ইজি খবর https://www.easykhobor.com/2022/08/Popular-Google-Apps.html

গুগল অ্যাপ। জনপ্রিয় ১৪টি গুগল অ্যাপ্লিকেশন-Google Apps


বর্তমানে আমরা জানি যে গুগল অ্যাপ্লিকেশন হলো বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল।গুগল পৃথিবীর সবচেয়ে বড় কোম্পানি। গুগল তৈরি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম বেশিরভাগ মানুষই ব্যবহার করে থাকেন। এর জন্য গুগল অ্যাপ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য প্রচুর পরিমাণে জনপ্রিয় গুগল অ্যাপ্লিকেশনে তৈরি করে ব্যবহারকারীদের ব্যবহার করার অনুমতি দিয়ে থাকে।

সিূচিপত্রঃ Google গুগল অ্যাপ্লিকেশনে

আরো পড়ুনঃ ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার উপায়-

আপনি আজকের আর্টিকেলের মাধ্যমে এমন কিছু গুগল অ্যাপ্লিকেশনে  সম্পর্কে জানতে এবং বুঝতে পারবেন যেগুলো গুগল তৈরি এই সমস্ত অ্যাপ্লিকেশনগুলি আমরা সব থেকে বেশি ব্যবহার করে থাকি আপনার অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে মাধ্যমে। তাহলে দেখেনে আজকের জনপ্রিয় গুগল অ্যাপ্লিকেশনগুলি কি এবং গুগোল কোন অ্যাপ্লিকেশন এর কি কাজ।

আরো পড়ুনঃ  কিভাবে বানাবেন একটি ফ্রী লোগো-ব্লগের জন্য

জনপ্রিয় গুগল অ্যাপ্লিকেশন। গুগোল অ্যাপ সমূহঃ

গুগল অ্যাপ্লিকেশনে জনপ্রিয় ১৪ টি অ্যাপ সম্পর্কে জানতে। গুগল অ্যাপ জনপ্রিয় গুগল অ্যাপ্লিকেশনে মাধ্যমে গুগল তৈরি এই সমস্ত অ্যাপ্লিকেশনগুলি জনপ্রিয় গুগল অ্যাপ্লিকেশনে গুলো হলঃ

ইউটিউব Youtube

ইউটিউব প্রায় সকলে ব্যবহার করে থাকেন। তাই সব থেকে বড় ভিডিও প্ল্যাটফর্ম হল ইউটিউব।ইউটিউব অ্যাপ্লিকেশনটির মাধ্যমে আপনি বিভিন্ন ইউজারের তৈরি ইউটিউব ভিডিও দেখতে পারবেন এবং তা থেকে শিক্ষা নিতে পারবেন। এখানে ভিডিও দেখতে কোন পয়সা লাগে না ইউটিউব অ্যাপ্লিকেশন টি যেকোন ব্যবহারকারী সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারেন।

ইউটিউবে আপনি যেকোনো ক্যাটাগরি যে কোন ধরনের ভিডিও দেখতে পারবেন। ভিডিওর মাধ্যমে ইনফরমেশন নেওয়ার জন্য এটি হলো সবচেয়ে বড় ভিডিও সার্চ ইঞ্জিন। ইউটিউব এর মাধ্যমে তাদের ভিডিও প্রমোশন ও আপলোড করে থাকে। তাই ভিডিও থেকে আমরা অনেক কিছু শিক্ষা নিতে পারি।

গুগল মিট Google Meet

আপনি যদি বাড়িতে বসে কোন মিটিং করতে চান তাহলে এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন।এ অ্যাপ্লিকেশনে মাধ্যমে আপনি সম্পূর্ণ বিনামূল্যে বিভিন্ন ব্যক্তির সাথে একত্রে ভিডিও কলে মাধ্যমে কথা বলতে ও দেখতে পারবেন। গুগোল মিটে ভিডিওর মাধ্যমে মিটিং করার জন্য এটি খুবই জনপ্রিয়। গুগল এর একটি অ্যাপ্লিকেশন।আপনি যদি এই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে চান তাহলে সরাসরি প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে পারেন। এবং একটি সহজে একাউন্ট তৈরি করে নিতে পারেন।

