ইজি খবর https://www.easykhobor.com/2022/08/Internet2022.html

ইন্টারনেট কি?ইন্টারনেট ব্যবহারের নিয়ম| ইন্টারনেট সুবিধা


ইন্টারনেট হল বিশাল এক ক্রম বর্ধমান থেকে সার্চ দিয়ে যেকোনো বিষয়ের উপরে তথ্য সংগ্রহ করা যায় এমন কিছু নেই যা ইন্টারনেটে পাওয়া যায় না।ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে একেবারে অল্প খরচে পৃথিবীর বিভিন্ন দেশে ফোন করা যায়।ইন্টারনেট যোগাযোগের ক্ষেত্রে এর ভূমিকা অপরিসীম

সূচিপত্রঃ ইন্টারনেট Internet

ইন্টারনেট ব্যবহারের ফলে নিজেদের মধ্যে বিশালাকার সামাজিক নেটওয়ার্ক এর পরিধি বিস্তৃতিতে লাভ করেছে মাই স্পেস ফেসবুক টুইটারের মতো জনপ্রিয় সাইটগুলো এখন একজনের সাথে আরেকজনের সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যমে উঠেছে এছাড়াও ইউটিউব এর মত জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট গুলো একসেপ্টে জোরালো ভুমিকা রাখছে ইন্টারনেটের মাধ্যমে।

আরো পড়ুনঃ ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার উপায়-

 ইন্টারনেটে কি?

বর্তমান বিশ্বে কম্পিউটারে নেটওয়ার্কের খুবসূত্র অধিপত্য বেসরকারি মাধ্যমটির নাম হল ইন্টারনেট।আমি বিজ্ঞানের বিস্ময়কর আবিষ্কার ইন্টারনেটের সুবাদে সংগ্রহ পৃথিবীর অধিকাংশ কম্পিউটার ব্যবহারকারী একই বলে আবদ্ধ হতে পেরেছেন।৬০ এর দশকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ যখন তাদের গবেষক গবেষণা কর্মে ইন্টারনেটে প্রচলন শুরু করে তখন থেকে ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন ইন্টারনেটের প্রযুক্তিগত সহায়তার দায়ভার ব্যবহার গ্রহণ করে।

ইন্টারনেট এর কোন মূল কেন্দ্র নেই।এটি একটি সার্ভার থেকে অন্য একটি সার্ভারে সমন্বয়ের ফলে ধীরে ধীরে গড়ে উঠেছে ইন্টারনেট নেটওয়ারকিং সাম্রাজ্য। সালফারের মাধ্যমে এটের কার্যাবলের সম্পাদিত হয় বলে বিশ্বের বিভিন্ন দেশে প্রধান প্রধান শহরে স্থাপিত হয়েছে কিছু সার্ভার।বিভিন্ন স্থানে স্থাপিত যেকোনো একটি সার্ভারের সাথে যোগাযোগ স্থাপন করলে বিশ্বের সকল সার্ভারের সাথে যোগাযোগ স্থাপন করা হয়।

ইন্টারনেট ব্যবহারের নিয়ম।

ইন্টারনেট কম্পিউটারের সাথে সংযুক্ত হলে টেলিফোনের মাধ্যমে সাহায্যের নিকটবর্তী সার্ভারটিতে সংযোগ স্থাপন করলে বিশ্বের সকল সার্ভারের সাথে যে কোন কম্পিউটারের সংযোজিত হতে পারে। ইন্টারনেট ব্যবহারের গতিময় তার এক মাইলফলক এবং বলা হয় ইন্টারনেটে ফলে মানুষ যোগাযোগের দ্রুত হ্রাস করে পৃথিবীকে হাতের মোটা হয় এনে দিয়েছে।

ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা চরম উৎকর্ষ সাধিত হয়েছে যা অল্প সময়েও স্বল্প ব্যয়ে মানুষের কাছে বিশ্বের বিভিন্ন প্রান্তে খোঁজখবর খুব দ্রুত সহজে নিতে পারছে। তাই তথ্যের সহজলভ্যতা পেশাগত উৎকর্ষ এবং ব্যবসা বাণিজ্য সহ অনেক কর্মকান্ড পরিচালিত হচ্ছে ইন্টারনেটের মাধ্যমে।

ইন্টারনেট ব্যবহারের সুবিধা কি কি

ইন্টারনেট শব্দটি মূলত এসেছে ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক ইংরেজি শব্দ থেকে যার বাংলা অভিধানিক অর্থ হলো আন্তর্জাতিক নেটওয়ার্ক আর এটাই হলো ইন্টারনেট।ইন্টারনেট ব্যবহারের সুবিধা।

ইন্টারনেট বহুবিধি সুবিধা রয়েছে বর্তমান সময়ে প্রায় সকল পেশা মানুষের জন্য প্রয়োজনীয় সম্ভাব্য সব রকমের তথ্য বলে তথ্যাবলী ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে বিনিময় করা যায়। বর্তমানে ইন্টারনেটে বহুবিধ সেবার মাধ্যমে উল্লেখযোগ্য সেবা করে হলো

