ইজি খবর https://www.easykhobor.com/2023/01/wabsite-publishing-by-step.html

ওয়েবসাইট পাবলিশিং কি? ওয়েবসাইট পাবলিশিং করার নিয়ম easykhobor.com


বর্তমানে ইন্টারনেটে প্রচুর পরিমাণ ওয়েবসাইট রয়েছে। এই সমস্ত ওয়েবসাইট গুলো প্রতিনিয়ত ওয়েবসাইট পাবলিশিং করে থাকে মানুষ। তবে অনেক ব্যক্তিই ওয়েবসাইট সম্পর্কে সঠিক তথ্য তা জানেন না কিন্তু তাদের কাছে ওয়েবসাইট পাবলিশিং ব্যাপারটি সম্পূর্ণ একটি ভিন্ন বিষয়।

সেজন্য আজকে আপনাদের ওয়েবসাইট পাবলিশিং সম্পর্কে বিস্তারিত জানানোর চেষ্টা করব। আপনি ওয়েবসাইট কি ওয়েবসাইট পাবলিশিং এর ধাপ এবং ওয়েবসাইট পাবলিশের জন্য কি কি প্রয়োজন এ সম্পর্কে জানতে পারবেন এই আর্টিকেলের মাধ্যমে।

আরো পড়ুনঃ   ঘরে মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান

ওয়েবসাইট পাবলিশিং কি?

একটা ওয়েব পেজকে ইন্টারনেটের মাধ্যমে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া যায় একেই ওয়েবসাইট পাবলিশিং বলা হয়। ওয়েব পেজে বিভিন্ন ধরনের ইনফর্মেশন রাখা হয় একটি ওয়েবসাইটে তাই ইনফরমেশন গুলো ইন্টারনেট ব্যবহারকারীর যেকোনো সময় ইন্টারনেট থেকে পেয়ে থাকে।

আরো পড়ুনঃ  ৫জি নেটওয়ার্ক বাংলাদেশে

এ সমস্ত পেজগুলোকে একটি ওয়েবসাইটের মাধ্যমে পাবলিশিং করা হয়। এর মাধ্যমে ইউজার একটি নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে প্রবেশ করে ইনফরমেশন গুলো সংগ্রহ করতে পারে।তাই ওয়েব পেজগুলো ওয়েবসাইটের মাধ্যমে পাবলিশিং করাকে বলা হয় ওয়েবসাইট পাবলিশিং।

ওয়েবসাইট পাবলিশিং কি এর প্রয়োজনীয়তা?

একটি ওয়েবসাইট পাবলিশিং এর প্রয়োজনীয়তা প্রধান শর্ত হলো একটি ওয়েবসাইট থাকা। আপনার কাছে একটি ওয়েবসাইট থাকে যদি তাহলে আপনিও ওয়েবসাইট পাবলিশিং করতে পারবেন।কিন্তু এই ওয়েবসাইট বানানোর জন্য আপনার দরকার একটি ডোমেইন নাম এবং একটি হোস্টিং নাম।

এর সাথে সাথে সমস্ত কাজগুলো ইন্টারনেটের মাধ্যমে করবার জন্য আপনার ডিভাইস ইন্টারনেট এর কানেকশনে থাকতে হবে। একটি ডোমেন এবং একটি হোস্টিং একসাথে সংগ্রহ করে আপনি একটি ওয়েবসাইট বানিয়ে তার মাধ্যমে বিভিন্ন ধরনের ওয়েব পেজ তৈরি করে ওয়েবসাইট পাবলিশিং করতে পারবেন।

ওয়েবসাইট পাবলিশিং এর জন্য কি কি প্রয়োজন?

ওয়েবসাইট পাবলিশিং এর ধাপসমূহঃ ওয়েবসাইট পাবলিশিংয়ের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র গুলি হল

ডেমেইন নেম রেজিস্ট্রেশন কি?