গুগল ক্রোম Google Chrome

ইন্টারনেট এক্সেল বা গুগল এক্সেস করার জন্য অবশ্যই আপনাকে ব্রাউজার হিসেবে গুগোল ক্রোম ব্যবহার করতে হবে।আর ইন্টারনেট চালানোর জন্য আপনি গুগলের তৈরির সবচেয়ে জনপ্রিয় ব্রাউজারটি ব্যবহার করতে পারেন এরই নাম হল গুগোল ক্রোম।

গুগল ক্রোম ওয়েব সাইট এর মাধ্যমে আপনি যে কোন প্রকারের ওয়েবসাইট এক্সেস করার থেকে শুরু করে যে কোন প্রকারের গান ভিডিও ডাউনলোড ও ফাইল ডাউনলোড করে নিতে পারবেন।গুগোল ক্রোমে ভয়েজ এর মাধ্যমে যেকোনো জিনিস ইন্টারনেট থেকে চার্জ করতে পারবেন এবং অনেক কিছু ফেসিলিটি এপ্লিকেশন এর মাধ্যমে রয়েছে যা আপনি চাইলে গুগল অ্যাপ্লিকেশনে টি প্লে স্টোর থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

জিমেইল Gmail

বর্তমানে সময় অনলাইনে যে কোন ধরনের অ্যাকাউন্ট তৈরি করার জন্য জিমেইল একটি অত্যন্ত জরুরী এবং প্রয়োজন। আরে জিমেইল অ্যাকাউন্ট বানানোর জন্য আপনি জিমেইল অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন।গুগল থেকে জিমেইলে একাউন্ট বানানোর সাথে সাথে অন্যান্য ব্যক্তিদের সাথে জিমেইলের মাধ্যমে যোগাযোগ স্থাপন করতে পারবেন। তাছাড়া আপনার জিমেইলের মাধ্যমে কোন কিছু জিমেইল এসেছে কিনা বা ইমেইল এসেছে কিনা সেটিও চেক করতে পারবেন।

গুগল প্লে মিউজিক Google Play Music

গুগোল ডিভাইসের কোন গান ডাউনলোড করা ছাড়া যদি আপনি সরাসরি অনলাইনে মাধ্যমে যে কোন গান চালাতে চান তাহলে এই অ্যাপ্লিকেশনটি প্রয়োজন।গুগল অ্যাপ্লিকেশনেটির মাধ্যমে আপনি যেকোন ভাষা এবং যেকোনো আইডি স্টেট আটিস্টের যে কোন গান শুনতে পারবেন।

আপনি আপনি এপ্লিকেশনটি খুলে নিয়ে সার্চ বক্সের মাধ্যমে যে কোন গান এর নাম দিয়ে সার্চ করলে আপনার সামনে সেই গানটি চলে আসবে। আপনি সেই গানের উপর ক্লিক করে পুরো গানটি শুনতে পারবেন। 

আরো পড়ুনঃ   লোগো তৈরী করার সফটওয়্যার।

গুগল অ্যাপ্লিকেশনে টি গান ছাড়া বিভিন্ন ধরনের পডকাস্ট শুনতে পারবেন। এটি বিভিন্ন দেশে এবং বিভিন্ন ভাষায় আপলোড করা হয়ে থাকে।

গুগল প্লে বুকস Google Play Books

আপনি যদি ই-বুক ডাউনলোড করে করতে চান তাহলে গুগল প্লে বুক অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন। আপনি play store এর মাধ্যমে প্রচুর পরিমাণ ডাউনলোড করতে পারেন তাই সেই সমস্ত অ্যাপলি কেবল করার জন্য অ্যাপ্লিকেশন ঠিক পূর্ণ খুবই গুরুত্বপূর্ণ। তাছাড়া অ্যাপ্লিকেশনটির মাধ্যমে অনেক ধরনের এবুক রয়েছে।

