ইজি খবর https://www.easykhobor.com/2022/12/hsc-admission-2023-B.M%20.html

একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ-২০২৩। কলেজ ও বিএম কলেজ ভর্তি


একাদশ শ্রেণিতে নতুন শিক্ষার্থী ভর্তির নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। আগামীকাল বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) থেকে কলেজ-মাদরাসায়-কারিগরি বোর্ডে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হচ্ছে। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত ভর্তির আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। ৩১ ডিসেম্বর প্রথম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

এবারও তিন দফায় আবেদন গ্রহণ করে একাদশে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে। অনলাইন ছাড়া সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে ম্যানুয়ালি ভর্তির আবেদন নেয়া হবে না। আগামী ২২ থেকে ২৬ জানুয়ারি একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া চলবে। ১ ফেব্রুয়ারি একাদশে ক্লাস শুরু করবেন সদ্য এসএসসি ও সমমান উত্তীর্ণ শিক্ষার্থীরা। বুধবার এসব তথ্য জানিয়ে একাদশে ভর্তির নীতিমালা জারি করা হয়েছে।  

অনলাইনে আবেদন ২০২৩

এই বছরে কলেজ ভর্তি  অনলাইনে আবেদন জানা গেছে, চলতি বছর অনলাইনে নির্ধারিত ওয়েবসাইটে(www.xiclassadmission.gov.bd)একাদশ শ্রেণির ভর্তির আবেদন করতে পারবেন। অনলাইন ছাড়া সাধারণ শিক্ষার্থীদের কলেজ গিয়ে শিক্ষার্থী কাছ থেকে ম্যানুয়ালি ভর্তির আবেদন নেয়া হবে না। শিক্ষার্থীদের আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।

১৫০ টাকা আবেদন ফি দিয়ে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ দশটি কলেজে পছন্দ দিতে হবে। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে তার মধ্য থেকে তার মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে। নির্বাচিত শিক্ষার্থী ৩২৮ টাকা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে।

আরো পড়ুনঃ মোবাইলে গান ডাউনলোড করার উপায়

তবে, যেসব শিক্ষার্থী বিশেষ চাহিদা সম্পন্ন হিসেবে এসএসসি পরীক্ষা উত্তীর্ণ হয়েছে তারা বোর্ডে ম্যানুয়ালি ভর্তির জন্য আবেদন করতে পারবেন। প্রবাসীদের সন্তান ও বিকেএসপি থেকে শিক্ষার্থী ভর্তির জন্য বোর্ডে ম্যানুয়ালি আবেদন করতে পারবেন। এক্ষেত্রে বোর্ড প্রমাণপত্র যাচাই বাছাই করে শিক্ষার্থীকে ভর্তির ব্যবস্থা নেবে। 

তিন ধাপে আবেদন ও ফল প্রকাশ?

জানা গেছে, ভর্তির জন্য অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে ৮ ডিসেম্বর। চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। যারা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছেন, আবেদনের যোগ্য হলে তাদেরও এ সময়ের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। 

আগামী ১৮ থেকে ২২ ডিসেম্বর প্রথম ধাপের আবেদন যাচাই বাছাই ও আপত্তি-নিষ্পত্তি করা হবে। পুনঃনিরীক্ষার ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন গ্রহণ হবে ২৬ ডিসেম্বর। একই দিন আবেদন করা শিক্ষার্থীরা পছন্দক্রম পরিবর্তনের সময় পাবেন। আগামী ৩১ ডিসেম্বর প্রথম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। 

আবেদন লিংক

প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের নির্বাচন নিশ্চায়ন চলবে ১ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত। শিক্ষার্থীরা নিশ্চায়ন না করলে প্রথম পর্যায়ের নির্বাচন ও আবেদন বাতিল হবে। তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে। 

৯ ও ১০ জানুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে ১২ জানুয়ারি। একই দিনে দ্বিতীয় পর্যায়ে আবেদনের ফল প্রকাশ করা হবে। দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীর নির্বাচন নিশ্চায়ন চলবে ১৩ ও ১৪ জানুয়ারি করাতে হবে। 

HSC Admission 2022


কলেজে ভর্তি ফি-২০২৩

ঢাকা মেট্রোপলিটনের এমপিওভুক্ত কলেজে বাংলা ও ইংরেজি ভার্সনে সর্বোচ্চ ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ৫ হাজার টাকা। ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকায় বাংলা ও ইংরেজি ভার্সনের কলেজে ভর্তির ফি হবে ৩ হাজার টাকা। জেলা পর্যায়ের কলেজে দুই ভার্সনের ভর্তির ফি ২ হাজার ও উপজেলা পর্যায়ের কলেজে।

ঢাকা ও বিভিন্ন মেট্রোপলিটনে ভর্তি ফি?

ননএমপিও বা আংশিক এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে উন্নয়ন ফি, সেশন চার্জ ও ভর্তি ফি ঢাকা মেট্রোপলিটন এলাকার কলেজের জন্য নির্ধারণ করা হয়েছে।

*****ঢাকা মেট্রোপলিটন এলাকায়ঃ
৭ হাজার ৫০০ টাকা সেশন চার্জ ও ভর্তি ফি।

*****মেট্রোপলিটন এলাকার ননএমপিও কলেজেঃ
বাংলা ভার্সনে ভর্তির জন্য ৫ হাজার টাকা সেশন চার্জ ও ভর্তি ফি।
ইংরেজি ভার্সনে ভর্তির জন্য ৬ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।
আরো পড়ুনঃ  ঘরে মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান
*****জেলা পর্যায়ের কলেজেঃ
বাংলা ভার্সনে ৩ হাজার টাকা সেশন চার্জ ও ভর্তি ফি।
ইংরেজি ভার্সনে ৪ হাজার টাকা ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে।

***** উপজেলা পর্যায়ের কলেজেঃ
বাংলা ভার্সনে ২ হাজার ৫০০ টাকা সেশন চার্জ ও ভর্তি ফি।
ইংরেজি ভার্সনে ৩ হাজার টাকা ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে।

সরকারি কলেজগুলো সরকারি নির্দেশনা অনুযায়ী ভর্তির ফি নেবে। ১ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। কলেজে ভর্তি ফি দরিদ্র, মেধারী ও বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী ভর্তির জন্য কলেজগুলোকে ফি যতদূর সম্ভব মওকুফে ব্যবস্থা নিতে হবে। 

য়ে সকল কলেজ ও মাদরাসায় শিক্ষার্থী ভর্তি করতে পারবে না-২০২৩

স্থাপনের অনুমতি আছে কিন্তু পাঠদানের প্রাথমিক অনুমতি নেই এ ধরণের কলেজ বা মাদরাসা  কোন অবস্থাতেই ছাত্র-ছাত্রী ভর্তি করতে পারবে না। পাঠদানের প্রাথমিক অনুমতিপ্রাপ্ত অথবা স্বীকৃতিপ্রাপ্ত কোন কলেজ-সমমানের প্রতিষ্ঠানে অননুমোদিত ক্যাম্পাস এবং অননুমোদিত কোন বিষয়ে ছাত্র-ছাত্রী ভর্তি করা যাবে না।ভর্তির নীতিমালা অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এই লিংকে ক্লিক করে নীতিমালা দেখুন।
আরো পোস্ট দেখুন

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?