BTEB ভর্তি 2023 পলিটেকনিক ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ভর্তি 2023

BTEB 2022-23 ভর্তি শুরু হয়েছে। আপনারা সবাই অবগত আছেন যে, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ৪ বছরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এবং ২ বছরের এইচএসসি ভোকেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু হয়েছে ১৩ ডিসেম্বর থেকে। এসএসসি পাসের পর শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে প্রথম অগ্রাধিকার হচ্ছে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ভর্তি হওয়া। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ বেশিরভাগ প্রার্থীই বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি এবং ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি হন।

তাই এই বিপুল সংখ্যক শিক্ষার্থীর ভর্তি প্রক্রিয়া অনলাইনের মাধ্যমে সম্পন্ন হয়। প্রাথমিকভাবে শিক্ষার্থীরা তাদের পছন্দের পলিটেকনিক কলেজে ভর্তির জন্য আবেদন করে। পরে কর্তৃপক্ষ যাচাই-বাছাই শেষে তাদের এসএসসি ফলাফলের ভিত্তিতে এইচএসসি ভর্তির তালিকা প্রকাশ করে।

আরো পড়ুনঃ    কম্পিউটার জেনারেশন কি?

Hsc Apply

বিএম কলেজে ভর্তি-2023। bm(Hsc) Admission 2023


2022-23 শিক্ষাবর্ষে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে চার বছর এবং দুই বছর মেয়াদী কারিগরি শিক্ষা কার্যক্রমে ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীরা। তাদের জন্য আমি আপনাকে বলব যে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে, আপনি কারিগরি শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.bteb.gov.bd থেকে ভর্তি প্রক্রিয়ার সমস্ত নির্দেশাবলী সংগ্রহ করতে পারেন। এছাড়াও আপনি এখান থেকে আপনার ভর্তি সংক্রান্ত সমস্ত তথ্য সংগ্রহ করতে পারেন।

BTEB ভর্তি 2023

BTEB ভর্তি বিজ্ঞপ্তি ৮ই ডিসেম্বর 2022 এ প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, 13 ডিসেম্বর 2022 থেকে, শিক্ষার্থীরা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক পরিচালিত সরকারি ও বেসরকারি পলিটেকনিক কলেজের চার বছর মেয়াদী ডিপ্লোমা কোর্সে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবে। তাছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত ভোকেশনাল কলেজে দুই বছর মেয়াদী ব্যবসায় ব্যবস্থাপনা কোর্সে এইচএসসিতে ভর্তি হতে পারে।

আরো পড়ুনঃ    ওয়ার্ডপ্রেস থেকে আয় করার সেরা উপায়-WordPress

শিক্ষার্থীরা অনলাইন থেকে ভর্তি প্রক্রিয়ার সকল নির্দেশনা সংগ্রহ করতে পারবে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য প্রদান করা হয়েছে। 2022-23 শিক্ষাবর্ষে, চার বছর মেয়াদী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন মেরিন ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন এগ্রিকালচার, ডিপ্লোমা ইন ফরেস্ট্রি, ডিপ্লোমা ইন লাইভস্টক কোর্সগুলি সরকারি প্রতিষ্ঠানে আবেদনের প্রথম পর্যায়ে পরিচালিত হবে 13 ডিসেম্বর থেকে 27 ডিসেম্বর।

আরো পড়ুনঃ   ফেসবুক বা ইনস্টাগ্রামে আপডেট ফিচার পরিবর্তন।

প্রথম ধাপের আবেদনের ফলাফল ১লা জানুয়ারী 2023 এ প্রকাশিত হবে। প্রথম ধাপের জন্য নির্বাচিত প্রার্থীদের অবশ্যই ২রা জানুয়ারী থেকে ৫ই জানুয়ারী 2023 এর মধ্যে ভর্তি নিশ্চিতকরণ ফি প্রদান করে ভর্তি সম্পন্ন করতে হবে। প্রথম ধাপের আবেদন প্রক্রিয়ার পর, দ্বিতীয় ধাপের আবেদন করা হবে।

