়েবপেজ বলা হয়। প্রত্যেক ওয়েবসাইট তার নিজ নিজ এক বা একাধিক ওয়েব পেজের সমষ্টি দ্বারা তৈরি করা হয়।

তাই প্রতিটি ওয়েব পেজের আলাদা আলাদা ইউ আর এল URLথাকে। এর মাধ্যমে একটি নির্দিষ্ট ওয়েব পেজ একজন ইউজার ব্যবহার করতে পারে। ওয়েব পেজে বিভিন্ন ধরনের ইনফরমেশন গুলো একটি এইচটিএমএল ডকুমেন্টে লেখার কারণে এটিকে এইচটিএমএল ডকুমেন্টও বলা হয়ে থাকে।

আরো পড়ুনঃ   কিভাবে Gmail এ কাউকে ব্লক  আনব্লক করবেন?

তবে কিছু কিছু ওয়েবসাইট থেকে ওয়েব পেজ একটু অন্যান্য ল্যাঙ্গুয়েজও ব্যবহার করা হয়। একটি নির্দিষ্ট ওয়েবপেজকে একটি ইউজারের সামনে পরিবেশন করার জন্য ওয়েব পেজটিকে সার্ভার এর সাথে কানেক্ট করা হয়। যেখানে আপনি একটি নির্দিষ্ট ওয়েব পেজের সমস্ত ডাটা জমা রাখা হয়।

একটি ভিজিটর নিয়ে নির্দিষ্ট ওয়েবসাইটের ওয়েবসাইট আসার পর ওয়েব পেজ কি? সেই সমস্ত ডাটা গুলো দেখতেও করতে পারে।

ওয়েব পেজের উদাহরণ?

আপনি যখন একটি ওয়েবসাইটে ওয়েব পেজ থেকে,ওয়েব পেজ কাকে বলে এই সম্পর্কে ইনফরমেশন নিচ্ছেন তাই একটিকে একটি ওয়েব পেজের উদাহরণ।আপনি ইন্টারনেট ব্যবহার করে যে কোন ওয়েবসাইটের যেকোনো একটি পেজ খুলে নিলে সেটিকে ওয়েব পেজের উদাহরণ হিসেবে ধরা হয়।

ওয়েব পেজ কাকে বলে?

ওয়েব পেজ হল এইচটিএমএল HTML hypertext makeup language এ লেখা এক ধরনের ডকুমেন্ট। যেটা সাহায্য ইন্টারনেটে একটি নির্দিষ্ট ওয়েব বাজারে মাধ্যমে ওপেন করতে পারেন।

ওয়েবপেজ একটি নির্দিষ্ট ইউআরএল থাকে। এই ইউ আর এলটি ওপেন করলেই ওয়েব পেজ থাকা সকল গ্রাফিক্স ডে হাইপার লিংকসহ সকল তথ্য দেখতে পাওয়া যায়।

ওয়েব পেজ কত প্রকার কি কি?

ওয়েব পেজ দুই প্রকারের হয়ে থাকে। সেগুলো হলোঃ

ক)  স্ট্যাটিস্ট ওয়েবপেজ Static web page

খ)  ডায়নামিক ওয়েব পেজ Dynamic web page

স্ট্যাটিস্ট ওয়েবপেজ Static web page

Webpage এর ওয়েব পেজকে flat page ও বলা হয়ে থাকে। এ ধরনের ওয়েবপেজ বানানোর জন্য html এবং সিএসএস ল্যাঙ্গুয়েজ এর প্রয়োজন হয়। স্ট্যাটিক ওয়েব পেজের প্রত্যেকটি নতুন নতুন ইনফরমেশন বা তথ্য পাবলিশ ও update করা হয় না।এখানে শুধুমাত্র এক থেকে দুইবার ইনফরমেশন যুক্ত করে ওয়েবপেজ গুলি পাবলিশ করে দেওয়া হয়।

সেজন্য কোন ব্যক্তি বা কোম্পানি তাদের ইনফরমেশন দেওয়ার জন্য স্ট্যাটিক ওয়েব পেজ ব্যবহার করে। এ ধরনের ওয়েব পেজ লোড হতে সময় কম লাগে।

ডায়নামিক ওয়েব পেজ Dynamic web page

ডায়নামিক ওয়েব পেজ এক ধরনের নতুন নতুন ইনফরমেশন যুক্ত করার সাথে সাথে পোস্ট করে প্রত্যেকদিন আপডেট করা হয়। যেমন আবার খবর খেলার খবর এবং বিভিন্ন ধরনের সম্পদ দেওয়ার জন্য ডায়নামিক ওয়েবপেজ ব্যবহার করা হয়। এ ধরনের ওয়েব পেজ লোগো লোড হতে সময় বেশি লাগে।

ওয়েব পেজ খোলার নিয়ম সমূহ?

আপনি যদি ইন্টারনেট ব্যবহার করে থাকেন তবে একটি নির্দিষ্ট ওয়েবসাইট দেখতে চান তাহলে এ সমস্ত স্টেপগুলো দেখতে পারেন।

একটি কথা মনে রাখবেন, ইন্টারনেটে লক্ষ লক্ষ ওয়েব পেজ রয়েছে। আপনি যদি এর মধ্যে থেকে একটি নির্দিষ্ট ওয়েবপেজ প্রবেশ করেন তাহলে একটি নির্দিষ্ট ওয়েব পেজ এর ইউআরএল এড্রেসটি আপনাকে জানতে হবে।এই ইউ আর এল এড্রেস এর মাধ্যমে আপনি নির্দিষ্ট ওয়েব পেজে পৌঁছাতে পারবেন।