যেগুলো আপনি সরাসরি ডাউনলোড করে পড়তে পারবেন।গুগল অ্যাপ্লিকেশনটি গুগলের তৈরি হওয়ার কারণে গুগল অ্যাপ্লিকেশনেটির বিষয় যোগ্যতা অনেক বেশি এবং ব্যবহার করেও খুব সহজে আরাম পাওয়া যায়।

গুগল ম্যাপ Google Maps

গুগল ম্যাপে আপনি যদি মোবাইলে মাধ্যমে এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার কোন ধরনের ব্যবহার করতে চান তাহলে google ম্যাপ অ্যাপ্লিকেশনের জন্য আপনার মোবাইলে থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। গুগল অ্যাপ্লিকেশনে মাধ্যমে আপনি যেখানে থেকে যেতে চান এবং সেখান থেকে তোর এড্রেস দিয়ে দিলে লোকেশন অনুযায়ী আপনি সেই জায়গায় খুব সহজে পৌঁছে যেতে পারবেন।

এছাড়াও আপনার গন্তব্যের মাধ্যমে কোথাও রেস্টুরেন্ট আছে কিনা কোথাও পেট্রোল পাম্প আছে কিনা কোথায় বইয়ের দোকান আছে এ সমস্ত গুরুত্বপূর্ণ ইনফরমেশন গুলো গুগল ম্যাপে সরাসরি দেখতে পারবেন।

গুগল পে Google Pay

আপনি যদি অনলাইনে মাধ্যমে কাউকে টাকা পাঠানোর জন্য এবং কারো কাছ থেকে টাকা নেওয়ার জন্য এই অ্যাপ্লিকেশনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে ব্যবহার করতে পারেন। আপনার ব্যাংকের ব্যালেন্স কত এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে খুব সহজে জানতে পারবেন। গুগলের সাথে সাথে যদি আপনি

মোবাইলে রিচার্জ করতে চান, এসপিএল গ্যাস বিল পেমেন্ট করতে চান, বিদ্যুৎ বিল পরিশোধ করতে চান, আয়কর পরিশোধ করতে চান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বেতন বিল পরিশোধ করতে চান, এ সমস্ত কিছুই এই গুগল অ্যাপ্লিকেশনে মাধ্যমে রয়েছে। আপনি এক ক্লিকে এই সমস্ত কিছু কাজ অনায়াসে করতে পারবেন গুগল পে তে।

গুগল ড্রাইভ Google Drive

আমাদের মোবাইলে বিভিন্ন ধরনের ছবি ভিডিও এবং গান থাকে কিন্তু কখনো কখনো মোবাইল থেকে এ সমস্ত জিনিস ডিলেট করা সম্ভব হয় না।এজন্য আপনি গুগল ড্রাইভ ব্যবহার করতে পারেন যেটি হল একটি ক্লাউড স্টোরেজ।এর মাধ্যমে আপনি আপনার পার্সোনাল ফাইলগুলো আপলোড করে রাখলে সেগুলো যেকোনো সময় ডাউনলোড করে পুনরায় ব্যবহার করতে পারবেন।

গুগল অ্যাপ্লিকেশনে আপনার মোবাইলে ছাড়া অন্যান্য কোন মোবাইলে আপনার জিমেইল অ্যাকাউন্ট লগইন করলে সেই ডিভাইস গুলোতেও আপনার google ড্রাইভ একাউন্টটি ব্যবহার করতে পারবেন।

গুগল লেন্স Google Lens

বর্তমান সময়ে কোন জিনিসের নাম না জানলে ইন্টারনেটে খুঁজে বের করতে অসুবিধা হয়। তাই আপনি গুগল অ্যাপ্লিকেশনে এর ব্যবহার করতে পারেন। যার মাধ্যমে কোন জিনিসের ছবি তুলে আপনি সরাসরি ইন্টারনেটে সার্চ দিলে তার সঙ্গে সঙ্গে প্রদর্শিত হয় সকল তথ্য।এবং সার্চ দেওয়ার সাথে সাথে সে প্রোডাক্ট সম্পর্কিত ইনফরমেশন আপনার সামনে হাজির হবে।