৬ জানুয়ারী থেকে ৮ জানুয়ারী পর্যন্ত শুরু হয় এবং দ্বিতীয় ধাপের আবেদনের ফলাফল ১১ জানুয়ারী, 2023 এ ঘোষণা করা হবে। যদি নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী ভর্তি করা হয়, তাহলে তৃতীয় ধাপের আবেদনের সময় দেওয়া হবে। তৃতীয় ধাপের আবেদনের সময়সীমা ১৪ থেকে ১৬ জানুয়ারি। তৃতীয় ধাপের ফলাফল ২৭ জানুয়ারী 2023 এ ঘোষণা করা হবে

পলিটেকনিক ভর্তি 2023

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পলিটেকনিক ভর্তি 2022-23 শিক্ষাবর্ষে প্রাথমিকভাবে তিনটি ধাপের আবেদন এবং ফলাফল ঘোষণার পর ২রা ফেব্রুয়ারি 2020 থেকে সমস্ত কলেজের ক্লাস শুরু হবে। তাই সকল শিক্ষার্থীকে পলিটেকনিক ভর্তি 2023-এর মধ্যে নির্দেশাবলী অনুসরণ করে নির্দিষ্ট ভর্তি ফি জমা দিয়ে যত তাড়াতাড়ি সম্ভব ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা উচিত।

আরো পড়ুনঃ   মোবাইল ফোন ভিজে গেলে কি করণীয়!

একজন শিক্ষার্থী কারিগরি শিক্ষা বোর্ডের চার বছরের ডিপ্লোমা কোর্সে ১০টি কলেজ বেছে নিতে পারে এবং এই কলেজের তালিকার ভিত্তিতে এবং এসএসসি ফলাফলে একজন শিক্ষার্থী ভর্তির জন্য বিবেচিত হবে। তাই এসএসসি পাশ থেকে উর্ধ্বের সকল ছাত্র ভাই ও বোনেরা যারা চার বছর মেয়াদী ডিপ্লোমা কোর্সে ভর্তি হতে ইচ্ছুক,

অনুগ্রহ করে যত তাড়াতাড়ি সম্ভব আপনার আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন। কারণ প্রথম ধাপের পলিটেকনিক ভর্তি 2023 আবেদন শুরু হয়েছে। তাই দেরি না করে যত তাড়াতাড়ি সম্ভব আপনার প্রয়োজনীয় নথি এবং পরীক্ষার ফি জমা দিয়ে আমাদের পলিটেকনিক ভর্তি 2023 আবেদনটি সম্পূর্ণ করুন।

এইচএসসি কলেজ ভর্তি বিজ্ঞপ্তি 2022-2023

কিভাবে BTEB ভর্তি 2023 আবেদন করবেন

এমন অনেক শিক্ষার্থী এবং অভিভাবক রয়েছেন যারা BTEB 2023 ভর্তি প্রক্রিয়া সম্পর্কে সঠিকভাবে সচেতন নন। তাই আপনাদের সুবিধার জন্য আমি বলতে চাই আপনি সহজেই BTEB এর অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

এছাড়াও, আপনি BTEB ভর্তি 2023 সংগ্রহ সংক্রান্ত সমস্ত তথ্যের জন্য www.btebadmission.gov.bd ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। আপনার সুবিধার জন্য এই ওয়েবসাইটে সমস্ত ভর্তি নির্দেশাবলী এবং ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, এখানে আমরা আপনাকে খুব সহজে বিটিইবি ভর্তি 2023 করার পদ্ধতিগুলি বলব।

