মোবাইল ফোন ভিজে গেলে কি করণীয়!

বন্ধুরা মোবাইল ফোন ভিজে গেলে কি করবেন বা স্মার্টফোন পানিতে পড়ে ভিজে গেলে কি করবেন এটার যেন আমাদের জীবনে কারো না কারো ঘটনা ঘটে আরও অন্যান্য মৌলিক চাহিদা মতো হয়ে গেছে মোবাইল ফোন ছাড়া আমাদের যেমন চলে না, তেমনি অনেক সময় দেখা যায়।

আপনার মোবাইল ফোন অনিচ্ছাকৃত ভাবেই বৃষ্টির পানিতে ভিজে যায় অথবা যেকোন ভাবে পানি দ্বারা নিজে যায়। এর জন্য সব সময় আপনি দ্বিধায় পড়ে যান যে আপনার আসলে এখন কি করা উচিত।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ভূমি সেবা।

মোবাইল ফোনে পানি ঢুকলে কি করবেন?

আপনার মোবাইল ফোনে পানি ঢুকলে কি করবেন! মোবাইল ফোন পানিতে ভিজে গেলে সর্বপ্রথম শুকনা কাপড় দ্বারা মুছে ফেলুন।দ্রুত মুছতে বলার কারণ হলো আপনার ফোন যত বেশি সময় তরল পদার্থ এই স্পর্শ থাকবে আপনার ফোনের বিভিন্ন পার্টস তত বেশি ক্ষতি হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে।

মোবাইল ফোন অনেক বেশি সময় তরল পদার্থ এই স্পর্শ থাকলে অনেক সময় ফোনের শর্ট সার্কিট হয়ে মোবাইল ফোনে সমস্ত ডাটা নষ্ট হয়ে যেতে পারে।

আরো পড়ুনঃ  মোবাইল দিয়ে টাকা ইনকাম করা সম্ভব

এরপর ছোট কাপড় দিয়ে মোছার পর আপনার ফোন রিস্টার্ট করার আগে আপনার ফোনের ব্যাটারি, সিম কার্ড এবং মেমোরি কার্ড খুলে মুছে ফেলুন।

এরপর সেগুলো শুকনা কাপড় দিয়ে মুচিয়ে রেখে দিন রোদের আলোতে বা কোন লাইটের নিচে।

এরপর দেখবেন আপনার ফোনের কোন ক্ষতি হবে না এ ব্যাটারি সিম কার্ড এবং মেমোরি কার্ড খুলে রাখার পর আপনার ফোনের ভেতরটা পাতলা এবং শুকনা কাপড় দ্বারা মুছে দিতে হবে। এরপর আপনার মোবাইলে পানি হলেও পানি শুকানোর জন্য ব্যবহার করবেন না।

মোবাইল পানিতে পড়লে কি করবেন?

আপনার মোবাইল যদি পানিতে পড়ে বা ভিজে যায় তাহলে সবার আগে আপনাকে যেটা করতে হবে আপনার মোবাইল টি জলদি করে পানি থেকে তুলে ফেলুন।তাই না হলে আপনার মোবাইল টা পরবর্তীতে আর ব্যবহার করতে পারবেন না। সেজন্য আপনি যদি মোবাইল ফোন ব্যবহার করার ফলে ভিজে যায় তাহলে কিছু নিয়ম নিম্নে দেওয়া হলো সেগুলো

ব্যাটারি খুলে রাখুন মোবাইল থেকে।

আপনি সর্ব প্রথম মোবাইল ফোন থেকে ব্যাটারি খুলে রাখুন। আপনার ফোনের হার্ডওয়্যার প্রোগ্রামিং চালু থাকলে ক্ষতি বেশি হবে সেজন্য আপনি মতো দ্রুত ব্যাটারি খুলে ফেলুন।

মোবাইলটি শুকনো কাপড় বা টিস্যু নিয়ে মুছুন।

মোবাইল টি ভালো করে শুকনা কাপড় বা টিস্যু পেপার দিয়ে ভালো করে মুছে ফেলুন। মোবাইল ফোনে য়ে স্থানে পানি লেগে আছে এমন জায়গায় গুলোতে।

আরো পড়ুনঃ ভূমি মিস মামলা কি?

রৌদ্রে বা বাল্বের নিচে রাখুন।

মোবাইল টি মুছা হয়ে গেলে আপনি শুষ্ক স্থানে রোদে বা কারেন্ট এর আলোর কাছে রেখে দিন এবং মোবাইল এর ভেতরে সকল পানি বাষ্প হয়ে উড়ে যাবে।

ইলেকট্রনিক্স এর দক্ষ তাকে দেখান।

আপনার মোবাইলে তাপে শুকানো হয়ে গেলে একজন অভিজ্ঞ ইলেকট্রনিক্স টেকনিশিয়ান দ্বারা দেখিয়ে নিন ভালো করে। আপনি নিজে নিজে কিছু করবেন না যাতে হিতে বিপরীত হয়ে যেতে পারে আপনার মোবাইল বা কম্পিউটারের।

আরো পড়ুনঃ  ই-পর্চা কি?