গুগল ডিউ Google Deo

গুগল ডিও একটি ভিডিও কল করার অ্যাপ্লিকেশন।তবে পার্সোনাল ব্যক্তিদের ক্ষেত্রে ভিডিও কল করার জন্য এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা হয়। আপনি যদি আপনার ব্যক্তিগত বন্ধু-বান্ধব এবং আত্মীয়-স্বজনের সাথে কথাবার্তা বলতে চান তাহলে google ডিও অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন।

Google ডিও অ্যাপ্লিকেশনটি ইউজার ইন্টারফেস খুবই সহজ সরল এবং সাধারণ হওয়ার কারণে বর্তমানে অ্যাপ্লিকেশনটি অনেক ব্যবহারকারী ব্যবহার করছে। গুগোল সকল অ্যাপ্লিকেশন এর মধ্যে এটি একটি জনপ্রিয় অ্যাপ্লিকেশন।

গুগল ট্রান্সলেটর Google Translate

আপনি যেকোন ল্যাঙ্গুয়েজ থেকে অন্য কোন ল্যাঙ্গুয়েজে ট্রান্সলেট করতে চান তাহলে এই অ্যাপ্লিকেশনটি আপনার জন্য খুব প্রয়োজন। আপনি যেকোন ভাষায় যে কোন ল্যাঙ্গুয়েজে আপনার নিজের ভাষায় ট্রান্সলেট করে নিতে পারবেন। তাই নির্দিষ্ট বাক খুটির মানে কি এটি বুঝতে পারবেন গুগল ট্রান্সলেটরের মাধ্যমে।

গুগল নিউজ Google News

গুগল নিউজ হল কোন প্রকারের নিউজ দেখবার জন্য একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। কে এপ্লিকেশনটি ব্যবহার করার ফলে সমস্ত বড় বড় নিউজ চ্যানেলে নিউজ আপনি আপনার মোবাইলে পেয়ে যাবেন খুব সহজেই তাই এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার পর আপনার বাড়িতে আর খবরের কাগজ কেনা দরকার হবে না।

ইউটিউব মিউজিক YouTube Music

ইউটিউব এর যে কোন গান যদি আপনি ভিডিও ছাড়া শুধুমাত্র মিউজিকের মাধ্যমে শুনতে চান তাহলে এই অ্যাপ্লিকেশনটি আপনার জন্য খুব প্রয়োজনীয়। এই গুগল অ্যাপ্লিকেশনে মাধ্যমে আপনি অসংখ্য গান পেয়ে যাবেন হাতের মুঠোয়। সেগুলি আপনি চালিয়ে নিয়ে মোবাইল স্কিন লাইট অফ করে দিলেও গানটি চলতে পারবেন তার ফলে আপনি গান শুনতে শুনতে অন্য কোন কাজও করতে পারবেন।

সর্বশেষ কথাঃ জনপ্রিয় ১৪ টি গুগল অ্যাপ্লিকেশন 

আপনি হয়তো এ সকল ইনফরমেশন থেকে জনপ্রিয় গুগল অ্যাপ্লিকেশনে এবং প্রয়োজনীয় এপ্রিশন সমূহ কি কি এর সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।আপনি যদি এই সমস্ত অ্যাপ্লিকেশন গুলি ব্যবহার না করে থাকেন তাহলে এখনি  জনপ্রিয় গুগল অ্যাপ্লিকেশন গুলি আপনার মোবাইলে ইন্সটল করে নিন।

আরো পড়ুনঃ ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার উপায়-

প্রত্যেকটি গুগল অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনার দৈনন্দিন জীবনে কাজ আরো সহজ করে নিতে পারবেন।  জনপ্রিয় গুগল অ্যাপ্লিকেশনে গুলো হল ইউটিউব,জিমেল,গুগোল ট্রান্সলেটর,গুগল নিউজ,গুগল লেন্স,গুগল ড্রাইভ, google প্লে জিমেইল, গুগল ম্যাপ, গুগোল প্লে বুক, এপ্লিকেশন গুলো খুব জনপ্রিয় কিছু গুগল অ্যাপ্লিকেশনে ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?