ওয়েব পেজ দেখানোর জন্য আপনি প্রথমে একটি ডিভাইস এর যে কোন একটি ওয়েবজার খুলে নিন। সেখানে আপনি ওয়েব বাজারের মধ্যে একটি নির্দিষ্ট ওয়েব পেজের এড্রেস কে দিয়ে দিন।এই অ্যাড্রেসটা দেওয়ার পর আপনি সার্চ বাটন বা ইন্টার বাটনে ক্লিক করুন। আপনি ওয়েব পেজে পৌঁছে যাবেন

এরপর সে ওয়েবপেজ থাকা ইনফরমেশন গুলো এক্সেস করে তার সংগ্রহ করতে পারবেন। এভাবে আপনি শুধুমাত্র ইউআরএল এড্রেস জেনে নিয়ে যেকোনো ওয়েব পেজে ভিজিট করতে পারেন।

ওয়েব পেজে কি কি থাকে?

আপনি যদি আপনার ওয়েবস বানানো পর তার মাধ্যমে অনেক কিছু জিনিস যুক্ত করতে পারেন। সেগুলোর সাহায্যে আপনি ব্যবহারকারী ইনফরমেশন দিতে পারবেন। সেগুলো হলো

আরো পড়তেঃ   ফাইভ-জি কি?

  • টেক্সট Text
  • অডিও Audio
  • ভিডিও Video
  • ছবি Picture
  • পিডিএফ ফাইল PDF file
  • ওয়েব পেজ লিংক Web page link
  • ইত্যাদি. Etc

ওয়েব পেজ এবং ওয়েবসাইট এর মধ্যে পার্থক্য?

ওয়েব পেজ এবং ওয়েবসাইট এর মধ্যে হলঃ

ওয়েব পেজঃ

  • ওয়েব পেজ হল একটি এইচটিএমএল ডকুমেন্ট।
  • ওয়েব পেজে বিনামূল্যে বানানো যায়।
  • ওয়েব পেজ বানানোর জন্য ওয়েবসাইটের প্রয়োজন হয় না।
  • ওয়েব পেজ বানানোর জন্য নোটপ্যাড প্রয়োজন হয়।
  • একটি ওয়েব পেজ বানানোর জন্য প্রচুর পরিমাণে জানার দরকার নেই।

ওয়েবসাইটঃ

  • ওয়েবসাইট হলো অনেকগুলো ওয়েব পেজের সমষ্টি।
  • ওয়েবসাইট বানানোর জন্য ইনভেস্ট করতে হয়।
  • ওয়েবসাইট বানানোর জন্য ওয়েব পেজের প্রয়োজন হয়।
  • ভালো ওয়েবসাইট বানানোর জন্য বিভিন্ন টুলস এর প্রয়োজন হয়।
  • ওয়েবসাইট বানানোর জন্য দক্ষ হতে হয়।

কিভাবে ওয়েব পেজ তৈরি করবেন?

আপনারা একটি ওয়েব পেজ বানানোর জন্য তিনটি জিনিস সর্বপ্রথম প্রয়োজন সেগুলো হল

html language সম্পর্কে জ্ঞান থাকা প্রয়োজন।

আরো পড়ুনঃ  ঘরে মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান

  • ওয়েব ব্রাউজার web browser
  • নোটপ্যাড notepad text editor

ওয়েব পেজ তৈরি করার জন্য আপনাকে কম্পিউটারে প্রথমে ওয়েব ব্রাউজার এবং note নোটপ্যাড ইন্সটল করে নিন। এরপর এইচটিএমএল কোডিং শিখে নিন। html কোটিং শিখে নেওয়ার পর আপনি ইউটিউবে থাকা বিভিন্ন ওয়েবসাইট সম্পর্কে টিউটোরিয়াল দেখে সেগুলো ওয়েবসাইট তৈরি করতে পারেন।

ওয়েব পেজ ডিজাইন কি?

একটি নির্দিষ্ট ওয়েবপেজকে অ্যাপিয়ারেন্স করার জন্য সঠিক Colour, Scheme, page layout Fonts এর ব্যবহার করা হয়।যার সাহায্যে ওয়েব পেজকে ডিজাইন দেওয়া যায় এটিকে ওয়েবপেজ ডিজাইন বলে।

আরো পড়ুনঃ   কম্পিউটার জেনারেশন কি?

ওয়েবপেজ কি দিয়ে তৈরি করা হয়?

একটি ওয়েব পেজ তৈরি করার জন্য html language এর প্রয়োগ করা হয়। তবে ওয়েব পেজের মাধ্যমে বিভিন্ন ধরনের স্টাইল দেওয়ার জন্য সিএসএস ল্যাঙ্গুয়েজ ও ব্যবহার করা হয়।

ওয়েব পেজের এড্রেস কে কি বলা হয়?

ওয়েবসাইটের ওয়েবপেজ এর এড্রেস কে ইউআরএল(Url) বলা হয়। যার পুরো কথা হল ইউনিভার্সেল রিসার্চ লোকেটর। Universal resource locator.

সর্বশেষ কথাঃ কিভাবে ওয়েব পেজ তৈরি করবেন

ওয়েবসাইটের বিভিন্ন ওয়েব পেজে তার সকল ইনফরমেশন থেকে একটি ওয়েব পেজ বা ওয়েবসাইট তৈরি করা হয়ে থাকে। আশা করি আপনারা ওয়েবসাইটকে এবং ওয়েব পেজ কি? একটি ভালো পেজ খোলার নিয়ম এ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আশা করি আপনারা কনটেন্ট গুলো ভালো লেগেছে। ধন্যবাদ সবাই ভালো থাকবেন।

আরো পোস্ট দেখুন

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!