ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেম। Wireless কয় প্রকার ও কি কি?

আধুনিক যুগে ওয়্যারলেস Wireless একটি জনপ্রিয় মাধ্যম। ওয়্যারলেস Wireless হলো তার বিহীন বা তার হীন যা ওয়্যারলেস কমিউনিকেশন একটি প্রচলিত বৈদ্যুতিক কন্ডাক্টর বা তারের পরিবর্তে বিনা তারে নির্দিষ্ট দূরত্বে তথ্যের স্থান তর্কে বোঝায়। কলেজ বা অফিস এর দূরত্ব কখনো কম আবার কখনো বেশি হতে পারে।

ওয়্যারলেস কমিউনিকেশনকে সাধারণত টেলিকমিউনিকেশন এর একটি শাখা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। ওয়্যারলেস Wireless ভিন্ন ধরনের ফিক্স মোবাইল এবং পোর্টেবল দ্বিমুখী রেডিও, সেলুলার টেলিগ্রাম,টেলিফোন সমূহ, পার্সোনাল ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট এবং ওয়্যারলেস Wireless নেটওয়ার্ক  প্রভৃতিকে  থেকে ঘিরে আছে।

ওয়্যারলেস Wireless প্রযুক্তির অন্যান্য উদাহরণের মধ্যে আছে জিপিএস ইউনিট গ্যারেজ ডোর ওপেনার এবং গ্যারেজ ট্যুর সমূহ ও, ওয়্যারলেস কমিউনিকেশন মাইক, রেডিওহেডসেট সমূহ, স্যাটেলাইট টেলিভিশন এবং কর্ডলেস টেলিফোন সমূহ,। আপনি ওয়্যারলেস বিভিন্ন ধরনের সেবা যেমন দূরত্বে যোগাযোগ এর ক্ষেত্রে এগুলোকে বিশেষভাবে কাজে লাগে।

সূচিপত্রঃWireless ওয়্যারলেস কমিউনিকেশন

অনেক দূরবর্তী স্থানে স্বাভাবিক তার ব্যবহার করে সেখানে যোগাযোগ ব্যাপারটি অসম্ভব তাই সেখানে ওয়্যারলেস পদ্ধতিতে খুব সহজেই যোগাযোগ করা যায়। ওয়ারলেস তারে ব্যবহার ছাড়া এ তথ্য স্থানান্তরের টেলিকমিউনিকেশন সিস্টেম গুলোকে বুঝাবার জন্য টেলি কমিউনিকেশন শিল্পে এ টার্মটি সাধারণত ভাবে ব্যবহার করা হয়।

ওয়্যারলেস কমিউনিকেশন কি?

ওয়ারলেস Wireless হল তারবিহীন মাধ্যম ইলেকট্রিক্যাল বা অপটিক্যাল কন্টাকটার কন্ডাক্টর বা তার ব্যবহার করে থাকে। আপনি যখন ডেটা সঞ্চালনের পথে প্রতিবন্ধকতা থাকে তখন তার যুক্ত মাধ্যম স্থাপনের সমস্যা সৃষ্টি হয়। তখনই ওয়ারলেস বা তারবিহীন মাধ্যম ব্যবহার করা হয়ে থাকে। অধিকাংশ ক্ষেত্রেই পৃথিবীর বায়ুমণ্ডলীয় ডেটা সঞ্চালনের ফিজিক্যাল পথ হিসেবে কাজ করে থাকে ওয়্যারলেস Wireless নেটওয়ার্ক।

Wireless শব্দের অর্থ কি?

ওয়্যারলেস Wireless শব্দের অর্থ হলো তারবিহীন বা তার হীন।

ওয়্যারলেস Wireless কয় প্রকার ও কি কি?

তার বিহীন বা ওয়্যারলেস কমিউনিকেশন করার জন্য সাধারণত তিন ধরনের তিন প্রকারের হয়ে থাকে এগুলো হচ্ছে

  1. রেডিও ওয়েভ Radio Wave
  2. মাইক্রোওয়েভ Microwave
  3. ইনফ্রাইরেড Infirared

রেডিও ওয়েভ Radio Wave.

ওয়্যারলেস এ রেডিওএফএম হল ১০ কিলোহার্জ থেকে গিগাহার্জের মধ্যে সীমিত ইলেক্ট্রোম্যাগনেটিক স্পেকট্রাম কে বলা হয় রেডিও ওয়েভ। রেডিও হল এক ধরনের ওয়্যারলেস ট্রান্সমিশন মিডিয়া রেডিও ফ্রিকুয়েন্সি সিগন্যালের মাধ্যমে ডেটা ট্রান্সমিট করে থাকে।

আপনি বাসাবাড়ি বা ব্যবসায়িক প্রতিষ্ঠানে ওয়্যারলেস ল্যান্ড ল্যান হলো একটি রেডিও প্রযুক্তি। রেডিও সিগনাল অনেক দূর বা কাছের রেঞ্জ হতে পারে এবং বিল্ডিংকে ভেদ করতে পারে। রেডিও ওয়েব এর গতিবেগ 24 kbps।

