ইজি খবর https://www.easykhobor.com/2022/06/Wi-Fi%20Hotspot.html

Wi-Fi নেটওয়ার্কের কী? মোবাইল হটস্পট সেটিং।


আপনি নিশ্চয়ই হটস্পট নাম অনেক শুনেছেন ব্যবহার ও করেছেন। দৈনন্দিন জীবনে আপনি ইন্টারনেট এক্সেস করার জন্য অনেকবার হটস্পট ব্যবহার করেছেন। বর্তমানে হটস্পট নেটওয়ার্ক হিসেবে বিবেচনা করে ইন্টারনেট তা সঠিক ওয়াই-ফাই নেটওয়ার্কের সংযোগ করতে পারে ।

হটস্পট ধরনের এক ধরনের ওয়ারলেস নেটওয়ার্ক যা মোবাইল কম্পিউটার এবং অন্যান্য ডিভাইস যেমনঃ স্মার্টফোন, ট্যাব, নেটবুক, নেটবুক, ল্যাপটপ ইত্যাদি ইন্টারনেট সংযোগ করতে পারবেন আপনারা। বর্তমান সময়ে জনপ্রিয় তিনটি হটস্পট প্রযুক্তি হলো Wimax, Wi Fi, Bluetooth.

Wi-Fi নেটওয়ার্কের কী?

ওয়াইফাই হলো সেই প্রযুক্তি যার মাধ্যমে আপনি একটা বেতার সংযোগ সংযোগের মাধ্যমে আপনার কম্পিউটার বা স্মার্টফোনকে ওয়াইফাই এর মাধ্যমে ইন্টারনেট সংযোগ করতে পারবেন। ওয়াইফাই আপনার ডিভাইজের সক্ষম এবং ওয়েব এর মধ্যে যেটা পাঠাতে এবং গ্রহণ করতে রেডিও সংকেত ব্যবহার করে।

মোবাইল হটস্পট সেটিং কী?

ইন্টারনেট সংযোগের জন্য আপনার কম্পিউটারে স্মার্টফোন বা অন্য কোন ডিভাইসের সাথে একটি ওয়াই-ফাই নেটওয়ার্কের সংযোগ করতে পারে এমনি কি আপনি দূর থাকলে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

ওয়ারলেস নেটওয়ার্ক যেখানে একজন সরবরাহকারী বা ব্যবহারকারী তাদের কম্পিউটার, ল্যাপটপ, স্মার্টফোন বা ট্যাবলেট বা অন্যান্য ডিভাইস ইন্টারনেটের সাথে তারবিহীনভাবে সংযুক্ত করতে পারে।

হোয়াট ইস ফর যে কোন প্রাইভেট জায়গায় বা পাবলিক প্লেসে যেমনঃ রেস্তোরাঁ, রেলস্টেশন, কলেজ, মেডিকেল, এলাকায় থাকতে পারে ইন্টারনেট ক্রমবর্ধমান ব্যবহার ফলে অনেক শহরে ওয়াইফাই বা হটস্পট এর সুবিধা রয়েছে। মানুষের সেলুলার নেটওয়ার্ক এর ইন্টারনেট একসেস করতে সাহায্য করে থাকে হটস্পট ।

হটস্পট এর প্রকারভেদ এবং কি কি?

কম্পিউটার বা মোবাইল হটস্পট একটি জনপ্রিয় নেটওয়ার্ক সিস্টেম। সাধারণত হটস্পট তিন ভাগে ভাগ করা হয়ে থাকে।

  1. পাবলিক ওয়াই-ফাই বা হটস্পট
  2. মোবাইল ওয়াইফাই বা হটস্পট।
  3. প্রিপেইড হটস্পট

হটস্পট এর সুবিধা।

  •  সেলুলার নেটওয়ার্ক তুলনায় হটস্পট গতি ভালো।
  • সদ্ব্যবহার করে হটস্পট ব্যবহার করে আপনি আপনার ডেটা প্ল্যান কে দ্রুত ফুরিয়ে যাওয়া থেকে বাঁচাতে পারবেন।
  • এক্সেস করতে পারবেন আপনার ডিভাইসে ডাটা না থাকলেও ইন্টারনেট একস করতে পারবেন হটস্পট ব্যবহার করে।
  • আপনি অনেক জায়গায় বিনামূল্যে পাওয়া হটস্পট ব্যবহার করতে পারবেন।হ

হটস্পট এর অসুবিধা।

  • হটস্পট এর বেশি ডিভাইস যুক্ত থাকলে ইন্টারনেটের গতি কমে যায়।
  • আপনি মোবাইল হটস্পট এর শুধুমাত্র হটস্পট শুধুমাত্র একটি নির্দিষ্ট পরিমান ডেটা ব্যবহার করতে পারবেন।
  • হটস্পট এর জন্য আপনার মোবাইলে ওয়াইফাই ডাটা থাকা প্রয়োজন।

সর্বশেষ কথাঃ Wi-Fi নেটওয়ার্কের কী? 

মোবাইল হটস্পট সেটিং করার জন্য ইন্টারনেট সংযোগ করতে হবে। ওয়াই-ফাই নেটওয়ার্কের বা হটস্পট মোবাইল এ কিছু সুবিধা-অসুবিধা রয়েছ।মোবাইল হটস্পট শুধুমাত্র হটস্পট ব্যবহার কররে ডাটা সাশ্রয় হয়।তিনটি হটস্পট প্রযুক্তি হলোঃ Wimax,Wi-Fi, Bluetooth,ওয়াই-ফাই নেটওয়ার্কের এর মাধ্যমে স্মার্টফোন, ট্যাব, নেটবুক, নেটবুক,  ল্যাপটপ ব্যবহার করা হয়ে থাকে।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?