কম্পিউটার জেনারেশন কি? কম্পিউটার প্রজন্ম কত প্রকার কি কি?

বন্ধুরা আজকে আমরা কম্পিউটার জেনারেশন বা প্রজন্ম গুলির ব্যবহার করছে সেগুলো বিভিন্ন পরিবর্তন এবং বিকাশের মধ্যে দিয়ে উন্নত করা হয়েছে তাই কম্পিউটারের প্রতিটি বিবর্তনে এক একটি জেনারেশন বা প্রজন্ম হিসেবে অভিজ্ঞ করা হয় তবে অনেক কম্পিউটার ব্যবহারে করার কারণে সকল অর্জন করলে কি সে সম্পর্কে আমরা বিশেষ কিছু জানিনা।

তাই আজকেরে আর্টিকেলটি থেকে আমরা আপনাদের কম্পিউটার জেনারেশন সম্পর্কে বিস্তারিত আলোচনা করব এবং সেখানে আপনি কম্পিউটার প্রজন্ম বৈশিষ্ট্য এবং কম্পিউটার প্রজন্ম কত প্রকার কি কি জানতে পারবেন।

আরো পড়ুনঃ   ফেসবুক বা ইনস্টাগ্রামে আপডেট ফিচার পরিবর্তন।

কম্পিউটার জেনারেশন কি?

কম্পিউটার প্রজন্ম বা জেনারেশন কম্পিউটার প্রযুক্তিগত বিবর্তন কে বোঝায় কম্পিউটার জেনারেশন বলা হয় কম্পিউটার বর্তমান জায়গা পর্যন্ত আসার জন্য অনেক বছর সময় নিয়েছে এবং প্রতিটি পদ অতিক্রম করার জন্য আজকের

আরো পড়ুনঃ   মোবাইল ফোন ভিজে গেলে কি করণীয়!

এই মডার্ন কম্পিউটারের যুগে বা আধুনিক যুগে প্রবেশ করছে।যে পরিবর্তন এবং বিবর্তন এনেছে কম্পিউটার প্রজন্ম বা কম্পিউটার জেনারেশন বলা হয়ে থাকে। ফোনটা বিকাশে এক একটি পর্যায়ে বা ধাপকে এক একটি প্রজন্ম হিসেবে ধরা হয়ে থাকে।

আরো পড়ুনঃ    ওয়ার্ডপ্রেস থেকে আয় করার সেরা উপায়-WordPress

১৯৪৬ সাল থেকে বর্তমান দিন পর্যন্ত কম্পিউটার মূল বিকাশ মোট পাঁচবার হয়েছে এর জন্য কম্পিউটার প্রধান উন্নত এখন পর্যন্ত চারটি জেনারেশন পার করছে এবং পঞ্চম জেনারেশনের সময় কাটাচ্ছে।

কম্পিউটার জেনারেশন বলতে কী বোঝায়?

কম্পিউটার জেনারেশন বলতে কম্পিউটার প্রযুক্তিগত বিবর্তন কে বোঝানো হয় প্রতিটি প্রজন্ম কম্পিউটারে কিছু না কিছু বিকাশ বা উন্নত হয়েছে।এ সকল বিকাশ গুলিকে বিভিন্ন প্রজন্মের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং প্রতিটি প্রজন্মের কম্পিউটারের মধ্যে এক একটি বড় পরিবর্তন লক্ষ্য করা গেছে।

আরো পড়ুনঃ   আইফোনে স্টোরেজ সুবিধা গুগল ফটোতে।

এখন আমরা কম্পিউটার প্রজন্মের ইতিহাস সম্পর্কে বিস্তারিত জেনে নেব কম্পিউটার প্রজন্ম কি বিকাশ হয়েছে এ সমস্ত কিছু ডিটেলস আমরা আলোচনা করে জানতে পারি।

কম্পিউটার প্রজন্ম কয়টি?

বর্তমান সময় পর্যন্ত কম্পিউটার জেনারেশন বা প্রজন্ম পাঁচটি সেগুলো হলোঃ

আরো পড়ুনঃ   অনলাইনে ভূমি ফি জমা দেওয়া উপায়।

প্রথম প্রজন্ম ১৯৪৬ থেকে ১৯৫৯।

দ্বিতীয় প্রজন্ম কম্পিউটার ১৯৫৯ থেকে ১৯৬৫।

তৃতীয় প্রজন্মের কম্পিউটার ১৯৬৫ থেকে ১৯৭১।

চতুর্থ প্রজন্ম কম্পিউটার ১৯৭১ থেকে ১৯৮০।

পঞ্চম প্রজন্মের কম্পিউটার ১৯৮০ থেকে বর্ধমান সময় পর্যন্ত।

কম্পিউটার প্রজন্ম কত প্রকার ও কি কি?

কম্পিউটার জেনারেশন সম্পর্কে জানতে হলে আপনাকে এর আবিষ্কারক কে ও জনক কে জানতে হবে এর উপর ভিত্তি করে পরবর্তীতে কম্পিউটার উন্নয়ন সাধিত হয়। কম্পিউটার জেনারেশন পাঁচ প্রকারের বতমান তরুণ তরুণীদের কাছে পঞ্চম প্রজন্মের কম্পিউটার ব্যবহার করে থাকেন, যাকে আমরা বলি আধুনিক প্রযুক্তি নির্ভর একটি কম্পিউটার।

আরো পড়তেঃ   ওয়েবসাইটে ফাইল আপলোড করে-অনলাইন থেকে ইনকাম

More read>>> 

সর্বশেষ কথাঃ কম্পিউটার প্রজন্ম

কম্পিউটার প্রযুক্তিগত বিবর্তন কে বিভিন্ন প্রজন্ম হিসেবে আমরা, প্রথম প্রজন্ম কম্পিউটার, দ্বিতীয় প্রজন্মের কম্পিউটার, তৃতীয় প্রজন্মের কম্পিউটার, চতুর্থ প্রজন্মের কম্পিউটার,পঞ্চম প্রজন্মের কম্পিউটার ব্যবহার করে আধুনিক যুগে প্রবেশ করছে।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url