  • ইমেইল
  • দূরবর্তী লগইন 
  • ফাইল স্থানান্তর
  • গফার
  • ইন্টারনেট mailing list
  • ইউজনেট
  • নিউজ গ্রুপ
  • অডিও ভিডিও কনফারেন্সিং
  • ইন্টারনেট ফোন ফ্যাক্স
  • ইন্টারনেট শপিং
  • ই-কমার্স
  • টেক্সট
  • অডিও এবং ভিডিও চ্যাট
  • ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব সার্ভিস
  • সোশ্যাল নেটওয়ার্কিং
  • ভিডিও স্ট্রিমিং
  • ইত্যাদি

ইন্টারনেট ব্যবহারের অসুবিধা কি  কি?

ইন্টার ব্যবহারে কিছু অসুবিধা রয়েছে তা আপনারা নিজে নিজেই বুঝতে পারবেন তার মধ্যে থেকে কিছু আমি তুলে ধরার চেষ্টা করব।কায়িক পরিশ্রম হ্রাস।ইন্টারনেটে মাধ্যমে গেম খেলা এবং বিভিন্ন কাজকর্ম করার মাধ্যমে আজকালকার মানুষের কায়ক পরিশ্রম বিমুখ হয়ে পড়েছে।

সামাজিক নৈতিক অবক্ষয়বদ্ধ বৃদ্ধি,ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে পণ্য বা বিভিন্ন খারাপ বিষয়ের নিয়ন্ত্রণহীন ভাবে ছড়িয়ে পড়েছে। ফলে সামাজিক নৈতিক অবক্ষয় বেড়েই চলেছে।

সাইবার সন্ত্রাসী কর্মকান্ড বৃদ্ধি,ইন্টারনেটে সাইবার সন্ত্রাসী কর্মকাণ্ড নতুন মাত্রা যুক্ত হয়েছে। ইন্টারনেটের মাধ্যমে ব্যাংকের একাউন্ট থেকে টাকা চুরি ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে জরিপ বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য নষ্ট করা এগুলোর মাধ্যম অন্যতম।

ইন্টারনেট সংযোগ কত প্রকার কি  কি?

ইন্টারনেট হতে তথ্য আহরণ এবং নিতান্তের মাধ্যমে যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহারকারী কম্পিউটারের সাথে সার্ভারের সার্ভারের কম্পিউটারের সংযোগ স্থাপন করাকে ইন্টারনেট সংযোগ বলা হয়। ইন্টারনেট সংযোগ সাধারণত দুই ধরনের হয়ে থাকে যথা

অনলাইন সংযোগ On-line

অফলাইন সংযোগ Off-line

ইন্টারনেট সেবা প্রদানকারী

ইন্টারনেট ব্যবহারের বিশ্বজুড়ে বিস্তৃত। অসংখ্য নেটওয়ার্কের সমস্যা গঠিত একটি বৃহত্তম নেটওয়ার্ক ব্যবসা। ইন্টারনেট একটি উন্মুক্ত সেবা এর তথ্যভাণ্ডার বিশাল।ইন্টারনেটের মাধ্যমে প্রাপ্ত সুযোগ-সুবিধা বলা হয় ইন্টারনেট সার্ভিস।ইন্টারনেট ব্যবহারের প্রদত্ত সার্ভিস সময়ের মধ্যে ইলেকট্রনিক্স মেল, ইন্টারনেট ফোন, ইলেকট্রনিক্স কমার্স, ওয়েব ব্রাউজিং, রিলে চ্যাট, ভিডিও কনফারেন্সিং, বলেটিং বোর্ড, ইত্যাদি ভালো ইন্টারনেট সার্ভিস সমূহ দিয়ে থাকে।

সর্বশেষ কথাঃ ইন্টারনেট Internet

ইন্টারনেট জগতে যে সকল সুযোগ-সুবিধা দিয়ে থাকে তার মধ্যে অন্যতম হলো সোশ্যাল নেটওয়ার্কিং অডিও ভিডিও কনফারেন্সিং ইন্টারনেট লিস্টিং, নিউজ ইন্টারনেটে শপিং ওয়ার্ল্ড ওয়াইড সার্ভিস সমূহ এসব সার্ভিস সমূহের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারের জগতে বিস্তার লাভ করেছে।

ইন্টারনেট ব্যবহারের সাধারণত অফলাইন এবং অনলাইন এই দুটোর মাধ্যমে আপনারা যোগাযোগ করতে পারবেন। কম্পিউটার নেটওয়ার্ক হলো একটি বিস্তারিত জাল যেখানে ইন্টারনেট হল তার প্রাণ।এই ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে একজনের সাথে আরেকজনের যোগাযোগ স্থাপিত হয় বলে এর ব্যবহার বিধি বহু বছর ধরে চলে আসছে।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?