কিভাবে ডুয়াল মনিটর এক পিসিতে সেট আপ করবেন।

দুই মনিটর কিভাবে এক পিসিতে সেট আপ করবেন? কিভাবে কম্পিউটার পিসিতে দুই মনিটর ব্যবহার করতে পারবেন। এমনকি একটি উদার 24-ইঞ্চি মনিটর যখন আপনার ডেস্কটপে একাধিক উইন্ডো খোলা থাকে তখন সঙ্কুচিত বোধ করতে পারে। আপনি যদি ল্যাপটপের স্ক্রিনে সীমাবদ্ধ থাকেন তবে এটি আরও খারাপ। ভাগ্যক্রমে, আপনার পিসি সেটআপে একটি দ্বিতীয় মনিটর যোগ করা এবং ছড়িয়ে দেওয়া যথেষ্ট সহজ।

যদিও আমরা নীচে আলোচনা করা মনিটরগুলি হল 1080p, আমাদের 1080p বনাম 4K মনিটর সম্পর্কে আপনাকে আপনার নিজের ডুয়াল মনিটর এক পিসিতে সেট আপের জন্য কী পদ্ধতি অবলম্বন করতে হবে তা নির্ধারণ করতে সাহায্য করতে পারে; প্রতিটির সুবিধা এবং অসুবিধাগুলি শিখতে আপনার আল্ট্রাওয়াইড মনিটর বনাম একটি ডুয়াল মনিটর সেট আপের তুলনাও পরীক্ষা করা উচিত।

আরো পড়ুনঃ  সুপার কম্পিউটার কাকে বলে?

ডুয়াল মনিটর এক পিসিতে সেট আপ?

আপনার মনিটর আপগ্রেড করার জন্য এখনই সঠিক সময় কেনো জানুন। আপনি যদি দ্বিতীয় ডিসপ্লের জন্য বাজারে থাকেন তবে মনোপ্রিস 24-ইঞ্চি ক্রিস্টালপ্রোর সাম্প্রতিক পর্যালোচনাটি দেখুন। এই ১০৮০p IPS মনিটরের দাম প্রায় $১৫০। এটি একটি পাতলা, বিচক্ষণ বেজেলও পেয়েছে যা ডুয়াল-মনিটর ডিসপ্লে সেট আপের জন্য আদর্শ।

আরো পড়ুনঃ   সুপার কম্পিউটারের জনক কে?

আজকের মনিটরগুলি সাধারণত ভিজিএ, ডিভিআই, এইচডিএমআই এবং ডিসপ্লেপোর্ট পোর্টের কিছু সমন্বয়ের সাথে আসে। অন্য কথায়, আপনার পিসিতে মনিটরটি কীভাবে সংযুক্ত করবেন তার জন্য আপনার কাছে কয়েকটি বিকল্প থাকবে।

যদিও ডিসপ্লের সাথে ভিজিএ এবং ডিভিআই তারগুলি আসা সাধারণ, আপনি যদি সেই পোর্ট জন্য তবে আপনাকে আলাদাভাবে আপনার HDMI বা ডিসপ্লেপোর্ট কেবল কিনতে হতে পারে। এগুলি সহজেই আপনি পেয়ে যাবেন কোন কোম্পানি কেনা যায়।

আপনি একটি টিভি বা দ্বিতীয় ডিসপ্লে হিসাবে কাজ করতে আপনার টেলিভিশনে ট্যাপ করতে পারেন, যদিও এটি করার কিছু সম্ভাব্য ত্রুটি রয়েছে। একটি কম্পিউটার মনিটর হিসাবে আপনার টিভি ব্যবহার করার জন্য আমাদের নির্দেশিকা আপনার যা জানা দরকার তা ব্যাখ্যা করে৷ যাই হোক না কেন, Windows-এ আপনার ডিসপ্লে পরিচালনার পদ্ধতি একই, যেমন নীচে বর্ণনা করা হয়েছে।

কিভাবে ডুয়াল মনিটর সেট আপ করবেন এক পিসিতে?

আপনার নিজের ডুয়াল মনিটর এক পিসিতে সেট আপের জন্য কী পদ্ধতি অবলম্বন করতে হবে সেগুলো হলোঃ

আরো পড়ুনঃ  ঘরে মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান

**** মনিটর তারের সংযুক্ত  করুন

কেবলমাত্র আপনার দ্বিতীয় মনিটরটিকে একটি পাওয়ার আউটলেটে প্লাগ করুন এবং এর ভিডিও কেবলটি আপনার পিসিতে উপলব্ধ পোর্টে সংযুক্ত করুন।

**** আপনার দ্বৈত প্রদর্শনগুলি কীভাবে পরিচালনা করবেন তা উইন্ডোজকে নির্দেশ করুন

উইন্ডোজ ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং স্ক্রিন রেজোলিউশন (উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 8) বা প্রদর্শন সেটিংস (উইন্ডোজ 10 / 11) নির্বাচন করুন।

উইন্ডোজ 8: ডিসপ্লে প্রসারিত করা বেছে নেওয়ার মাধ্যমে, আপনার দুটি স্ক্রিন এক হিসাবে কাজ করবে।

ফলস্বরূপ ডায়ালগ বক্সে আপনি প্রদর্শনের বিন্যাস নির্দিষ্ট করতে পারেন। মাল্টিপল ডিসপ্লে পুল-ডাউন মেনু আপনাকে নিয়ন্ত্রণ করতে দেয় কিভাবে দুটি স্ক্রীন একসাথে কাজ করে। এক্সটেন্ড এই ডিসপ্লেগুলি বেছে নিলে আপনার ডিসপ্লেগুলিকে একটি সংলগ্ন স্ক্রিন হিসাবে বিবেচনা করার জন্য উইন্ডোজ প্রম্পট করবে।


উইন্ডোজ 10-এ ডিসপ্লে সেটিংস: আপনার মনিটরের বিন্যাস স্থাপন করতে গ্রাফিকের নীচে আইডেন্টিফাই ট্যাবে ক্লিক করুন।

**** মনিটর অর্ডার চয়ন করুন

ডায়ালগ বক্সের শীর্ষে স্ক্রীন আইকন টেনে নিয়ে আপনি উইন্ডোজকে বলতে পারেন কোন মনিটরটি বাম বা ডানে রয়েছে। এটি ভুল করুন, এবং মাউস স্ক্রোল করা খুব বিভ্রান্তিকর হবে।

More read>>> 

**** প্রাথমিক প্রদর্শন চয়ন করুন

এই আমার প্রধান প্রদর্শন বিকল্পটি নিয়ন্ত্রণ করে কোন মনিটর টাস্কবার এবং স্টার্ট বোতাম পায়। আপনি যদি সেই বিকল্পটি দেখতে না পান তবে বর্তমানে নির্বাচিত মনিটরটি ইতিমধ্যেই প্রধান।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং কি

এছাড়াও আপনি ডেস্কটপে ডান-ক্লিক করে এবং আপনার গ্রাফিক্স কন্ট্রোল প্যানেল নির্বাচন করে এই সেটিংসগুলির অনেকগুলি নিয়ন্ত্রণ করতে পারেন।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url