মাইক্রোওয়েভ Microwave

মাইক্রোওয়েভ হলো হাই ফ্রিকোয়েন্সি রেড ওয়েভ। উন্নত বিশ্বের দূরপাল্লার ডেটা ট্রান্সমিটার মিশন ট্রান্সমিশন এর মাইক্রোওয়েভ অত্যন্ত জনপ্রিয় একটি পদ্ধতি। মাইক্রোওয়েভ সিস্টেম মূলত দুটি ট্রান্সসিভার নিয়ে গঠিত।মাইক্রোওয়েভ এর একটি সিগন্যাল ট্রান্সমিট এবং অন্যটি হচ্ছে রিসিভ করার কাজে ব্যবহৃত হয়।

মাইক্রোওয়েভের এন্টেনা বড় কোন ভবন বা টাওয়ারের উপর বসানো হয় যাতে সিগন্যাল বেশি দূরত্ব অতিক্রম করে এবং পথিমধ্যে কোন বস্তু প্রতিবন্ধকতা সৃষ্টি না করতে পারে।

ইনফ্রারেড Infirared.

ইনফ্রারেড হলো এক ধরনের ওয়্যারলেস ট্রান্সমিশন মিডিয়া যা লাইট বীমের মাধ্যমে ডেটা ট্রান্সমিশন করে থাকে। এ প্রযুক্তিতে দুই প্রান্তে ট্রান্সমিটার এবং রিসিভার থাকে। কম্পিউটারের সাথে ইনফ্রারেড এর ব্যবহার করা জন্য উইএসবি পোর্ট এর প্রয়োজন হয়।

ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেম বা ধারণাটি ব্যাখ্যা কর।

আপনি বাড়িতে কিংবা অফিস ভবনে নিরাপত্তা ব্যবস্থা ক্ষেত্রে তারে বদলে ওয়ারলেস প্রযুক্তি ব্যবহার করতে পারেন। আধুনিক টেলিভিশনগুলো ওয়ারলেস Wireless বা ইনফ্রারেড রিমোট কন্ট্রোল ইউনিটগুলো ব্যবহার করে থাকে।আপনি রেডিও ওয়েভেও ব্যবহার করতে পারবেন।

ওয়্যারলেস কমিউনিকেশন প্রযুক্তির সবচেয়ে সেরা উদাহরণ হল সেলুলার টেলিফোন বা মডেম সমূহ। হে যন্ত্র গুলো রেডিও ওয়েব কে যাব সংযুক্ত করে ব্যবহার করা হয়। তাই এর পরিচালনকারী কে বিশ্বজোরে বিভিন্ন স্থান থেকে ফোন কল করার সুযোগ দিয়ে থাকে। আপনি এদের মাধ্যমে ভয়েস ও ডাটা উভয় প্রেরণ করতে পারবেন ওয়াইফাই হলো।

এটি ওয়ারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক যা বহনযোগ্য কম্পিউটিং ডিভাইস গুলোকে খুব সহজেই ইন্টারনেটের সাথে যুক্ত করে ওয়্যারলেস কমিউনিকেশন করা হয়ে থাকে। ওয়ারলেস কমিউনিকেশন সিস্টেম স্ট্যান্ডার্ড হলো IEEE 802.11

ওয়্যারলেস কমিউনিকেশন হার্ডওয়ার এর তালিকা।

ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেম এর জন্য যেসব হার্ডওয়ার সময় প্রয়োজন তার একটি তালিকা নিচে।

  • রেডিও ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেম
  • কার্ডলেস টেলিফোন 
  • সেলুলার নেটওয়ার্ক
  • শর্ট রেঞ্জ ওয়ান টু পয়েন্ট ওয়্যারলেস কমিউনিকেশন
  • ওয়ারলেস মাইক্রোফোন।
  • রিমোট কন্ট্রোল
  • ওয়ারলেস ইউএসবি
  • ওয়ারলেস সেন্সর নেটওয়ার্ক
  • পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক
  •  ব্লুটুথ
  • ওয়ারলেস নেটওয়ার্ক
  • ওয়াইফাই নেটওয়ার্ক।

ওয়্যারলেস ম্যান কি?

ওয়্যারলেস মানে Wireless LAN ওয়্যারলেস লাইন মিলে একটি ওয়্যারলেস ম্যান Wireless MAN গঠিত হয়।

সর্বশেষ কথাঃ ওয়্যারলেস কমিউনিকেশন।

ওয়ারলেস Wireless শব্দের অর্থ হলো তার বিহীন বা তার হীন। ওয়ারলেস এর দূরত্ব কখনো কম কখনো বেশি হতে পারে কয়েক মিটার যেমনটা দেখা যায় টেলিভিশন বা রিমোট এর ক্ষেত্রে আবার কখনো রেডিও কমিউনিকেশন এর জন্য ১ হাজার বা লাখ লাখ মাইল হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url