ফ্রি সফটওয়্যার কী।কম্পিউটারে সফটওয়্যার ডাউনলোড-Easy

সফটওয়্যার ফোরাম ওপেন অফিস নামে একটি ইন্ট্রিগেটেড সফটওয়্যার বিনামূল্যে সকলে ব্যবহারের জন্য বিশ্বব্যাপী প্রকাশ ও প্রচার করেছে। ওয়ার্ড প্রসেসিং, স্প্রেডশিট, প্রেজেন্টেশন গ্রাফিক্স ডাটাবেজ প্রভৃতি কাজের জন্য ওপেনঅফিস একটি শীর্ষস্থানীয়।

মাইক্রোসফট অফিস কী?

মাইক্রোসফট অফিস একটি পেইড সফটওয়ার হলেও জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। অন্যদিকে ওপেনসোর্স কমিউনিটির কাছে খুব জনপ্রিয় লিব্রে অফিস। মাইক্রোসফট অফিস ২০০৭ ভার্সনের পর থেকে docx, pptx এই ধরণের ফাইল এক্সটেনশন ব্যবহার করে। আগে করত doc, ppt ইত্যাদি। লিব্রে অফিস ব্যবহার করে স্টান্ডার্ড ওপেন ডকুমেন্ট ফরম্যাট। পাশাপাশি docx বা doc সহ আরো অনেক ফরম্যাটে ফাইল সেভ করা যায়। ধরুন মাইক্রোসফট অফিস দিয়ে তৈরি কোন ফাইল আপনি ওপেন করতে চান তবে কোন সমস্যা ছাড়াই লিব্রে অফিস ব্যবহার করে সে ফাইল ওপেন করতে পারবেন।

২০০৭ ভার্শনে এসে মাইক্রোসফট অফিস লিস্ট মেনু বাদ দিয়ে রিবন বা ট্যাব ভিউ দিয়ে তাদের ইউজার ইন্টারফেস বানায়, যা সে সময় বেশ বিতর্ক তৈরি করেছিল। কারণ রিবন বা ট্যাব ভিউ দেখতে সুন্দর লাগলেও সেখানে বিভিন্ন অপশন খুঁজে বের করতে অনেক সময় লাগত। কারণ, ইউজাররা এতদিন লিস্ট মেনুতে অভ্যস্ত হয়ে গেছে। এখন হঠাৎ ইউজার ইন্টারফেস পরিবর্তন করায় অনেকে খেই হারিয়ে ফেলে। অন্যদিকে লিব্রে অফিসকে ইচ্ছেমত কাস্টমাইজ করা যায়। এতে ডিফল্টভাবে লিস্ট মেনু থাকে। তবে ট্যাব ভিউ বা রিবন বার চাইলে মাত্র কয়েকটা মাউস ক্লিক করে তা কাস্টমাইজ করা যায়।

কম্পিউটারে সফটওয়্যার ডাউনলোড।

অফিস অটোমেশন সফটওয়্যার বা অফিস উৎপাদনশীলতা কে বাড়িয়ে দেয় বহুগুণে। আশায় যেকোনো ধরনের কম্পিউটার ব্যবহারের সুবিধা সম্বলিত এ সফটওয়্যারটির সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড ও ব্যবহার করা যায়। ওপেন অফিস সফটওয়্যার এর বর্তমান ভার্সন অন্যান্য অফিস সুইট ব্যবহত ডেটা বা ফাইলকে সহজেই ইমপোর্ট এক্সপোর্ট করতে পারে। উল্লেখযোগ্য যে ডকুমেন্ট ফাইল আন্তর্জাতিক ওপেন স্ট্যান্ডার্ড ফরমেটে শহর কোন সুবিধা রয়েছে এর ফলে ওপেন ফাইল এর বহনযোগ্যতা বা পোর্টেবিলিটি নিশ্চিত করা হয়েছে openoffice.org বিভিন্ন প্রোগ্রামের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে।

রাইটার Writter 

প্রথমে ফ্রী ওপেন অফিস সফটওয়্যার প্যাকেজে রাইটার হলো একটি ফ্রি ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যার।

ওপেন অফিস রাইটার মাইক্রোসফট ওয়ার্ড কিংবা কোরাল ওয়ার্ল্ড পারফেক্ট অনুরূপ একটি ওয়ার্ড প্রসেসর হিসেবে কাজ করে।

রাইটার DOC, DOCX, RTF, XHTML ডকুমেন্ট ওপেন এবং সংরক্ষণ করতে পারে।

writer systems রাইটার অপারেটিং সিস্টেম যেমন Microsoft Windows, MacOS-X, UNIX, Sun Solaris, ইত্যাদি কাজ করতে সক্ষম।

ক্যালক Caloc

অফিস সফটওয়্যার প্যাকেজের ক্যালক হলে একটি ফ্রি স্প্রেডশিট বিশ্লেষণ  সফটওয়্যার।

ক্যালক মাইক্রোসফট এক্সেল কিংবা কোয়াট্রো-প্রোর অনুরুপ একটি স্পেডশিট বিশ্লেষণ প্রোগ্রাম। এটি একটি ইস্পিড সুইট শীতের যে সকল বৈশিষ্ট্য থাকে তার প্রায় সবই ক্যালকে রয়েছে। যেমন ক্যালকে সরাসরি পিপিএফ ফাইল স্পেডশিট বিশ্লেষণ এর কাজ করতে পারে। কালকে বিভিন্ন অপারেটিং সিস্টেম যেমন Microsoft Windows, MacOS-X, UNIX, Linux,Sun, Solaris ইত্যাদিতে কাজ করতে সক্ষম। ক্যালকের প্রচলিত ভার্সনে প্রতিটি শিটে সর্বোচ্চ 65536-টি তো Row1024 টি কলাম Column এবং২৫৬টি শিট নিয়ে কাজ করতে পারে এবং তা সংরক্ষন করতে পারে। ভিন্ন ধরনের ফাইল ফরমেট যেমনDBF,DIF,CSV,HTML,SXC,UOF,SLK,SDCইত্যাদি সাপোর্ট করে।