স্মার্টফোনে যদি পানি ঢুকে যায় করণীয় কি? 

মোবাইল বা কম্পিউটার এর পানি হল বড় শত্রু। পানি হাইড্রোজেন ও অক্সিজেন এর সমাধান নিয়ে গঠিত। অপরদিকে ইলেকট্রনিক্স ডিভাইস যে ধরনের ব্যবহার করা হয় সেগুলো কার্বনের তৈরি।

আরো পড়ুনঃ অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম।

আবার অনেকে আবার দেখা যায় পানি পড়লে ডিভাইস এর ভিতর কাজ করা সময় ডিভাইসের দিকে যায় ফলে ডিভাইসের ডিসপ্লের স্মার্টফোন তেমন ক্ষতি না হলেও মোবাইল বা কম্পিউটার এর হার্ডওয়্যার প্রোগ্রামিং এর জন্য ক্ষতিকর। তাই পানিতে ভিজে গেলে আপনার করণীয় সবচেয়ে সহজ হল মোবাইল বা কম্পিউটার মুছে ফেলা ও আলোতে রাখা।

মোবাইল ফোন পানিতে ভিজলে যা করবেন

মোবাইল ফোন হঠাৎ করেই পানিতে পরে ভিজে গেলে তাৎক্ষণিক কী করতে হবে তা হয়তো আমরা অনেক জানি না। তবে জানা থাকলে ফোনটি নষ্ট হওয়া থেকে রক্ষা পাওয়া যেতে পারে। জেনে নেই পানিতে মোবাইল ফোন ভিজলে কী করতে হবে।

****  ফোনে বৃষ্টির পানিতে ভিজে গেলে প্রথমে পরিষ্কার করে মুছে ফেলুন। যত বেশি তরল পদার্থ থাকবে ফোনটি তত তাড়াতাড়ি ফোনের বিভিন্ন পার্টস খারাপ হওয়ার আশঙ্কা থাকবে। বেশিক্ষণ থাকলে শর্ট সার্কিট হয়ে যেতে পারে। এতে ফোনে থাকা সমস্ত ডেটা মুছে যায়।

**** ফোন স্টার্ট করার আগে ভালো করে মুছে নিন। ফোনের ভেতরের সব কিছু, অর্থাৎ ব্যাটারি, সিম কার্ড, মেমরি কার্ড খুলে ফেলুন শিগগিরই। ফোনের খোলা অংশগুলি একটি শুকনো কাপড়ে মুছে কাপড়টি মুড়ে রেখে দিন। দেখবেন ফোনের কোনও ক্ষতি হবে না। ফোনের ভেতরের অংশ পাতলা কাপড় দিয়ে ভালো করে মুছে ফেলুন।

****   সিম কার্ডও বাইরে বের করে রাখুন। এরপর ফোনের ভিতর ভালো করে মুছে ফেলুন। তারপর সিম কার্ড ইনসার্ট করুন।

****   ফোনে স্ক্রিন গার্ড লাগানো থাকলে সেটাও খুলে রাখুন।

****   ভুল করেও ফোনে হেয়ার ড্রায়ার প্রয়োগ করবেন না। হেয়ার ড্রাইয়ারের গরম হাওয়ায় ভেতরের পার্টসগুলি গলে যেতে পারে।

****   এরপর কিছুক্ষণ ফোনটিকে রোদে রাখুন। যদি কোথাও অল্প জল থেকে যায় তাহলে রোদে রাখলে তা শুকিয়ে যাবে।

****   ২৪ ঘণ্টা পর্যন্ত ফোনে ব্যাটারি লাগাবেন না। চালের মধ্যে বা সিলিকা জেল-এ ২৪ থেকে ৪৮ ঘণ্টা রাখতে হবে।

এরপরও যদি আপনার ফোন চালু না হয় তাহলে ফোনটিকে সার্ভিস সেন্টারে নিয়ে যান। ফোন পানিতে পড়ে গেলেও একই পদ্ধতিতে তা সারানো যাবে।

সর্বশেষ কথাঃ মোবাইল পানিতে ভিজে গেলে কি করনীয়।

মোবাইল ফোনে যদি পানি ঢুকে যায় তাহলে পানি বের করে ফেলুন।কারণ মোবাইল ফোনে ভিজে গেলে তা বেশিক্ষণ থাকলে পানি ভেতরে থাকলে আপনার মোবাইল ফোন ব্যবহার করতে পারবেনা তা নাহলে। এন্ড্রয়েড ফোন পানিতে পড়লে করণীয় কি বিষদ আলোচনা করা হয়েছে এই আটিকেলের মাধ্যমে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url