প্রথমে ওয়েবসাইটের সুন্দর একটি নাম যা সহজেই মনে রাখা যায় এবং অর্থবোধক হয় তা নির্বাচন করে সেই নামের ডোমেইন রেজিস্ট্রেশন করতে হবে। ডোমেইন রেজিস্ট্রেশন করে এমন অনেক কোম্পানি রয়েছে। কোম্পানিগুলোর নিজস্ব কিছু নিয়মকানুন এবং ফি নির্ধারিত আছে।

আরো পড়ুনঃ কিভাবে মোবাইল অ্যাপস তৈরি করবেন

যে কেউ ফি পরিশোধ করে পছন্দ মতো ডোমেইন নেইম রেজিস্ট্রেশন করতে পারে। রেজিস্ট্রেশনের পূর্বে কিছু বিষয় সম্পর্কে জানতে হবে। যেমন- যে নামে রেজিস্ট্রেশন করতে ইচ্ছুক সে নাম অন্য কেউ ব্যবহার করে কিনা চেক করতে হবে।

কারণ একই নামে দুটি রেজিস্ট্রেশন হয় না। রেজিস্ট্রেশনটি নিজের নামে নাকি কোম্পানির নামে হবে। ডোমেইনের সকল প্রশাসনিক ক্ষমতা, বিল ইত্যাদি কার নামে হবে। কার মাধ্যমে ডোমেইন রেজিস্ট্রেশন করানো হবে।

বিলিং পদ্ধতি কী হবে তা নির্ধারণ করতে হবে। ডোমেইন নেইম রেজিস্ট্রেশন করে এমন কিছু কোম্পানি বা ISP(Internet Service Provider), যেমন- GoDaddy.com, Hostgator.com ইত্যাদি। অর্থের বিনিময়ের পাশাপাশি বিভিন্ন কোম্পানি আছে যারা ফ্রি ডোমেইন নেইম রেজিস্ট্রেশন সার্ভিস প্রদান করে। যেমন- 000webhost.com, freehosting.com ইত্যাদি।

ওয়েবসাইট পাবলিশিং এর ধাপসমূহ? 

ওয়েবসাইট পাবলিশিং কি কারনে করা হয় তা সারা বিশ্বব্যাপী কোন একটি নির্দিষ্ট ইনফরমেশন কে ওয়েবসাইটের মাধ্যমে সবার কাছে পৌঁছে দেওয়ার জন্য ওয়েবসাইট পাবলিশিং এর প্রয়োজন হতে হয়। এখান থেকে পৃথিবীর যে কোন ব্যক্তি যে কোন প্রান্তে থেকে একটি নির্দিষ্ট ওয়েবসাইট থেকে ইনফরমেশন সংগ্রহ করতে পারে।

ওয়েবসাইট পাবলিশিং করার নিয়ম বা ধাপ।

আপনি যদি একটি নিজস্ব ওয়েবসাইট তৈরি করে থাকেন, এবং এটি আপনি পাবলিশিং করতে চান তাহলে আপনার কিছু নিয়ম মেনে চলতে হবে। ওয়েবসাইট পাবলিশিং এর নিয়ম গুলি হলঃ

আরো পড়ুনঃস্কিমা Schema কি ?

  • প্রথমে একটি ওয়েবসাইট বানাতে হবে।
  • এরপর সেই ওয়েবসাইটটির ওয়েব পেজগুলি তৈরি করতে হবে।
  • ওয়েবসাইটের মাধ্যমে সে পেজগুলোকে পাবলিশ করতে হবে।
  • এরপর সেখানে নতুন নতুন ওয়েব পেজ তৈরি করে নতুন নতুন ইনফরমেশন বা কনটেন্ট দিতে হবে।
  • ভালো মানের কনটেন্ট তৈরি করে তা পাবলিশ করতে হবে।

ওয়েবসাইট পাবলিশিং প্রক্রিয়া কিভাবে করবেন?

আপনি যদি একটি ওয়েবসাইট পাবলিশিং করতে চান তাহলে আপনি ওয়েবসাইট পাবলিশিং এর পুরো প্রক্রিয়াটি এখানে বিস্তারিত আলোচনা করব আশা করি তার মাধ্যমে আপনি ওয়েবসাইট পাবলিশিং করতে পারবেন খুব সহজেই। ওয়েবসাইট পাবলিশিং এর করার জন্য কিছু প্রক্রিয়া রয়েছে সেগুলো হল

১. ডোমেইন এবং হোস্টিং নির্বাচন করা।

ওয়েবসাইট পাবলিশিং করার জন্য আপনাকে একটি ওয়েবসাইট বানাতে হবে। এই ওয়েবসাইট বানানোর জন্য ওয়েবসাইটের নাম এবং ওয়েবসাইটের ডাটা গুলো রাখার জন্য একটি হোস্টিং এর প্রয়োজন হবে। আপনি ইন্টারনেটের মাধ্যমে যেকোনো একটি ওয়েবসাইট থেকে ডোমেইন নেম এবং হোস্টিং নেম বেছে নিতে হবে। ডোমেইন নেমের সাথে হোস্টিং টি কানেক্ট করে নিন।

২. ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্ম ইন্সটল করুন।

একটি নির্দিষ্ট পোস্টিং এর সি প্যানেল এ গিয়ে ওয়ার্ডপ্রেস ইনস্টল করুন। এর মাধ্যমে আপনি ওয়ার্ডপ্রেসের মাধ্যমে আপনি একটি খুব সহজেই অসংখ্য ওয়েব পেজ তৈরি করতে পারবেন। ওয়েব পেজ তৈরি করুন এবং কনটেন্ট যুক্ত করুন এই ওয়েবসাইটটিতে।

ওয়ার্ডপ্রেস ইনস্টল করা হয়ে গেলে আপনি আপনার ওয়ার্ডপ্রেস ড্রাইভ ইন করে এড নিউ অপশনে মাধ্যমে নতুন ওয়েবসাইট তৈরি করুন। এবং সেই ওয়েব পেজের মধ্যে যে ধরনের ইনফরমেশন দিতে চান সেটি দিন।

৩. ওয়েব পেজটি পাবলিশিং করুন।

ওয়েবসাইটের ওয়েব পেজের মধ্যে ইনফরমেশন গুলো যুক্ত করা হয়ে গেলে ইনফরমেশন গুলো সাজিয়ে গুছিয়ে একটি ইউজারের করবার উপযোগী করে তুলুন। এর মাধ্যমে কোন নির্দিষ্ট ইউজার এই পেজটির মধ্যে প্রবেশ করে খুব সহজে ইনফরমেশন গুলি বুঝে উঠতে পারেন। সবকিছু হয়ে গেলে এই পেজটি পাবলিশ করে দিন।

৪. ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিন এ যোগ করুন।

আপনার ওয়েব পেজ তৈরি হয়ে গেলে। আপনি ওয়েব পেজটি সার্চ ইঞ্জিন এ জব করতে চান তাহলে গুগল এর মত যোগ করতে পারেন। এর মাধ্যমে কোন ইউজার google এর মাধ্যমে আপনার ওয়েবসাইটটি এবং ওয়েব পেজটি খুঁজে পাবে সবাই। এর জন্য গুগল সার্চ কনসোলে একটা অ্যাকাউন্ট বানিয়ে আপনার ওয়েব সাইটে যুক্ত করতে হবে।

কিছুদিন অপেক্ষা করবার পর আপনারওয়েবসাইট এবং ওয়েব পেজ থাকা সমস্ত ইনফরমেশন গুগল তার নিজস্ব সার্ভারে জমা করে নেবে। এই জমা করা পেজগুলোকে সবাই সার্চ করে তা খুঁজে পেতে সাহায্য করে গুগল। গুগল পরবর্তীকালে কোন ইউজার আপনার ইনফরমেশন রিলেটেড কোন বিষয়ে ইন্টারনেটে সার্চ করলে গুগল সেই ওয়েব পেজটি সেই ইউজাকে তার সামনে দেখাবে।

এরপর আপনি ওয়েবসাইটে আপনার নতুন নতুন ওয়েব পেজ তৈরি করে নতুন ইনফরমেশন বা তথ্য যুক্ত করতে পারেন। আপনি এভাবে একটি ওয়েবসাইট পাবলিশিং করতে পারেন খুব সহজেই।

More read>>> 

সর্বশেষ কথাঃ ওয়েবসাইট পাবলিশিং এর ধাপসমূহ

গুগল এর মাধ্যমে একটি ওয়েবসাইট তার নির্দিষ্ট ইনফরমেশন এবং তথ্যগুলো তার গুগল সার্চ এর মাধ্যমে প্রকাশ পায়। ওয়েবসাইট পাবলিশিং কি এবং ওয়েবসাইট পাবলিশিং এর প্রয়োজনীয়তা কি তা উপরে আর্টিকেলগুলো পড়ে বুঝতে পেরেছেন যদি এই আর্টিকেল সম্পর্কে আপনার কোন জানার থাকে তাহলে আপনি নিচে কমেন্ট করে জানাতে পারেন।

আরো পোস্ট দেখুন

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?