ড্র Draw

ড্র হলো ওপেন অফিস সফটওয়্যার প্যাকেজে মাইগ্রেশন ডিজাইন প্রোগ্রাম শক্তিশালী গ্রাফিক্স ডিজাইন প্রোগ্রাম। সর্বোচ্চ 300 সেন্টিমিটার গুন 300 সেন্টিমিটার পর্যন্ত পৃষ্ঠার মধ্যে স্কেচ থেকে শুরু করে জটিল গ্রাফিক ডিজাইন করা পর্যন্ত এঁটুলি গ্রাফিক্স প্রোগ্রাম রয়েছে। ড্র,BMP,GIF,JOEG,PNG,TIFF,WMF ইত্যাদি বিভিন্ন ফাইল ফরমেট নিয়ে কাজ করতে পারে।

এছাড়াও ড্র ব্যবস্থাপনার জন্য যেসব ফ্রি সার্ভিস রয়েছে তার মধ্যে জিমেইল, আউটলুক, প্রোটন মেল, এওএল মেল,ইয়াহু মেইলে।

ইমপ্রেস Impress

ইমপ্রেস হলো ওপেন অফিস সফটওয়্যার একটি প্রেজেন্টেশন সফটওয়্যার।মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট কিংবা কোরেল প্রজেকশন এর অনুরূপ একটি প্রোগ্রাম। এটি একটি প্রেজেন্টেশন প্রোগ্রামের যে সকল বৈশিষ্ট্য থাকে তার প্রায় সবই ইমপ্রেসের রয়েছে মাইক্রোসফট ওয়ার্ড ফাইল ফরমেট পিপিট প্রেজেন্টেশন ফাইল ওপেন করা সম্পাদন করা এবং তার সংরক্ষণ করতে পারে। এম্প্রেস প্রেজেন্টেশন ফাইল থেকে সরাসরি পিডিএফ ফাইল তৈরি করা তৈরি করতে সক্ষম। আপনি ইমপ্রেস পূর্বে থেকে প্রায় ফ্ল্যাশ প্লেয়ার ইন্সটল করা আছে এমন যেকোন কম্পিউটারে এস ডব্লিউ এ ফাইল প্রেজেন্টেশন এক্সপোর্ট করতে পারেন।

বেজ Base

অফিস সফটওয়্যার প্যাকেজের একটি শক্তিশালী ডেস্কটপ ডাটাবেজ ম্যানেজমেন্ট প্রোগ্রাম হল বেজ।বেজ ইউজারদের মাধ্যমে ব্যবহারকারীর অপ্রয়োজনীয় অনুযায়ী ডাটাবেজ তৈরী করতে পারে ডেটাবেজ সম্পাদন করা করি করা কুয়েরি করা রিপোর্ট তৈরি করা ফারুক ফার্ম ইত্যাদি কাজের মাধ্যমে করা যায়। জাভা প্রোগ্রামিং ভাষার মাধ্যমে এইচ এস কিউ এল রিলেশনাল ডাটাবেজ ইঞ্চির নির্মিত হয় বেশ ব্যবহারকারী ডেটাবেজ ইঞ্জিল ব্যবহার করে ব্যবহারকারী যেকোনো ডেটাবেজ নির্ভর সফটওয়্যার তৈরি করতে পারেন যেমন পারিবারিক বাজেট ও হিসাব-নকাশ অফিসের পেরোল ইনভেন্টরি ছাত্রদের পরীক্ষার ফলাফল ইত্যাদি।

ফ্রি সফটওয়্যার (Software) কী?

কম্পিউটারের ভাষায় 'Soft' শব্দের অর্থ নরম অর্থাৎ হাত দ্বারা ছোঁয়া যায় না; আর 'Ware' শব্দের অর্থ সূক্ষ্ম । কম্পিউটার চালানোর সময় কম্পিউটারকে যে সমস্ত নির্দেশনা প্রদান করা হয়, যাদেরকে ছোঁয়া যায় না, সেসব নির্দেশনার সমষ্টিকে সফটওয়্যার (Software) বা প্রোগ্ৰাম (Program) বলে। যেমন: Game, vcl player, Photoshop, Google Chrome ইত্যাদি।

সর্বশেষ কথাঃ কম্পিউটারে সফটওয়্যার  ডাউনলোড-Easy

ওপেন অফিস সফটওয়্যার গুলোর মধ্যে সর্বপ্রথম আমরা বিভিন্ন ওয়ার্ড প্রসেসিং স্পেসশিপ এনালাইসিস পেশেন্টের প্রোগ্রাম ডেটাবেজ প্রোগ্রাম প্রোগ্রাম অফিস কার্যক্রম করে থাকে। সেজন্য আজকে বিনামূল্যে আপনাদের অফিস সফটওয়্যার ব্যবহারকারীর জন্য কিছু ওয়ার্ড প্রসেসিং ওপেন অফিস সফটওয়্যার বর্তমান ভার্সন কোনগুলো সেগুলো আপনাদের কাছে তুলে ধরেছে আপনাদের সুবিধার্থে ওপেন অফিস সাইটের উপরে উল্লেখযোগ্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url