আরো পড়ুনঃ   আইফোনে স্টোরেজ সুবিধা গুগল ফটোতে।

  • প্রথমে আপনাকে www.btebadmission.gov.bd ওয়েবসাইটে যেতে হবে।
  • তারপর চার বছরের ডিপ্লোমা কোর্সে ভর্তি হতে চাইলে ডিপ্লোমা কোর্স নির্বাচন করতে হবে
  • আপনি যদি 2 বছরের এইচএসসি (বিজনেস স্টাডিজ) কোর্সে ভর্তি হতে চান তবে আপনাকে এটি নির্বাচন করতে হবে
  • পরবর্তীতে আপনাকে আপনার রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর দিতে হবে
  • পরবর্তীতে আপনাকে প্রদত্ত স্থানে আপনার শিক্ষা বোর্ডের নাম প্রদান করতে হবে
  • এর পর আপনার মোবাইল নম্বর দিতে হবে
  • তারপর আপনাকে এসএসসি পাসের বছর নির্বাচন করতে হবে
  • এর পর আপনাকে আবার কনফার্ম মোবাইল নম্বর দিতে হবে
  • তারপর একটি ঘরে আপনি ক্যাপচা কোড দেখতে পাবেন যা নির্দিষ্ট জায়গায় প্রবেশ করতে হবে
  • পরবর্তী বোতামে ক্লিক করার মাধ্যমে আপনাকে পরবর্তী পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে এবং আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে
  • তারপরে আপনাকে নির্দিষ্ট ভর্তি ফি প্রদানের সাপেক্ষে একটি পিন প্রদান করা হবে যা আপনাকে নির্দিষ্ট স্থানে প্রবেশ করতে হবে
  • তারপর পরবর্তী পৃষ্ঠায় আপনি আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্ন সম্পূর্ণ পৃষ্ঠা দেখতে পাবেন যা আপনি ডাউনলোড এবং সংরক্ষণ করতে পারেন

www.btebadmission.gov.bd রেজাল্ট 2023

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চার বছর মেয়াদী ডিপ্লোমা কোর্সে ভর্তির অফিসিয়াল ওয়েবসাইট www.btebadmission.gov.bd। এই ওয়েবসাইট ব্যবহার করে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক পরিচালিত চার বছর এবং দুই বছরের ডিপ্লোমা এবং এইচএসসিতে ভর্তি হতে পারে। এছাড়া ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য এই ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন।

আরো পড়তেঃ   ওয়েবসাইটে ফাইল আপলোড করে-অনলাইন থেকে ইনকাম

ভর্তির আবেদন ছাড়াও আপনি এই ওয়েবসাইট থেকে প্রথম পর্যায় থেকে তৃতীয় পর্যায় পর্যন্ত ভর্তি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। আপনি এখান থেকে আপনার BTEB ভর্তির ফলাফল 2023 সংগ্রহ করতে পারেন। এই ওয়েবসাইট থেকে ভর্তির ফলাফল প্রকাশের পর, আপনি এটি পিডিএফ ফরম্যাটে ডাউনলোড করতে পারেন। তাই আশা করি এই ওয়েবসাইট থেকে কারিগরি শিক্ষা বোর্ড ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য সংগ্রহ করবেন।

More read>>> 

সর্বশেষ কথাঃ ভর্তির আবেদন 2023

পরিশেষে আপনারা যারা 2020, 21 এবং 22 সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন এবং এইচএসসি এবং ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির জন্য আবেদন করতে যাচ্ছেন, আমি আশা করি আপনারা আমাদের আজকের নিবন্ধ থেকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি 2023 সম্পর্কিত সমস্ত তথ্য পেয়েছেন। এছাড়াও আপনি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ভর্তি ফলাফল 2023 পরে সংগ্রহ করতে আমাদের ওয়েবসাইট বুকমার্ক করতে পারেন।

আরো পড়তেঃ কম্পিউটার প্রজন্ম কত প্রকার কি কি?

Easykhobor.com একটি অনলাইন সার্ভিস, প্রযুক্তি খবর, বাংলা ব্লক, জব ও শিক্ষামূলক ওয়েবসাইট। আমাদের ওয়েবসাইট থেকে আপনি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ভর্তির আবেদন, ভর্তি পরীক্ষার ফলাফল, কারিগরি অন্যান্য সমস্ত পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারেন। তাই আমি আপনাকে প্রথমেই বলে রাখি যে আপনি আমাদের ওয়েবসাইট ব্যবহার করে কোনো ধরনের বিভ্রান্তি ছাড়াই যেকোনো ভর্তি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারেন। আপনাকে অনেক সবাইকে ধন্যবাদ।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url